ধোঁয়ার পরতে রাত অথবা……

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ৩০/০৭/২০০৯ - ৯:৫২অপরাহ্ন)
ক্যাটেগরি:

জ্বলছে সিগারেট।
ধোঁয়ার সাঁড়াশি বিস্তারণে ঘরময় আঁধার যেন কোণঠাসা।
ইজি চেয়ারটার বাম দিকের জানালায় আকাশ থাকে।
জ্বলজ্বলে তারাদের দিকে তাকালে চোখ ছলছল করে।
আমি তারা গুনি না।
আমি গুনি রাত আর ঘড়ির সেকেন্ড কাঁটার নিশ্বাস।

নিরবতার ঘনত্বকে
রাতের গাঢ়ত্ব দিয়ে ভাগ করলে ভাগফল হয় শূন্যতা।
কি অদ্ভুত!
তার চেয়েও বেশী বিষ্ময়কর ঈশ্বরের পাজল্!
কারো রাতের নকশিকাঁথায় ঘুম পাড়ানি গানের আদর,
আর কারো দীর্ঘশ্বাসের ভারী শব্দে প্রকম্পিত ধূম্রজাল।

রাত বাড়ে,
বাড়ে দু’আঙুলের ফাঁকে সিগারেটের যাওয়া আসা।
একটা সিগারেটে থাকে ১.২ মিঃগ্রাঃ নিকোটিন
কয়টা সিগারেট পোড়ালে ১.২ মিঃগ্রাঃ ভালোবাসা হয়?
ধোঁয়াগুলো কোনো উত্তর দেয় না, কুন্ডলী পাকায় নাকি হাসে?

এভাবে
শেষ সিগারেটটাও শেষ হয়, শেষ হয়ে আসে রাত।
শেষ হয় ফুসফুসে ২৭টা গোল্ডলীফের দাফন।
অবশেষ থাকে অপেক্ষা-
২৭টা গোল্ডলীফ অথবা ১.২ মিঃগ্রাঃ ভালোবাসা!

ত্রিকোণ
nilchhoya@yahoo.com


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ত্রিকোন!!!

কথিত আছে যে, ব্লগৈতিহাসিক প্রস্তরযুগে ত্রি... নামে এক বকধর্মপ্রচারকের আর্বিভাব হইয়াছিল। হাসি

তাই ত্রি... নাম দেখিলেই আমাদের ভ্রু নড়িয়া উঠে। আপনার কাছে অনুরোধ, অনুগ্রহপূর্বক অন্য কোন নিক ব্যবহার করুন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

হিমু এর ছবি
প্রকৃতিপ্রেমিক এর ছবি

উপরের দুই মন্তব্য পড়ে হো হো হো

কবিতার প্রথম দুই প্যারা যেমন হয়েছে, শেষের দুই প্যারা তা খানিকটা হালকা করে ফেলেছে। সংখ্যাগুলো বাদ দিয়ে ভাবের প্রকাশটা ভিন্ন কোনভাবে এলে আমার কাছে ভালো লাগতো। হাসি

অতিথি লেখক এর ছবি

অজ্ঞতা মেনে নিয়ে বলছি, আমি কিন্তু অন্ধকারেই থেকে গেলাম....!!
মুর্শেদ ভাই, আলোটা কি জ্বালবেন প্লিজ...??

ত্রিকোণ
nilchhoya@yahoo.com

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ব্লগে আপনি নতুন ধরে নিচ্ছি। ব্লগ জীবনের শুরুতেই নিক নিয়ে বিব্রত করায় দুঃখিত। কিন্তু এবিষয়ে আমি বিস্তারিত আলাপে অপারগ। এ আমার সীমাবদ্ধতা ধরে নিন। আপনার ইউনিকনেসের কারনেই আপনাকে নতুন নিক নিতে অনুরোধ করব।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অতিথি লেখক এর ছবি

মুর্শেদ ভাই,
আপনার ধারনা ঠিক। ব্লগে আমি নতুন। আপনি অপারগ বলেই দ্বিতীয়বার জিজ্ঞেস করছি না। যদিও কৌতুহলটা থাকছেই।
কিন্তু আমি এই নামেই নিবন্ধন করেছি।আমি এখনো আমার একাউন্টে এক্সেস পাইনি, তাই আমি নাম পরিবর্তন কিভাবে করবো বুঝতে পারছি না.........??
কোন তথ্য দিয়ে সহায়তা করলে উপকৃত হব।
ধন্যবাদ।

