আগুনের দাগে পুড়ে আগুনের হাত

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ২৪/০৪/২০০৯ - ৬:৪১অপরাহ্ন)
ক্যাটেগরি:

নারী ও ঘোড়ায় সমান সক্ষম আমি এক সবুজ গম্বুজ
গাঙ্গচিল সফরের সোনামুখী বাঁকে আঁকা ঐশী আয়াত
যেন হেঁটে আসা সময়ের অনির্বাণ ঔজ্জ্বল্যের রেশমী সীলমোহর;

এখানে ঠোঁট রেখে সমুদ্র তটে, প্রার্থনার পাঠ শিখে কাঠঠোকরা
জেনে নেয় কর্ষিত খামারের বীজ ও বাসনার দ্রৌপদি-স্নাণ
যেমন আমি জানি
কর্ষণ ও শৃঙ্গারের পদ্ধতি ও ভাষা,পাললিক সৌরভের মগ্ন-মহাস্থান।

আগুনের দাগে পুড়ে হাজার বছর ধরে অনন্ত অনাদি এ আগুনের হাত
তবু গড়ের খড়ের ফাঁকে, আমারও রাত আসে,আগুনের রাত!
আমিও রাতের মাঠে সুনসান ডুবে থাকি মধ্যপুকুর,আমার
অস্ফুট আকাঙ্খার পাঁচটি আঙ্গুল জপে 'নাভীর তিন অক্ষর'।

তারপরও শেষ রাতে প্রায়শঃই প্রচন্ড স্থল-তেষ্টায়
বুকের বোতাম খোলার বিদগ্ধ-ভীরুতা আমার চিরকালের,
আমি মুখস্থ জানি
কেনো চোরকাঁটা সিন্দুকের সিংহদুয়ার খুলে
ডালিমের লাল বুকে রাত্রি ঘুমায়;
কেনো ভার্চুয়াল-ভার্জিনিটি'র সস্তা ফ্রেমে
স্থলের অণলে ভিজে বর্শার ফলা।

এভাবেই দেবযানী মৃত্তিকার মৌনতার ঘ্রাণ শুঁকে
দো-আঁশ আঁধার খুঁজে সবুজ গম্বুজ-
ভার্চুয়াল-ভার্জিনিটি ! তুমি জেনো
আমি কচ নই, সবুজ গম্বুজে আঁকা সুস্পষ্ট পুরুষ।


মন্তব্য

জিফরান খালেদ এর ছবি

বেশ চমতকার বলিষ্ঠ স্বর... শব্দের পরপর অবস্থানগুলোও মাঝে মাঝেই আটঁকে দিলেও কোথাও কোথাও অনেকদিন মনে রাখার মতো... তবে, এই ভাষা অনেক আগের... তাই বলে, পুরনো না কিন্তু... শুধু, অনেক আগের...

অতিথি লেখক এর ছবি

অনেক ধন্যবাদ জিফরান।
ভাষা বিষয়ে আপনার মন্তব্যটা দেখে ভালো লাগলো,,আশা করি আরো মন্তব্য পাবো আবারো,,অন্যকোন লেখায়

মূলত পাঠক এর ছবি

লেখায় লেখকের নাম না থাকলে সে লেখা আমার, এই জাতীয় একটা অলিখিত নিয়ম আছে, সেই অরণ্যদেবের জঙ্গলের প্রবাদের মতো। ভালো কবিতা হলে আরোই ছাড়া নেই।

অতএব এইটা আমার কবিতা হাসি

সাইড-নোট:
স্নাণ -> স্নান
নাভী -> নাভি (দীর্ঘ ঈ-কার দিলে কেমন গাভী-গাভী লাগে)
প্রায়শঃই -> বিসর্গটা বোধ হয় তারপর 'ই' থাকলে লাগানো কঠিন
অণল -> অনল

অতিথি লেখক এর ছবি

অসংখ্য ধন্যবাদ
আপনার দাবীর সাথে সম্পূর্ণ একমত,,আসলে এখানে প্রথম ,,তাই প্রথম সব কিছু একটু নার্ভাস লাগছে,,বানান ভুল ধরিয়ে দেয়ার জন্য স্যালুট নিন,,আর ভুল করবোনা কথা দিচ্ছি,,আশা করি ভবিষ্যতেও সাথে থাকবেন,,দিশারী হয়ে!

রণদীপম বসু এর ছবি

হুঁমম, ভালোই তো লাগলো !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতিথি লেখক এর ছবি

অনেক অনেক কৃতজ্ঞতা,,আপনি পাঠ করেছেন এতেই খুশী লাগলো!

রানা মেহের এর ছবি

সুন্দর
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

অতিথি লেখক এর ছবি

অনেক অনেক ধন্যবাদ,,পাঠ করার জন্য
রানা মেহের, আপনার উদ্বৃতিটাও খুব খাঁটি লেগেছে আমার কাছে

পান্থ রহমান রেজা এর ছবি

ভার্চুয়াল-ভার্জিনিটি চিন্তিত

অতিথি লেখক এর ছবি

হমমমম!
ভার্চুয়াল-ভার্জিনিটি!

অনেক ধন্যবাদ !আপনি কি আশ্চর্য হলেন???
আমি অবশ্য ইমোটিকন ভাষা শিখিনি এখনও!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।