বাসাভাড়ার কি হবে?

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ০৮/০১/২০০৯ - ৯:৩২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

দেশ থেকে এসেছি বছরও গড়ায়নি। এরি মধ্যে শুনলাম দুটো শোবার ঘরের যে ছোট্ট বাসাটিতে থাকতাম তার ভাড়া ৮ হাজার টাকা থেকে বেড়ে ১২ হাজার হয়েছে, তাও আবার বিদ্যুত-গ্যাস-পানির বিল বাদেই। সর্বোচ্চ ডিগ্রিটা নিয়ে যখন ফিরব, তখন হয়ত দেখব আমার পুরো মাইনে দিয়েও ঐ ছোট্ট বাসাটির ভাড়া হচ্ছেনা।

আমরা যারা নেটে সারাক্ষণ দেশ-জাতি উদ্ধারে ব্যস্ত তাদের অনেকের বাড়িঅলা ব্যস্ত আগামী ভাড়াবৃদ্ধির নোটিশ-তারিখ নিয়ে। তাদের যুক্তি সবকিছুর দাম বাড়ছে তাই ভাড়াও বাড়ছে। দেশে সম্ভবত কোনো বাড়িভাড়া আইন নেই। আর কোনো খসড়া নীতিমালা ধরনের কিছু থেকে থাকলেও তার কোনোকালেও প্রয়োগ হয়নি। এসবের কোন তোয়াক্কা করেন বাড়িঅলা? তাদের কোন সিন্ডিকেট নেই, তারা পকেটমার-সন্ত্রাসী নন। কিন্তু ভাড়াটের পকেট কেটে অন্যায্যভাবে তারাই নিয়ে যাচ্ছেন সবচাইতে বেশি। তাদের নোটিশ সন্ত্রাসী-চাঁদাবাজের হুমকির চাইতে কোনো অংশে কম ভীতিকর নয়।

ভাড়াটেদের এরকমই এক দারুণ সঙ্কটকালে নতুন সরকার রাশিরাশি ফর্মুলা বের করছেন দাম কমানোর বা যুক্তিসঙ্গত পর্যায়ে রাখার। এতে কি ভাড়ার ওপর কিছুটা প্রভাব পড়বে? সরকার কি লাখ লাখ ভাড়াটের জন্য কিছু করবে?

প্রফাইল

................................................................................................................
এভাবেই স্থবির ঘর একদিন উড়ে যাবে
উড়ে উড়ে যাবে


মন্তব্য

রণদীপম বসু এর ছবি

অবশ্যই বাড়িভাড়া আইন আছে এবং তা ভাড়াটের অনুকূলেই। আমাদের অজ্ঞতা বা অস্পষ্টতার কারণে আমরা আইনের আশ্রয়ে যাই না। আপনি যদি বাড়ি ভাড়া আইন এবং প্রাসঙ্গিক বিষয়ে জানতে আগ্রহী হন, তাহলে এই লেখাটা পড়ুন:
বাড়িভাড়া আইন, কাজীর কিতাব এবং তোঘলকি বাস্তবতা

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ রনদীপম।

"হোল্ডিং নম্বর, নির্মাণের সময়কাল, কাঠামো, নির্মাণশৈলী, অবস্থান ও পজেশান হস্তান্তরের শর্তের ওপর ভিত্তি করে ভাড়ার তারতম্য হতে পারে বলেও ডিসিসির বিধান রয়েছে"

এই একটি বিধানই সবকিছু বাড়িঅলার অনুকূলে যাবার জন্য যথেষ্ট।

কিন্তু আমার আকুতি'র প্রতিপাদ্য কিন্তু আইন-বিধান প্রবর্তন কিম্বা ঐ আইনের চাবুক হাতে নিয়ে বাড়িঅলাকে তাড়া করে জজকোর্ট-হাইকোর্টে নেয়া নয়। বরং দামকমার যে জাতীয় মওসুম শুরু হয়েছে তাতে ভাড়াটেদেরও কিছুটা সুবিধে হোক এটাই বলা।

প্রফাইল

................................................................................................................
এভাবেই স্থবির ঘর একদিন উড়ে যাবে
উড়ে উড়ে যাবে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।