শেষ পর্যন্ত ঢুকেই পড়লাম

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ২১/০৪/২০১০ - ৯:৫৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বাংলায় লেখালিখি করতাম ছোটবেলা থেকেই। তখন সীমাবদ্ধ ছিলাম কেবলই কাগজে কলমে। অনলাইন এ সচলায়তন কেও চিনি বহুদিন হল। কিন্তু লেখা হয়ে ওঠেনি। আজ অভ্রর জন্য আন্দোলনের সুবাদে ঢুকেই পড়লাম সচলে। আশা করি এর মাধ্যমে আর কিছু না হোক অন্তত মাতৃভাষার প্রতি নিজের ভালোবাসাটা প্রকাশ করতে পারব।

আমি বিজয়ে কাজ করিনি এমন নয়। স্কুল এ থাকার সময় প্রোগ্রামিং করতাম সবচেয়ে সহজ ভাষা "ভিসুয়াল বেসিক" এ (1997/98 সালের কথা)। মাধ্যমিক পরীক্ষার পর মাধ্যমিক পরীক্ষার পর ভাবলাম বাংলায় কিছু করা দরকার। তখন বিজয় ছাড়া বাংলায় লেখার ভাল কোনও মাধ্যম ছিল না (2000 সালের কথা)।

একারনে বিজয়ের জন্যই বানালাম বাংলা টাইপিং টিউটর।এটা 2000/2001 এর কম্পিউটার টুমরো পত্রিকার কোনও একটা সংখ্যাতে এসেছিল। আর বাংলা শব্দ সাজানোর জন্য বানালাম "তূর্ণ সজ্জা" নামের একটা সফ্টওয়্যার। দুটোই ইন্টারনেট এ ছেড়ে দিলাম বিনামূল্যে। (এখনো দেখতে পারেন আমার http://www.iftekhar-bd.com এই ওয়েব সাইটে - এই সাইটটা পরে বানিয়েছি, আগে ছিল geocities এর একটা সাইট)।

যাই হোক, কিশোর বয়সেও বাংলায় লিখতে পয়সা দিতে হয় এই ধারণাটা আমার পছন্দ ছিল না। বাংলায় কোনও কীবোর্ড বানানোর চিন্তাটাও যে যুক্তিসংগত নয় তাও বুঝতে পারছিলাম কারণ এটা জনপ্রিয় করার বেপার আছে। আর কোনও ফ্রী বাংলা কীবোর্ড না থাকলে বাংলা সফ্টওয়্যার কে জনপ্রিয় করা যাবে না তাও বুঝে গেলাম অচিরেই। যথেষ্ট পরিপক্ক জ্ঞানের অভাবে খুব হতাশ মনে বাংলা সফ্টওয়্যার বানানোর চিন্তাটা ওই সময়ের মত চাপা রেখে ব্যস্ত হয়ে পড়লাম বিশ্ববিদ্যালয়ের পড়াশুনার মাঝে।

এরই মাঝে অভাবনীয় আনন্দ আর মুক্তির গান নিয়ে এল অভ্র। প্রথমবার ব্যবহার করেই মুগ্ধ হয়ে গেলাম। এতো কল্পনাকেও হার মানানো এক সফ্টওয়্যার!

তাই যখন মুস্তাফা জব্বার অভ্রকে পাইরেটেড বলে খবরের কাগজে লিখে ফেলল তখন আমার কাছে মনে হল এ যেন আমার হৃদয়ে কোনও কুঠারাঘাত। দেশে ফোনে করে আম্মুকে জানলাম কতটা খারাপ লাগছে টা। ফেসবুকে জানালাম মুস্তাফা জব্বার যা লিখেছে টা কতটা ঘৃণ্য। আর শুরু করলাম নতুন করে বাংলা লেখলিখি। সেই ছোটবেলার মত। এবার অনলিনে এ। জানিনা এটা অভ্রর জন্য কিছু করা হল কিনা। কিন্তু এটা জানি - আমিও এই 2010 এর আন্দোলনের একজন আন্তরিক সমর্থক - এই আন্দোলন ভাষাকে মুক্ত করার আন্দোলন।

- ইফতেখার তানভীর চয়ন
go2chayan অ্যাট gmail ডট com


মন্তব্য

কমলা-মডু এর ছবি

নিজ ব্লগে প্রকাশিত। আপনার কাছ থেকে আরও বৈচিত্র্যময় লেখার আশায় থাকলাম।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।