ইদানিং

মর্ম এর ছবি
লিখেছেন মর্ম [অতিথি] (তারিখ: শনি, ০৩/০৪/২০১০ - ৮:৪৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ধুত্তুরি ছাই! ভাল লাগেনা!
কিচ্ছু করার কাল লাগেনা!
ফালতু কথার জাল লাগেনা,
চিলেকোঠায় চাল লাগেনা,
নৌকাতে আর পাল লাগেনা,
তিলের পিছে তাল লাগেনা,
কথায় কোন গাল লাগেনা,
আড্ডাতে আর হাল লাগেনা,
নদীর বুকে খাল লাগেনা,
ভাতের সাথে ডাল লাগেনা,
পিঠের 'পরে ছাল লাগেনা,
লাল মরিচে ঝাল লাগেনা,
লড়াই করার ঢাল লাগেনা,
চিলমচি আর থাল লাগেনা,
দোকানভরা মাল লাগেনা,
ইতিহাসের সাল লাগেনা।

কেবল লাগে একটুখানি,
লাড্ডু, পেড়া, বাকরখানি,
আয়েশ করে গা এলিয়ে
একটুখানি ঘুম-

কিংবা ভাসা গানের সুরে,
কোন্ সিনেমার অন্তঃপুরে,
সবাই মিলে উল্লাসে ফের
আড্ডা দেয়ার ধুম।


মন্তব্য

তিথীডোর এর ছবি

"এই কান্নাভেজা আকাশ আমার ভাল লাগে না/
এই মরে মরে বেঁচে থাকা ভাল লাগে না..."

ছড়ায় চলুক

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

ধইন্যাগুড়া! আজকাল ধনেপাতা মেলা দুষ্কর। দেঁতো হাসি

উপরের লাইনগুলো কার লেখা?
পড়িনি আগে।
আমার আবার কবিতা পড়ার অভ্যাস নাই।

মর্ম

তিথীডোর এর ছবি

সত্যিই শোনেননি কখনো?! চিন্তিত
গানটা কার গাওয়া তা বললাম না...
শাস্তি!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

আফসোস মন খারাপ

মর্ম

অম্লান অভি এর ছবি

চলতে গিয়ে জ্যাম জালান্তন
বলতে গিয়ে ঘাম পোড়ামন

তারচেয়ে ভালো......

....ভাসা গানের সুরে,
কোন্ সিনেমার অন্তঃপুরে,
সবাই মিলে উল্লাসে ফের
আড্ডা দেয়ার ধুম।

উদ্ধৃতিতে যুক্ত আড়াই
বলার জন্য নয় তো বলা
প্রশ্বাসে শেষ শব্দ গুলি
ভালোই ছিল বলার বুলি।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

অতিথি লেখক এর ছবি

মুগ্ধ হলেম বলার ধরণ দেখে,

মর্মটাকে বলছি ডেকে,
একটু যেনো শেখে!

ধন্যবাদ।

মর্ম

মুস্তাফিজ এর ছবি

এত ভালো না লাগার মাঝে ছড়াটা ভালো লাগলো

...........................
Every Picture Tells a Story

অতিথি লেখক এর ছবি

অশেষ উত্‍সাহের উত্‍স করে আপনার ভালোলাগাটুকু মরমে রাখলাম।

মর্ম

রাজীব রহমান [অতিথি] এর ছবি

আহ ! দারুন... অভিভুত...

