উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি: আমরা কী করতে পারি?

গৌতম এর ছবি
লিখেছেন গৌতম (তারিখ: শনি, ২০/১১/২০১০ - ১২:১০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

auto
আগামী ১৫ জানুয়ারি উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি হবে। শুরুর দিককার অনেক সংশয় ও সন্দেহ কাটিয়ে উইকিপিডিয়া এখন মানুষের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে, যদিও পাড়ি দিতে হবে আরো অনেকটা পথ। রেফারেন্স হিসেবে উইকিপিডিয়া এখন অন্যতম আস্থার জায়গা। অন্য অনেক ভাষার মতো বাংলা উইকিপিডিয়াও আস্তে আস্তে বেড়ে উঠছে, যদিও এই বেড়ে ওঠার মাত্রাটুকু অনেকটাই ধীর। কিন্তু একদল নিরলস উইকিপ্রেমীর প্রতিদিনকার শ্রম, বহু মানুষের ছোট ছোট অবদান বাংলা উইকিপিডিয়াকে একদিন অনেকদূর নিয়ে যাবে, সন্দেহ নেই। বর্তমানে বাংলা উইকিপিডিয়াতে নিয়মিত অবদান রাখছেন ১৫-২০ জন উইকিকর্মী, আর অনিয়মিতভাবে গত ৩০ দিনে কাজ করেছেন বা রেজিস্ট্রেশন করে একবার হলেও কাজ করেছেন এমন কর্মীর সংখ্যা ১৩২ জন। আর ওয়েবসাইটটিতে মোট রেজিস্ট্রেশনের সংখ্যা ১৬,৮০০-এরও বেশি। গত অক্টোবর মাসে বাংলা উইকিপিডিয়ার পেজ ভিউ সংখ্যা বা পাতা দেখার সংখ্যা ছিল প্রায় ১.৮ মিলিয়ন বা ১৮ লাখ। বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় প্রায় ২২,০০০ ভুক্তির ওপর কাজ চলছে।

১০ বছর আগে যে উইকিপিডিয়ার জন্ম হয়েছিল, তা এখন অনেকটা বদলে গেছে, সময়ের খাতিরেই। এই বদলানোটা ইতিবাচক- এতে প্রচুর ফিচার যোগ হয়েছে, সহজ করা হয়েছে লেখালেখির টেকনিক্যাল দিকগুলোও। ফলে আজকে যে কেউ সহজেই রেজিস্ট্রেশন করে তথ্যসূত্র দিয়ে উইকিপিডিয়াতে লিখতে পারেন, পারেন উইকিকমন্সে সুন্দর সুন্দর ছবি যোগ করতে কিংবা কপিরাইটের আওতামুক্ত প্রিয় লেখকের লেখাগুলো তুলে দিতে পারেন উইকিসংকলনে।

উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি কীভাবে উদযাপন করা যায়, তা নিয়ে আলোচনার জন্য গত ১২ নভেম্বর বিলেক ৩টায় শহীদ মিনারে উইকিমিটআপে বসেছিলাম আমরা কয়েকজন। এতে উইকিপিডিয়ান এবং নন-উইকিপিডিয়ান মিলে প্রায় ১০-১২ জন উপস্থিত হয়েছিলেন। প্রাথমিকভাবে অংশগ্রহণকারীরা যেসব পরামর্শ এবং আইডিয়া দিয়েছেন তার তালিকাটি এমন:

উইকপিডিয়ার জন্মদিন উপলক্ষে ১ থেকে ১৫ তারিখ পর্যন্ত ১৫ দিনের অনুষ্ঠানমালা আয়োজন করা যেতে পারে। এই ১৫ দিনে বিভিন্ন ছোট ছোট কর্মকাণ্ডের মাধ্যমে উইকিপিডিয়ার জন্মদিন উদযাপন করা যেতে পারে। যে কোন আগ্রহী ব্যক্তি বা সংগঠন আলাদা আলাদাভাবে দেশের যেকোন স্থানে যার যার এলাকাতে উদযাপন করতে পারেন। এই কর্মকাণ্ডগুলো দুটো ভাগে বিভক্ত:

