বিবর্ণ ইংল্যাণ্ড এবং অদম্য জার্মানি

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ২৭/০৬/২০১০ - ১০:৪৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

ইংল্যাণ্ডের বিদায়ঘন্টা বাজিয়ে দিল জার্মানি । জার্মানির সাথে মোকাবেলায় ইংলিশদের একেবারে বিবর্ণ মনে হয়েছে । রূণিকে মনে হয়েছে একেবারে নিষ্প্রভ । পুরো ইংল্যাণ্ড দলকে ক্লান্ত এবং অবসন্ন মনে হয়েছে জার্মানির তরূন তুর্কিদের মোকাবেলায় ।
প্রখমার্ধেই ইংলিশ দল ২-১ গোলে পিছিয়ে পড়ে । দ্বিতীয়ার্ধেও তারা উন্নতি করতে ব্যর্থ হয় । পরিকল্পনাহীন ফুটবলের প্রদর্শনী করে তারা । রক্ষণভাগে যেমন ছিল ফাক, তেমনি আক্রমণভাগে ছিলনা সমন্বয় । রূনি তার নামের প্রতি নূন্যতম সুবিচার করতে পারেননি এ অর্ধেও।
ক্লসে কিংবা মুলারদের সাথে পাল্লা দেবার মত খেলোওয়াড় খুজে পাওয়া যায়নি পুরো ইংলিশ টীম জুড়ে । টেরি, লেম্পার্ড, জেরার্ডদের সকল প্রচেষ্টা বিফলে গেছে । ইংলিশদের হারতে হয়েছে পরিষ্কার ব্যবধানে ।
জার্মানি যেন দ্বিতীয় রাউণ্ডে উঠে গা ঝাড়া দিয়ে উঠেছে । টেকন্যাকিল স্কিলের সাথে শারিরীক সক্ষমতা দলীয় শক্তিতে নতুন মাত্রা যোগ করেছে । তারূণ্য-নির্ভর দলটিতে রয়েছে অপূর্ব জীবনিশক্তি । এই জার্মানিকে রূখবে এ সাধ্য কার !
আমার তো এখন দক্ষিণ আমেরিকান দলগুলো বিশেষ করে আর্জেন্টিনাকে নিয়ে ভয় হচ্ছে । জার্মানি যেভাবে গতি নিয়ে উঠে আসছে তা যেকোন দলের রক্ষণ দূর্গে কাপন ধরিয়ে দেওয়ার জন্য যথেষ্ট । জার্মান তুর্কদের ডিফেন্সের কথাতো বলাই বাহুল্য । আল্লাহই জানে আর্জেন্টিনার কপালে কি আছে ।

ওলি
oli


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

সচলায়তনে স্বাগতম।

কামরুজ্জামান স্বাধীন।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ ।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ওলি,
আপনার বিষয়টি খুব আগ্রহোদ্দীপক। কিন্তু পড়তে গিয়ে আগ্রহটা অনেকখানি দমে গেল। আরো এনগেজিং এবং মজার বিশ্লষণ পড়তে চাই। সচলায়তনে খেলা নিয়ে অন্যান্যদের লেখা পড়ে দেখতে অনুরোধ জানাই।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ মুর্শদে ভাই পরামর্শে র জন্য । একই সাথে সরি যে আপনি লি খেছে ন "কিন্তু পড়তে গিয়ে আগ্রহটা অনেকখানি দমে গেল" । দুই খে লা দে খার মাঝে লি খে ছি বলে হয়তো মজার বিশ্লষণ হয়নি । খেলা বিষয়ে হয়তো লেখার আগে আমাকে আরো সতর্ক হতে হবে । সচলায়তনে খেলা নিয়ে অন্যান্যদের লেখা আসলেই ভালো ।
আপনাকে আবারো ধন্যবাদ গঠনমূলক সমালোচনার জন্য ।
ওলি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এরকম শর্টহ্যান্ড ব্লগ তো সচলায়তনে কাম্য নয়।

অতিথি লেখক এর ছবি

আপনি কি লংগহ্যাণ্ড ব্লগ চান, প্রকৃতিপ্রেমিক ? আপনি কি আরো বড় লেখা আশা করছিলেন ?
ঝেড়ে কাশুন !
ধন্যবাদ ।
ওলি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হা হা হা .... ঝেড়েই কাশলাম তো হাসি

সেই সাথে আপনার কাজও আরেকটু বাড়িয়ে দিচ্ছি-- এই বানানগুলো একটু দেখবেন।

রূণিকে
তরূন তুর্কিদের
প্রখমার্ধেই
ফাক
রূনি
খেলোওয়াড়
খুজে
টেকন্যাকিল
তারূণ্য-নির্ভর
রূখবে (শিওর না যদিও)
কাপন
আল্লাহই জানে আর্জেন্টিনার কপালে কি আছে ।

দারি, কমা, সেমিকোলন, আশ্চর্যবোধক চিহ্ন দেয়ার আগে কোন স্পেস দিতে হয়না। কিন্তু পরে অবশ্যই স্পেস দিতে হয়।

ভালো থাকবেন। সচলায়তন অন্য ব্লগগুলোর চেয়ে একটু নয়, অনেকখানি আলাদা। আপনার লেখায় হয়তো কিছু বলতাম না (মানে মন্তব্য করতাম না), কিন্তু ভাবলাম কিছু না বললে আপনি জানবেন কিভাবে? তাই না? সেজন্যই বলা। খেলা নিয়ে ভালো বিশ্লেষণ করে দেখেন কতগুলো মন্তব্য পান। এটা এখন হট টপিক। লিখলেই মন্তব্য দেঁতো হাসি

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ আপনাকে ।
ওলি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।