অতিথি লেখক এর ছবি

দেঁতো হাসি

মর্ম

রেনেট এর ছবি

ছড়া চমৎকার লাগলো মর্ম আপা দেঁতো হাসি
চলুক চলুক
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অতিথি লেখক এর ছবি

আপনার মতো বড়বোনদের আশীর্বাদই আমাদের পথ চলার পাথেয়! হাসি

ভালো থাকবেন আপু। দেঁতো হাসি

মর্ম

রেনেট এর ছবি

হো হো হো
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অতিথি লেখক এর ছবি

বেশ ভালো ছড়া হইছে

" সকাল বিকাল আহাজারি ভালো লাগে না
খুব সকালে দিনটাকে আর ভালো লাগে না
দিনের বেলা রাত টাকে আর ভালো লাগে না
বয়স কালে প্রেমের কথা ভালো লাগে না
কেবল লাগে ছটফটানি
লাড্ডু, পেড়া, বাকরখানি,
আয়েশ করে গা এলিয়ে
একটুখানি ঘুম- "

খেয়ালীমন
০৩/০৪/২০১০

অতিথি লেখক এর ছবি

পূণর্লিখন (বানান নিয়ে পূর্ণ দ্বিধা রইলো!) নাকি?!

শেষ লাইনক'টা পরিচিত ঠেকছে
দেঁতো হাসি

মর্ম

অতিথি লেখক এর ছবি

মর্ম আপা না, ভাই দেঁতো হাসি

আমিও একই ভুল করেছিলাম

-----------------------
শান্ত নদী

অতিথি লেখক এর ছবি

বলেন কি?!
ঝানতাম নাতো?
দেঁতো হাসি

মর্ম

বইখাতা এর ছবি

দারুণ হয়েছে ছড়া। খুব পছন্দ করলাম !

অতিথি লেখক এর ছবি

ভালো লাগাটা জানলে ভালো লাগেনা বললে মিথ্যা বলা হয়।

আপনার জন্য একেবারে ১ নম্বর খাঁটি পাটাপেষা ধনেগুড়ো...
দেঁতো হাসি

মর্ম

নাশতারান এর ছবি

চমৎকার ! চলুক

ধুত্তুরি ছাই! ভাল লাগেনা!
কিচ্ছু করার কাল লাগেনা!

এটা যদি এমন হতোঃ

ধুত্তুরি ছাই! ভাল্লাগেনা!
কিচ্ছু করার কাল লাগেনা!

তাহলে পড়তে আরাম হতো।

আর, পেড়া > প্যাঁড়া

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

জি.এম.তানিম এর ছবি

এটা যদি এমন হতোঃ

ধুত্তুরি ছাই! ভাল্লাগেনা!
কিচ্ছু করার কাল লাগেনা!


আমিও এটাই বলতে আসছিলাম, দেখতে একটু খারাপ লাগলেও পড়তে সহজ হয় এমন লিখলে।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

অতিথি লেখক এর ছবি

"..দেখতে একটু খারাপ লাগলেও.."

তানিম ভাই,
আপনি ব্যারামখানা ধরেছেন ঠিক।
'ভাল্লাগেনা' লিখে দেখতে বিশ্রী লাগছিলো বলেই হসন্তযোগে পাল্টে দিলাম রূপ, 'ভাল্ লাগেনা'। বেশ সহনীয় হলো তাতে।
এখানে এসে 'হসন্ত' যে কোন সন্তের দেখা পেতে উড়াল দিলো সেটা কেবল সে-ই বলতে পারবে।

মর্ম

অতিথি লেখক এর ছবি

কথায় যুক্তি থাকলে না মেনে উপায় খাকেনা।
এটুক বলি, প্রথমে 'ভাল্লাগেনা'ই লিখেছিলাম; ভালো না লাগায় বদলে দিয়েছি।

বানান? আজকাল লেখা আসার পরই হালকা তিনো(তিথী+বুনো)ফোবিয়ায় ভুগতে শুরু করি এ কথা অস্বীকারের নয়! দেঁতো হাসি

মর্ম

নাশতারান এর ছবি

ব্যাপারটা ফোবিয়া পর্যায়ে গিয়ে থাকলে আসলেই দুশ্চিন্তার কথা। আমার যে বানান ভুল হয় না তা কিন্তু না। আমাকে শুধরে দিলে বরং খুশিই হই। কারণ বানানের ব্যাপারে আমার খুঁতখুঁতানি আছে। এমনিতেই আন্তর্জালে ভুল বানানের ছড়াছড়ি। সেক্ষেত্রে আমরা নিজেরা নিজেদের ভুলগুলো ধরিয়ে দিলে ভালো হয় ভেবেই আমি সমালোচনা করে থাকি।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

তিথীডোর এর ছবি

তিনোফোবিয়ার অর্ধেক দায় আমার কাঁধে.. ইয়ে, মানে...
যা বলার ছিলো বুনোপা বলে দিয়েছেন! হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

আয় হায় ভুল শব্দচয়নে দুজনকে ঘায়েল করে ফেলেছি মনে হচ্ছে!

