বেড়ালছানা

মর্ম এর ছবি
লিখেছেন মর্ম [অতিথি] (তারিখ: মঙ্গল, ১৬/০৩/২০১০ - ৪:০৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

ছোট্ট সফেদ বেড়ালছানা
সতেজ, নবীন প্রাণ-
মিহি গলায় 'মিউ' আবাহন,
আনন্দে তার ত্রাণ।

লেঁজ উচিয়ে লম্ফ দেয়া,
কিংবা হুটোপুটি-
নরম থাবার আলতো আঁচড়,
নেইকো খেলায় ত্রুটি।

যাই দেখে তাই শুঁকতে ছোটে,
শব্দে খাড়া কানে-
পিটপিটে চোখ, ল্যাজের দোলায়
খেলায় আমোদ আনে।

খেলায় চলে বাঁচতে শেখা,
রক্ষাকবচ চেনা,
বিপদ এলে আড়াল খোঁজা,
কিংবা আদর কেনা!

ছোট্ট পায়ে ভর করে তার
উত্‍সাহী পথ হাঁটা-
বেড়ালছানা এমনি বা...ছোট্ট সফেদ বেড়ালছানা
সতেজ, নবীন প্রাণ-
মিহি গলায় 'মিউ' আবাহন,
আনন্দে তার ত্রাণ।

লেঁজ উচিয়ে লম্ফ দেয়া,
কিংবা হুটোপুটি-
নরম থাবার আলতো আঁচড়,
নেইকো খেলায় ত্রুটি।

যাই দেখে তাই শুঁকতে ছোটে,
শব্দে খাড়া কানে-
পিটপিটে চোখ, ল্যাজের দোলায়
খেলায় আমোদ আনে।

খেলায় চলে বাঁচতে শেখা,
রক্ষাকবচ চেনা,
বিপদ এলে আড়াল খোঁজা,
কিংবা আদর কেনা!

ছোট্ট পায়ে ভর করে তার
উত্‍সাহী পথ হাঁটা-
বেড়ালছানা এমনি বাড়ে;
বেশ চেনে দুধ, কাঁটা।


মন্তব্য

স্পর্শ এর ছবি

ছড়াটা খুব সুন্দর হয়েছে। কিউট। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

নাশতারান এর ছবি

মিয়াঁও হইসে খাইছে

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

তিথীডোর এর ছবি

মিয়াঁও>>> বেড়ালছানা!!!
দেঁতো হাসি দেঁতো হাসি দেঁতো হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

মিঁইইঈঈআআআওও...!

বোহেমিয়ান এর ছবি

কিউট কিউট ।
বেড়াল একদম ভালো লাগে না!!!
তবুও দেখি ছড়া ভালু পাইলাম!
(lolcat এর বেড়াল গুলা ভালো পাই শুধু খাইছে )
_________________________________________
বোহেমিয়ান কথকতা

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

অতিথি লেখক এর ছবি

ওপর ওপর ভীতি-
মনের কোণে গুমড়ে মরে
অচিন বেড়াল প্রীতি?!

মর্ম

দুষ্ট বালিকা এর ছবি

ও আল্লাহ! কি কিউট! খাইছে দেঁতো হাসি

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

বইখাতা এর ছবি

ছোটোবেলায় আমার একটা বিড়াল ছিলো। পুরো সফেদ না, সাদাকালোয় মেশানো দুষ্টু-মিষ্টি বিড়ালছানা ! টানা নয়বছর বেঁচেছিলো ও। তবে ও'র পরে আম্মা আর বিড়াল পালতে দিলো না। মন খারাপ
ছড়া খুব মিষ্টি হয়েছে !

অতিথি লেখক এর ছবি

সফেদ তো বটেই, বাসার সব কটা বেড়ালের শরীরে আর মুখে ছিলো কমলা ছোপ, আর লেজ তো পুরাপুরি কমলা। এখনো অমন বেড়াল দেখলে আনমনা হয়ে যেতে হয়!

মর্ম

জি.এম.তানিম এর ছবি

ম্যাঁও
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

নাশতারান এর ছবি

এই স্মাইলি আমি দিতে গিয়েও দেই নাই। পাছে এর পেছনে অন্য কোন ইতিহাস থাকে এই ভেবে। এইটা দিয়ে কী বোঝায়?

