কালোনদী

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ০৮/১০/২০০৮ - ২:৫২অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার শহর নাই কালোনদীর ওপারে আমাদের গ্রাম
সৌহার্দপূর্ণ মাটির ঘ্রাণে ডুবে থাকা কালচে রঙের মানুষেরা আমার পূর্ব-পুরুষ
মাঠের চোওয়ালে তাদের ছায়া – কোকিল, ভর সন্ধার ডানা

আমি যেখানে বেড়ে উঠছি –দেওয়ালের ভেতর গড়ে উঠছে দেওয়াল
মুখের পাশে আরো অনেক মুখ অচেনা ঘাড়ের পাশে
দাঁড়াতে চাচ্ছে সন্ত্রস্ত ভ্রু – কাঠ চেরাইয়ের গম্ভীর শব্দে দুলে উঠছে
নিম কাঠের গায়ে লেখা হলুদ নেমপ্লেট – জুতোর র্যা ক

ঘুমের ভেতর আমি রান্না করি – পুঁইশাক, রজনীগন্ধার ডাটা
কাচা মরিচের গায়ে হাত বোলাতে বোলাতে ঘুম ভেঙে যায়
লবণের স্বাদ জিভেতে প্রতিবেশির ঠোটের লাল চেটে নেয়
আমার কালোনদীর পাড় – উথলে ওঠে

আমি জেগে ওঠার পর ব্রাশ করি পানি ফোটাতে দিই
গ্যাসের চুলায় – পানি ফুটতে থাকে টগবগিয়ে
ফুটন্ত পানির ভেতর আমার ঘুমানোভঙ্গি ভাসে –ভ্রুকুচকানো টেবিল


মন্তব্য

মাহবুব লীলেন এর ছবি

কবির নাম কই?

মুজিব মেহদী এর ছবি

কবিতা ভালো লাগল।
ফুটন্ত পানির ভেতর আপনার ঘুমানোর ভঙ্গি তো দেখলাম, কিন্তু আপনাকে দেখি না কেন?
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।