জঘন্য লেখা- ০২

পরিবর্তনশীল এর ছবি
লিখেছেন পরিবর্তনশীল (তারিখ: রবি, ১৪/০২/২০১০ - ৯:০৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার বাবা ভ্যালেণ্টাইন'স ডে' কবে হয় জানতেন না-
তবু বাড়ির পেছনে- বিকেলে কিংবা সন্ধ্যায় বাবা যখন সিগারেট হাতে দাঁড়িয়ে
বসন্ত কিংবা বর্ষার ফেরারি হাওয়া যখন দূরে আসে মিলিয়ে
আমরা খেলার মাঠ থেকে বাড়ি ফেরার পথে বাবার মুখোমুখি হয়ে গ্যালে
বাবা আমাদের নারিকেল আইসক্রিম কিনে দিয়ে বলতেন-
"তোদের মা'রে কইয়া দিস্ না, বাপজান। সে আমারে ঘরে ঢুকতে দিব না, আমি আবার সিগেরেট ধরছি শুনলে ।"

আমার মা ভ্যালেন্টাইস ডে' কখন হয় জানতেন না-
অথচ কোন কোন বুধবার রাতে আমরা যখন বিছানায় ঘুমে,
ঘুমের ঘোরে, হয়তোবা ঘুমের ভানে
দূর থেকে ভরাট কণ্ঠের কাশি এদিক পানে আসে।
মা ছুটে যেতেন উঠোন দিয়ে, বাবার হাত থেকে বাতাসার বাকশো নিয়ে বলতেন-
"এত রাইত করো! আমার বুঝি মন বসে? আমার বুঝি রাইত হাসে? আমার বুঝি চিন্তা হয় না,
একলা দাওয়ায় বসে?"


মন্তব্য

অনার্য সঙ্গীত এর ছবি

দারুণ
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

পরিবর্তনশীল এর ছবি

থ্যাংকু। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

পরিবর্তনশীল এর ছবি

ধন্যবাদ। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমাদের প্রত্যেক দিবসই ভালোবাসা দিবস।

পরিবর্তনশীল এর ছবি

ঠিক তাই। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুহান রিজওয়ান এর ছবি

আপনি এত্তো কম কেনো যে লেখেন...

_________________________________________

সেরিওজা

পরিবর্তনশীল এর ছবি

জঘন্য লেখা বেশি লেখলে মাইর খাওনের চান্স আছে। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

হাসান মোরশেদ এর ছবি

সেই!
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

পরিবর্তনশীল এর ছবি

হুঁ। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অতন্দ্র প্রহরী এর ছবি

বরাবরের মতোই অদ্ভুত মায়াভরা লেখা।

পরিবর্তনশীল এর ছবি

দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

নতুন কোনো বিশেষণ খুঁজতে পারবো না।
স্টক শেষ। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

বাউলিয়ানা এর ছবি

উহ্‌ !
অসাধারন।

রাফি এর ছবি

পরিবর্তনশীলীয় লেখা।।
ওয়েল্কামব্যাক
চলুক

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

তিথীডোর এর ছবি

"ভালবাসতে চাইনা আমার ভালবাসার বিশেষ দিবস..."
চলুক চ্রম!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

"ভালবাসতে চাইনা আমার ভালবাসার বিশেষ দিবস..."
চলুক চ্রম!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অনিকেত এর ছবি

আহ, কী যে অসাধারণ লাগল লেখাটা!
লক্ষ কোটি তারার ফুল, তোমার জন্যে---

শুভেচ্ছা নিরন্তর

শাফক্বাত এর ছবি

সেইই তো !!
ভালোবাসার গভীরতা কি একদিনের প্রতিকী প্রকাশে,
না মায়ায়ভরা মনের গহীনে নিজেকে কারো জন্য
আজন্ম বিলিয়ে দেওয়ার প্রয়াসে?
খুব ভালো বলেছেন আপনি !!
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

নিবিড় এর ছবি

ওয়েল্কাম্বেক স্যার। অনেকদিন গল্পের স্টক খুলেন না এইবার কি একটু খুলা যায় হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অতিথি লেখক এর ছবি

ভালবাসাবাসি প্রতিদিন ...

সুন্দরম!

বোহেমিয়ান

সচল জাহিদ এর ছবি

ভালবাসা দিবসে মনটা ভাল করে দিলেন ভাই। ফেইসবুকে শেয়ার করলাম।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

রাহিন হায়দার এর ছবি

চলুকচলুকচলুক

তবে, এইগুলান যদি জঘন্য লেখা হয় তাইলে তো লেখাজোখার দুব্বল প্রচেষ্টাটা ছাইড়া দিতে হয় রে মহিব। মন খারাপ
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

আহির ভৈরব এর ছবি

চমৎকার লাগলো পরিবর্তনশীল। এই লেখাটা পড়েই আপনার আগের বেশ ক'টি লেখা পড়ে এলাম, খুব ভালো লাগলো। আলসেমি করে আলাদা করে লিখলাম না সেগুলিতে, কিন্তু ভালো যে লেগেছে সেটা জানিয়ে গেলাম।
-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

যুধিষ্ঠির এর ছবি

চমৎকার!

