হুইলচেয়ার ব্যবহারকারী ব্যক্তিদের জন্যে...

সাবরিনা সুলতানা এর ছবি
লিখেছেন সাবরিনা সুলতানা (তারিখ: শনি, ২৫/০২/২০১২ - ৪:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

লিখতে ইচ্ছে হয় অনেক কিছুই কিন্তু কী-বোর্ডে আঙ্গুল চাপতে গেলেই ইদানিং পেশী শক্তি দেখাতে শুরু করে। তার চিৎকার-চ্যাঁচামেচিতে আমি অস্থির হয়ে মনে মনেই লিখে শান্তি খোঁজার চেষ্টা করি। কিন্তু আজ না বসে পারলাম না।
আমার অনেক দিনের একটা স্বপ্ন আছে। হুইলচেয়ার চলাচলের সহায়ক ব্যবস্থার দাবী আদায়ে রাস্তায় নামবো। হাস্যকর ভাবনা শুনলে আপনারা ভাববেন আমি পাগল হয়েছি। অন্তত আমার এই ভাবনায় বন্ধুরা তাই বলে। কিন্তু তবুও ইচ্ছে হয় নাওয়া-খাওয়া সব ছেড়ে রাস্তায় নেমে একটি প্ল্যাকার্ড হাতে ঠায় দাঁড়িয়ে থাকবো যতক্ষন না দাবী মেনে নেওয়া হচ্ছে।

দেশের মানুষের কাছে আমার দাবীটা খুবই সাদামাটা। আমাকে আর দশজন মানুষের মতো চলাফেরার স্বাধীনতা দিতে হবে হুইলচেয়ার সমেতই। খুব কঠিন কিছু কিন্তু নয়। আমাদের সব আছে। দেশের আইন বলে প্রতিটা বিল্ডিং এ ঢুকতে পার্কিং এড়িয়া থেকে হুইলচেয়ারের জন্যে কোন বাধা থাকতে পারবে না। লিফট না থাকলে সিঁড়ির সাথে প্লাটফর্ম লিফটিং জাতীয় যন্ত্র ব্যাবহার করতে হবে। স্থায়ী সিমেন্টের র‍্যাম্প রাখা সম্ভব না হলে রাখা যেতে পারে কাঠের অস্থায়ী র‍্যাম্প (Portable Ramp)। ফুটপাথের দু’পাশটায় একটু ঢালু হয়ে গেলে হুইলচেয়ার নিয়ে সহজে রাস্তায় চলাচলা করা যায়। প্রতিটি ফ্লোর হুইলচেয়ার এক্সেসিবল হতে হবে এবং অন্তত একটি হুইলচেয়ার এক্সেসিবল টয়লেট থাকতে হবে। বিল্ডিং কোড ২০০৮ এর বিধান অনুযায়ী বাংলাদেশের প্রতিটি বিল্ডিং এ সর্বজনীন প্রবেশগম্যতা (Universal Accessibility) মেনে না চললে আইনত দন্ডনীয় অপরাধ মানা হয়। বিল্ডিং কন্সট্রাকশন আইন (১৯৯৬ এর ১২ ধারা অনুযায়ী) সর্বোচ্চ সাত বছর কারাদন্ড বা নূন্যতম ৫০,০০০ (পঞ্চাশ হাজার) টাকা জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডনীয়। আইনের ভয়ে কেউ কিছু করবে এ আমি স্বপ্নেও ভাবি না। কিন্তু মানুষের প্রতি সম্মান প্রদর্শনে একটি বিল্ডিং তৈরীর সময় একজন হুইলচেয়ার ব্যবহারকারীর সহজ চলাচলের কথা মাথায় রাখলে খুব বড় সমস্যা তো নেই! দিনের পর দিন চার দেয়ালের বন্দী জীবন মানিয়ে নিয়ে বেঁচে থাকার চেষ্টা করা কি নিদারুণ যন্ত্রণার আমি জানি। কত হাজারো হুইলচেয়ার ব্যবহারকারী না জানি এভাবেই তড়পাচ্ছে। রাস্তায় এত এত যানবাহনের ভীড়ে একটি বাস নেই যেখানে হুইলচেয়ার উঠার ব্যবস্থা আছে। অথচ পাশের দেশে পর্যন্ত এ ব্যবস্থা চালু হয়ে গেলো। দূরের যাত্রার কথা তো ভাবাই যায় না। আমাদের জন্যে আসলে আছেটা কি!?

