প্রশ্নের উত্তর দিতে আমার ভালো লাগেনা

পরিবর্তনশীল এর ছবি
লিখেছেন পরিবর্তনশীল (তারিখ: বুধ, ২৩/০১/২০০৮ - ১২:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্রশ্নের উত্তর দিতে আমার ভালো লাগেনা।
কিন্তু মাঝে মধ্যে মনে হয়
এই পৃথিবীটা সাদা রঙের একটা উত্তরপত্র...
আর আমি প্রতিনিয়ত প্রশ্নের উত্তর ..সে ভুল
কিংবা শুদ্ধই হোক দিয়েই যাচ্ছি।

একটু আধটু মনে পড়ছে
প্রথম প্রথম যেদিন তোমাদের জগতে আসলাম
আমার অর্থহীন শব্দ শুনে তোমরা জিজ্ঞেস করতে,
'' বাবু, তুমি কি চঁদের বাড়ি যাবে?"
এর পরই আমার ভালো লাগতনা।
তোমাদের অনেকবার আমি বুঝাতে চেয়েছি,
প্রশ্ন শুনতে আমার ভালো লাগেনা।
প্রশ্নের উত্তর দিতে আমার ভালো লাগেনা।

একদিন তোমার সাথে দেখা।
প্রশ্নের উত্তর খুঁজতে খুঁজতে ষোল বছরের আমি
তখন ক্লান্ত একজন প্রৌঢ়।
এই দুমড়ানো মুচড়ানো সাদা উত্তরপত্রে
যে তোমাকে জীবন্ত একজন মানুষ ভেবেছিলাম
সে তুমিও আমাকে প্রশ্ন করলে।
যে প্রশ্নের উত্তর খূঁজতে আমাকে লক্ষ কোটি
নক্ষত্রের রাত নির্ঘুম কাটাতে হয়েছে।

আমি এখন আর প্রশ্নের উত্তর খুঁজিনা।
আমি এমন একটা পৃথিবী খুঁজি-
যেখানে কেউ কাউকে প্রশ্ন করবেনা।
সবাই কথা বলবে-
''স্বপ্নময় গল্পকথা।''

পরিবর্তনশীল


মন্তব্য

অছ্যুৎ বলাই এর ছবি

ঠিকই তো। এত ছোট্ট জীবনের ছোট্ট সময়গুলো প্রশ্ন দিয়ে ভারাক্রান্ত করার দরকার কি!

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

ধুসর গোধূলি এর ছবি

- কোবতে না হয়ে অন্যকিছু হতে পারতো প্রথম লেখাটা চান্দু? তাইলে তো অন্তত এই গরিবের একটা কমেন্টও শোভা পাইতো এখানে। মন খারাপ

যাউকগা, বউ ভাই যখন সিংহমার্কা কেশর ফুলায়ে মন্তব্য দিয়া গেছেন, তার পেছন পেছন আমিও মিঁউ মিঁউ করে একটা সাক্ষর রেখে যাই। বেঁচে থাক বাবা। হাজার বছর বাঁচ। বেঁচে থেকে পুলাপান দিয়া দুনিয়াদারী ভড়। পুলাপানরাও যেনো বিয়ে শাদি নিকাহ্ করে সংসারী হোক বা না হোক, দুনিয়া ভারী করে চলে। আমাদের মতো সময়খেলাপী যেনো না হয়! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

তিথীডোর এর ছবি

হে মহান ভ্রাতঃ 'পরিবর্তনশীল'--
দী-র্ঘদিন ধরে আপনার সচলানুপস্থিতিতে আমি বিমলানন্দিত! দেঁতো হাসি

অমানুষিক ভালু লিখিয়ে লুকজন যে কোন অর্থে অসহনীয়!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।