স্বপ্নচরিত

গান্ধর্বী এর ছবি
লিখেছেন গান্ধর্বী [অতিথি] (তারিখ: শুক্র, ১৪/০৩/২০১৪ - ১১:২৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

(১)

চন্দনের বনে হাঁটছি আমরা।
‘ভ্রু পল্লবে ডাক দিলে, দেখা হবে চন্দনের বনে’।
আবৃত্তির স্বরে কেউ একটানা বলে যাচ্ছে। প্রচণ্ড হাওয়ায় উড়ছে সবকিছু, আমার পরনের আলুথালু শাড়ির আঁচল, চুল, ওর মৃদু হাসি…চন্দন গাছের সবকটা পাতা, সব উড়ছে। ওর গা ঘেঁষে দাঁড়িয়ে আছি আমি। হঠাৎ আমরা ছুটতে শুরু করলাম, চন্দনের বনটাকে পেছনে ফেলে সৈকতে গিয়ে থেমেছি। তারপর ঢেউয়ের দিকে এগোলাম আমি, একা… ধীরে ধীরে ডুবে যাচ্ছি গলা অবধি…পেছনে ভেজা বালিতে চুপচাপ দাঁড়িয়ে আছে ও। তারপর আরেকটা ঢেউয়ের আড়ালে হারিয়ে গেলাম…।

ঘুম ভেঙে শুনতে পাই সাগর থেকে ভেসে আসা হাওয়ায় শোঁ শোঁ শব্দ। পাশ ফিরে দেখি বিছানায় ও নেই, খোলা জানলার ধারে দাঁড়িয়ে দূরের সমুদ্র দেখছে। মৃদুস্বরে ওকে ডাকলাম কাছে। আমার ফ্যাকাশে মুখ দেখে জিজ্ঞেস করল
-কী হয়েছে? স্বপ্ন?
-খুব খারাপ স্বপ্ন…
-বোকা মেয়ে, স্বপ্ন কখনো সত্যি হয়?
বলেই আমার চুলে হাত বুলোতে শুরু করল। আবার চোখের পাতা ভারি হয়ে এলো আমার।

(২)

ছুটির দিনের সকালবেলা। থমথমে হয়ে আছে ঘরের বাতাস। বাবা বাজার থেকে ফিরে টেবিলে পেপার নিয়ে বসেছে, নাশতার প্লেটটা হাতে নিয়ে নিজের ঘরে চলে গেল ভাইটা। মা গম্ভীর মুখে রান্নাঘরের দিকে গেল চায়ের কাপগুলো তুলে নিয়ে। আমার চেয়ারটা ফাঁকা পড়ে আছে।

ঘরের দেয়াল ঘেঁষে দাঁড়িয়ে আছি আমি…না, ঝুলে আছি! আর চুপচাপ দেখছি বিষণ্ণ মানুষগুলোকে, ছবির ফ্রেমের ভেতর থেকে। শুধু দেখতে পাই, এর বেশি কিছু করার সাধ্যি নেই এখন আর।

একটা দুঃস্বপ্ন দেখেছিলাম মাসখানেক আগে, নিজেকে নিয়ে। তারপর চলে গেলাম, স্বপ্নটাকে সত্যি করে দিয়ে। খুব ইচ্ছে করে আবার একটা স্বপ্ন দেখতে, সুন্দর কোনো স্বপ্ন, যেটা সত্যি হয়ে যাবে।

কিন্তু স্বপ্নগুলো মরে গেছে, ছবির ফ্রেমে বন্দি মানুষটার মতই।

--------------------------------


মন্তব্য

দীনহিন এর ছবি

অদ্ভুত!
বলতে কি, এমন অতলস্পর্শী তীব্র অনুভূতির গল্প খুব কম পড়া হয়েছে!

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

গান্ধর্বী এর ছবি

একটু দ্বন্দ্বে ছিলাম ঠিকঠাক বোঝাতে পারলাম কিনা, কেমন প্রতিক্রিয়া হবে এই নিয়ে!
যাক, ভাল লেগেছে জেনে আমারও ভাল লাগছে হাসি
অশেষ ধন্যবাদ!

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

তিথীডোর এর ছবি

গল্পের আইডিয়া পছন্দ হয়েছে।
তারা দিলাম। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

গান্ধর্বী এর ছবি

ধন্যবাদ তিথীডোর, আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- দিলাম হাসি

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

অতিথি লেখক এর ছবি

সুন্দর !! হাসি

তাহসিন

গান্ধর্বী এর ছবি

ধন্যবাদ হাসি

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

অতিথি লেখক এর ছবি

গল্পটা অদ্ভুত সুন্দর। অল্পতে শেষ হয়ে গেলো। কিন্তু রেশ শেষ হয় না। অনুরিত হতে থাকে। সেটাও যেন গল্পে বলা চরিত্রটির মতো এক লুপ-এ বন্দি।

অনেকদিন মনে থাকবে গল্পটা।

চলুক

---- মনজুর এলাহী ----

গান্ধর্বী এর ছবি

লিখতে গিয়ে বেগ পেতে হয়েছে খানিকটা, গুছিয়ে লেখা বেশ কঠিন একটা ব্যাপার!

অসংখ্য ধন্যবাদ মন্তব্যের জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

শুভকামনা হাসি

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

গান্ধর্বী এর ছবি

হাসি

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

ছোট্ট একটা গল্প, কিন্তু নাড়িয়ে দিয়ে গেলো।

তবে দ্বিতীয়বার পড়ার সময় বাবা-মা-ভাইয়ের পাশাপাশি "ও"র অভাব বোধ করলাম।

অনেকদিন পরে লিখলেন। ব্যস্ত নাকি? আপনাদের গল্পের অপেক্ষায় থাকি।

____________________________

গান্ধর্বী এর ছবি

'ও' মশাইকে কৌশলে আড়ালে রাখলাম আর কি, এটা ইচ্ছাকৃত!

