গৃধিনীর অনন্ত পতন

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ২৭/০৩/২০০৯ - ২:০২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

নীল

-------------------------------------------------------------------------

একটি পরিচিত সময় হেঁটে যায় বন্ধুর হাত ধরে। পাশেই শ্বাসকষ্টে কাতরায় বিকেল! একটি অপরিচিত শ্বাপদ বন্ধুর বাড়ীর দিকে যায়...
আমার অবাক লাগে। আমি আড়ষ্ট হয়ে যাই- আর ভাবি আমিতো কৃষক। নক্ষত্রের খোঁজে আদিম পাহাড়ে উঠে জেনেছি সত্য, তাকে কিছু শুনানো আমার প্রয়োজন; যতোই সে যড়যন্ত্র এঁকে দেয় বিকেলের পথে!

সময়ের পাখনাগুলো খুব-ই উন্মাদ, ভুলও করে প্রচুর! নক্ষত্রের তালাশে অন্ধ হয়ে আসে চোখ। তবু মেনে নেই। মেনে নেই আকাশের গম্ভীরতা, আড়ালে দরজা বন্ধ করে বসে রই- শ্বাপদের ভয়ে; আর শুনি অন্ধকার এর আগে দিনের শেষে গৃধিনীর অনন্ত পতন।


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি একটা আস্ত বেকুব... শুরু থেকে শেষ পর্যন্ত পড়লাম গৃহিনীর পতন হিসাবে...
দেখলাম কবিতার কিছুই বুঝলাম না... বেশি কইরা বুঝতে গিয়া আবার পড়তে গিয়া টের পাইলাম যে এইটা গৃহিনীর পতন না গৃধিনীর পতন... হো হো হো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুহান রিজওয়ান এর ছবি

নজরুল ভাইয়ের সাথে সহমত...

-------------------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

নীল [অতিথি] এর ছবি

শব্দশিল্পী- এখানে সহমত হবার মতো কোনোকিছু কী নজু ভাই লিখেছেন?

সুহান রিজওয়ান এর ছবি

নীলদা মনে হয় বুঝতে পারেননি...
আমিও কবিতাটার নাম ভুল দেখে পড়া শুরু করি, ।শেষে দেখি অন্য নাম...

-------------------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

নীল  [অতিথি] এর ছবি

তখন আপনি বিশদ বলেননি তো তাই...
ধন্যবাদ...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

গৃধিনী - জিনিসটা কি?
(মুমুয়িত প্রশ্ন হয়ে গেলো নাকি?) ইয়ে, মানে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রানা মেহের এর ছবি

গৃধিনী - জিনিসটা কি?

আসলেইতো। কী জিনিসটা?
লেখা পড়ে মনে হচ্ছে নক্ষত্র বা কোন নক্ষত্রের নাম হতে পারে চিন্তিত
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নীল [অতিথি] এর ছবি

এখানে গৃধিনী শব্দটির অর্থ বাসস্থান বা সংসার বোঝানো হয়েছে।

পরিবর্তনশীল এর ছবি

গৃধিনী শব্দের অর্থ জানার পর ভালো লাগলো। এত শব্দ পান কই?
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

নীল [অতিথি] এর ছবি

শব্দগুলোতো আমাদের-ই....আপনার-আমার সকলের, সচলের।

মুশফিকা মুমু এর ছবি

হাহাহাহা আমিও বেকুব, আমিও গৃহিনী ভেবে পড়লাম, পরে নজরুল ভাইয়ের কমেন্টে দেখি গৃধিনী
নতুন কিছু শিখলাম হাসি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

নীল [অতিথি] এর ছবি

সবাই যদি একি কথা কয় সেখানে আমি কী ভুল করলাম না সাফল্য... হা হা হা,

ভূঁতের বাচ্চা এর ছবি

কবিতাটা পইড়া মাথা আউলা হয়ে গেল আমার।
ভাল্লাগসে।
-------------------------------------

--------------------------------------------------------

নীল [অতিথি] এর ছবি

ধন্যবাদ আপনাকে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।