ছাপ্পান্ন হাজার বর্গ মাইলের উঠোন

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ০৮/০২/২০০৮ - ১২:২১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার ছাপ্পান্ন হাজার বর্গ মাইলের উঠোনে
এক সময় সাত কোটি আদম বেড়াতো হেঁটে
সেই একাত্তরে দুরন্ত কিছু প্রাণ
সীমানা আগলে রাখবে বলে
বীর দর্পে সমাহিত হল আমারি বুকে ।

আজ উঠোন গেছে ক্ষয়ে, কোণে কোণে
সুজলা-সুফলা, শস্য-শ্যামলা রূপে ভাটা
সুন্দরবন নগ্ন দাঁড়িয়ে দখিনে
আজ পনের কোটি লোক ছুটছে
আমার উঠোনের এমাথা থেকে ওমাথা ।

সম্ভ্রম লুটেছিল কিছু অবাঞ্ছিত সারমেয়
ঢেকেছিল নশ্বর দেহ বীরঙ্গনা-চাদরে
শকুনেরা আজো খুবলে খায়
লোহিত কণা নহরে বয়ে যায়
আমার উঠান দলিত পাপী পদাভারে ।

উঠোনে রুগ্ন শিশুটা থেবড়ে বসে কাঁদে
ছানি পরা, ফ্যালফ্যালে চোখে বুড়ো বাবা
বৃদ্ধাশ্রমে ফেলে যাওয়া মা
ওরা চকচকে ডলার দেখেনা
উঠোন সীমানায় শুধু চতুরতার থাবা ।

আজ টগবগে প্রাণগুলো মরণ নেশায় বুঁদ
উঠোন-কাব্য জুবুথুবু কাটা-ছিঁড়া, আঁচড়ে
নিতি ঠোঁকাঠুঁকি মূল্যবোধে
অসংলগ্ন লোভে, ক্রোধে
জারজের আস্ফালন আমার উঠোন জঠরে ।

ছাপ্পান্ন হাজার বর্গ মাইলের উঠোন আমি
বয়ে বেড়াই বীরঙ্গনার অভিশাপ কত শত
লাখো বীরের দীর্ঘশ্বাস
কিছু ভন্ড প্রতিচ্ছবি,
বিস্তির্ণ উঠোন আমার আদমই করে খন্ডিত।

-----------------------------
Ireen Sultana


মন্তব্য

আশফাক আহমেদ এর ছবি

চলে

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।