বৈপরীত্য : তুমি চাও রৌদ্দুর, আমি চাই আকাশ মেঘলা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ০৮/০২/২০০৮ - ৪:২০অপরাহ্ন)
ক্যাটেগরি:

(ভূমিকা : প্লাস আর মাইনাস কিনবা উত্তর মেরু আর দক্ষিণ মেরু - সোজা কথা দুটি বিপরীত ব্যক্তিত্বের আকর্ষণ নিয়ে দু'একটা স্বভাবসুলভ ভারী ভারী কথা শুনছিলাম বন্ধুর কাছ থেকে; আমিও একটু ভেবে দেখলাম অবশেষে; সেখান থেকেই অনেকদিন পর আরো একটি আলাপন সৃষ্টি করলো আরো একটি কবিতার )

তুমি ওমন হিসেব করে অংক কষে
যোগ-বিয়োগে এড়াতে চাও শূন্য শেষে ?
ছত্রে ছত্রে সূত্র জুড়ে
সরল হিসেব জটিল করে
পূর্ন সংখ্যা চাইযে তোমার নির্নিমেষে।

আমি আবার অংকে বেজায় কাঁচা
জীবন অংক- বড্ড জটিল ধাঁধা
সুত্র গুলো প্রায়ই ভুলে যাই
পাটিগণিত, বীজগণিতে খেই হারাই
সরল সংখ্যায় পরুক না মন বাঁধা।

বলছ কথা সবসময়ই শব্দ মেপে
ভয় কি এতো ! শব্দমালা ফুরিয়ে যাবে ?
শুধু কথার মত কথাগুলো
তোমার কাছে সাদর পেল
বাকীটাক্ষণ মৌণতাতেই কাটিয়ে দেবে!

আমার কাছে হরফগুলো বৃষ্টিধারা
শব্দ ঢেউয়ে মন হারিয়ে পাগলপারা
অ-কথাতেই হৃদয় দোলে,
অস্থিরতার সময় ভোলে
ইথার জুড়ে শব্দ আমার বাঁধনহারা।

ভাবায় বুঝি তোমায় অনেক- জীবন ?
সেরা খুঁজতে চলে, তোমার অন্বেষণ
কি পেলে তাই ভাবছ প্রতি পলে
লক্ষ্য তোমার চোখের তারায় খেলে
তুমি পা ফেলতে সাবধানী যে ভীষণ!

আমার কাছে জীবন যেন দূর্বার এক গতি
ভাবিনা তাই কোনটা লাভ, কোনটা ক্ষতি
হৃদয় মাঝে আঁচড় কাটে যাই
আমার কাছে সর্বসেরা তাই
বল্গা হরিণ লাগামহীণ, ছোটাই জোরে অতি।

তুমি বুঝি কষ্ট দিতেই বেশী ভালোবাসো?
ঠিক-বেঠিকের জোয়ার-ভাটায় ভাসো
এড়িয়ে যাও বারেবারে
যুক্তি শরে বিদ্ধ করে
শেষে নি:সঙ্গতার কাছেই ফিরে আসো।

কি যেন এক অমোঘ টানে
যাই ছুটে যাই তোমার পানে
বুঝি কষ্ট পেতেই ভালবাসা
তোমার কাছেই ছুটে আসা
যুক্তিহীন স্বপ্ন বুনি মানস কোণে।

এই তো আমি , সেই সে তুমি
ভিন্ন সত্বা, দিবস-যামি
কোথাও হারছি কিনবা জিতছি
অজানাতেই কাছে টানছি
বৈপরীত্যেও আকর্ষণের খেলায় নামি।

----------------------------------
Ireen Sultana


মন্তব্য

স্বপ্নাহত এর ছবি

ছন্দের প্রতি আমার দূর্বলতা বরাবরই...
ভাল লাগলো...আরো লিখতে থাকুন...

---------------------------------

বাঁইচ্যা আছি

অতিথি লেখক এর ছবি

লেখা-লেখির প্রতি হালকা দূর্বলতা আমারও...পড়তে থাকুন ... চোখ টিপি

----------------------
আইরিন সুলতানা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।