পান্থ রহমান রেজার কলাম : অ্যান্টি ব্র্যান্ডিং মুভমেন্ট ও স্থানীয় শিল্পের সম্ভবনা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ১৩/০৫/২০০৮ - ১১:০৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

গ্লোবালাইজেশনের বিরোধিতা বেশ পুরনো। এটা অনেকদিন ধরেই ছিল। এখনো তা আছে। তবে এই বিরোধিতায় নতুন একটি অনুষঙ্গ যোগ হয়েছে সম্প্রতি। অনেকে এখন গ্লোবালাইজেশনের বিরোধিতায় যেয়ে বড়ো বড়ো কর্পোরেশনের বিরুদ্ধে কথা বলছেন। এটা বেশি করে বলছেন তৃতীয় বিশ্বের লোকেরা। বিরোধিতাকারীদের বক্তব্য, এসব বড়ো বড়ো কর্পোরেশন তাদের নিয়ন্ত্রিত প্রচারমাধ্যম ব্যবহার করে একটি ব্র্যান্ডেড বিশ্ব গড়ে তোলার তালে আছে। যে বিশ্ব তাদের প্রচারমাধ্যম যতটুকু দেখায় আসলে ঠিক ততটুকুই। এটা প্রতিষ্ঠিত করতে তারা কাঁড়িকাঁড়ি টাকার বিজ্ঞাপন ও প্রচারণা চালিয়ে সবার টপ অব মাইন্ড এ প্রভাব ফেলছে। এরফলে মানুষ হারিয়ে ফেলছে তাদের নিজস্ব পছন্দের ক্ষমতা। হয়ে পড়ছে বড়ো বড়ো কর্পোরেশনের পণ্যের দাস। স্থানীয় পণ্য এদের প্রচার আর পুঁজির সামনে দাঁড়াতে পারছেনা। উৎপাদন ব্যবস্থার পুরোটাই দখল হয়ে যাচ্ছে এসব বহুর্জাতিক প্রতিষ্ঠানের দখলে। ফলে বন্ধ হয়ে যাচ্ছে স্থানীয় শিল্প। চাকরি হারাচ্ছে স্থানীয় শিল্পে নিয়োজিত লোকগুলো। এ কারণেই আজ কর্পোরেশন বিরোধিতা জোরালো। আর কর্পোরেশনের বিরোধিতায় মানুষ নাইকি, কোক, ইউনিলিভারের মতো ব্র্যান্ডকেই বিরোধিতা করছে। দিন দিন জোরালো হয়ে উঠছে এই অ্যান্টি ব্র্যান্ডিং মুভমেন্ট।

‌'স্বদেশি পণ্য কিনে হোন ধন্য' বিষয়টিকে আবারো সামনে নিয়ে এসেছে অ্যান্টি ব্র্যান্ডিং মুভমেন্ট। আমার মনে হয়, দেশিয় প্রতিষ্ঠানগুলো এ আন্দোলন থেকে বেশ সুবিধা নিতে পারে। মুভমেন্টটাকে তারা নিজেদের পণ্যের বাজার তৈরির জন্য ব্যবহার করতে পারেন। বিষয়টা নিয়ে আমাদের দেশিও প্রতিষ্ঠানের উদ্যোক্তা ও মার্কেটিয়াররা কী ভাবছেন? যদিও পোশাক শিল্প বিশেষ করে বুটিক ফ্যাশন হাউজগুলো ইতিমধ্যে বিশ্বের নামী-দামী ব্র্যান্ডের বিরুদ্ধে নিজেদের অবস্থান বেশ শক্ত করেছে। তবে অন্যান্য ক্ষেত্রেও সুযোগ নেয়ার আছে। এই সুযোগটা কিভাবে কাজে লাগানো যায় তা নিয়ে ভাবার সময় এখনই। সময় আলোচনা করারও।

পান্থ রহমান রেজা


মন্তব্য

দুর্দান্ত এর ছবি

ভাল লাগল। আশা করি আলোচনাটা জমে উঠবে।
আমার মত কিন্তু মার্কাবাজ আর বিশ্বায়নের দিকে। বাংলাদেশের যা সুযোগ তা ঐদিক থেকেই আসবে।
আর অন্ধ মার্কা-বিরোধ আন্দোলনে লাভটা আসলে কার হয় আমি বুঝি না। যে কম দামে ভাল সামগ্রী বা সেবা দিতে পারবে, পাবলিক তারটা খাবে না কেন?
"স্বদেশী পন্য কিনে হও ধন্য" - "মারকা মুরদাবাদ" ইত্যাদি নিয়ে পড়ে থাকলে বাংলাদেশে যমুনা সেতুই হত না, আর আমার আম্মার মোবাইল ফোনও থাকত না।

রেবেল সেল- এ এই বিষয়ে আরো কিছু কথা আছে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।