চ্যাম্পিয়নস লীগ ফ্যান্টাসি: দলে দলে যোগ দিন

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ১৩/০৯/২০১০ - ৭:৫২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ইদানীং আমার অবসর সময়ের অনেক খানি খেয়ে নিচ্ছে ESPN Soccernet। বিশ্বকাপ ফুটবলের কারনে ফুটবলের প্রতি হারানো আগ্রহ আবার ফিরে পেয়েছি। বিশ্বকাপ শেষ হয়েছে, কিন্তু শুরু হয়েছে ইংলিশ প্রিমিয়ার লীগ। আর দু'দিন পর শুরু হতে যাচ্ছে উয়েফা চ্যাম্পিয়নস লীগ এর গ্রুপ পর্ব। এবার চ্যাম্পিয়ন লীগ আমি একটু বিশেষভাবে অনুসরণ করবো। কারন একটাই, এবারই প্রথম আমি ইএসপিএন এর চ্যাম্পিয়নস লীগ ফ্যান্টাসিতে দল নামিয়েছি। দেঁতো হাসি দেঁতো হাসি

auto

প্রিমিয়ার লীগ ফ্যান্টাসিতেও একটি দল নামিয়েছিলাম। কিন্তু অনভিজ্ঞতার কারনে খেলোয়াড় নির্বাচনে কিছু ত্রুটি রয়ে গিয়েছিলো। স্ট্রাইকার হিসাবে নিয়েছিলাম রবিন ফন পার্সি আর লুইস সাহাকে! ফলাফল হাতে নাতে। একজন ইনজুরড আরেকজন প্রথম একাদশে সুযোগই পায় না অ্যাঁ অ্যাঁ । তাই দু'সপ্তাহ পরে এদের বাদ দিয়ে ড্রগবা আর শামাখকে নিলাম। এখন মোটামুটি ভালই চলছে।

যাই হোক, চ্যাম্পিয়নস লীগ ফ্যান্টাসিতে দল নির্বাচন করতে গিয়ে যে পরিমান স্টাডি করেছি, তা বিশ্ববিদ্যালয়ে করলে মনে হয় ফলাফল খারাপ হতো না। ঈদের ছুটিতে বাড়িতে এসে এটার পেছনে লেগেছিলাম ভালোমত। আজ দল কনফার্ম করে ব্লগগুলিতে একটু ঢুঁ মারছি। আর তখন মনে হলো, আরে আমার এই সদ্য অর্জিত জ্ঞানগুলি একটু লিখে রাখি না কেন। এক কাজে দুটো লাভ হবে- নিজের জন্য রেফারেন্স থাকলো আর যদি কেউ যোগ দিতে আগ্রহী হয় তার জন্য কিছু উপকার হবে। হাসি হাসি

যারা ইএসপিএন চ্যাম্পিয়নস লীগ ফ্যান্টাসিতে দল নামাতে চান এই লিংক ধরে গিয়ে নিবন্ধন করুন। নিজের দলকে একটি সুন্দর দেখে নাম দিন। এবার খেলোয়াড় নির্বাচনের পালা।

আপনার জন্য বাজেট ১০০ মিলিয়ন পাউন্ড। এই বাজেটে আপনাকে ১৫ জনের একটি দল গড়তে হবে। বাজেট অনেক কম মনে হবে যখন দেখবেন একজন ভালো স্ট্রাইকার/মিডফিল্ডার এর দাম ১০-১২ মিলিয়ন পাউন্ড! এখানেই রয়ে গেছে অংকের খেলা। বাজেটের মধ্যে থেকে আপনাকে বেছে নিতে হবে সবচেয়ে ভালো দলটি যা আপনাকে এনে দেবে বেশি পয়েন্ট।

