এই যে কিছু

জি.এম.তানিম এর ছবি
লিখেছেন জি.এম.তানিম (তারিখ: শুক্র, ০৪/১২/২০১৫ - ২:৩২অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই লেখাটা মাশীদ আপুর জন্যে। পৃথিবীজুড়ে চলতে থাকা অশান্তি ও অস্থিরতার পাশাপাশি নিজের ব্যক্তিগত আবেগ, দুঃখ আর সীমাবদ্ধতা যখন চারপাশটা ভীষণ অন্ধকারে ঢেকে দিয়ে গেছে, সেই সময়ে তিনি দিনের পর দিন উৎসাহ দিয়ে গেছেন মরা কলমে কালির প্রাণ দিতে। এক প্লেট ফুচকা কিন্তু পাওনা থাকলো...

এই যে আমি বেশ কিছুদিন চুপটি করে,
থাকছি কেবল নিজের মতো নিজ শহরে,
দরজা ছাড়া, জানলা ছাড়া, দেওয়াল ঘিরে,
থাকছি একা অন্ধকারে নিজের ঘরে।

এই যে আমার বুকের ওপর বিরাট পাথর,
নিঃশ্বাসেরা দূরের মানুষ খুব অচেনা,
চারদিকে আজ কেমন যেন গুমোট ভীষণ,
এই যে আমার কিচ্ছুটি আজ ভাল্লাগে না।

সেই কথাটা বলবো তোকে। শুনবি কি তুই?
এসব কথা শুনবে এমন নেই তো কেউ আর,
তুই কি এখন সবার মতন ব্যস্ত ভীষণ?
ফুরসত নেই একটু আমায় সময় দেওয়ার?

শুনতে যদি নাও বা পারিস তবুও বলি,
বললে হয়ত হাল্কা হবে পাহাড় বোঝা,
শুনলো না হয় অনেক দূরের অচেনা কেউ
কথার লক্ষ্য কেবলই গন্তব্য খোঁজা।

তুই ও আমি এই যে এখন অনেক দূরে,
আর নেই যা ছিলাম যা, সেই অনেক আগে,
স্বপ্ন যত দুচোখ জুড়ে রঙিন ছিল,
দুঃস্বপ্ন আজ তারা সব ধূসর লাগে।

কেমন করে আমার লেখা সব কবিতা,
ডায়রি থেকে নাই হয়ে যায় হঠাৎ করে,
কেমন করে ফুল হয়ে যায় গন্ধহারা,
শিশির গুলো যায় হারিয়ে ঘাসের ভোরে।

আমরা যখন খুব হাসতাম খুব গাইতাম,
বলতো আমায় কোথায় গেল সেদিনগুলো?
পড়ছে মনে? তোর আর আমার আঁকার খাতা?
আজ সেখানে অবহেলায় জমছে ধুলো।

মানুষগুলো খুব ক্ষতিকর, রক্তপ্রেমী,
আমার যে আর ভাল্লাগে না এদের মাঝে।
কিচ্ছু করার উৎসাহ আর পাই না আমি,
মন বসে না আর যে আমার কোনোই কাজে।

আজ আমাদের আকাশ দেখার নেই অবসর,
বৃষ্টি এলেও চায়ের কাপটা থাকছে পড়ে,
বিকেল হলেও হয় না দেখা ছাদের পাঁচিল,
বারান্দাটা বন্ধ থাকে শীতের ভোরে।

হঠাৎ করেই আমরা অনেক অনেক দূরে,
দূরত্বটা কেবল মোদের বেড়েই যাবে,
যেই জীবনটা যাপন করার ইচ্ছে ছিল,
এই আমিটা বাঁচার সে সাধ কোথায় পাবে?

এই যে আমার নিজের ভেতর একটু করে,
একটু করে নিভতে থাকে আমার আলো।
এই আমিটা আর কোনো দিন বাঁচবে আবার?
একটু হলেও কাউকে কি আর বাসবে ভালো?

এই লেখাটা হয়তো অনেক ব্যক্তিগত,
হয়তো এটা চলার পথে কুড়িয়ে পাওয়া।
হয়তো এটা খুব সাধারণ চাওয়ার কথা,
ফুরিয়ে যাওয়ার আগে একটু উড়িয়ে যাওয়া।

#০৪.১২.২০১৫


মন্তব্য

টিউলিপ এর ছবি

একটা বয়সের পরে মনে হয় এটা সবার গল্প।

আশা করি লেখা চালু থাকবে। আপাতত পাঁচ তারা দাগিয়ে গেলাম।

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

জি.এম.তানিম এর ছবি

বয়সের দোষ হাসি

চেষ্টা থাকবে লেখার...

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

রকিবুল ইসলাম কমল এর ছবি

ভালো লেগেছে।

অনিকেত এর ছবি

প্রাণস্পর্শ করে গেলো--- সেলাম তোমায় বস!
নিরন্তর শুভ কামনা---

মুস্তাফিজ এর ছবি

বাহ্‌

...........................
Every Picture Tells a Story

ত্রিমাত্রিক কবি এর ছবি

দারুণ জিএম্ভাই। কবিতা ভালো হইছে। হুদাই একটা মন খারাপ করায়ে দেয়া কবিতা। মন ভালো করা কিছু একটা লিখে পোষায়ে দ্যান।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

জি.এম.তানিম এর ছবি

সময়টাই তো মন খারাপ করা। মন ভালো করা কিছু লেখা দিনকে দিন কঠিন হয়ে যাচ্ছে মন খারাপ

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

রানা মেহের এর ছবি

কী সুন্দর কী সুন্দর!

তোকে মাশীদকে দুজনকেই ফুচকা খাওয়াবোনে।

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

জি.এম.তানিম এর ছবি

থেঙ্কু থেঙ্কু... জো ওয়াদা কিয়া ও নিভানা পারেগা দেঁতো হাসি

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

জি.এম.তানিম এর ছবি

ধন্যবাদ কমল, অনিকেতদা, মুস্তাফিজ ভাই।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দর্শক হিসেবে অংশ নিয়ে ছিঁটেফোঁটাঝুটাফুচকাটা খাওয়ার দাবী জানায়ে গ্লাম হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই আমিটা আর কোনো দিন বাঁচবে আবার?
একটু হলেও কাউকে কি আর বাসবে ভালো?

এইটা কোনো কথা? আরে মিয়া আমাদের জীবনানন্দময় জীবন, বুঝতে হবে

কবিতা ভাল্লাগছে

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

সুন্দর তো। ভাল লাগল।

সদস্য নামঃ ব্লগারাদিত্য

অতিথি লেখক এর ছবি

চমৎকার। ভাল লাগলো।

ফাহমিদুল হান্নান রূপক

তানিম এহসান এর ছবি

খুবই সুন্দর হাসি আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

নজমুল আলবাব এর ছবি

এতো ভালো লাগলো, এতো ভালো লাগলো, এতো ভালো লাগলো... বলে বুঝানো যাবে না। চলুক

শিশিরকণা এর ছবি

সুন্দর। মেমরি ফাকা থাকলে কপি করে রাখতাম।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

জি.এম.তানিম এর ছবি

ধন্যবাদ ব্লগারাদিত্য, রূপক, তানিম এহসান।

অক্কে নজু ভাই, আপনেরও দাওয়াত।

অপু ভাই অনেক অনেক অনুপ্রেরণা পাইলাম আপনার কমেন্টে।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

অতিথি লেখক এর ছবি

দারুণ লাগলো...

স্বয়ম

নীড় সন্ধানী এর ছবি

বাহ্ কী সুন্দর একটা শব্দের বাগান! চলুক

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।