১. অনলাইন কর্মকাণ্ড
২. অফলাইন কর্মকাণ্ড

অনলাইন কর্মকাণ্ডের মধ্যে যা যা থাকতে পারে
উইকিপিডিয়ার উন্নয়নে এই ১৫ দিনে বা তারও আগে থেকে বিভিন্ন লক্ষ্য স্থির করে তা পূরণে কাজ করার জন্য সকলকে আহ্বান করা যেতে পারে। লক্ষ্যগুলো এমন হতে পারে-
• ন্যূনতম মান বজায় রেখে বাংলা উইকিপিডিয়ার নিবন্ধ সংখ্যা ২৫,০০০-এ বৃদ্ধি করা।
• ‘ভালো’ নিবন্ধের সংখ্যা ২৫-এ উন্নীত করা।
• ‘নির্বাচিত’ নিবন্ধের সংখ্যা ৫-এ উন্নীত করা।
• ১০০ বড় নিবন্ধের সম্পূর্ণ বানানশুদ্ধি করা।
• মেইলিং লিস্ট, ব্লগ, ফেইসবুক, টুইটারসহ অন্যান্য সোশ্যাল মিডিয়াগুলোতে উইকিপিডিয়া সম্পর্কিত প্রচারণা চালানো।

অফলাইন কর্মকাণ্ডে মধ্যে যা করা যেতে পারে
মিডিয়া ক্যাম্পেইন: পত্রিকায় উইকিপিডিয়ায় যোগদানের আহ্বান জানিয়ে লেখালেখি, রেডিও বা টেলিভশনে উইকিপিডিয়া সম্পর্কিত আলোচনার আয়োজন করা যেতে পারে।
ছবি আপলোড ক্যাম্পেইন: ওই ১৫ দিনে উইকিপিডিয়ার জন্য ছবি সংগ্রহ করা এবং তা আপলোড করা। যারা প্রচুর ছবি তোলেন কিন্তু নানা কারণে তা উইকিপিডিয়াতে দিতে পারেন না, তারা পেন ড্রাইভ বা সিডিতে ছবি দিলে সেগুলো উইকিতে আপলোড করার।
উইকিপিডিয়া একাডেমি: অন্যান্য কমিউনিটিকে উইকিপিডিয়ায় লেখালেখির উপরে প্রশিক্ষণ দেওয়া যেতে পারে। ব্লগারদের জন্য একটি ওয়ার্কশপের আয়োজন করা যেতে পারে।
স্যুভেনির ও স্টিকার: স্যুভেনির তৈরি এবং বিতরণ, স্টিকার, কলম, প্যাড করা যেতে পারে, যাতে উইকিপিডিয়ার ১০ বছর পূর্তির বিষয়টি লেখা থাকবে।
ছবি আপলোড: ১৫ তারিখে বা অন্য কোনো দিনে কোথাও জড়ো হয়ে সারাদিনব্যাপী ছবি আপলোড করার কাজ করা যেতে পারে। এ ধরনের আয়োজনের জন্য ১/২ এমবি ওয়াইম্যাক্স ইন্টারনেট ব্যবস্থার প্রতিশ্রুতি ইতোমধ্যে পাওয়া গেছে।
আলোচনা অনুষ্ঠান: এ সময়ে উইকিপিডিয়া সংক্রান্ত কোনো আলোচনা বা সেমিনারের আয়োজন করা যেতে পারে যেখানে এ সমস্ত বিষয়ে আলোচনার জন্য কয়েকজন সেলিব্রেটিকে আমন্ত্রণ জানানো যেতে পারে।
পার্টি বা আড্ডা: ১৫ তারিখে কেক কেটে একটি জন্মদিনের পার্টি বা আড্ডার আয়োজন করা যেতে পারে। যেখানে বিশেষ কোনো অতিথিদের আনা যেতে পারে।

