কাকতালীয়

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ১৩/০৫/২০০৯ - ৩:১৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

নীল

-------------------------------------------------------------------------

একটি পরিচিত সুর বেজে পুনর্মুদ্রিত হলো চেনা রেডিওতে,

ঘোড়া গাড়ি আর মোটর সাইকেলের চাকায় অনূদিত হলো ধুলো উড়ানো জ্যৈষ্ঠের বাতাস।

এক পশলা বাতাসের অপেক্ষায় বসে আছি ইছামতির পাড়ে
ইচ্ছামত এখন আর ঢেউ সম্পাদিত হয় না ইছামতির বাঁকে।
অনেক অনেক বাঁক নিয়ে আমাদের এই সবাক সংকলন
অনেক অনেক গভীর থেকে নলকূপ বেয়ে মুদ্রিত হয় জলজ আয়রন।
বাসিন্দাগণ তাই নদীভাঙা জীবন পার করে জলজ সাহসে
ইছামতির মতই শুকিয়ে গেছে তাহাদের সকল ইচ্ছা;
অনিচ্ছাই বড় সঞ্চয়, তাই ঘাম মুছতে মুছতে এগিয়ে যায়
সমুহ ইচ্ছার চালক


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমার জন্য বোঝা কঠিন হলো মন খারাপ

নীল [অতিথি] এর ছবি

জবাব'টা কি দিমু বুঝতাছি না।;)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আগে পড়েছিলাম... নতুন কই?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নীল [অতিথি] এর ছবি

আসিতেছে ওস্তাদ...হাসি

ফকির লালন এর ছবি

ভাল্লাগলো।

নীল [অতিথি] এর ছবি

ধন্যবাদ মন্তব্য এর জন্য।

রানা মেহের এর ছবি

বাহ!
সুন্দর তো
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নীল [অতিথি] এর ছবি

অনেকদিন পর আপনার মন্তব্য আমার লেখায়।
অনেক ধন্যবাদ।

মূলত পাঠক এর ছবি

- অনূদিত সম্পাদিত মুদ্রিত শব্দগুলোর নতুন প্রয়োগ ভাল্লাগ্লো।

- ইচ্ছা অনিচ্ছার ব্যবহার একটু বেশিবার হলো না?

- সমূহ শব্দে দীর্ঘ ঊ-কার হয়।

আরো লিখুন।

নীল [অতিথি] এর ছবি

মূলত পাঠক ধন্যবাদ একটুও যে ভালো লেগেছে।

বাড়াবাড়ি যদি কিছু হয়ে থাকে সেটা তো আমার অক্ষমতা, তাই না?
আর বানানের ব্যপারে এই কবিতা নিয়ে অনেক হয়েছে, কবিতা এর আগে ফেসবুকে নোট করে দিয়েছিলাম। সেখানে কবি সুব্রত অগাস্টিন গোমেজ, মুজিব মেহেদী ও সোহেল হাসান গালিব বানানটা এই পর্যায়ে এনেছেন। তো মূলত পাঠক আমি এখানে আর কিছু করিনি এরপর। আবারো ধন্যবাদ আপনাকে...

মূলত পাঠক এর ছবি

আরে একটুও ভালো লেগেছে মানে কি, ভালো না লাগলে তো কমেন্টই করতাম না। বাড়ি বয়ে এসে খারাপ লেগেছে বলাটা আমার পছন্দের কাজ নয়। হাসি

নীল [অতিথি] এর ছবি

স্বাধীন মন্তব্য আপনার...ভালো লাগলো।

হাসান মোরশেদ এর ছবি

আপনার এই কবিতা কি আগে কোথাও পড়েছি?
আমার ভুল হতে পারি, ঢেউ সম্পাদনা বিষয়ক কথাবার্তা কোথায় যেনো শুনেছিলাম-মনে করতে পারছিনা।

কবিতা ভাল্লাগছে।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

নীল [অতিথি] এর ছবি

মোরশেদ ভাই হয়তো পড়েছেন। সেটা হতে পারে ফেসবুকে।
আপনার ভালোলাগা ও মন্তব্য পেয়ে খুবই ভালোলাগলো।
ধন্যবাদ আপনাকে।

অতিথি লেখক এর ছবি

হুম, ছোট্ট, তবে খুব সুন্দর ।।।

শ্রীতন্ময়

নীল [অতিথি] এর ছবি

ধন্যবাদ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।