ইতিহাসপাঠ

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ০৭/১১/২০০৭ - ১১:০৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

ইতিহাস বইয়ের একটা ডিসক্রেডিট হলো এই যে, ওতে প্রায়শই অলংকারের বাড়বাড়ন্ত থাকে, যেমন অতিশয়োক্তি, ইতিহাসবিদেরা ইতিহাস রেখে কাব্যচর্চা করলে ইমাজিনেশনের নতুন নতুন দুয়ার খুলে গিয়ে কাব্যের সংকট কিছুটা ঘুচত, বলা যায়

আমাদের ইতিহাস বইগুলো উপুড় করলে তা থেকে ঝরে পড়তে থাকে রাশি রাশি বানানো হাত-পা, বানোয়াট মহিমা ও গৌরব,ক্ষমতাসীনের--- এই ধারণা আমি যেদিন লাভ করি সেটি ছিল ইতিহাসের আওতার বাইরের একটি অনৈতিহাসিক দিন, শুয়ে শুয়ে দু'হাতে চোখের উপর ধরে আমি পড়ছিলাম সমাজেতিহাস, হঠাৎই টের পাই চুইয়ে পড়া বহুকালের ভেজাল তথ্যপাতির গন্ধে আমার দমবন্ধ হয়ে আসছে, লাগাতার গোঁ গোঁ আওয়াজ শুনে পাশের ঘর থেকে নায়কোচিত লম্ফনশৈলী প্রয়োগ করে এসে খপ করে বই কেড়ে নিয়ে সে যাত্রা বউই আমাকে প্রাণে রক্ষা করে

বউদের নিন্দামন্দ করবার অজস্র ধরন আমি দেখেছি পুরুষমহলে, ওসবেও বস্তুতপক্ষে হয় অলংকারেরই খেলা, অথচ এতদবিষয়ে নিরলংকার বচনের গতিমুখ তাক করা তো থাকার কথা কৃতজ্ঞতারই দিকে

উদ্ধারের পর সে বাণী দিল, কার্যকারণ সহযোগে মানুষের পরম্পরা ধরে পিছন দিকে চিন্তাকে চালিত করা গেলে ইতিহাস নামধারী যত বই আবর্জনা মনে হয়, তোমাকে সাহায্য করতে পারে মানুষের বলিরেখা, চিত্রকর্মের রঙ, আলোকচিত্রের ফ্রেম, চলচ্চিত্রের আলো ও সাহিত্যের রঙবেরঙের যত রহস্যকলা

ওইদিন মনে হচ্ছিল সম্ভবত আমি নতুন একটা চোখ পেতে যাচ্ছি বিরাজিত ঐতিহাসিক অন্ধকারে

মুজিব মেহদী


মন্তব্য

যূথচারী এর ছবি

আরে, এটা তো দেখি কবিতা!
আমি তো ভেবেছিলাম ইতিহাস বিষয়ক কোনো আলোচনা!!


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

হাসান মোরশেদ এর ছবি

পড়তে গিয়ে মনে পড়লো আগে যেনো পড়েছি ।
প্রতিদিন একটা করে কবিতা প্রকাশ করুন না কেনো?
আমরা সাধারন পাঠকেরা একটু পাঠের সুযোগ পাই
-----------------------------------
মানুষ এখনো বালক,এখনো কেবলি সম্ভাবনা
ফুরোয়নি তার আয়ু

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

মুজিব মেহদী এর ছবি

সামহ্যোয়ারে পোস্ট করা ছিল।

হাসান মোরশেদ ভাই, প্রতিদিন না হলেও নিয়মিতই পোস্ট করছি। 'অচল' বলে সব হয়ত আপনার চোখে পড়ে না।

হাসান মোরশেদ এর ছবি

নারে ভাই, আমি খুঁজে খুঁজে সব পড়ি । অনেক সময় মন্তব্য করা হয়না । আমি মাঝে মাঝে বিমুঢ় হয়ে থাকি,প্রাসংগিক মন্তব্য খুঁজে পাইনা ফলে ইন্টারেকশনে ও চৌকস হয়ে উঠতে পারিনা হাসি
-----------------------------------
মানুষ এখনো বালক,এখনো কেবলি সম্ভাবনা
ফুরোয়নি তার আয়ু

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

মুজিব মেহদী এর ছবি

হে নিষ্ঠ পাঠক, প্রণাম আপনাকে।

আপনি আপনার বলার কথাটি খুবই গুছিয়ে সুবোধ্যভাবে বর্ণনা করেছেন। না, আমার দিক থেকে পাঠ বা মন্তব্য কোনোটির জন্যেই কোনো চাপ নেই, সেটা থাকা উচিতও নয়। স্ফূর্তি বোধ করলেই কেবল তা করবেন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।