ভাইয়া এত পড়ালেখা করে কি লাভ হল?

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ২৮/০৫/২০১০ - ৮:০৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

'হই হই! আব্বু,আম্মু,মামা আমি জিপিএ-৫ পাইসি'- আকাশচুম্বি স্বপ্ন দেখা সে শুরু করেছিল। তখন কি আমার ছোট ভাই জানত তার সাথে কি ঘটতে যাবে? শান্ত(আমার ছোট ভাই) এর ভাষায়, 'ভাইয়া এত পড়ালেখা করে কি লাভ হল? আমার যেসব বন্ধুরা সারাক্ষন ঘুরে বেরাত তাদের রেজালট আর আমার রেজাল্ট একই, আমার বয়স ও কম' , দুরভাগ্যবশত একটাতে A+ না পাওয়ায় ও সব ভাল কলেজের দৌড় থেকে বাইরে। নিজের ভাই বলে বলছি না, ও আসলেই অনেক ভাল ছাত্র। সে যাই হোক ও কি একটা ভাল কলেজে পরতে পারবে না? আমি কলেজ গুলর দোষ দিচছি না , তাদের ও কি বা করার আছে?? কিন্তু আমার মনে হয় আমদের সরকার ইচছা করলেই সেই আগের পরীক্ষা-পদধতি চালু করতে পারে? আপনারা কি মনে করেন?

ইফতেখার রাজিব রুপাই


মন্তব্য

বাউলিয়ানা এর ছবি

কলেজে ভর্তির জন্য বোধহয় শতকরা নাম্বারটাই বেশি জরুরি (দেশ থেকে যেমন খবর পেলাম)। জিপিএ ৫ বা গোল্ডেন জিপিএ পাওয়াটা কি এত গুরুত্বপূর্ন?

অতিথি লেখক এর ছবি

এখন পরীক্ষায় টপ করাটাই সব... ভাল কলেজে ভর্তি হতে হবে তো। জ্ঞান অর্জনের কথা কতোজন বলে!!!

আমি পুরনো পরীক্ষা পদ্ধতির ছাত্র, আমাদের সময় আমরা আফসোস করতাম ভিন্ন পদ্ধতির জন্য! আসলে গোড়াতেই গলদ রয়ে গিয়েছে... আগায় পানি দিয়ে কি হবে!!!

---থাবা বাবা!

সৈকত তপু [অতিথি] এর ছবি

পরীক্ষার মান অনেক নিচে নেমে গেছে। তাই সব শিক্ষার্থী মিলে-মিশে একাকার। ভালো শিক্ষার্থী চেনার কোন উপায় নাই। বোঝা যাবে ভার্সিটি ভর্তি পরীক্ষায়।

দ্রোহী এর ছবি

গ্রেডিং পদ্ধতির প্রচলন হয়েছিল মান্ধাতা আমলের ফার্স্ট, সেকেন্ড জাতীয় প্রতিযোগিতামূলক আইডিয়াগুলোকে দূরে ঠেলে দিতে।

বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় আসলে প্যাঁচ লেগে গেছে। যে পদ্ধতিই ব্যবহার করা হোক না কেন তা সবসময়ই কুফল বয়ে নিয়ে আসবে।

অবাঞ্ছিত এর ছবি

ভালো কলেজের সংখ্যা না বাড়িয়ে ভর্তির যে সিস্টেমই চালু করা হোক না কেন, কোনোই লাভ নাই।

ভালো কলেজের সংখ্যা দেশে কয়টা? প্রতিটায় আসন সংখ্যা কত করে?

প্রতি বছর কত গুলো "ভালো" ছাত্র পাশ করে বের হয়?

সমস্যা ভর্তির সিস্টেমে নয়, অন্যখানে। একদিনের একটা ভর্তি পরীক্ষা কোনো ছাত্রের মেধার ব্যাপারে কিছুই ব্যক্ত করে না।

লেখাটা আরেকটু বড় ও গোছানো হতে পারত।
__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

আলমগীর এর ছবি

শান্তর পনের বছর বয়েস হলে, গড় আয়ুর মাত্র এক পঞ্চমাংশ পার করেছে। লাভক্ষতির হিসেব করার সময় এখনো আসেনি।

দীর্ঘশ্বাস যতটা দীর্ঘ লেখাটা তার চেয়েও ছোট হাসি

রণদীপম বসু এর ছবি

চলুক

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

হাসান [অতিথি] এর ছবি

গ্রেডিং পদ্ধতিতে মনে হয় পর্যায়গুলোর ব্যাপ্তি আরো কমান দরকার আর ভালো কলেজের সংখ্যা ও অবস্থান জেলায় জেলায় বাড়ান দরকার।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।