আপনাদের গল্পের অপেক্ষায় থাকি।

কখনো ব্যস্ত, কখনো অখণ্ড অবসর কিন্তু মাথা কাজ করে না, এই আর কি! তাছাড়া সচলের তুখোড় গল্প লিখিয়েদের ভিড়ে মনে মনে লজ্জাও পাই মাঝেসাঝে ইয়ে, মানে...

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

আয়নামতি এর ছবি

উত্তম জাঝা!
এত অল্প শব্দে এমন চমৎকার একটা গল্প লিখতে পারা কিভাবে সম্ভব সেটা ভাবছি রে!
লজ্জাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে আরো এমন গল্প আসুক হাসি

গান্ধর্বী এর ছবি

এই সেরেছে! আয়নাদিদি আমার সাথেও বায়না করে! ঝড়ে বক ছিল গো দিদি খাইছে

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

তারেক অণু এর ছবি

‘ভ্রু পল্লবে ডাক দিলে, দেখা হবে চন্দনের বনে’। -- এটা সুনীলের লেখাতে পড়েছি। এই লাইনটা এক অদ্ভুত স্যে তাঁর মাথায় আসে, এবং মনে হয় এর পরের লাইন সে আর লিখতে পারে নি তখন।

লেখায় চলুক

গান্ধর্বী এর ছবি

কবিতার এই লাইনটা প্রথমবার পড়ার পর মাথায় গেঁথে গিয়েছে আর চন্দনের বনের দৃশ্যটা কল্পনায়!

অনেক ধন্যবাদ অণুদা হাসি

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

অতিথি লেখক এর ছবি

একটা স্বপ্নের আবহাওয়া আর কিছু ক্লাইমেক্সের ছোঁয়া দিয়েই শেষ করে দিলেন? মন খারাপ

Shah Waez (শাহ্‌ ওয়ায়েজ।)
Facebook

..............................................................................................
কোথাও নেই ঝুমঝুম অন্ধকার
তক্ষক ডাকা নিশুতিতে
রূপকথা শুনে শিউরে উঠে না গা
স্বপ্নে আমার শরীরে কেউ ছড়ায় না শিউলি ফুল
আলোর আকাশ নুয়ে এসে ছোঁয় না কপাল

গান্ধর্বী এর ছবি

বেশি কথা কইতে গেলে ব্যাপারটা ভেস্তে যেতে পারে, সেই ভয়ে থেমে গিয়েছি ভাই খাইছে

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

এক লহমা এর ছবি

লেখা ঝরঝরে, যেমন হওয়ার কথা হাসি কিন্তু, অতিরিক্ত সংক্ষিপ্ত লাগল মন খারাপ

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

গান্ধর্বী এর ছবি

লিখতে গিয়ে কলম ভাঙে, সংক্ষিপ্ত তো হবেই! ওঁয়া ওঁয়া

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

অতিথি লেখক এর ছবি

এ বড় অবিচার হল হে মাশাই! সাধ না মিটিলো, আবার মিটিলোও। চোখ টিপি

-দেব প্রসাদ দেবু

গান্ধর্বী এর ছবি

খাইছে

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

অতিথি লেখক এর ছবি

"লিখেছেন : গান্ধর্বী" "ক্যাটেগরি : গল্প " এই দুইটা জিনিস দেখলে নির্দ্বিধায় পড়ে ফেলা যায়। আস্থার যায়গাটা আপনিই তৈরি করেছেন। লিখতে থাকুন, আমরা পড়ে মুগ্ধ হতে থাকি ...

সুবোধ অবোধ

গান্ধর্বী এর ছবি

আপনিও শিগগির সচল হউন হাসি

ধন্যবাদ

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

গান্ধর্বী এর ছবি

আপনিও শিগগির সচল হউন হাসি

ধন্যবাদ

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

টিউলিপ এর ছবি

ভালো লাগল।

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

গান্ধর্বী এর ছবি

ধন্যবাদ হাসি

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

ঝিঝি পোঁকা এর ছবি

এক কথায় অসাধারণ ৷ অল্প বাক্যে দারণ গল্পটিতে উপস্থাপনাও নজর কাড়ে ৷ রয়ে যাবে অনেকদিন কিন্তু ৷

--------------------ঝিঝি পোঁকা(ভুল বানানেই সচলে)

গান্ধর্বী এর ছবি

অনেক ধন্যবাদ পোঁকা দেঁতো হাসি

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

রোমেল চৌধুরী এর ছবি

বাহ! বেশ চমক দেখিয়েছ, বোন। মুগ্ধতা!
একটি টাইপো, 'আবৃতি' নয় 'আবৃত্তি'। আবৃতির অর্থ ভিন্ন।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

গান্ধর্বী এর ছবি

রোমেল ভাই, ভুলটা চোখেই পড়ে নি, খুব তাড়াহুড়ো আমার,ঠিক করে দিলাম হাসি

শুভকামনা

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

নির্ঝর অলয় এর ছবি

পরাবাস্তব।

দ্বিতীয়টায় বেশি।

গান্ধর্বী এর ছবি

হুম!

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

অতিথি লেখক এর ছবি

অনেক ভাল লেগেছে । চমৎকার একটি লেখা ।

মনের ঈশ্বর

গান্ধর্বী এর ছবি

ধন্যবাদ হাসি

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।