জঘন্য লেখা- ০৩

পরিবর্তনশীল এর ছবি
লিখেছেন পরিবর্তনশীল (তারিখ: বিষ্যুদ, ২৯/০৩/২০১২ - ১২:২৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

অভিধান

একজন বালকের কাছে যদি বন্ধু শব্দের অর্থ জানতে চাওয়া হয়,
সে বলবে- বন্ধু মানে প্রতি বিকেল বেলা জানালা দিয়ে ভেসে আসা অতি প্রিয় কিছু কণ্ঠস্বর-
"কী রে খেলতে যাবি না? তুই যদি না যাস- আমরাও যাবো না বলে দিচ্ছি।"
সে বলবে- বন্ধু শব্দের অর্থ হলো- একা ফেলে চলে না যাওয়া।
বন্ধু মানে হলো- পাঁচ টাকা দিয়ে কেনা ঝালমুড়ি পনের জন মিলে ভাগাভাগি করে খেয়ে নেয়া।

একজন বালকের কাছে যদি ভালোবাসা শব্দের অর্থ জানতে চাওয়া হয়,
সে বলবে- ভালোবাসা সেই মেয়েটাই নয় কী?
যার গালের কালো তিলে পৃথিবীর শ্রেষ্ঠতম সৌন্দর্য লুকিয়ে
শিউলি ফুলেরাও ভরা বিকেলে যার সামনে নতজানু হয়।
সে বলবে- ভালোবাসা মানে একটা নীল খামে অবিরাম চুম্বন-
ভালোবাসা মানে বইয়ের ভাঁজে লুকিয়ে রাখা একটা ফোন নম্বর-
ভালোবাসার অর্থ সেই চঞ্চলা কিশোরীর হৃদয়ে চিরন্তন আশ্রয়।

একজন বালকের কাছে যদি জানতে চাওয়া হয়- "ঘর কী?"
সে বলবে- ঘর মানে যেখানে আপন মানুষেরা অপেক্ষায় থাকে।
ঘর মানে প্রতি সন্ধ্যেবেলা ধূলো মাখা পায়ে ফিরে এসে দেখা-
দরজার কাছে দাঁড়িয়ে আছে একটা কোমল মুখ।
সে বলবে- ঘর শব্দের অর্থ হলো কোন কোন রাতে চোখে ঘুম না এলে,
পরম মমতায় চুল স্পর্শ করে পাঁচটি আঙুল।

একজন বালককে যদি বলা হয়- জীবন দিয়ে একটা বাক্য রচনা করো।
সে লিখবে- জীবন মানে নিজের মত করে গড়ে নেয়া একটা স্বপ্নের শুরু।

আর আমাকে যদি জিজ্ঞেস করো এইসব শব্দার্থ-
আমাকে যদি প্রশ্ন করো- বন্ধু ভালোবাসা ঘর কিংবা জীবনের মানে কী?
আমি বলবো- বন্ধু মানে কোনরকম টিকে থাকা একটা শব্দ।
আমি বলবো- ভালোবাসা মানে হারিয়ে যাওয়া কয়েকটা অক্ষর।
আমি বলবো- ঘর মানে ভেসে যাওয়া একটা দ্বীপ।

আমি লিখব- জীবন মানে ডুবে যেতে থাকা একটা স্বপ্নের উপসংহার।


মন্তব্য

আব্দুর রহমান এর ছবি

আমি লিখব- জীবন পরিবর্তনশীল, যদিও মাঝে মাঝে মনে হয় পরিবর্তনে অপরিবর্তনীয়।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

পরিবর্তনশীল এর ছবি

ঠিক। পরিবর্তনশীল জীবনের পরিবর্তনগুলোই অপিরবর্তনশীল।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

চলুক
পাঁচতারা দিলাম।

পরিবর্তনশীল এর ছবি

ধন্যবাদ। হাসি

হিল্লোল এর ছবি

চমৎকার!

