শিরোনামহীন

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ১০/০৩/২০১০ - ৫:২৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

এক.

“বাবা আমার কিন্তু একটা কম্পিউটার লাগবে। আমার সব বন্ধুর বাসায় কম্পিউটার আছে, শুধু আমার বাসায় নাই। আর তুমি কিন্তু আমাকে কথা দিছিলা যে পরীক্ষায় প্রথম হইলে তুমি আমারে এইবার কম্পিউটার কিনে দিবা।” রাশেদ সাহেবের ছেলে রাজীব আবদার এর সুরে বলে তার বাবাকে।
--“দিব রে বাবা, আর কয়েকটা দিন অপেক্ষা কর” টিভি থেকে চোখ না সরিয়েই বলেন রাশেদ সাহেব।
--“তুমি তো এই কথা কতদিন ধরে বলতেছো, দিব দিব করে তো আর দিতেছো না” একটু অভিমানের সুরেই বলে রাজীব।
রাশেদ সাহেব আর কথা বাড়ান না।কিইবা বলবেন তিনি।ছেলেটা দু’মাস ধরেই প্রায় প্রতিদিন একই কথাই বলছে, আর তিনিও নিয়মিত ছেলেকে একই বুলি আওড়িয়ে শোনাচ্ছেন। তিনিও বুঝেন তার সপ্তম শ্রেণী পড়ুয়া ছেলের মনের অবস্থা। কিন্তু তিনি তো আর চেষ্টা কম করছেন না। মাসের বেতনের সিংহভাগই চলে যায় বাসভাড়ায়। মাসিক সঞ্চয় বলতে গেলে খুবই সামান্য। তারপরও কেবল ছেলের আবদার মেটানোর জন্য তিনি গত দু’মাস ধরে অফিসে হেটে যাচ্ছেন যাতে আর কিছু টাকা তিনি সঞ্চয় করতে পারেন।

দুই.

এক মাস পর……..
আজ রাশেদ সাহেব রাজীবকে সাথে নিয়ে আই.ডি.বি ভবনে কম্পিউটারের অর্ডার দিয়ে এসেছেন।আগামীকাল কম্পিউটার বাসায় আসবে।তাই আজই কম্পিউটার টেবিল কেনা হয়েছে।মোটামুটি আধুনিক কম্পিউটারই বলা চলে। টেবিলসহ দাম পড়েছে ৩৫,০০০৳ যা কিনা রাশেদ সাহেবের দু’মাসের বেতন থেকেও সামান্য কিছু বেশী। গত তিনটি মাস ধরে অনেক কষ্ট করেছেন রাশেদ সাহেব এই কম্পিউটার কেনার জন্য; ছেলের আবদার রক্ষার জন্য। কিন্তু সব কষ্ট তার নিমেষে দূর হয়ে গেছে কম্পিউটার কেনার পর তার ছেলের মুখে এক চিলতে হাসি ফুটতে দেখে; তার মন ভরে গেছে এক অনাবিল প্রশান্তিতে।

তিন.

আঠারো বছর পর……..
“রাজীব, বাবা তুই কি আজকে আমার চশমাটা নিয়ে আসতে পারবি? বাসায় সারাদিন বসে থাকি, চশমাটা থাকলে খবরের কাগজ পড়েও সময় একটু কাটে”- ছেলে রাজীব কে রাশেদ সাহেব অনুরোধ করেন।
“বাবা আমি আজকে পারব না।আজকে আমার জরুরি মিটিং আছে” রাজীব এর নির্লিপ্ত উত্তর।
রাশেদ সাহেব আর কথা বাড়ান না। গত কয়েক দিন ধরেই তিনি ছেলেকে চশমাটা আনার কথা বলছেন।কিন্তু রাজীব সবসময়ই কাজের কথা বলে পাশ কাটিয়ে যায়। রাশেদ সাহেব শুধুই দীর্ঘশ্বাস ফেলেন। জীবনের হিসাব কেন জানি তার কাছে অনেক কঠিন মনে হয় এখন!!