একদম মন থেকে বলছি, তিনো-কে পছন্দই করি বানান ভুল ধরিয়ে দেয়ার এ গুণটার জন্য। কোন এক মন্তব্যে 'পূণর্লিখন' শব্দটা লিখলাম-পাশে ব্র্যাকেটে ছিলো বানান শুদ্ধি নিয়ে সন্দেহের কথা। কারণ আমি জানতাম ভুল হলে আর কেউ না হোক এ দু'জনের একজন ঠিকি ভুলটা ধরিয়ে দেবে।

হয়তো বোঝাতে পারিনি ওভাবে, 'তিনোফোবিয়া'র কথা যেখানে আছে ওখানে দেয়া ইমোটিকন আর যতিচিহ্নের ব্যবহার করে মজার সুরটা ধরার চেষ্টাই করেছিলাম। এ কথা যে দুজনকেই আঘাত করবে এ আমার কল্পনারও অতীত ছিলো।

আর আমার মনে হয়, এ ফোবিয়া যদি থেকেও থাকে কারো তো দুজনারই গর্ব থাকা উচিত। বাংলা জানি এবং শুদ্ধ করে জানানোর চেষ্টা করি- এ কথা এ দেশে খুব অল্প লোকই বলতে পারে।

চেষ্টা করবো এর পর থেকে আরো সাবধানী হওয়ার। মন্তব্য নিয়ে, ইমোটিকন আর যতিচিহ্নের ব্যবহার নিয়ে।

বানান নিয়ে আমি চিরকালই সাবধানী, বন্ধুদের বহু যন্ত্রনা করি বানান আর উচ্চারণ নিয়ে, তবে অব্যবহারে অস্ত্রে মরচে পড়েছে এটা টের পাচ্ছি। বাসায় আমাদের ক'জন 'জীবন্ত ডিকশনারী' আছে, ওদের দিয়ে ভুল শুধরে নিই, শুধরে দিই। এখানে তিথী আর বুনো এ কাজটা করে আসছেন সেই শুরু থেকেই দেখছি, এজন্য ওদের কাছে কৃতজ্ঞ আমি, এবং অনেকেই আমার মতো ভাবেন বলেই আমার ধারনা।

তিথী, বুনো,
আমি দুঃখিত।

মর্ম

তিথীডোর এর ছবি

ওহে ভ্রাতা, এতো সিরিকাস হবার কিছু নেই...

আমি নিখাদ ননটেকি বালিকে, বাংলা টাইপিং শিখেছি মাত্র ক'মাস আগে... প্রথমদিকে ভীষণ ভজঘট পাকাতাম, এখনো বিশেষ শুধরে যাইনি! মন খারাপ
দ্বিতীয় লেখায় মূলোদার হাতে এমন ঝাড়ি খেয়েছিলাম, বাপরে!!!!

লিখতে থাকুন হাত খুলে, আমার যেকোন ভুল ধরিয়ে দিন র্নিদ্বিধায়..
হ্যাপি ব্লগিং হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

রেনেট এর ছবি

য়ামার জত খুসি ততো বাণান ভূল কড়ব। কোণ সমষ্যা?
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

তিথীডোর এর ছবি

কি মুশকিল!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

>> "নির্দ্বিধায়"
সম্পাদনার সুযোগটা দিলেন তো ঘুচিয়ে..
রেগে টং কষে মাইনাস!!!