পরিবর্তনশীল এর ছবি

ধন্যবাদ।

তারানা_শব্দ এর ছবি

অনেকদিন পর একটা সুন্দর কবিতা পড়লাম।।।। সারাদিনের ক্লান্তি আর হতাশা কিছুটা হলেও দূরে গেল।।। অনেক ধন্যবাদ।।।।
সবচাইতে ভালো লাগলো এইটুকু

একজন বালকের কাছে যদি জানতে চাওয়া হয়- "ঘর কী?"
সে বলবে- ঘর মানে যেখানে আপন মানুষেরা অপেক্ষায় থাকে।
ঘর মানে প্রতি সন্ধ্যেবেলা ধূলো মাখা পায়ে ফিরে এসে দেখা-
দরজার কাছে দাঁড়িয়ে আছে একটা কোমল মুখ।
সে বলবে- ঘর শব্দের অর্থ হলো কোন কোন রাতে চোখে ঘুম না এলে,
পরম মমতায় চুল স্পর্শ করে পাঁচটি আঙুল।

আহা‍!, আমার ভালোবাসার মানুষটাও যেন এমন ভাবে ।।।

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

পরিবর্তনশীল এর ছবি

এই জঘন্য লেখারে কবিতা বানাইয়া দিলেন! দেঁতো হাসি

রোমেল চৌধুরী এর ছবি

বাহ!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

পরিবর্তনশীল এর ছবি

হাসি

আশালতা এর ছবি

এরকম অদ্ভুত সুন্দর লেখার এমন জঘন্য শিরোনাম কেনু ? চিন্তিত
একটানে পাঁচতারা।

----------------
স্বপ্ন হোক শক্তি

shishircma এর ছবি

দারুন।।।।।।।।।।।।।।।।।।।।।।

পরিবর্তনশীল এর ছবি

জঘন্য লেখার শিরোনাম জঘন্য না হইলে কি হবে? হাসি

কালো কাক এর ছবি

আপনার লেখা পড়ে দিন শুরু করা মানে একটা অদ্ভুত অনুভূতি; বিষন্নতা ছুঁয়ে থাকা ভালোলাগাময় সূচনা হাসি

পরিবর্তনশীল এর ছবি

এত সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। হাসি

শাব্দিক এর ছবি

অসাধারণ। চলুক

পরিবর্তনশীল এর ছবি

ধন্যবাদ। হাসি

অতিথিঃ অতীত এর ছবি

জঘন্য রকম সুন্দর!!!

তয় শেষ লাইন লইয়া সন্দ আছে চিন্তিত

অতীত

পরিবর্তনশীল এর ছবি

জঘন্য রকমের ধন্যবাদ। হাসি

আমি-অমিত এর ছবি

চলুক চমৎকার লেখা, পাঁচ তারার বেশি কি দেওয়া যায় না? আমি সাত তারা দিতে চাই হাসি
আর শিরনামটা বুঝলাম না ইয়ে, মানে...

পরিবর্তনশীল এর ছবি

আপনাকেও সাতবার ধন্যবাদ। হাসি

নীড় সন্ধানী এর ছবি

আমি বলবো- বন্ধু মানে কোনরকম টিকে থাকা একটা শব্দ।
আমি বলবো- ভালোবাসা মানে হারিয়ে যাওয়া কয়েকটা অক্ষর।
আমি বলবো- ঘর মানে ভেসে যাওয়া একটা দ্বীপ।
আমি লিখব- জীবন মানে ডুবে যেতে থাকা একটা স্বপ্নের উপসংহার।

এই চার লাইনের কোথাও আলো নেই। তবু এত সুন্দর সাজানো শব্দ পড়ে বিষাদেও ভালো লাগা, অন্ধকারেও নিয়নবাতির ইশারা। চলুক

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অনিকেত এর ছবি

এই চার লাইনের কোথাও আলো নেই। তবু এত সুন্দর সাজানো শব্দ পড়ে বিষাদেও ভালো লাগা, অন্ধকারেও নিয়নবাতির ইশারা।

অসাধারণ মন্তব্য নীড়'দা! স্যালুট।

পরিবর্তনশীল এর ছবি

আপনার মন্তব্যটা দারুণ লাগল।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হোয়াই দিস ক্যালিভারি ডি?

______________________________________
পথই আমার পথের আড়াল

পরিবর্তনশীল এর ছবি

এমনেই। হাসি

অনিকেত এর ছবি

মেঘলা আকাশের মত সুন্দর কবিতা।
এই ছেলেটার দুঃখগুলোকেও আমি ঈর্ষা করি!!