স্বাধীনতার চল্লিশ বছর পরেও আমরা আজো এদেশে পরাধীনই রয়ে গেলাম। সমাজ কি বন্দী করে রেখেছে আমাদের নাকি ভুলেই গেছে হুইলচেয়ার ব্যবহারকারী অগুনতি মানুষ এক মানবেতর জীবন যাপন করছে একি সমাজের বিচ্ছিন্ন বাসিন্দা হয়ে। এভাবে আর কত দিন!?
এবারে আমরা বেরুতে চাই। মুক্ত আকাশের নিচে প্রাণ ভরে শ্বাষ নিতে চাই। স্কুল, কলেজে যেতে চাই ভাই বোনের সাথে। মানুষের মতো মানুষ হয়ে বাঁচতে চাই সমাজের বোঝা হয়ে নয়। আর তাই সমাজকে আমাদের অস্তিত্ব জানান দিতে আমারই মতো আরো কিছু হুইলচেয়ার ব্যবহারকারী মানুষ সাথে নিয়ে আমি আসছি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় রাজু ভাস্কর্যের সামনে আগামী ২মার্চ”১২ শুক্রবার বেলা আড়াইটায়। সেখান থেকে একটি র‍্যালী করে কেন্দ্রীয় শহীদ মিনারে মাননীয় যোগাযোগ মন্ত্রীর সামনে এই অভিযোগগুলো তুলে ধরতে চাই আমরা। কিছুটা সচেতনতা সৃষ্টির চেষ্টায় আমাদের এই পদক্ষেপ...

আমাদের এই সচেতনতামূলক আন্দোলনে আমার সচল বন্ধুদের আজ আমি পাশে চাই। শুধু কী-বোর্ডে আঙ্গুল বুলিয়ে নয় সত্যিকার অর্থেই সামাজিক দায়িত্ববোধ থেকে সরাসরি অংশ নিতে চলে আসুন ২ মার্চ। কারণ আপনাদের সাহায্য ব্যতীত আমরা শক্তিশালী হতে পারবো না। সহজ চলাচলের ব্যবস্থাসহ ভিন্ন ভাবে সক্ষম ব্যক্তিদের বাসযোগ্য একটি বাংলাদেশের স্বপ্ন আমাদের স্বপ্নই রয়ে যাবে। আপনি আসছেন তো?

ফেসবুকে ইভেন্টে যোগ দিতে পারেন এখানে।

অনুষ্ঠানসূচীঃ র‍্যালী ও সমাবেশ।

মূল স্লোগানঃ "ভেঙ্গে যাক সকল বাধা, তৈরী হোক চলাচলের সমতা"

তারিখঃ শুক্রবার, ২ মার্চ, ২০১২।

সময়ঃ বেলা ২:৩০টা থেকে র‍্যালী, সমাবেশ বিকাল ৪:০০টা।

স্থানঃ রাজু ভাস্কর্যের সামনে থেকে শহীদ মিনার পর্যন্ত করে র‍্যালী করে গিয়ে সমাবেশ অনুষ্ঠিত হবে।

প্রধান অতিথিঃ মাননীয় যোগাযোগ মন্ত্রী জনাব ওবায়দুল কাদের।
বিশেষ অতিথিবৃন্দঃ অধ্যাপক ডা.শুভাগত চৌধুরী, পরিচালক লেবরেটরী সার্ভিসেস - বারডেম এবং বি-স্ক্যান এর প্রধান উপদেষ্টা।
অধ্যাপক জনাব ড. মুহাম্মদ জাফর ইকবাল, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
সভাপতিঃ সিস্টার ভ্যালেরী টেইলর, সেন্টার ফর দ্যা রিহ্যাবিলিটেশেন অব দ্যা প্যারালাইজড (সিআরপি) প্রতিষ্ঠাতা এবং সম্বনয়ক।

মিডিয়া পার্টনারঃ সময় মিডিয়া লিমিটেড ও রেডিও টুডে।
আয়োজনেঃ বাংলাদেশী সিস্টেমস চেঞ্জ এডভোকেসী নেটওয়ার্ক (বি-স্ক্যান)
সহযোগীতায়ঃ সেন্টার ফর দ্যা রিহ্যাবিলিটেশেন অব দ্যা প্যারালাইজড (সিআরপি)

এ পর্যন্ত একাত্মতা ঘোষণা করে আমাদের সাথে এই র‍্যালীতে যোগদানকারী সংগঠনগুলো হলো- রোটারী ক্লাব ঢাকা সেন্ট্রাল, আমার ব্লগ ডট কম, ব্লগারস ফোরাম, অনলাইন প্ল্যাটফর্ম সরব ডট কম, আপডেটঃ কমিউনিটি ব্লগ সচলায়ন ইত্যাদি।