জত কুশি ভূল খরেণ,
মুই ফুটলাম..

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

রেনেট এর ছবি

আপনার জন্মদিন কবে? একটা মাউস গিফট করতাম দেঁতো হাসি
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

তিথীডোর এর ছবি

বয়স হয়েছে, ইদানিং কিছু মনে থাকে না...
চোখ টিপি "পড়ে" বলবো দেঁতো হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নাশতারান এর ছবি

রেনেটদা, আপনাড় লেকায় বাণানের ভূল দরার শাদ্য আমাড় নাই।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অতিথি লেখক এর ছবি

হে ভগিনী, আমি তো তবে ভালো আছি বইলতে হয়।
হুহ্ হুহ্! আমি এখনো ঝাড়ি খাইনি!
দেঁতো হাসি

মর্ম

নাশতারান এর ছবি

ঘায়েল হইনি মোটেও। আপনার আতঙ্ক দেখে সাহস দিতে চাচ্ছিলাম যে আসলে এটা এমন কিছু ভয়াবহ ব্যাপার না।

গোড়ার দিকে আমার এক লেখায় বেশ কিছু বানানের ভুল ধরিয়ে দিয়েছিলেন এক সচল। আমার তো লজ্জায় মাথা কাটা যাওয়ার দশা। পরে অন্য সচলেরা আমাকে বুঝিয়ে শুনিয়ে আশ্বস্ত করেছিলেন।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অতিথি লেখক এর ছবি

আতঙ্কিত হইনি।
তবে অস্বীকার করছি না যে বানান ভুল ব্যাপারটা হজম করা সত্যিই মুশকিল হয়, অনেকটা এলার্জিমতো বলা যেতে পারে!

যাহোক, আশ্বস্ত বোধ করছি এখন। ভুল বোঝাবোঝি জিনিসটাকে বড়ই ভয় পাই।

ধন্যবাদ।

মর্ম

শরতশিশির এর ছবি

ছড়া-কবিতা লেখা ভাই আমাকে দিয়ে হবে-টবে না, কাজেই যারা লেখেন, তাদের আমি গুণমুগ্ধ।

বানান সব লেখাতে ধরিয়ে দেওয়া হয়তো ঠিক আছে, বরং আমি আপনাকে এখানে দেখতে বলি। আমার নিজের ভুল হয় অনেক, অনেকবছর পর বাংলা লিখছি, কাজেই আমি একটু হলেও ছাড় দেবো। হাসি

ভাল হয়েছে ছড়া। বিল্লিটা কেমন আছে?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

নাশতারান এর ছবি

অভিধানে সবসময় কুলায় না, আপু।

বুয়েটে একবার সার্ভিস ডিজাইন দেখে স্যার বললেন, "আমি তো আমার মোবাইল নাম্বার দিয়েছি তোমাদের। সমস্যা থাকলে ফোন করে জেনে নিতে পারতে। তাহলেই তো এ ভুল হতো না।"

আমি বলেছিলাম, "স্যার, আই থট আই ওয়াজ রাইট।" দেঁতো হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

শরতশিশির এর ছবি

অভিধানে সব কুলোয় না ঠিকই কিন্তু থাকলে অনেক বানানই ঠিক করা যায়। যেহেতু অনেককেই ঠিক করে দিচ্ছো আজকাল, তাইলে অভিধান-এর লিঙ্ক, যেটারই হোক না কেন, ধরিয়ে দেওয়া উচিত।

আর, যদি কন্টিনিয়াস হয় তো ইমেইল করে দাও বরং। যে অতিথি বানান ভুল করে, তার ফিডব্যাক পাওয়াটা আসল, কারণ জানলেও সে তখন ঠিক করে নিতে পারে না। সেক্ষেত্রে হয় ইমেইল করে আগে একজনকে পড়িয়ে দেওয়া যায়, কিম্বা তাকে একটা লিস্ট ধরিয়ে দেওয়া যায়।

