বিপন্ন বনের বিপন্ন মানুষদের উষ্ণতায় (শেষ কিস্তি)

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ০৭/১১/২০০৭ - ১০:২১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

জুয়েল বিন জহির

আচ্চুর বাড়িতে সঞ্জয়সহ আমরা প্রথম যখন এলাম সেদিন কোন চু ছিল না। কিন্তু সকালে যখন দিখ্যা নামাতে চেয়েছিল তখনই বুঝেছি পাড়া-প্রতিবেশি কারো কাছ থেকে হয়ত যোগাড় করেছে। যতই কষ্ট হোক আমরা এলে চু এর ব্যবস্থা করবেই করবে। অনেকবার মানা করা সত্বেও তা রোধ করতে পারিনি। আমরা জানি তাদের সংসার কিভাবে চলে। স্বামী-স্ত্রী দু'জনেই দিনমজুর। অন্যের বাগানে বা জমিতে সারাদিন হাড়ভাঙ্গা খাটুনির পর দাদা পান ৮০/৯০ টাকা আর দিদি ৬০/৭০টাকা। এদিয়েই কোনরকমে চলে যাচ্ছে দিন। যাই হোক, সন্ধ্যার পর দাদা বাড়ি ফিরলে দিখ্যা নামানো হল। তিরেশ, অলিশন, বচন, বুলবুল, আচ্চু সহ ৬/৭জন আমরা। দিখ্যা শেষ ও ভাত খেয়ে বচনদার বাড়িতে আবার গেলাম। গিয়ে আবার গিচ্ছাম (দুপুর বেলার রেখে দেওয়া পুরনো মদ) বেলার টানলাম ও আড্ডা দিলাম অনেকক্ষণ। জানলাম অলিশনদা যে নাকি সারাদিন কৃষিকাজ নিয়ে ব্যস্ত থাকেন, সে ইদানিং মান্দি গান লেখা শুরু করেছেন। নাটকও লিখেছেন একটা- সংস্রেকদের ওয়ান্নাকে সামনে রেখে।

২৮ অক্টোবর সকালে আচ্চুর সাথে ওয়ান্নার ব্যাপারে আরো কিছু প্রয়োজনীয় আলাপ সেরে বিদায় হলাম বাড়ি ফিরব বলে। মধ্যদুপুরে পঁচিশ মাইল নেমেই জেরিদের সাথে দেখা হয়ে গেল। চায়ের দোকানে সিগারেট পুড়তে পুড়তে সঞ্জয়ও চলে এলো। ভেবেছিলাম আজ সঞ্জয়কে নিয়ে একটু বেরিবাইদ, মাগন্তিনগর যাব, চলেশ রিছিল আর গিদিতা রেমার বাড়িতে, কিন্তু সঞ্জয় ব্যস্ত থাকায় তা হল না; এক-দেড়মাস পর আবারতো আসা হচ্ছেই তখন যাওয়া যাবে। যাক, সঞ্জয়কে নিয়ে তাদের বাড়িতে গেলাম জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের ভেতর দিয়ে। নেতারা মিটিং এ ব্যস্ত বলে সেদিকে আর ঢুকলাম না। অজয়দা(অজয় এ মৃ, ইকোপার্ক বিরোধী আন্দোলনের সময়কার নেতা, বর্তমানে জয়েনশাহীর সভাপতি)কে গতকাল দুপুরেই দেখেছিলাম পীরগাছাতে, চা স্টলের সামনে, কথা হয়নি। ইউজিন নকরেক এর সাথে কথা হয়েছে প্রথমদিনই। মধুপুরে ইকোপার্ক বিরোধী আন্দোলনের পরে অনেক কিছুইতেই অনেক পরিবর্তন দেখলাম এ কয় বছরে। তখনকার নেতৃবৃন্দ তাদের আন্দোলন সংগ্রামের সেই মনোভাবটাকে আর পরবর্তী সময়ে সেভাবে ধরে রাখতে পারেননি। নেতৃবৃন্দকে ঘিরে সাধারণ মানুষের মধ্যে হতাশা-অবিশ্বাস বেড়েই চলেছে। গত মধ্য জানুয়ারিতে জরুরি অবস্থার মধ্যে ইকোপার্কের দেয়াল নির্মাণের কাজ শুরু, ২০০৬ এর আগস্টে শিশিলিয়া স্নালের বনরক্ষীদের গুলিবর্ষণ বা চলেশ রিছিল মারা যাওয়ার পর নেতৃবৃন্দের ভূমিকা এখানকার আদিবাসীদের আস্থা অর্জনে অনেকটাই সফল হতে পারেনি। এই হতাশা বা আস্থাহীনতা অবশ্য একদিনেই তৈরি হয়েছে তা বলা যাবে না। ২০০৪ সালের ইকোপার্ক বিরোধী আন্দোলনের পর ঝাঁকে ঝাঁকে এনজিও/ডোনাররা এখানে এসেছে তাদের হরকসম ধান্দা (প্রজেক্ট) নিয়ে। অমুক গবেষণা, তমুক জরিপ, সেমুক উন্নয়ন, সভা-সেমিনার আর বিদেশভ্রমন দিয়ে তারা নেতৃবৃন্দকে এতটাই ব্যস্ত রেখেছে যে নিজেদের জাতিগত অস্তিত্ব রক্ষার দিকে পুরোমাত্রায় আর মনোযোগ রাখতে পারেন নি। বরং এনজিওদের দেয়া ফান্ডকে ঘিরে নেতৃত্বের মধ্যে তৈরি হয়েছে পারস্পরিক অবিশ্বাস। শালবনের মান্দিদের কষ্ট পায় এই ভেবে যে, হা.বিমাকে (জননীভূমি)-নিজের জাতির অস্তিত্বকে রক্ষার জন্য পীরেন স্নাল আত্মদান খুব বেশি দিন হয়নি, এর মধ্যেই এত কিছুর পরিবর্তন হয়ে গেল! স্বার্থের কারণেই ইকোপার্কের পক্ষের লোকজনগুলো বিরোধী শক্তির সাথে আপোস করে নিল! ৯ আগষ্ট আদিবাসী দিবসে সেনাবাহিনীর দেয়া যাদুর কেক'র নিশ্চয়ই এমন কোন ক্ষমতা নেই যে তা চলেশ রিছিলের পরিবারের বেদনাকে কিঞ্চিত পরিমানও মুছে দিতে পারে।