পয়েন্টের কথায় মনে হলো শুরু করার আগে একবার নিয়মগুলো দেখে নিলে সবচেয়ে ভালো হয়। যাদের অত পড়ার ধৈর্য নেই তাদের জন্য সংক্ষেপে-
১. ১৪ সেপ্টেম্বর ১৮৪৫ জিএমটি এর আগে আপনাকে দল নির্বাচন করতে হবে। এরপর গ্রুপ পর্যায়ে ১২টি ট্রান্সফারের সুযোগ পাবেন। দ্বিতীয় রাউন্ড থেকে ফাইনাল পর্যন্ত প্রতি পর্বে ৮টি করে ট্রান্সফারের সুযোগ পাবেন।
২. প্রতি খেলার জন্য একজন ক্যাপ্টেন নির্বাচন করতে পারবেন। ক্যাপ্টেনের অর্জিত পয়েন্ট দ্বিগুন ধরে হিসাব করা হবে। ক্যাপ্টেন না বানালে কেউ দ্বিগুণ পয়েন্ট পাবে না।
৩. প্রতি খেলার জন্য আপনাকে এগারো জনের দল নির্বাচন করতে হবে। খেলায় এদের অর্জিত পয়েন্টই গণ্য হবে। অতিরিক্ত খেলোয়াড়দের পয়েন্ট গণ্য করা হবে না। যদি আপনার মূল দলের কেউ আসল খেলায় (প্রকৃত খেলায় আর কি) অংশ না নেয়, তবে আপনার অতিরিক্ত খেলোয়াড়দের যাকে আপনি প্রথমে রেখেছেন তার পয়েন্ট অটোমেটিক যোগ হবে।
৪. আপনার দলের জন্য ৪-৪-২, ৪-৪-৩, ৩-৫-২ এ ধরনের একটা ফর্মেশন বেছে নিতে হবে।
৫. গ্রুপ পর্যায়ে এক দল (যেমন চেলসি, ম্যান ইউ ইত্যাদি) থেকে সর্বোচ্চ তিন জন খেলোয়াড় নিতে পারবেন। দ্বিতীয় রাউন্ডে চার, কোয়ার্টার ফাইনালে পাঁচ, সেমিফাইনালে ছয় আর ফাইনালে আট জন এক দল থেকে নিতে পারবেন। গ্রুপ পর্যায়ের পর বাজেট পুর্ননির্ধারণ করা হবে।
৬. স্কোরিং সিস্টেম-
- প্রথম একাদশে থাকলে প্রত্যেক খেলোয়াড় পাবেন ২ পয়েন্ট। সাবস্টিটিউট হিসাবে নামলে ১ পয়েন্ট।
- গোল দিলে স্ট্রাইকার পাবেন ৪ পয়েন্ট, মিডফিল্ডার ৬, ডিফেন্ডার ৮ আর গোলকীপার ১০ পয়েন্ট! (কোন গোলকীপার গোল দিতে পারে খোঁজ লাগাইতে পারি নাই! :~ :~ ) আর হ্যাঁ আত্মঘাতী গোলদাতার পয়েন্ট -২ (মাইনাস ২)।
- গোল করায় সহযোগিতা (অ্যাসিস্ট) করলে ২ পয়েন্ট। সহযোগিতার নিয়ম হল যার পা থেকে সর্বশেষ পাসটি এসেছে। তবে ফাউলের মাধ্যমে প্রাপ্ত ফ্রি কিক বা পেনাল্টি থেকে গোল হলে তার জন্য ফাউল হজমকারী কোন অ্যাসিস্ট পয়েন্ট পাবে না। আত্মঘাতী আর রিবাউন্ড এর জন্যও একই নিয়ম।
- পেনাল্টি সেভ করলে ৩ পয়েন্ট আর মিস করলে -৩ পয়েন্ট।
- হলুদ কার্ড এর জন্য -১ আর লাল কার্ডের জন্য -৩ পয়েন্ট। তবে দুই হলুদ কার্ড = লাল কার্ডের জন্য -৩ পয়েন্টই হবে।
- মূল খেলায় দল কোন গোল না খেলে (ক্লিন শীট) গোলকীপার পাবেন ৪ পয়েন্ট, ডিফেন্ডার ৪ আর মিডফিল্ডার ১ পয়েন্ট। স্ট্রাইকারের কোন পয়েন্ট নাই।
- প্রতিটি গোল হজম করার জন্য গোলকীপার আর ডিফেন্ডার এর পাওনা -১ পয়েন্ট। অন্যদের নাই।
- প্রতি তিনটি সেভ এর জন্য গোলকীপার এর পাওনা ১ পয়েন্ট।

চ্যাম্পিয়নস লীগেরর গ্রুপ:

গ্রুপ এ: ইন্টার মিলান, ওয়ের্ডার ব্রেমেন, টটেনহ্যাম, এফসি টোয়েন্টে
গ্রুপ বি: লিওঁ, বেনফিকা, শালকে, হ্যাপোয়েল তেলআবিব
গ্রুপ সি: ম্যান ইউ, ভ্যালেন্সিয়া, রেন্জার্স, বুরসাসপোর
গ্রুপ ডি: বার্সেলোনা, প্যানাথিনাইকোন, কোপেনহেগেন, রুবিন কাজান
গ্রুপ ই: বেয়ার্ন, রোমা, বাজল, সিএফআর ক্লুজ
গ্রুপ এফ: চেলসি, মার্সেই, স্পার্টাক মস্কো, এমএসকে জিলিনা
গ্রুপ জি: এসি মিলান, রিয়াল মাদ্রিদ, আয়াক্স, অজেরে
গ্রুপ এইচ: আর্সেনাল, শাখতার দোনেৎস্ক, ব্রাগা, পার্টিজান বেলগ্রেড

এবার আপনাদের জন্য গুরুত্বপূর্ণ কিছু টিপস-

১. প্রথমে ঠিক করুন আপনার দল কি ধরনের ফুটবল খেলবে? আক্রমণাত্মক না রক্ষণাত্মক? রক্ষণাত্মক খেললে যদি ক্লিন শীট রাখতে পারে তবে ডিফেন্ডার+গোলকীপার ৪ পয়েন্ট আর মিডফিল্ডার ১ পয়েন্ট করে বেশি পাবে। কিন্তু ফুটবল গোলের খেলা। যেকোন মূহুর্তে গোল হয়ে যেতে পারে। আর গোল হলে পয়েন্ট কিন্তু কম না! তাই আমি আক্রমণাত্মক দল নির্বাচন পছন্দ করবো।