ত্রিকোণ
nilchhoya@yahoo.com

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

একাউন্ট একটিভেট হবার পর contact এট সচলায়তনে মেইল করতে পারেন। অথবা সিম্পলী আরেকটা একাউন্ট বানিয়ে সেটা ব্যবহার করতে পারেন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ত্রিকোণ নামটা পড়ে তাশকি আমিও খাইছিলাম... কস্কী মমিন টাইপ ব্যাপার...
ভাই, পারলে নিকটা পাল্টে নেন... নইলে এই নামের রহস্য ভেদ করতে আর প্রশ্ন শুনতে শুনতে আপনার জীবন তোলপাড় হয়ে যাবে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মধ্যসমুদ্রের কোলে এর ছবি

ইজি চেয়ারটার বাম দিকের জানালায় আকাশ থাকে।
জ্বলজ্বলে তারাদের দিকে তাকালে চোখ ছলছল করে।
আমি তারা গুনি না।
আমি গুনি রাত আর ঘড়ির সেকেন্ড কাঁটার নিশ্বাস।
------এই লাইন গুলো ভালো লাগছে

অতিথি লেখক এর ছবি

অবস্থাদৃষ্টে মনে হচ্ছে আমি কোন রকম একটা শিরোনাম লিখে নিচে "ত্রিকোণ" লিখলেই ব্যপক সারা পাওয়া যেত !!
আমার প্রথম ব্লগ ছিল এটা...আমি সামুতে লিখি না...সচলকে ভাল লাগে বলে সচলে লিখলাম...এবং নিঃসন্দেহে মনে রাখার মত অবিজ্ঞতা......!! মন খারাপ
মুর্শেদ ভাই, আমি একটা নতুন একাউন্ট করার সিদ্ধান্ত নিয়েছি......আর শুরু থেকেই আপনি আমাকে যথেষ্ট তথ্য দিয়ে সাহায্য করেছেন......আপনাকে আবারও ধন্যবাদ।

ধন্যবাদ "মধ্যসমুদ্রের কোলে" কেও......

ত্রিকোণ
nilchhoya@yahoo.com

সাজিদ মুহাইমিন চৌধুরী এর ছবি

"What's in a name? That which we call a rose
By any other name would smell as sweet."
Romeo and Juliet, --Shakespear

ত্রিকোন এ আসলে সমস্যাটা কি?

অতন্দ্র প্রহরী এর ছবি

বাহ্।
সচলায়তনে স্বাগতম, 'নীলছোঁয়া'। লিখুন নিয়মিত।

অতিথি লেখক এর ছবি

সাজিদ ভাই, এটা আমারও প্রশ্ন........."ত্রিকোন এ আসলে সমস্যাটা কি?" চিন্তিত

অতন্দ্র প্রহরীঃ আপনাকে ধন্যবাদ "ত্রিকোণ" না বলে "নীলছোঁয়া" বলার জন্যে.........!! হাসি

ত্রিকোণ
nilchhoya@yahoo.com

হিমু এর ছবি

সে এক করুণ ইতিহাস রে ভাই। বেটার লেফট আনটোল্ড, আনহার্ড, আনসাং ... হাসি ... লিখতে থাকেন নীলছোঁয়া নামে। শুভকামনা রইলো।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সবজান্তা এর ছবি

তিনকোনার কথা শুইনা দুঃক্ষে চউক্ষে পানি আয়া পড়লো...


অলমিতি বিস্তারেণ

কাজী আফসিন শিরাজী এর ছবি

আরে দারুন লিখসেন তো ভাই! খুব ভালো লাগলো, আরো লিখলে খুশি হব। অপেক্ষায় থাকলাম আপনার পরের লেখার।
_____________________________
ঝড়ের বেতারে শুনি একটি শিশুর গোঙ্গানি...

অতিথি লেখক এর ছবি

আফসিনঃ তুমি ছাড়া আর কেউ বুঝলো নারে ভাই.........আহা রে......!!
সবজান্তাঃ থাক ভাই...আর কাইন্দেন না......আমি দেখছি কাইন্দা কুনো লাভ নাই......মনটা খালি প্রজাপতির ছায়া হইতে চায়.........!!

ত্রিকোণ
nilchhoya@yahoo.com

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।