এই পরিবর্তনকে বনবিভাগ আর প্রশাসনও বেশ কাজে লাগাচ্ছে এখন। চলেশ রিছিল মারা যাওয়ার পরপরই তার গ্রামে শুরু হয় কলাবাগান কেটে উডলট বাগান তৈরির কাজ। দ্রুত গতিতে তা অন্যান্য গ্রামেও চলতে থাকে। মধুপুর বনের অনেক গ্রামেই এখন চোখে পড়বে উদ্ধারকৃত জমিতে সামাজিক বনায়নের সাইনবোর্ড। এই বাহাদুরি মার্কা সাইনবোর্ডের কাহিনীটা একটু দেখা যাক। শালবনে সোস্যাল ফরেষ্ট্রি প্রকল্প প্রথম চালু হয় ১৯৮৯ সালে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)-র অর্থায়নে। পাঁচবছর মেয়াদি (১৯৮৯-১৯৯৫) এই প্রকল্পের মোট ৪৬.৮ মার্কিন ডলারের মধ্যে তখন ১১.৬ মিলিয়ন ডলার ব্যয় করা হয় শালবন এলাকায়। সোস্যাল ফরেস্ট্রির উডলট তৈরি করতে সেসময় একরের পর একর প্রাকৃতিক শালবন ধ্বংস করে ফেলে বনবিভাগ। মাটি খুড়ে খুড়ে শালের কপিছ (কপিছ [শেকড়] আর বীজদিয়েই শালের বংশবৃদ্ধি ঘটে) তুলে ফেলা হয়, যা ভবিষ্যতে প্রাকৃতিক শালবন তৈরির সম্ভবনাকেও হুমকির মুখে ফেলেছে। প্রাকৃতিক শালবন কেটে সেখানে দাতাসংস্থার পরামর্শে লাগানো হল শালবনের বাস্তুতন্ত্র বিনাশী একাশিয়া, ম্যাঞ্জিয়াম,ইউক্যালিপ্টাস ইত্যাদি বিদিশি গাছের চারা। উহ! কী মাথামোটা আমাদের বনকর্তা আর রাষ্ট্রের নীতিনির্ধারকেরা। দফায় দফায় প্রকল্পের মেয়াদ বাড়িয়ে চলল হরিলুটের ব্যবস্থা। বনবিভাগের প্রশ্রয়েই একসময় বাঙালি মহাজনের এই জমিগুলোতে গড়ে তুলল হরমোন আর কীটবিষ সর্বস্ব কলাচাষ। জমজমাট হয়ে গেল বহুজাতিক কোম্পানির বানিজ্যও। জরুরি অবস্থা জারি হলে বনবিভাগের নতুন প্রকল্প চালানোর জন্য উদগ্রীব হয়ে পড়ল, যত প্রকল্প তত টাকা আর যত টাকা বালিশ-তোশকে ঘুমাতে তত আরাম! যৌথবাহিনীর সহায়তায় চলল শতশত কলাবাগান ধ্বংস। সেখানে করা হল নতুন উডলট বাগান। বনকর্মকর্তাদের টাকা বানানোর নতুন ধান্দা। আর চলেশ হত্যার পর প্রশাসনের পক্ষ আদিবাসীদের সাথে ক্লান্তিহীন লোকদেখানো বৈঠক চলতে থাকে। কী করে বন রক্ষা করা যায়, আদিবাসী উন্নয়ন করা যায় ইত্যাদি নানান বিষয়ে। এই ধরনের বৈঠকে কয়েকবার অংশগ্রহন করেছেন এমন এক আচ্চুর কাছে জানতে পারলাম, বৈঠকে নানান আলাপের পর বৈঠক কর্তাদের শেষ কথা থাকে- নতুন করে উডলট করা হবেই হবে, এতে আপনাদের আদিবাসীদের সহযোগিতা প্রয়োজন।