লেখাটার একেবারেই অসঙ্গত নামটা পাল্টে দেয়ার জন্য লেখককে অনুরোধ জানাচ্ছি।

স্নিগ্ধা এর ছবি

খুব, খুব, খুব সুন্দর একটা 'জঘন্য' লেখা!

রায়হান আবীর এর ছবি

অসাধারণ দোস্ত!

তুলিরেখা এর ছবি

আপনি জাতলেখক! কয়েকটা লাইনে পাঠককে বুঁদ করে ফেলেন।

কিন্তু নারিকেল আইসক্রীম কী? কোথায় মেলে সে জিনিস?

-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

স্বপ্নাহত এর ছবি

আমাদের ইশকুলের সামনে পাওয়া যেত। এখন সেভাবে চোখে পড়েনা।

---------------------------------

বাঁইচ্যা আছি

---------------------------------

বাঁইচ্যা আছি

অনিন্দিতা চৌধুরী এর ছবি

জঘন্য রকমের ভালো!
এরকম আরো চাই।

স্পর্শ এর ছবি

ভালো লাগলো খুব।
এবার নিয়মিত লেখা চাই।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

স্বপ্নাহত এর ছবি

কোন সন্দেহ নাই, তোর লেখা নীড়পাতায় দেখে টাশকি খাইসি। দেঁতো হাসি

---------------------------------

বাঁইচ্যা আছি

---------------------------------

বাঁইচ্যা আছি

দুষ্ট বালিকা এর ছবি

সত্যি বলছি, মন ভালো করে দিয়েছেন! দেঁতো হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

নাম দেখে ভেবেছিলাম আমার মতই আরেকটা। পরে বুঝলাম, ভুল। 'জঘন্য লেখা - ০১' টাও...হুম। (ওটা আমার আগের কথা তাই দেখা হয়নি) - ছাড়পত্র...

আনন্দ খান এর ছবি

তোরে আমার কিছুই বলার নাই... তুই এরাম লিখবি এইটাই স্বাভাবিক।
___________________________________________________
আনন্দে থাকি, আনন্দে রাখি

___________________________________________________
আনন্দে থাকি, আনন্দে রাখি

নাশতারান এর ছবি

জঘন্য রকমের ভালো। হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

ধুসর গোধূলি এর ছবি

- ইরি মোতাব্বির হেতেনরে ইট ভিজাই ছা দে!

এইটারে ধরে "অতিথি" বানায়া দেয়া দরকার।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মূলত পাঠক এর ছবি

দুর্দ্দান্ত লেখা! শিরোনাম বদলের জন্য তেব্র দাবি জানাই।

আনন্দী কল্যাণ এর ছবি

চলুক

---------------------------------------
আকাশে তোর তেমনি আছে ছুটি
অলস যেন না রয় ডানা দুটি

আশরাফ মাহমুদ এর ছবি

চমৎকার!

==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ভালোবাসা দিবসে প্রকৃত ভালোবাসা চেনানোর-বোঝানোর জন্য এমন একটা লেখাই যথেষ্ঠ।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

শিক্ষানবিস এর ছবি

কাল রাত্রে ঘুমানোর ঠিক আগে জিহাদ বলল, নীড়পাতায় মহিবের লেখা আসছে। আমার বিশ্বাস হয় নাই। সকালে উঠে দেখি কাহিনী সত্য। কবিতাটা পড়া শুরুই করছিলাম তাশকি খাওয়ার জন্য এবং মিশন সাকসেসফুল। অনুরোধ, হারিয়ে যাইস না আবার...

রেনেট এর ছবি

বাইচ্যা আছেন তাইলে? দেঁতো হাসি
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

পরিবর্তনশীল এর ছবি

আলসেমির কারণে সবার মন্তব্যের জবাব আলাদা করে দিলাম না।

তবে কষ্ট করে জঘন্য লেখা পড়ার জন্য এবং কষ্ট করে মন্তব্য করার জন্য সবাইকে অন্তরের ভেতর থেকে অসংখ্য ধন্যবাদ। দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

মরুদ্যান এর ছবি

ভাল্লাগসে! দেঁতো হাসি

পরিবর্তনশীল এর ছবি

থ্যাংকু। হাসি

অরিত্র অরিত্র এর ছবি

আপনি এত ভাল লিখেন কীভাবে?? ছুঁয়ে গেল। চলুক

পরিবর্তনশীল এর ছবি

চেষ্টা করি লেখার যতটুকু হয়।

অমিতাভ এর ছবি

ভালোবাসা এরাম হলে আমারও সু্যোগ আছে। ধন্যবাদ। মন ভালো করে দিলেন।

পরিবর্তনশীল এর ছবি

হাসি

সাফিনাজ আরজু এর ছবি

দারুন, মনের গভীর ছুঁয়ে গেল। হাসি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।