******************************************************************

এটাই আমার প্রথম ব্লগ লেখা।আমি অনেকক্ষণ ভেবেছিলাম কি নিয়ে লিখব। অনেক ভাবনার পর বাবা- মাকে উদ্দেশ্য করে কিছু লেখার সিদ্ধান্ত নিলাম। উপরের যে খুব সংক্ষেপে কাহিনীটুকু লিখলাম-আমি জানি গল্পের আদলে লিখলেও এটাই অধিকাংশ পরিবারের ক্ষেত্ত্রে বাস্তবতা। যে বাবা-মা আমাদের জন্য যে কোন
ত্যাগ স্বীকার করতে প্রস্তুত; আমরা-তাদের সন্তানরা কেন জানি তাদের জন্য কিছু করতে অনেক সময় একটু পিছিয়ে যাই।আমি নিজেও যে আমার বাবা-মার খুব বাধ্য সন্তান তাও না। হয়তোবা আমি কখনই আমার বাবা-মাকে বলিনি, হয়তোবা কখনও বলতে পারবও না, কিন্তু আব্বু আম্মু আমি আসলেই তোমাদের অনেক
বেশী ভালবাসি।

আমার এই লেখা সকল পিতামাতাকে উৎসর্গ করলাম।

তাজবিনূর শোভন


মন্তব্য

রাজন এর ছবি

পড়ে ভাল লাগলো। লেখা চালিয়ে যান, ভাল করবেন আশা করি।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ ভাইয়া

নাসির আহমেদ এর ছবি

খুব ভাল, অসাধারন

হয়তোবা আমি কখনই আমার বাবা-মাকে বলিনি, হয়তোবা কখনও বলতে পারবও না, কিন্তু আব্বু আম্মু আমি আসলেই তোমাদের অনেক
বেশী ভালবাসি।

আসলেই তাই...

অতিথি লেখক এর ছবি

খুশি হয়ে গেলুম দেঁতো হাসি
ধন্যবাদ
- তাজবিনূর শোভন

অতিথি লেখক এর ছবি

আপনার অনুভূতিগুলো সতেজ, সজাগ,সহজ আর সত্য থাকুক-
এই প্রার্থনা রইলো পরম করুণাময়ের কাছে।

মর্ম

অতিথি লেখক এর ছবি

অসংখ্য ধন্যবাদ
- তাজবিনূর শোভন

ধুসর গোধূলি এর ছবি

- তিন নাম্বারে এসে বিদেশী একটা শর্ট ফিল্মের কথা মনে পড়ে গেলো। দেখেছেন বোধ'য়। ঐ যে একজন বয়স্ক বাবা তাঁড় যুবক ছেলেকে একটা চড়ুইয়ের কথা বারবার জিজ্ঞেস করলে ছেলে একসময় বিরক্ত হয়ে ক্ষেপে যায়। তখন বাবা বলেন, অনেক বছর আগে যখন ছেলে ছোট ছিলো তখন একইভাবে, একই প্রশ্ন সে অনেকবার করেছিলো আর বাবা প্রতিবারই সে প্রশ্নের জবাব দিয়ে যাচ্ছিলেন কোনো বিরক্তি ছাড়াই!...
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতিথি লেখক এর ছবি

দেখেছিলাম, আসলে এমনই হয়। বাবা-মা এর মত কেন জানি সন্তা্নরা সহনশীল হতে পারে না!!

তাহসিন আহমেদ গালিব এর ছবি

আমার তো অমিতাভের (ভগবান) ছবিটার কথা মনে পরতেছে!
সেখানেও চশমা নিয়ে একটা ঘটনা থাকে...
আপনার লেখা ভাল লাগলো, একটু বড় পরিসরে লিখলে আরও ভাল হয়।

অতিথি লেখক এর ছবি

ভগবান ছবিটা এখনো দেখা হয় নি, এখন মনে হচ্ছে দেখা দরকার। ভবিষ্যতে বড় লেখার চেষ্টা করব। লেখা ভাল লাগার জন্য অনেক ধন্যবাদ।

সাবিহা সালমা এর ছবি

শোভন,তোমার লেখা পড়ে খুবই ভাল লাগল।বাবা মার প্রতি আমার ভালবাসা শ্রদ্ধাবোধ আরও সমুন্নত হল।তোমার লেখাটা খুবই ইতিবাচক,যারা পড়বে আমার মনে হয়না তারা কখনই বাবা মা এর প্রতি এমন কোন মনোভাব রাখবে।আশা করি পরবর্তী তে নিজেদের জীবনে সেরকম পরিস্থিতিতেও যেন কাউকে পড়তে না হয়।
লেখা চালিয়ে যাও,তোমার প্রতি শুভকামনা রইল। ঃ)

সাবিহা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।