আর, প্রথম কয়েকটা লেখায় ভুলের চেয়ে টাইপো হয় বেশী অন্যভস্ততার কারণে, কাজেই আমি যে কারও প্রথম কয়েকটা লেখাতে ছাড় দেবো কারণ ভুল্গুলো টেকনিক্যাল। ক্রমাগত ভুল হয়ে যেতে থাকলে অন্য কথা। কিন্তু, ভুল ধরতে যেয়ে একজন নতুন লেখকের স্পিরিট যেন একটু হলেও না দমে, সেটা আমাদের খেয়াল রাখা দরকার। বুঝতে পারছো তো আমি কি বলছি? হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

নাশতারান এর ছবি

প্রথম কয়েকটা লেখায় ভুলের চেয়ে টাইপো হয় বেশী অন্যভস্ততার কারণে

পুরোপুরি সহমত। নতুনদের উৎসাহে যাতে ভাঁটা না পড়ে সে ব্যাপারে সচেতন থাকতে চেষ্টা করি। এক্কেবারে শুরুতে কী যে ভয়ে থাকতাম মনে আছে।

তবে ব্যক্তিগত মেইল করে ভুল ধরিয়ে দেয়ার পক্ষপাতী নই আমি। একে তো অতিথি আর হাচলদের ভুল শুধরানোর সুযোগ নেই, তার উপর ভুলগুলো প্রকাশিত না হলে অন্যদেরও বিভ্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। একজনের দেখাদেখি অন্যদের ভুল হওয়াটা স্বাভাবিক।

এ পর্যন্ত সবার কাছ থেকেই ইতিবাচক প্রতিক্রিয়া পেয়েছি। কিন্তু সমালোচনা গ্রহণ করার শক্তি সবার থাকে না। কেউ যদি বিরক্তি প্রকাশ করেন তবে তার পোস্টে ধরে ধরে বানান ঠিক করার পেছনে সময় ব্যয় করব না যেহেতু বানান সংশোধন করাটা আমার দায়িত্বের মধ্যে পড়ে না। আমি যেটুকু করি তা একান্তই বাংলা ভাষার প্রতি মমত্বের কারণে।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

মর্ম এর ছবি

প্রথম লেখা থেকেই ধরিয়ে দেয়া উচিত ভুলগুলো, এতে লেখক পরে সাবধানী হতে পারেন।

ভাই কেমনে বোঝাই বানান ভুল নিয়ে যে বিরক্তি তা আমার একান্ত ই নিজের সাথে? বিরক্তিটা ভুল করে ধরা পড়েছে এইজন্য নয়, ভুলটা সে করেছে এইজন্য। এ বিরক্তিটুকু আছে বলেই দ্রুত ভুল শুধরে নিতে পারি। ভুল হলে ভুল ধরিয়ে দেয়ার বন্ধু খুব বেশী থাকেনা, ওদের চিনবোনা এত বোকা বোধ হয় নই।

অফটপিক:
হায়াত মামুদের 'শব্দকল্পদ্রুম' পড়া আছে? গতবার আমার ছোট ভাইবোনদের সবাইকে দিয়েছিলাম বইটা। ব্যাকরণ নিয়ে অমন বই আর দেখিনি।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

মর্ম এর ছবি

আচ্ছা দুইবার চলে আসলে একবার বাদ দেয়ার সুযোগ থাকা উচিত না? দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নাশতারান এর ছবি

Smiley
অতিথিরা ঘ্যাচাং করতে পারেন না।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

মর্ম এর ছবি

হতাশা, অশেষ হতাশা! মন খারাপ

অন্ততঃ পরে মেইল টেইল দিয়ে ঠিক করিয়ে নেয়া যেতো যদি তাহলেও হতো, দেখতে বড় বিশ্রী লাগে। মন খারাপ

