আমি :অসংলগ্ন আত্মবিশ্লেষণ

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ০৮/০৩/২০০৮ - ৪:১১অপরাহ্ন)
ক্যাটেগরি:

এটা কি ? অজ্ঞতা, অযোগ্যতা নাকি অক্ষমতা ? অবশ্য উত্তর দেয়া তো আমার পক্ষে সম্ভব নয়। হয়তো এর তিনটিই আমার জন্য প্রযোজ্য বলে। এই যেমন আমি যখন গান শুনি ..তখন মনোযোগ দিয়ে শুনি। কিন্তু কিছুক্ষন পর আর গানটির দুই লাইনও বলতে পারিনা। যদি কোন ছবি দেখি দেখা যাবে একদিন পর আর নায়ক বা নায়িকার নাম মনে থাকেনা..পরিচালক তো দুরের বিষয়। ছাত্রাবস্থায় নোট মুখস্থ করতাম কিন্তু পরীক্ষায় হলে গিয়ে বেমালুম ভুলে যেতাম।

হয়তো এমন ভুলে যাওয়ার অভ্যাসটা থাকায় একদিকে ভালোই হয়েছে। এ পর্যন্ত যে কত মেয়ের প্রেমে পড়েছি তার কোন সীমা পরিসীমা নাই। কিন্তু ওই যে অযোগ্যতা.. ভুলে যাওয়া। ওটাই এক্ষেত্রে আমাকে সহায়তা করেছে দারুন ভাবে। প্রেমে পড়ি... যদিও হাত পা ভাঙ্গিনাই কখনো। আবার ভুলেও গেছি সময়মত..নতুন কারো প্রেমে পড়ার আগেই। আর হ্যাঁ সাহস? ওই একটি জিনিস কোনদনিই আমার মধ্যে ছিলোনা...এখনও নেই। কোনদিন হবে সেই সম্ভাবনাও দেখছিনা। আর সেই কারনেই কাউকে আমার পক্ষে বলা সম্ভব না-- এই যে শুনুন আমি আপনার প্রেমে পড়েছি। (এভাবেই তো বলে নাকি?)

কিন্তু এই যে ভুলে যাওয়া..... বা সঠিক জিনিসটা সময়মত মনে না রাখা বা সাহস করে সত্য উচ্চারন না করা --এগুলো কি শুধু নিতান্তই আমার বৈশিষ্ট্য ? নাকি আমরা বাঙ্গালিরাই এমন ? এই যেমন অনেককেই ভুলে গেছেন মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস .... ভুলে গেছে স্বাধীনতার শত্রুদের চেহারা.... তাই শত্রু হয়ে গেছে কারো কারো মিত্র। ভুলে গেছে সামরিক শাসনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর গৌরবময় অতীত, যা ছিল উজ্জল ভবিষ্যত রচনার নির্ভরযোগ্য সোপান। কিন্তু আমরা বাঙ্গালীরা তো এমন ছিলামনা। সাহসকিতাই তো ছিল আমাদের প্রধান অস্ত্র। এটি ছিল বলেই খালি হাতে দুর্বার যাত্রা ছিল আমাদের একাত্তরে...স্বাধীনতার জন্য।

রাকিব হাসনাত সুমন


মন্তব্য

অনিন্দিতা এর ছবি

আমরা বোধ হয় সেসব বিষয় মনে রাখতে চাই যা রাখলে স্বার্থ হাসিল হবে । আর যা মনে থাকলে অসুবিধায় পড়তে হতে পারে তা বেমালুম ভুলে যাই। এটাই আমাদের এক ধরনের বৈশিষ্ট্য হয়ে দাড়িঁয়েছে।
কী বৈপরীত্য!

সুমন চৌধুরী এর ছবি

জনগণের দু:সাহস আসে কোণঠাসা হলে, এরকম একটা কথা প্রচলিত আছে। কিন্তু সময়টাই বিভ্রান্তিকর হয়েছে কিনা জানিনা ইদানিং বুঝতে পারিনা ঠেসে পড়বার সেই কোণটা কোথায়.....



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

অতিথি লেখক এর ছবি

সুমন চৌধুরী @ ঠিকই বলেছেন....... কোণটাই মনে হয় হারিয়ে গেছে....

শেখ জলিল এর ছবি

জলপাই সব কিছু ভুলিয়ে দেবে একথা এখনও বিশ্বাস করি না!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

ধুসর গোধূলি এর ছবি

- ব্যাপার না। বিয়ের পরে বউয়ের হাতে পিডা খাইলে সব চেহারা আপনা আপনি বাইর হয়া আসবো নে! তখন দেখবেন পৈ পৈ কৈরা বাইর হইতাছে কোন কালে কোন চিপায় কার হাতে কোন রঙের খামটা ধরায়া দিছিলেন।

এর মানে হৈলো, বাঙালরা বিস্মৃত না। সব কিছুই মনে আছে, থাকে। জায়গা আর সময়মতো উতলা দিয়া উঠবো। তখন যার যা টের পাওনের ঠিকই পাইবো। নো টেনশন।
_________________________________
<সযতনে বেখেয়াল>

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।