যাই হোক, সঞ্জয়ের কাছ থেকে বিদায় নেওয়ার মুহুর্তেই ফোন এলো ইদিলপুর গ্রামের যুবক সুলভ সাংমার( মিল্লাম নামের একটা ছোটকাগজের সম্পাদক) ফোন। ওরা জলছত্র বাজারের সামনে আছে। তো, আমি একা সেদিকেই চলে গেলাম হাঁটতে হাঁটতে। গিয়ে দেখি সমাপন, বাপ্পু মৃ'রা সেখানে। সুলভ তড়িঘড়ি করে ঢাকার উদ্দেশ্য রওনা দিল। সমাপনরা আমাকে ভ্যানে উঠলো ওদের গ্রামে নিয়ে যাবে বলে। ওদের ভালবাসা পাশ কাটনো একটু কঠিনই মনে হলো আমার কাছে। তো, কী আর করা সেদিন ওদের ওখানে রাত কাটিয়ে পর দিন ঢাকায় ফেরা আরকি।


মন্তব্য

বিপ্লব রহমান এর ছবি

সবগুলো পর্বই খুব মুগ্ধতা নিয়ে পড়লাম।

সাধারণের দৃষ্টি-সুখের মোহের বাইরে আদিবাসী জীবনের এই সব গূঢ় সত্য নিয়ে আরো লেখা আশা করছি। নিয়মিত লিখবেন প্লিজ। ...


আমাদের চিন্তাই আমাদের আগামী: গৌতম বুদ্ধ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

জুয়েল বিন জহির এর ছবি

বিল্পব রহমান আপনাকে ধন্যবাদ উৎসাহ ব্যঞ্জক মন্তব্যের জন্য। আমি আগেও বলেছি পার্বত্য চট্টগ্রাম নিয়ে আপনার কিছু লেখা আমাকে অনুপ্রাণিত করে।
সুখের মোহ নিয়ে আদিবাসী সমাজের সাথে আমাদের (মৃত্তিকা'র)মেলামেশা নয়, কোন বাণিজ্য বা কোন থিসিসের জন্যও নয়; এবং নীতিগতভাবে আমরা সেগুলোকে ঠিকও মনে করি না।

ভাস্কর এর ছবি

ভালো লাগলো...


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

জুয়েল বিন জহির এর ছবি

ধন্যবাদ ভাস্করদা।

যূথচারী এর ছবি

মজার ব্যাপারগুলো খেয়াল করুন, ৪৬.৮ মিলিয়ন ডলার ব্যয়ে যে প্রকল্প, তার মধ্য দিয়ে শালচাষের মাধ্যমে ওই পরিমাণ টাকা কিন্তু রিটার্ন হয়নি। এবং আদিবাসী অঞ্চলগুলোতে ঢালা কোটি কোটি টাকার বেশিরভাগই ওই দাতা এবং এনজিও কর্মীদের পকেটেই থেকে যায়। সেন্দেল যেমন জাতিত্ব বিষয়ক বিতর্ক প্রসঙ্গে বলেছেন, 'নাগরিকদের খাদ্য, গৃহ, সামাজিক নিরাপত্তা বা শিক্ষার মতো মৌলিক প্রয়োজন মেটাবার ব্যর্থতা ঢাকতে শাসকগোষ্ঠী এই রাজনৈতিক চাতুরি বেছে নিয়েছে।'-এই মন্তব্য আদিবাসী অঞ্চলের প্রজেক্টগুলো নিয়েও করা যায়।