পরিবর্তনশীল এর ছবি

এত জঘন্য লেখাকে এত সুন্দরভাবে বিশেষায়িত করা ঠিক না। হাসি

অরফিয়াস এর ছবি

আমি লিখব- জীবন মানে ডুবে যেতে থাকা একটা স্বপ্নের উপসংহার।

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

পরিবর্তনশীল এর ছবি

হাসি

প্রদীপ্তময় সাহা এর ছবি

খুবই ভাল লাগল ।
কী অনায়াসে কী সহজে এত সুন্দর ভাব প্রকাশ করলেন !
চলুক

পরিবর্তনশীল এর ছবি

ধন্যবাদ মন্তব্যের জন্য।

প্রৌঢ় ভাবনা এর ছবি

ব্যতিক্রমী ভালোলাগা।

পরিবর্তনশীল এর ছবি

ধন্যবাদ অনেক।

মুহিত হাসান এর ছবি

গুরু গুরু

পরিবর্তনশীল এর ছবি

হাসি

তানিম এহসান এর ছবি

কোলাকুলি

পরিবর্তনশীল এর ছবি

হাসি

ব্যাঙের ছাতা এর ছবি

অসাধারণ !

পরিবর্তনশীল এর ছবি

ধন্যবাদ। হাসি

শব্দহীন এর ছবি

আমার মত পাঠক যে কবিটা এত সহজে বুঝতে পারে, সেটা আসলে কোন কবিতাই না

পরিবর্তনশীল এর ছবি

কবিতা তো এটা কখনোই না। হাসি

পথের ক্লান্তি এর ছবি

বেশ লাগল।

পরিবর্তনশীল এর ছবি

হাসি

ভ্যাগাবন্ড ১ এর ছবি

মনে মনে অনেককিছু আউড়ে নিলুম। দারুন লিখেছেনগো দাদা।

পরিবর্তনশীল এর ছবি

অনেক ধন্যবাদ।

নজমুল আলবাব এর ছবি

বাহ, সুন্দর

পরিবর্তনশীল এর ছবি

অনেক ধন্যবাদ হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আর আমি বলবো, কোনো কিছুরই আসলে কোনো মানে নেই। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

আসলেই তাই।

আনন্দী কল্যাণ এর ছবি

সুন্দর!! কিন্তু এই লেখাটার নাম জঘন্য লেখা কেন?

পরিবর্তনশীল এর ছবি

জঘন্য লেখা তো তাই নাম এটা। হাসি

রণদীপম বসু এর ছবি

হুমম ! অতঃপর কবি কেঁদেই দিলেন !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

পরিবর্তনশীল এর ছবি

চিন্তিত

প্রিয়ম এর ছবি

শার্ল বোদলেয়ারের ঐ কবিতাটাই মনে পড়ল আবার,

বলো তবে, অদ্ভুত অচেনা মানুষ, কি ভালবাসো তুমি?

আমি ভালবাসি মেঘ…চলিঞ্চু মেঘ…ঐ উচুতে….ঐ উচুতে….

আমি ভালবাসি আশ্চর্য মেঘদল!

অদৃশ্য এর ছবি

আমি বলবো- বন্ধু মানে কোনরকম টিকে থাকা একটা শব্দ।
আমি বলবো- ভালোবাসা মানে হারিয়ে যাওয়া কয়েকটা অক্ষর।
আমি বলবো- ঘর মানে ভেসে যাওয়া একটা দ্বীপ।
আমি লিখব- জীবন মানে ডুবে যেতে থাকা একটা স্বপ্নের উপসংহার।

চলুক

onindita এর ছবি

বার বার পড়তে চাই এমন লেখা।

ত্রিমাত্রিক কবি এর ছবি

সুন্দর

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

তানিম এর ছবি

মন খারাপ করা লেখা স্যার !

কাক্কেশ্বর কুচকুচে  এর ছবি

আপনার লেখার ভক্ত হয়ে গেছি।একখানা অনুরোধ করি ভাই,এত্ত চমতকার লেখার শিরোনাম টা বদলে দিন হাসি

কাক্কেশ্বর কুচকুচে  এর ছবি

ও পাইছি পাইছি। অভিধান। অসাধারণ হাসি

অতিথি লেখক এর ছবি

বালকরাই ভালো, জানেন তো-বালকত্বের সীমানা পেরোলে কপোলের কালো তিলে আর সৌ্ন্দর্য খুঁজে পায় না মানুষজন... ফিকে হয়ে যায় সবকিছু।

দেবদ্যুতি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।