হৃদয়স্পর্শী কিছু কথা

সাবরিনা সুলতানা এর ছবি
লিখেছেন সাবরিনা সুলতানা (তারিখ: মঙ্গল, ২৪/০৮/২০১০ - ৩:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সাবরিনা সুলতানা

সেদিন নেটে ঘুরে বেড়াতে গিয়ে পল ডেমন নামে এক কবির লেখা এই কবিতাটা পেলাম। হৃদয় গহিনে ছুঁয়ে গেলো কথাগুলো! সবার সাথে শেয়ার করতে ইচ্ছে হলো তক্ষুনি। কিন্তু বাধ সাধলো ভিনদেশী ভাষা। কি করি! কি করি! ভাবতে গিয়ে মাথায় এলো আমার পুচকা এক বন্ধুর কথা।

সে আমাকে অনুবাদ করে দিলো। আমি সে অনুবাদ করা অংশটি নিজের মতো করে সাজাবার চেষ্টা করলাম। কিন্তু সত্যি কথা হলো বন্ধুর সাহায্য না পেলে আমি এই অসাধারণ কথাগুলো আপনাদের মাঝে আনতেই পারতাম না।

আমার দৃঢ় বিশ্বাস আপনাদেরও ভালো লাগবেই কবিতাটি।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~

স্রষ্ঠা আমায় পাঠিয়েছিলেন এক দেবশিশু!
লিখেছেনঃ পল ডেমন

স্রষ্ঠা আমায় পাঠিয়েছিলেন এক দেবশিশু
যার ছিলো একটি ডানা ভাঙ্গা l
ভাবছিলাম আমি অবাক বিস্ময়ে,
এমনটি করলেন তিনি কোন হৃদয়ে ?

যখন আমি শুধালাম তাঁকে,
"কেনো এই শিশুটি-ই আমার কাছে পাঠালেন?"

উত্তর এলো~~~ শোন তবে,
চোখ মেললে দেখতে পাবে-

"সব শিশুই আমার কাছে অতি মূল্যময়l
কারো চেয়ে কেউতো কম নয়

অসাধারণ প্রতি জনই আমার কাছে
সেই-ই শ্রেষ্ঠ যে রয়েছে সবার পিছে ।"

এদের আমি পাঠাই স্বর্গ হতে
মাতৃ গর্ভে রাখি পরম যত্নে
আমার মমতা জানে যারা
ভালোবাসা দেই ছড়িয়ে সবার তরে।

কখনো তাদের ফিরিয়ে আনি স্বর্গে
কখনো বা ওদের রেখে দেই মর্ত্যে।

কি হবে সেটা কোন ব্যাপার নয়
ওদের পাশেই রয়েছি সবসময় ।

যদি দেখো কোন দেবশিশু পাশে
কি করবে যদি না পাও ভেবে।

স্মরিয় - আমায় তোমার সাথেই পাবে ।
ভালোবাসা-ই চির সত্য জানবে ।

মূল লেখাটি এখানে

মূল ভিডিওটি এখানে পাবেন


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

অনুবাদ ভালো লেগেছে। আপনাকে এবং আপনার পুচকে বন্ধুকে ধন্যবাদ সুন্দর একটি অনুবাদ দেবার জন্য।

পলাশ রঞ্জন সান্যাল

সৈয়দ আফসার এর ছবি

সাবলীল অনুবাদ।
ভালো লাগল।
__________♣♣♣_________
না-দেখা দৃশ্যের ভেতর সবই সুন্দর!

__________♣♣♣_________
না-দেখা দৃশ্যের ভেতর সবই সুন্দর!

নীড় সন্ধানী এর ছবি

‍‌ছুঁয়ে গেল। শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
এ ভ্রমণ, কেবলই একটা ভ্রমণ- এ ভ্রমণের কোন গন্তব্য নেই,
এ ভ্রমণ মানে কোথাও যাওয়া নয়।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

জোহরা ফেরদৌসী এর ছবি

সত্যিই পরান ছূঁয়ে গেল ।

……………………………………
বলছি এক জ্যোতির্ময়ীর কথা

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

গৌতম এর ছবি

বাহ!
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

[বিষণ্ণ বাউন্ডুলে] এর ছবি

সুন্দর কবিতা,সুন্দর অনুবাদ।
শেয়ার করার জন্য ধন্যবাদ,ভালো থাকুন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।