মোটামুটি এই ছিল ১০ বছর পূর্তি উদযাপনের আইডিয়া। এগুলো কোনো পরিপূর্ণ আইডিয়া নয়, উইকিমিটআপে তাৎক্ষণিকভাবে এগুলো নিয়ে আলোচনা করা হয়েছে। এ বিষয়ে আমরা আরও আইডিয়া চাই, বিশেষ করে ছোট ছোট আইডিয়া যা যে কেউ দেশের যে কোন স্থানে আয়োজন করে উইকিপিডিয়াকে ওই এলাকায় তুলে ধরতে পারেন। পাশাপাশি আপনি কীভাবে এ আয়োজনের শরিক হতে পারেন, তাও জানাতে পারেন। উপরের যে আইডিয়াগুলো এখানে তুলে ধরা হলো, তার সবগুলো উইকিকর্মীদের পক্ষে এককভাবে বাস্তবায়ন করা সম্ভব নয়। আইডিয়া প্রদানের পাশাপাশি কোন ক্ষেত্রে আপনি কীভাবে সহায়তা করতে পারেন, তাও জানাতে পারেন এখানে। আমরা চাই যারা উইকিপিডিয়ার এই ১০ বছরপূর্তি উদযাপন করতে ইচ্ছুক তারা যেন অনেক অপশন থেকে নিজের সুযোগ-সুবিধা অনুযায়ী উইকিপিডিয়াকে মানুষের সামনে তুলে ধরুন।

আয়োজন সম্পর্কে আপডেট জানতে এবং আয়োজনের আলোচনায় অংশ নিতে এই মেইলিং লিস্টে যোগ দিতে পারেন https://lists.wikimedia.org/mailman/listinfo/wikimedia-bd
এছাড়াও রয়েছে ফেইসবুক ইভেন্ট পেজ http://www.facebook.com/event.php?eid=160659440636800


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

টার্ম ফাইনালটা যাক।
এইবার উইকিতে লিখেই ছাড়বো।

---আশফাক আহমেদ

গৌতম এর ছবি

অবশ্যই, অবশ্যই। আগে থেকেই শুভেচ্ছা স্বাগতম জানিয়ে রাখলাম। হাসি
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

রণদীপম বসু এর ছবি

আমাদের অনেক সচল সম্ভবত উইকির সাথে বিভিন্নভাবে জড়িত আছেন, এবং কেউ কেউ আগ্রহী আছেন এর সাথে জড়িত হতে। মন্তব্যে তাঁদের মতামত জানা গেলে উইকি টীম সেই মতো ব্যবস্থা নেয়ার সুযোগ তৈরি করবে বলে আশা করি। উইকিতে অবদান রাখার ইচ্ছা থাকলেও অনেকেই সিস্টেমের অজ্ঞতার কারণে তা রাখতে পারেন না। একটা ওয়ার্কশপের আয়োজন তো করা যেতেই পারে। আগ্রহীরা এখানে জানান দিতে পারেন। এই আমি আমার আগ্রহের কথা জানিয়ে রাখলাম। তাছাড়া সে ধরনের প্রোগ্রাম করলে উইকিতে আমি ব্যক্তিগতভাবে বেশ কিছু ছবি যুক্ত করতে ইচ্ছুক।
সেদিন উইকি মিট-আপ-এ বেশ স্বতঃস্ফূর্ত আলোচনা হয়েছে। তবে আরো অনেকের অংশগ্রহণ কামনা করি। নিজের জন্যে তো আমরা যা করার করিই, জাতির জন্যে আমাদের পরবর্তী প্রজন্মের জন্যে কিছু করার এই সহজ সুযোগটাকে আমরা কাজে লাগাবো না কেন !