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অতিথি লেখক এর ছবি

হাঁ ভাই, এ ব্যাপারে আমিও নাদান! অন্যরা দিলে মাঝে মাঝে বুঝি, মাঝে মাঝে মানে খুঁজি! কাজেই জানিয়ে দিলেই খুশী হই..

মর্ম

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অনুপম ত্রিবেদী আর রোয়েনা তো এই ছড়া পাইলে বান্ধায়া রাখবো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

কিসের যেনো গন্ধ পাচ্চি?!
বলবেন নাকি কিছু?

মর্ম

তাহসিন আহমেদ গালিব এর ছবি

ভাল্লাগলো!!

শেখ জলিল এর ছবি

বাহ্ । বেশ ভালো ছড়া।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অতিথি লেখক এর ছবি

কেউ যখন বলে বিড়াল ধরলে ডিপথেরিয়া হয় মেজাজ এমন হয় যে কি বলবো আর?!

বাসার কোন পিচ্চি বেড়াল ঘাঁটেনি এমন হয়নি, কই কারো তো কিছু হতে দেখিনি। খামাখাই অবলা প্রাণীটির নামে অপবাদ দেয়া ...

মর্ম

অপছন্দনীয় এর ছবি

পোষা প্রাণী থেকে সংক্রমণশীল রোগ ছড়ানো নতুন তথ্য নয়, এবং বিড়ালের ডিপথেরিয়া হয় এটাও সত্যি, আমার একটার হয়েছিলোও।

আমি বিড়াল থেকে ডিপথেরিয়া ছড়াতে দেখিনি, তবে মনে হয় ঘটনাটায় কিছু্টা সত্যতা আছে।

তবে এটাও ঠিক যে লোকজন বলে বিড়াল ঘাঁটলেই ডিপথেরিয়া হবে। এই কথার সাথে কুকুর দেখলেই র‍্যাবিস হবে বা চিকেন পক্সের নাম শুনলেই চিকেন পক্স হবে এই টাইপের কথার কোন পার্থক্য নেই।

এখানে ব্রিটিশ মেডিক্যাল জার্নালের এক অতি প্রাচীন পেপার পড়ে দেখতে পারেন (১৮৮৫) http://query.nytimes.com/mem/archive-free/pdf?res=F40715FB3B5911738DDDAD0994DF405B8585F0D3

এই তথ্য সমর্থন করার মত কোন আধুনিক রেফারেন্স পাচ্ছি না।

(তবে যদি প্রমাণিতও হয় বিড়াল ছুঁলেই HIV সংক্রমণ হয় তাহলেও আমি বিড়াল ধরা বাদ দেবো না দেঁতো হাসি - কিছু বিশেষ "মানুষের" সাথে করমর্দন করে সুস্থ থাকার চেয়ে বিড়ালের মাথায় হাত বুলিয়ে এইডস হওয়া অনেক ভালো)

মর্ম এর ছবি

তবে যদি প্রমাণিতও হয় বিড়াল ছুঁলেই HIV সংক্রমণ হয় তাহলেও আমি বিড়াল ধরা বাদ দেবো না দেঁতো হাসি - কিছু বিশেষ "মানুষের" সাথে করমর্দন করে সুস্থ থাকার চেয়ে বিড়ালের মাথায় হাত বুলিয়ে এইডস হওয়া অনেক ভালো

চলুক

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

স্পার্টাকাস এর ছবি

ভাল হৈছে।

-----------------------------------------
জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

রাশেদ  [অতিথি] এর ছবি

তোমার বিলাই ব্যবচ্ছেদ টা ভালো লাগলো

অতিথি লেখক এর ছবি

ধইণ্যবাদ ছাড়া আর কি বইলবো?!

মর্ম

অপছন্দনীয় এর ছবি

চলুক

মর্ম এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

অটঃ অনেকদিন পর আপনার পথ ধরে এ পোস্টে এলাম। নিজের পুরোন পোস্ট পড়তে তো মজাই লাগে দেখছি! চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।