মাগো মাফ করে দিস

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ২১/০৩/২০০৮ - ৬:০৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

মাগো মাফ করে দিস।
---রাতুল
আজ ভাড়া দিতে গিয়ে
রিকশা চালক বলে ফেলে শ্বাস টেনে
“স্যার চাইলের সাম নাকি আর বাড়বো
হুনছেন কোনো খানে?”

আমি বলি “চাচা সেরকমই তো শুনি
দাম বাড়বে আবার”
“এই বাজারে পোলাপান নিয়া
চলমু ক্যামনে স্যার?”

ঘরে ঢুকে হাত মুখ ধুয়ে ফেলে দীর্ঘশ্বাস
মিলাতে পারিনা খরচের গ্রাফ, কিভাবে কাটবে মাস।

গড় বাংগালীর আয়ের তুলনায়, তিনগুন করি মাসে
ক্যামনে চলে গ্রামের মানুষ, যারা চলে চাষবাষে।

আমার আমিতে ঘৃণাবোধ জাগে
হায়রে রাতুল হায়
তুই ইস্ট ইন্ডিয়া কোম্পানির চাকর
দেশ চুষে যারা খায়।

এভাবে এই দামের বাজার
বাড়ছে, বেড়ে যাবে,
সমস্যা তো সকলেই জানে
সমাধান কে ভাবে?

হে প্রবাসী, আসছে সামার, দেরী কি অনেক?
ছুটিতে, চলেই আসো না দেশে
ফিল করবে পরানটা তোমার ঠিকই উঠবে হেসে।

মরিশাস বা বালিদ্বীপ না হয় ,
একবার বাদ দিলে
লাল সবুজের দেশটার মায়া
নিশ্চয়ই যাওনি ভুলে।

রিকশার ভাড়া বাড়বে কিনা
IMF বলে যায়,
বুশ কুত্তার World Bank বলে
“সুদ বিনা, সিডর কৃষক লোন যেন না পায়”

হে প্রবাসী তোমার কাছে কি
কিছু জমানো আছে ডলার
তবে ভয় কি বিনিয়োগে আর?
দেশে বিনিয়োগ মানে তো
কিনে দিলে শাড়ী “দেশ মা’র।”

মাগো । আমার মা তো গর্ভে আমাকে
রেখেছে দশটি মাস
তোর গর্ভে তো এখনও আমি
খাই, ঘুরি, নিই শ্বাস।
পচিশটা বছর পাললি আমারে
মাগো তোকে বানিয়েছি দাস।

মাগো! সব ছেড়েছুড়ে সবার মত
যেদিন যাবো মরে
রাগ করিস না কিন্তু একটুও
তোর ছেলেটার তরে
আমি যে মাগো ঋণখেলাপী তোর
ভাংছে বুকটা ঝড়ে
মাফ করে দিস ব্যর্থ ছেলেকে
ঠাই দিস কোলজুড়ে।


মন্তব্য

রায়হান আবীর এর ছবি

দারুন...
---------------------------------
এসো খেলি নতুন এক খেলা
দু'দলের হেরে যাবার প্রতিযোগিতা...

অতিথি লেখক এর ছবি

মন্তব্য নিস্প্রয়োজন
আমার ফসল খাচ্ছে পোঁকায়
পোঁকা মারার বিষ প্রয়োজন !

aa_bd@yahoo.com

অতিথি লেখক এর ছবি

আমার আমিতে ঘৃণাবোধ জাগে
হায়রে রাতুল হায়
তুই ইস্ট ইন্ডিয়া কোম্পানির চাকর
দেশ চুষে যারা খায়।

দারুণ লেগেছে এই অংশটা। তোমার উপলব্ধির ব্যাপ্তি বুঝতে পারলাম।

ফেরারী ফেরদৌস

অতিথি লেখক এর ছবি

হে প্রবাসী তোমার কাছে কি
কিছু জমানো আছে ডলার
তবে ভয় কি বিনিয়োগে আর?
দেশে বিনিয়োগ মানে তো
কিনে দিলে শাড়ী “দেশ মা’র।”

অসাধারণ উপমা! খুবই ভালো লেখেছে।

ফেরারী ফেরদৌস

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।