প্রথম প্রেম

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ২২/০৪/২০১০ - ২:২৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

হয়তো তোমার মনে আছে, হয়তো মনে নাই
আমি তখন লোকাল বাসে গার্লস স্কুলে যাই।
বলতে পারি নি আমি তোমার কাছে যেয়ে
আমি ছিলাম খুব সাধারণ সহজ-সরল মেয়ে।

তখন নতুন ওড়না পরি, নবীন কিশোরী
হঠাৎ করে ফুটলো মনে প্রথম প্রেমের কুঁড়ি।
হয়তো তোমার মনে আছে, হয়তো মনে নাই
আমি তখন লোকাল বাসে গার্লস স্কুলে যাই।

যাবার পথে থাকতে তুমি দাঁড়িয়ে বারান্দায়
তাকিয়ে দেখার সাহস আমার ছিল না যে হায়!
বোকাসোকো ছিলাম আমি দেখতে সাধারণ
জেনেও তুমি হাত বাড়ালে, লাগলো মনে রং!

হয়তো তোমার মনে আছে, হয়তো মনে নাই
আমি তখন লোকাল বাসে গার্লস স্কুলে যাই।

স্বপ্ন হয়ে কেটে যাওয়া কয়েকটা দিন পরে
জানাজানি হয়ে গেল পাড়াতে হুট করে
সালিশ বিচার অনেক হোল তোমার বাবার রোষে
বললো লোকে ঘটছে এসব এই মেয়েটির দোষে।
ভেঙ্গে গেল বড় সাধের পুতুল পুতুল খেলা
খেলতে গিয়ে বোকা মেয়ের দোষ হোল যে মেলা

হয়তো তোমার মনে আছে, হয়তো মনে নাই
আমি তখন লোকাল বাসে গার্লস স্কুলে যাই।

অনেক বছর কেটে গেল হয় নি কিছুই পাওয়া
সাক্ষী শুধু লক্ষ্যা পাড়ের মাতাল ঝোড়ো হাওয়া
জানি তুমি ভুলে গেছ, তাতে কি যায় আসে
তখন ছিলে স্বপ্নে আমার এখন দীর্ঘশ্বাসে।

আমরা হোলাম ভীষণ গরীব তোমরা টাকাওয়ালা
বলতে পার হচ্ছেনা ঠিক, এসব কথা বলা।
বলবো কারে? এসব কথা বলি নিজের কাছে
আমি একা স্মৃতিগুলো সঙ্গী হয়ে আছে।

হয়তো তোমার মনে আছে, হয়তো মনে নাই
আমি তখন লোকাল বাসে গার্লস স্কুলে যাই।
----------আরিফ বুলবুল


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আরিফ আমি আপনার ছড়াটিকে নিয়ে একটি গান করতে চাই। আপনার অনুমতি চাইছি।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অতিথি লেখক এর ছবি

মুর্শেদ, প্রথমেই আপনাকে শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানাই। আপনার প্রস্তাবে আমি সম্মানিত বোধ করেছি। প্রথম কথা হলো এটি আমি গান হিসেবেই লিখেছি। দ্বিতীয় কথা হলো এই যে আমি ইতমধ্যেই গানটিকে সুর করে ফেলেছি। এ অবস্থায় গানটি আপনাকে দিতে পারছি না বলে আমি আন্তরিকভাবেই দুঃখিত। আপনাকে আবারও কৃতজ্ঞতা জানাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরিফ ভাই, কেমন আছেন? সচলায়তনে স্বাগতম
আপনাকে এখানে দেখে খুব ভালো লাগছে। কিন্তু আপনি এইটা দিলেন ক্যান? অডিও ফাইলটা সাথে দিতেন...

লিরিক্সটা জোশ। আর আমি নিশ্চিত গানটাও অনেক ভালো হইছে।

সচলে আপনার চেনা আরেকজন আছে, দেখি চিনে বের করতে পারেন কী না চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

নজরুল ভাই, আপনাকে এই ব্লগে দেখে ভীষণ ভালো লাগছে। অচেনা পরিবেশ, অচেনা মানুষ, শাসন, সতর্কতা! কেমন যেন কারফিউ কারফিউ ভাব। খালি ভয় হয় কী করতে কী করে ফেলি! এমনিতেই মফস্বলের মানুষ। সেই ছোটবেলার ক্লাস ফাইভের বৃত্তি পরীক্ষার কথা মনে পড়ছে। মনে পড়ছে বেত হাতে হেডস্যারের কথা। এর মধ্যে আপনাকে দেখে সাহস পেলাম। জানি না অতিথি(?) হিসেবে কতদিন পর্যবেক্ষণে থাকতে হবে। ভালোমন্দ যাই লিখি না কেন একটু সাড়া দিলে সাহস পাব। মনে হচ্ছে এর চেয়ে সীতার অগ্নিপরীক্ষা সহজ ছিল। আরেকজন কে আছে টের পাই নি। নাবিউল আছে জানি কিন্তু ব্লগে এখনো দেখি নাই। আর যদি কেউ চেনাজানা থাকে তো তাড়াতাড়ি বলেন। আমিও একটু বেশি সাহস পাব। ভালো থাকবেন আশা করি। শুভেচ্ছা রইলো. . .

