গেম থিওরীঃ কেন ক্যাডার পুষতে হয়

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ০৯/০৩/২০০৯ - ৯:৫৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

অর্থনীতির নতুন একটি উপশাখা গেম থিওরী। আমাদের চারপাশের অনেক ঘটনার পেছনের কারন গেম থিওরী দিয়ে ব্যাখ্যা করা যায়। প্রতিদিন আমরা বিভিন্ন পরিস্থিতিতে বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে থাকি, যার পেছনে কাজ করে যার যার নিজস্ব যুক্তি ও মতামত। এসব যুক্তি ও তার ভিত্তিতে নেয়া সিদ্ধান্ত গেম থিওরী দিয়ে বিশ্লেষন করে চমৎকার উপলব্ধীতে পৌঁছানো যায়। যেমন ধরুন এই প্রশ্নটি আপনার মাথায় নিশ্চই কখনো না কখনো এসেছে যে, রাজনৈতিক দলগুলো ক্যাডার পোষে কেন? এটা খারাপ তা কি তারা বোঝেনা? গেম থিওরী কি বলে দেখা যাক।

ধরা যাকঃ

১) দুটি কাল্পনিক রাজনৈতিক দল, কওমী লীগ এবং সিএনপি। এরা একে অপরের প্রতিদ্বন্দ্বী, এক দলের আপা অন্য দলের ম্যাডামের সাথে কথা বলেন না। ফলে, এক দল ক্যাডার পুষছে কিনা তা অন্য দল জানছে না (তবে অনুমান করছে)।
২) ক্যাডার পোষার ব্যাপারটা বেআইনী (যে দল ক্যাডার পুষবে সে তা প্রকাশ্যে স্বীকার করবে না)
৩) ক্যাডার পোষা লাভজনক (নইলে পয়সা খরচ করে খামোকা এদের রাখার মানে কি?)
৪) ক্যাডার পোষা ব্যয়সাধ্য (বেআইনী অস্ত্র ও অস্ত্রধারীর পেছনে নিয়মিত অর্থ ব্যয় করতে হয়)

এই অবস্থায় দুটি দলের সামনে দুটি করে পথ খোলা, ক্যাডার পোষা অথবা না পোষা। গেম থিওরী অনুযায়ী আমরা এবার তাদের বেছে নেয়া পথের ভিত্তিতে যার যার ফলাফল দেখতে পাব।

auto
(দয়া করে ছবিতে ক্লিক করুন...)

*যদি একদল ক্যাডার পোষে, এবং
১) যদি অন্যদলও ক্যাডার পোষে, তাহলে তার লাভের পরিমান ২ (তখন অন্যদলের সভা-সমাবেশে যেমন হামলা করা যাবে তেমন অন্যদলও ঠিক তাই করতে পারবে)।
২) যদি অন্যদল ক্যাডার না পোষে, তবে তার লাভের পরিমান ৪ (লক্ষ্য করুন পুরো দ্বিগুন লাভ, ওদের যত খুশি মারধোর করা যাবে কেউ কিছু বলবে না)।

*যদি একদল ক্যাডার না পোষে, এবং
১) অন্যদল ক্যাডার পোষে, তবে তার লাভ -৪ (লোকসান, কারন যত মাস্তান সব ওদের দলে... এই দলকে যখন তখন পিটিয়ে ঠান্ডা করবে তাই)।
২) অন্যদল ও ক্যাডার না পোষে, তবে তার লাভ ৬ (সর্বোচ্চ পরিমান লাভ)।

দেখা যাচ্ছে যখন দুদলই ক্যাডার পুষছে তখন যত লাভ তার তিনগুন লাভ যদি দুদলই ক্যাডার না পোষে। তবে অন্যদল ক্যাডার পুষবেনা এটা মনে করে নিজেও না পোষা চরম বিপদজনক, যদি কোন কারনে ওরা ক্যাডার ভাড়া করে তাহলে ফাঁকা মাঠে এই দলের বারোটা বাজিয়ে ছাড়বে (তখন লোকসান ৪, সর্বনিম্ন পরিমান লাভ)।

গেম থিওরী অনুযায়ী দুই দলই ঝুঁকি না নিয়ে ক্যাডার পুষবে (ন্যাশ ইকুইলিব্রিয়াম)। সেজন্যই অস্ত্রধারী ক্যাডার বাহিনী দলগুলোর ছায়া হয়ে থাকে। তাদের না রাখার ঝুঁকি রাখারজঝামেলার চেয়ে অনেক বেশী।

সমাধানের উপায়ঃ

স্বল্পমেয়াদী উপায় হিসেবে বিবেচনা করা যেতে পারে দুই দলের শুভবুদ্ধির উদয়। হঠাৎ কোন এক সকালে উঠে যদি দুই দল ঠিক করে যে আজ থেকে আর অস্ত্র নয়, তাহলে সমস্যা সমাধান! কিন্তু তা তো আর হবেনা, জীবন রূপকথা নয়। অংক দিয়ে ক্যাডার সমস্যা বুঝলে অংক দিয়েই এর সমাধান করা যাবে।

ধরা যাক দেশে নতুন আইন প্রয়োগকারী বাহিনী তৈরী করা হলো, রেপিড একশন ব্যাটালিওনের মত ক্যাডার ছাতুকরন ব্যাটালিওন। এদের কাজ রাস্তাঘাটে ক্যাডার দেখলেই পিটিয়ে ছাতু বানানো। এরা দৃশ্যে আসার ফলে পাতি-মাস্তানরা ক্যাডার বাহিনী থেকে বিদায় নেবে, জীবনের ঝুঁকি নিয়ে পাতি-মাস্তানগিরি করার কোনো মানে হয়না। সুতরাং ক্যাডার মার্কেটে টিকে থাকবে শুধু সুইডেন আসলাম, ডেনমার্ক দেলোয়ার মার্কা দুর্ধর্ষ টপ টেরররা। এদের রাহা-খরচ তুলনামূলকভাবে বেশী, সুতরাং দলগুলোর ক্যাডার বাহিনী পোষার খরচ তরতর করে বাড়বে। এখন দলগুলোর লাভ-লোকসানের নতুন অবস্থান হবে এরকম,

auto
(দয়া করে ছবিতে ক্লিক করুন...)

লক্ষ্য করুন, নতুন আইন প্রয়োগকারী বাহিনীর আগমনে দলগুলোর লাভ অর্ধেক হয়ে গেছে (২ থেকে ১, যেহেতু ক্যাডার রাখার খরচ বেড়ে গেছে), কিন্তু কোন কারনে দুদলই ক্যাডার না পুষলে লাভ ঠিক আগের মত, ৬। এখন তুলনামূলকভাবে ক্যাডার রাখার চেয়ে না রাখাই তো ভালো! এই পরিস্থিতিতে দলের ভেতর থেকেই ক্যাডার তাড়াও রব উঠবে... টাকা কথা বলে!

অতএব অংক বলছে ঠিকমত আইন প্রয়োগকারী সংস্থা ব্যবহার করলে রাজনৈতিক দল ও জনগণ সকলেরই লাভ (সুইডেন আসলাম ছাড়া)। সবাই মিথ্যে বলে অংক বলে না।

সত্যপীর


মন্তব্য

হিমু এর ছবি

প্রিয় সত্যপীর, গেম থিওরী নিয়ে আপনার দু'টি পোস্টই আগ্রহোদ্দীপক। তবে দিনে একটি করে নিয়মিত নতুন লেখা দিলে সবচে ভালো হয় হাসি । ধন্যবাদ।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।