উইকি মিট-আপে অংশগ্রহণকারী কয়েকজনঃ
auto

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

গৌতম এর ছবি

ধন্যবাদ রণদা। আশা করছি আগ্রহী সচলরা-হাচল-অতিথি সচলরাও এ ব্যাপারে তাঁদের চিন্তাভাবনা শেয়ার করবেন।

বি.দ্র. ছবিতে কেবল আপনিই নেই। ফটোগ্রাফারদের এই একটাই অসুবিধা।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অতিথি লেখক এর ছবি

কোথাও travel করা না লাগলে, বাসায় বসে অনলাইনে কাজ করতে আমি রাজী। অবশ্যই আমার পছন্দের বিভাগে।

উইকিতে অবদান রাখার ইচ্ছা থাকলেও অনেকেই সিস্টেমের অজ্ঞতার কারণে তা রাখতে পারেন না।

Correct. আরেকটা ব্যাপার হলো, একটা টিমের মধ্যে collaboration করে কাজ করতে যেমন মজা, একা আলাদা করে, অনেক সময় ওরকম মজা পাওয়া যায় না।
দিন যতো যাচ্ছে হ্যাকিংয়ে আগ্রহ ততো কমছে.... বাংলা উইকিতে কাজ করে এমন কারও সাথে পরিচিত হতে পারলে ভালো হতো।
সাজ্জাদ বিন কামাল

গৌতম এর ছবি

কাজটা তো পুরোপুরিই বাসায় বসে করা যায়। আপনি যে কোনো বিভাগে কাজ করতে পারেন।

বাংলা উইকিতে অনেকে কাজ করছেন। সরাসরি পরিচিত হওয়ার প্রয়োজন আছে? থাকলে চলে আসুন ২১ ফেব্রুয়ারিতে বাংলা একাডেমি বইমেলার সামনে। ওখানে অনেকেই ব্যানার নিয়ে সেদিন দাঁড়াবেন। তবে উইকিতে কাজ করতে করতে দেখবেন অনেকের সাথে পরিচয় হয়ে গেছে।

উইকিতে আপনাকে স্বাগতম।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

উইকিতে লেখালেখির তরিকা নিয়ে একটা ভিডিও টিউটোরিয়াল আপলোড করেন ইউটিউবে। এটা অনেক কাজে লাগবে। আমি শুধু কারিগরী এসব গিয়াঞ্জাম পারিনা বিধায় উইকিতে চেষ্টা করি না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাদাচোখ [অতিথি] এর ছবি

নজরুল ভাই,
উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরি করি নিয়ে বাংলায় একটা ভিডিও টিউটোরিয়াল পাবেন এই লিংকে

এছাড়া ইউটিউবে বেশ কিছু ভিডিও আছে উইকি এডিটিং নিয়ে। আপনি ইউটিউবে গিয়ে How to Edit Wikipedia লিখে সার্চ দিলেই সেগুলো দেখতে পাবেন। এছাড়া গুগলে ভিডিও সার্চ করলেও কিছু ভিডিও পাবেন।

উইকিপিডিয়ার সম্পূর্ণ এডিটিং পদ্ধতি নিয়ে ভবিষ্যতে একটা সম্পূর্ণ ভিডিও টিউটেরিয়াল তৈরি করার ইচ্ছে আছে। তৈরি হলে আপনাকে জানাব।

এর বাইরে নেটে অনেক অনেক লিখিত ভিডিও টিউটোরিয়াল পাবেন। শুধু ইংরেজিতেই নয়, বাংলাতেও এইসব টিউটোরিয়াল লেখা হয়েছে। আপনি বাংলায় গুগোলে সার্চ দিলেই এসব খুঁজে পাবেন। বাংলা উইকির সাহায্য পাতাটি বেশ সমৃদ্ধ। সেখানেও আপনার সমস্যাগুলোর সমাধান খুঁজে পাবেন। লিংক হল http://goo.gl/gcmi1