ছবি: 
05/03/2010 - 6:08অপরাহ্ন
05/03/2010 - 6:08অপরাহ্ন

মন্তব্য

তারেক অণু এর ছবি

শুভেচ্ছা থাকল, আশা করি আপনি তাড়াতাড়ি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন শীঘ্রই।
অনেক দেশেই এই ব্যবস্থা আছে, বিশেষ করে পাবলিক প্লেসে- বাস, স্টেডিয়াম, রেস্তোরাঁ। বিশেষ বিশেষ বাড়ীতে তেমন সিঁড়িও থাকে যাতে হুইল চেয়ার ব্যবহারকারীরা নির্বিঘ্নে চলাচল করতে পারেন, আর স্কুলে তো আছেই।

সাবরিনা সুলতানা এর ছবি

এ আয়োজনের দুঃশ্চিন্তাতেই সুস্থ্য হয়ে উঠতেই হলো।

বাইরের দেশে আছে আমাদের দেশে কেনো নেই সেইটেই তো প্রশ্ন! আর এ প্রশ্নের উত্তর খুঁজতেই এ আয়োজন। আশা করছি আপনাদের।
ভালো থাকুন। ভালো রাখুন।
ধন্যবাদ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মায়ার নেশা কাটাতেই এ তীব্র অস্থিরতা
তবু, মায়ার পাহাড়েই আমার নিত্য বসবাস।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

একমত।
যুক্তিসঙ্গত দাবী। সফলতার প্রত্যাশায়।
চলুক

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাবরিনা সুলতানা এর ছবি

ধন্যবাদ।
ভালো থাকুন। ভালো রাখুন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মায়ার নেশা কাটাতেই এ তীব্র অস্থিরতা
তবু, মায়ার পাহাড়েই আমার নিত্য বসবাস।

নীড় সন্ধানী এর ছবি

সচলত্বের অভিনন্দন সাবরিনা! সেই সাথে আরোগ্য লাভেরও!
আপনার সাহস আর আত্মবিশ্বাসকে আবারো স্যালুট। ২রা মার্চের কর্মসূচী সফল হোক। আপনার ঢাকা সফর নিরাপদ হোক। চলুক

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সাবরিনা সুলতানা এর ছবি

ধন্যবাদ ভাইয়া!
এই স্যালুট জিনিষটা আমার শত্রু। আমি একে মারাত্মক ভয় পাই। আমার কাছ থেকে একে যত দূরে রাখবেন আমি ততই খুশি।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মায়ার নেশা কাটাতেই এ তীব্র অস্থিরতা
তবু, মায়ার পাহাড়েই আমার নিত্য বসবাস।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

শুভেচ্ছা থাকল।
সচলত্বের অভিনন্দন।
২ মার্চের কর্মসূচী সফল হোক।

সাবরিনা সুলতানা এর ছবি

অসংখ্য ধন্যবাদ।
ভালো থাকুন। ভালো রাখুন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মায়ার নেশা কাটাতেই এ তীব্র অস্থিরতা
তবু, মায়ার পাহাড়েই আমার নিত্য বসবাস।

নিটোল এর ছবি

শুভেচ্ছা রইল। আন্দোলন সফল হোক।

_________________
[খোমাখাতা]

সাবরিনা সুলতানা এর ছবি

ধন্যবাদ।
ভালো থাকুন। ভালো রাখুন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মায়ার নেশা কাটাতেই এ তীব্র অস্থিরতা
তবু, মায়ার পাহাড়েই আমার নিত্য বসবাস।

উজানগাঁ এর ছবি

সহমত। আন্দোলন সফল হোক।

আপনার অসুস্থতার খবর পাওয়ার পর হতে অপেক্ষায় ছিলাম কবে সুস্থ হয়ে আবার লিখতে শুরু করবেন। হাসি

সাবরিনা সুলতানা এর ছবি

এই তো শুরু করেছি হাসি

ধন্যবাদ।
ভালো থাকুন। ভালো রাখুন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মায়ার নেশা কাটাতেই এ তীব্র অস্থিরতা
তবু, মায়ার পাহাড়েই আমার নিত্য বসবাস।

মুস্তাফিজ এর ছবি

সাথে আছি।

...........................
Every Picture Tells a Story

সাবরিনা সুলতানা এর ছবি

ধন্যবাদ।
ভালো থাকুন। ভালো রাখুন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মায়ার নেশা কাটাতেই এ তীব্র অস্থিরতা
তবু, মায়ার পাহাড়েই আমার নিত্য বসবাস।

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

আন্দোলন সফল হোক। শুভ কামনা রইলো।

সাবরিনা সুলতানা এর ছবি

অসংখ্য ধন্যবাদ।
ভালো থাকুন। ভালো রাখুন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মায়ার নেশা কাটাতেই এ তীব্র অস্থিরতা
তবু, মায়ার পাহাড়েই আমার নিত্য বসবাস।