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভয় নাই, শাসনকর্তা নাই, হেডস্যারও নাই। আপনি ভালো তো জগত ভালো। লিখে যান।

আর যে আছে চেনা, দেখি তিনি নিজে সাড়া দেন কী না... অপেক্ষায়...

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সহজীয়া এর ছবি

তখন তোমার একুশ বছর বোধহয়,
আমি তখন অষ্টাদশের ছোঁয়ায়।
লজ্জা-জড়তা অঙ্গে চেপেছে,
ধরা পড়েছিলো ভয়।

হৈমন্তী শুক্লা(!) এর গানটি মনে পড়ে গেলো।
____________________________________
বিধিবদ্ধ পঙ্কিলতা।
জীবন বাবু,তাঁর কবিতা।
তৃপ্তিদায়ী আত্মশ্লাঘা।
এবং এ রাতজাগা।
************************************

মণিকা রশিদ এর ছবি

হৈমন্তী না, আরতি মুখোপাধায়!
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ!

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ মণিকা রশিদ। আরেকটা বিষয় কিছুতেই নিশ্চিত হতে পারছি না। গানটার গীতিকার পুলক বন্দ্যোপাধ্যায় এবং সুরকার সুধীন দাশগুপ্ত। এই তথ্যটি কি ঠিক? জানালে খুশি হব।
---আরিফ বুলবুল,

অতিথি লেখক এর ছবি

সহজীয়াকে ধন্যবাদ ! গানটি আমারও খুব প্রিয়। সেই ছেলেবেলা থেকে শুনছি। তবে গানের কথায় একটু হেরফের আছে মনে হয়।
---আরিফ বুলবুল,

অতিথি লেখক এর ছবি

"হয়তো তোমার মনে আছে, হয়তো মনে নাই
আমি তখন লোকাল বাসে গার্লস স্কুলে যাই।
" - অসাধারণ !! হাসি

- মুক্ত বিহঙ্গ

অতিথি লেখক এর ছবি

মুক্ত বিহঙ্গ, উৎসাহ দেবার জন্যে আপনাকে অভিবাদন!
---আরিফ বুলবুল,

তিথীডোর এর ছবি

"বেনীমাধব.. বেনীমাধব, তোমার বাড়ি যাবো/
বেনীমাধব, তুমি কি আর আমার কথা ভাবো?
.... আমি তখন নবম শ্রেণী, আমি তখন ষোল/
ব্রিজের ধারে বেনীমাধব.. লুকিয়ে দেখা হলো!"

লোপামুদ্রা মিত্রের গানের কথা মনে পড়ে গেলো!!
সচলায়তনে স্বাগতম হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

তিথীডোর, আপনাকে অনেক অনেক শুভেচ্ছা!
---আরিফ বুলবুল,

অতিথি লেখক এর ছবি

প্রথম প্রেমের কথা ভোলা যায় না। মনে পড়ে গেল।

আইডিঃ মোঃ আবুল কালাম আজাদ
নামঃ মোঃ আবুল কালাম আজাদ
পাসওয়ার্ডঃ
ইমেইলঃ

অতিথি লেখক এর ছবি

আজাদ ভাইকে ধন্যবাদ!
---আরিফ বুলবুল,

মুশফিকা মুমু এর ছবি

প্রচন্ড ভালো লাগল, হাসি এত্তো কিউট, খুব সুইট চলুক

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অতিথি লেখক এর ছবি

ভালো লেগেছে জেনে ভালো লাগলো। মুশফিকা মুমুকে ধন্যবাদ জানাই।
--আরিফ বুলবুল,

রোমেল চৌধুরী [অতিথি] এর ছবি

মন জুড়িয়ে দিয়ে গেল। একবার মনে হল 'দি সলিটারি রীপার'এর কথা, আর বার কীটস বা শেলীর কোন 'অডে'র কথা। অভিনন্দন।

অছ্যুৎ বলাই এর ছবি

এইটার একটা খাইস্টা প্যারোডি করতে ইচ্ছা করছে। দেঁতো হাসি

মারাত্মক জিনিস। সাধারণ শব্দে অসাধারণ অনুভূতির প্রকাশ। অডিওটা দেন।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।