পূণর্ঢুঁ'র জন্য মোবারকবাদ। হাসি

অফটপিকঃ
জবাব পাইনি এখনো। শব্দকল্পদ্রুম সংগ্রহে আছে তো? আমার তো মনে হয় এ বইটা সব বাঙালী ছেলেমেয়ের এস এস সি'র আগেই বুঝে পড়া বাধ্যতামূলক করে দেয়া উচিত।
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নাশতারান এর ছবি

শব্দকল্পদ্রুম সংগ্রহে নাই। মন খারাপ

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

মর্ম এর ছবি

বানানাপার এ বই ভালো লাগবে বলেই আমার বিশ্বাস।
গত বইমেলায় চারুলিপি বের করেছিলো।
পড়ার পর উচ্ছ্বসিত না হলেই অবাক লাগবে আমার।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নাশতারান এর ছবি

আচ্ছা, খুঁজে দেখবো হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অতিথি লেখক এর ছবি

লেখা হবেনা বলছেন কেনো?!
সময় হলে দেখবেন ঠিকি লিখে ফেলে নিজেকেই তাক লাগিয়ে দিয়েছেন! তক্কে তক্কে থাকেন দেঁতো হাসি

এক কথায় বললে, আমি বানান ভুল ধরারই পক্ষে। হাসি

মনে করিয়ে দিলেন, ধন্যবাদ।
মিঁয়াও এর খোঁজে নামতে হবে আবার... দেঁতো হাসি

মর্ম

শরতশিশির এর ছবি

না, আসলেই ছড়া-টড়া হবে না আমাকে দিয়ে, যদিও আমি পড়তে খুব পছন্দ করি কবিতা-ছড়া যেই ফর্মেরই হোক না কেন, বাংলা হোক কি ইংরেজীতে।

বানান ভুল ধরার ব্যাপারে উপরে বলেছি। বেস্ট হয়, আপনি কনফিউশান থাকলে অভিধান দেখে নেবেন বা কাউকে জিজ্ঞেস করে নেবেন। আর আরও ভাল হয়, কাউকে দেখিয়ে নেওয়া কারণ নিজের ভুল ধরা মুশকিল। আশা করি, আপনার 'স্পেলিং পুলিসদের' জন্যে স্পিরিট দমে যায়নি একটুও, কারণ আমি নিজে অনভ্যস্ত বাংলা লেখতে, কাজেই আমি দুই-তিন লেখা পর্যন্ত ছাড় দিতে ইচ্ছুক। ওরা অবশ্য ভালোর জন্যেই করছে। চোখ টিপি

সেই! কাডলি বিল্লিটা ফেরত আসুক। হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

মর্ম এর ছবি

আপু, আপনি আপনিটা বেশ চোখে লাগছে। তুমি বললে স্বস্তি পাই!

বানান ভুল নিয়ে আবার বলবো?

কিভাবে বোঝাই যে, তিনোফোবিয়া বলতে আমি বানান ভুল ধরায় আমার আতঙ্কের কথা বলিনি, স্রেফ মজা করতে চেয়েছিলাম? মন খারাপ (ওপরে আমার মূল মন্তব্যটা দেখে আসতে পারেন চাইলে)

বানান নিয়ে আমি এমনিতেই সাবধানী, ভুল আমার সহ্য হয়না। বুনো বা তিথী যে ভুল ধরিয়ে দিয়েছে তার জন্য আমি আরো সতর্ক হয়েছি পরে। আতঙ্কিত হয়েছি বা সমালোচনা সহ্য করতে পারছিনা ব্যাপারটা বোধ হয় তেমন না- তবে নিজের উপর চরম বিরক্ত হয়েছি বানান ভুল করায় এটা সত্যি।

যা লিখি মুঠোফোন থেকে লিখি, তাই অভিধান ব্যবহার করা প্রায় অসম্ভব - আর সন্দেহ থাকলে একে ওকে জিজ্ঞেস করার অভ্যাসটা ছোট থেকেই আছে।

মিঁয়াও-প্রীতি ভালো লাগলো।
অচিরেই ফেরানোর ইচ্ছা রইলো।
দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।