সুমিমা ইয়াসমিন এর ছবি

আপনার মনোবল আর সাহস দেখে আমি মুগ্ধ!
---জয় হোক--- চলুক

সাবরিনা সুলতানা এর ছবি

আপনাদের অনুপ্রেরণাই আমার মূল শক্তি।
ধন্যবাদ।
ভালো থাকুন। ভালো রাখুন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মায়ার নেশা কাটাতেই এ তীব্র অস্থিরতা
তবু, মায়ার পাহাড়েই আমার নিত্য বসবাস।

তাপস শর্মা এর ছবি

খুব ভালো লাগছে আপনাকে আবারও লিখতে দেখে। এই আন্দোলন সত্যিকারের ভাষা খুঁজে পাক। চলুক

তানিম এহসান এর ছবি

আপনাকে দেখে ভালো লাগছে আপু হাসি .. অনেক অনেক শুভকামনা .. সাথে আছি।

সাবরিনা সুলতানা এর ছবি

ধন্যবাদ ভাইয়া। আশা করি দেখা হবে হাসি
আর এখন তো সচলায়তন আমাদের সাথে যোগ দিচ্ছে!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মায়ার নেশা কাটাতেই এ তীব্র অস্থিরতা
তবু, মায়ার পাহাড়েই আমার নিত্য বসবাস।

নির্ঝরা শ্রাবণ এর ছবি

সাবরিনা আপু,
আপনাকে লেখতে দেখে ভাল লাগছে। আপনার এই আন্দোলনের সাথে আছি সবসময়। আমিতো চট্টগ্রামে থকি, কথা দিচ্ছি চট্টগ্রামে যদি কোন সমাবেশ হয়, তবে শুধু আমি একা নই, আমার সংগঠন "দৃষ্টি চট্টগ্রাম" ও এই আন্দোলনে আপনার সাথে যোগ দেবে।

ভাল থাকবেন।

সাবরিনা সুলতানা এর ছবি

অসংখ্য ধন্যবাদ আপনাকে।
দেখা হবে আগামীর পথে হাসি
ভালো থাকুন। ভালো রাখুন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মায়ার নেশা কাটাতেই এ তীব্র অস্থিরতা
তবু, মায়ার পাহাড়েই আমার নিত্য বসবাস।

সজল এর ছবি

ওয়েলকাম ব্যাক!

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

সাবরিনা সুলতানা এর ছবি

ধন্যবাদ হাসি
ভালো থাকুন। ভালো রাখুন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মায়ার নেশা কাটাতেই এ তীব্র অস্থিরতা
তবু, মায়ার পাহাড়েই আমার নিত্য বসবাস।

প্রৌঢ় ভাবনা এর ছবি

সমর্থন রইলো। রইলো সাথে থাকার অঙ্গিকার।

চরম উদাস এর ছবি

আপনাকে দেখে ভালো লাগছে আনেক।আন্দোলনে সাথে আছি। অনেক অনেক ভালো থাকবেন। ফেসবুকে ইভেন্টে যোগ দিলাম

অরফিয়াস এর ছবি

পূর্ণ সমর্থন ।

সুস্থ থাকুন, ভালো থাকুন

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

সৃষ্টিছাড়া এর ছবি

স্বাভাবিক ভাবে যা পাওয়ার কথা আমাদের দেশে তা আদায় করার জন্য রাস্তায় নেমে দাবি করতে হয়, তাও পাওয়ার কোনো নিশ্চয়তা থাকেনা বরং কপালে অনেক দুর্ভোগ জুটে যেতে পারে ....!! রেগে টং
আপনি সফল হোন, অনেক শুভকামনা রইলো!

উচ্ছলা এর ছবি

সফল হোক আপ্নাদের চাওয়া। দাবি আদায়ে সাথে আছি। সরকারের এক্টুখানি আক্কেল গজাক।

ফাহিম হাসান এর ছবি

আপনি আমার মত অনেকের জন্যই বিরাট প্রেরণা

প্রদীপ্তময় সাহা এর ছবি

এই আন্দোলন সফল হোক ।
আপনার কাছ থেকে আমি অনেক কিছু শিখলাম ।

অনেক ধন্যবাদ ।
খুব ভাল থাকবেন ।
শুভেচ্ছা ।

কৌস্তুভ এর ছবি

আপনি সুস্থ হয়ে আবার কাজ এবং ব্লগিং চালিয়ে যাচ্ছেন দেখে খুব ভালো লাগল। হাসি

দ্যা রিডার এর ছবি

আসছি চলুক

আমি শিপলু এর ছবি

লেখাটা অনেক পরে পড়া হল তাই যোগ দিতে পারলাম না। তবে সাথে আছি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।