সুসময়

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ০১/০৯/২০০৯ - ৪:০৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সুসময়

বিলাসী দেয়াল সমান্তরাল
জানালায় রেশম হওয়ার আবাদ।
চুলবুলে উড়োউড়ি কিছুটা সময়।
লজ্জিত নগ্ন টেবিলে বিন্যস্ত মনুসংহিতা,
বোখারী তারপাশে কার্ল মার্কস, নিউটন মননে
পড়ে থাক। প্রেম শরীর ছেনে ঘেটে,
শরীর হনন প্রক্রিয়ায় চুরমার অনায়াসে।
দূর শান্ত মেঘের পাশ থেকে ডানা ভরে
অলিক এনে দেয় কোন সাহসী আঁধার।
তার কিছু রং মেখে আকাশ জুড়ে ঝুলে থাকে
চাঁদ-সূর্য-তারা ভরা গ্রহের সচেষ্ট বুনন
একটি জীবন্ত গোটা জীবনের জলন্ত বিজ্ঞাপন।

সুভাকাঙ্খার শিখর ছুঁয়েছে আঙ্গুল
আজ সুবাতাস ঘিরে রাখে চারপাশ।
সবটুকু আয়ুয্য নির্যাস ধরেছে দিনান্তের ক্লান্ত
পিয়াসী গ্লাস।
সুসময় দিয়েছে সুযোগ যতটুকু
ইচ্ছে ফিরিয়ে দেবার।


মন্তব্য

পান্থ রহমান রেজা এর ছবি

বোখারি শরীফের সাথে কার্ল মাক্স, যা বলেছেন গুরু!!!
..................................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

মূলত পাঠক এর ছবি

"জানালায় রেশম হওয়ার আবাদ": হাওয়ার? "হওয়ার" হলে মানেটা বুঝলাম না।

"লজ্জিত নগ্ন টেবিলে বিন্যস্ত মনুসংহিতা": কোনটা লজ্জিত, টেবিল না মনুসংহিতা? পড়ে তো টেবিলটাই মনে হচ্ছে, যদিও অর্থের দিক থেকে মনুসংহিতাই লজ্জিত বোধ হয়।

ঘেটে: ঘঁেটে

জলন্ত: জ্বলন্ত

সুভাকাঙ্খার: শুভাকাঙ্খার

"আয়ুয্য": আমার অচেনা এই শব্দের অর্থ কী?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি যে কবিতা বুঝি না, তা আরেকবার হাতে কলমে বুঝলাম মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহেনশাহ সিমন এর ছবি

কবিতা একটা ভ্রান্ত ধারমা!!!

_________________
ঝাউবনে লুকোনো যায় না

অতন্দ্র প্রহরী এর ছবি

দূর শান্ত মেঘের পাশ থেকে ডানা ভরে
অলিক এনে দেয় কোন সাহসী আঁধার।
তার কিছু রং মেখে আকাশ জুড়ে ঝুলে থাকে
চাঁদ-সূর্য-তারা ভরা গ্রহের সচেষ্ট বুনন
একটি জীবন্ত গোটা জীবনের জলন্ত বিজ্ঞাপন।
এই অংশটুকু আমার খুব ভাল লেগেছে।

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

হুম! জটিল হইছে! এগিয়ে যান।
জটিল সরল হওয়া ততটা জটিল না।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।