সচল রাগিব ভাই নিজেও বাংলায় বেশ কিছু টিউটোরিয়াল লিখেছেন, সেগুলোও দেখতে পারেন। লিংক হল--

** http://www.ragibhasan.com/wikipedia/ এই টিউটোরিয়ালগুলো বেশ পুরানো, তবে সমস্যা নেই, উইকি সম্পাদনায় কোন পরিবর্তন আসেনি। শুধু উইকিপিডিয়ার চেহারা খানিকটা পরিবর্তন হয়েছে। এতে উইকি সম্পাদনা আরও সহজ হয়েছে।

উইকিপিডিয়া বিষয়ে সাহায্যের সবচেয়ে ভাল উপায় হল উইকিপিডিয়ানদের কাছে সাহায্য চাওয়া। কি ভাবে তাদের কাছে সাহায্য চাইবেন, সেজন্য নিচের লিংকের লেখাটা দেখুন।

** বাংলা উইকিপিডিয়ায় কোন সমস্যায় পড়লে কি করবেন?

এরপরেও যদি সমস্যায় পড়েন তবে এখানে জানাতে পারেন। আর সবচেয়ে বড় বিষয় হল দূর থেকে দেখতে উইকিতে কাজ করা খুব কঠিন মনে হতে পারে, কিন্তু একবার হাত লাগালে সেটা ততটা কঠিন মনে হবেনা। সুতরাং আর দেরি করবেন না। এবার কোমর বেঁধে নেমে পড়ুন।

ধন্যবাদ।

অতিথি লেখক এর ছবি

আমাদের মত তৃতীয় বিশ্বের দেশের ছাত্রদের জন্য উইকিপিডিয়া একটি মহাকার্যকর প্রজেক্ট। ইন্টারনেট সেবা এখন দেশব্যাপী আগের যেকোন সময়ের চেয়ে অনেক সুলভ। বাংলাদেশ থেকে যদি আরো বেশি বেশি সক্রিয় এবং নিষ্ঠাবান উইকিপিডিয়ান রিক্রুট করার এটাই ভালো সময়।

কিছুটা অপ্রাসঙ্গিক ব্যাপার- গুগল ট্রান্সলেটরে বাংলা নেই, এটা বড়ই পীড়া দেয়। এ সম্পর্কে কি বাংলাভাষী বড় বড় মাথাওয়ালাদের দৃষ্টি আকর্ষন করা যায়।

ধৈবত

গৌতম এর ছবি

গুগল ট্রান্সলেটরে বাংলা না থাকার কী কী যেন কারণ একবার একজনের কাছে শুনেছিলাম। তবে আশার খবর হচ্ছে যে, সম্প্রতি এশিয়াটিক সোসাইটি কী একটা প্রজেক্ট হাতে নিয়েছে যেটি বাস্তবায়িত হলে শুধু গুগল না, সবক্ষেত্রেই বাংলা ট্রান্সলেটরের কাজ শুরু হয়ে যাবে।

আপনি উইকিতে লিখেন? না লিখলে শুরু করে দিন। আপনার বন্ধুদেরকেও বলুন। সবাই মিলে উইকিকে এগিয়ে নিয়ে যাই।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

গৌতম এর ছবি

ধন্যবাদ সাদাচোখ। বেশ কিছু কাজের লিংক যুক্ত করেছেন। আশা করি অনেকেই উপকৃত হবেন।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

গৌতম এর ছবি

বস, বিশ্বাস করেন আপনি খালি একদিন আধা ঘণ্টা উইকি গুতান। দেখবেন সব পানির মতো ক্লিয়ার! খুব বেশি ঝামেলা সেখানে নাই।

আর না পারলে নিচের লিংকগুলো আছে, বেলায়েত ভাই আছেন, আমি আছি। কেবল জানান দিলেই হবে যে কী করতে হবে!

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।
Image CAPTCHA