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

জুয়েল বিন জহির এর ছবি

হ্যাঁ, ঠিকই বলেছেন, বেশিরভাগ টাকাই ঐ দাতা, বনবিভাগের কর্মকর্তা-কর্মচারী,এনজিওকর্তাদের পকেটেই থেকে যায়।

হাসান মোরশেদ এর ছবি

শালের বদলে ইউক্যালিপ্টাস কিংবা উডলড করে দাতাসংস্থার ফায়দা কি? আমি বানিজ্যিক দিকটা জানতে চাচ্ছি ।
এরা কেনো এতোটা মরিয়া হয়ে উঠলো?
-----------------------------------
মানুষ এখনো বালক,এখনো কেবলি সম্ভাবনা
ফুরোয়নি তার আয়ু

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

জুয়েল বিন জহির এর ছবি

এর বাণিজ্যিক দিকটা আসলে বহুমুখী। তৃতীয় বিশ্বের দেশগুলোর তাবৎ প্রাণবৈচিত্রের উপর সাম্রাজ্যাদী শক্তির দাপট প্রতিষ্ঠা করে সেগুলো জার্মপ্লাজম নিজেদের কব্জায় রাখা। যেমন আমাদের দেশের কয়েকহাজার ভ্যারাইটির ধানের জার্মপ্লাজম আমাদের হাতে আর নেই। লুট হয়ে গেছে। এখন লুটেরাদের হাতে থাকা সেই ভ্যারাটিগুলো ক্রস করে বিভিন্ন হাইব্রিড ধানের বীজ একচেটিয়া ব্যবসা করে যাচ্ছে মানসান্তোর মতন জীন জায়ান্টরা। এর সাথে আর্থিক দিক যেমন জড়িত তেমনি রয়েছে সাম্রাজ্যবাদী শক্তিসমূহের ক্ষমতা বিস্তারের প্রচেষ্টাও। শালবনের প্রাণবৈচিত্র‌্য বা ঔষধি গাছ নিয়ে কাজ করেছে বা করছে এমন এনজিওর সংখ্যা কম নয়। নানানভাবে শালবনের প্রাণবৈচিত্র‌্যের জার্মপ্লাজম কালেকশন শেষ হলে ভবিষ্যতে এর লাভালাভের বিষয়টা কেমন হতে পারে তা হয়ত আমাদের ধারণারও বাইরে, পরিবেশগত দিকতো আরো বেশি। আরেকটা বিষয় চিন্তা করুন উডলটের জন্য কেন প্রাকৃতিক শালবনকে বেছে নেয়া হবে? আমাদের দেশের উত্তরবঙ্গের মরুপ্রায় এলাকায়ই কেন এই প্রকল্প সীমিত রাখা হল না? এ থেকেও বুঝা যায়, উডলট থেকে সাময়িক আর্থিক লাভালাভের চাইতে দাতারা হয়ত অন্য বিষয়কেই প্রাধান্য দিয়েছে। যেমন উডলটের পরের অবস্থাটা একটু খেয়াল করুন, লুটপাট শেষে উডলটের জমিতে ২০০০ সাল থেকে শুরু হলো বাণিজ্যিক কলাচাষ। হরমোন, সার, কীটবিষ নিয়ে বহুজাতিকের বাণিজ্য কতটা রমরমা তা একবার মধুপুর গেলেই খালি চোখে টের পাওয়া সহজ।

যাই হোক, শালবনে সাম্রাজ্যবাদী শক্তির সহযোগী দাতা সংস্থাগুলো হয়ত দু'য়েক বছরের মধ্যে বায়োফুয়েল প্রকল্প নিয়ে হাজির হতে পারে।

হাসান মোরশেদ এর ছবি

হুম । এই তাহলে ।
-----------------------------------
মানুষ এখনো বালক,এখনো কেবলি সম্ভাবনা
ফুরোয়নি তার আয়ু

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।