২. যেহেতু আপনার বাজেট মাত্র ১০০ মিলিয়ন তাই খেলোয়াড় নির্বাচনে একটু সতর্ক হতে হবে। আপনাকে অন্তত ১২ জন খেলোয়াড় নির্বাচন করতে হবে যারা তাদের দলে নিয়মিত। এতে অন্তত প্রতি সপ্তাহে ২২ পয়েন্ট এর নিশ্চয়তা আপনি পাচ্ছেন। অনেকে টাকা বাচানোর জন্য সব কম দামী ডিফেন্ডার কেনেন। এতে দুটো সমস্যা হয়- প্রথমত নিয়মিত একাদশে না থাকায় বেশ কিছু পয়েন্ট প্রতি সপ্তাহেই হাতছাড়া হয়। আর দুর্বল দলের ডিফেন্ডাররা বেশি গোল হজম করে, এটাতো জানা কথা! খাইছে খাইছে

৩. খেলোয়াড় নির্বাচনের সময় ইনজুরি প্রবণ খেলোয়াড়দের এড়িয়ে চলুন। অনেক দামী খেলোয়াড় আছেন যারা ঘন ঘন ইনজুরিতে পড়েন। আর হ্যাঁ প্রতিবার খেলার আগে যেহেতু আপনি ট্রান্সফার করাতে পারবেন তাই চেষ্টা করবেন আপনার কোন খেলোয়াড় ইনজুরড হলো কি না তা খেয়াল রাখতে। এত করে আপনি সহজেই তাদের পরিবর্তন করে নিতে পারবেন।

৪. দলে ২ জন গোলকীপার, ৫/৬ জন ডিফেন্ডার (২/৩ জন সবচেয়ে কমদামী), ৪/৫ জন মিডফিল্ডার আর ২/৩ জন স্ট্রাইকার নেয়া উচিত হবে।
তাহলে শুরু করি খেলোয়াড় বেছে নেয়া।

- প্রথমে গোলকীপার। গ্রুপ অনুসারে বার্সেলোনা, আর্সেনাল, চেলসি, বেনফিকা, বেয়ার্ন মিউনিখ এদের একাধিক ম্যাচ ক্লিন শীট হবার সম্ভাবনা আছে। তাই এদের থেকে গোলকীপার নেয়া ভালো হবে, বিশেষত ভালদেজ। ২য় কীপার হিসাবে ৩.৫ মিলিয়ন পাউন্ড দামের একজন নেয়া যেতে পারে। বেনফিকার হুলিও সিজার আমার প্রথম পছন্দ। এ বছর দুটো খেলায় প্রথম একাদশে ছিলো। এছাড়া বড় দলগুলোর ২য় কীপাররাও খারাপ হবেন না মনে হয়। হাসি :)

- ডিফেন্ডার হিসাবে গোল স্কোরিং বা অ্যাসিস্ট করতে পারে এমন অন্তত একজনকে নেয়া যেতে পারে। যেমন- ইন্টারের মাইকন, বার্সেলোনার দানি আলভেজ, চেলসির অ্যাশলি কোল বা মার্সেই এর হেইন্জ। মাঝারি দলগুলো যেমন বেনফিকা, মার্সেই, রোমা, লিওঁ এসব দল থেকে ডিফেন্ডার নিলে বেশি ভালো হবে মনে হয়। কারন এরা দুর্বল দলগুলোর সঙ্গে ক্লিন শীট পাবে আশা করা যায়। আর শক্তিশালী দলগুলোর সঙ্গে মাঝে মধ্যেই ভালো লড়াই দেবে। একেবারে কম দামী (৩.৫ মিলিয়ন পাউন্ড) অন্তত তিনজন ডিফেন্ডার নেয়া উচিত টাকা বাঁচানোর জন্য যারা সবসময় বেঞ্চ গরম রাখবে। চোখ টিপি চোখ টিপি

- মিডফিল্ডার নেয়ার ক্ষেত্রে আমার প্রথম পরামর্শ কোন ডিফেন্সিভ মিডফিল্ডার নেয়া যাবে না। এরা একাদশে নিয়মিত হলেও গোল করতে পারে না উল্টা হলুদ/লাল কার্ড খাওয়ায় ওস্তাদ খাইছে :P। অ্যাটাকিং মিডফিল্ডার হিসাবে দামী ১-২ জন (রোনালদো, ইনিয়েস্তা, স্নাইডার, ল্যাম্পার্ড) নেয়া উচিত। তবে একটু কম দামী কিছু মিডফিল্ডার আছেন যারা দলে নিয়মিত এবং গোল করা ও করানো দুটোতেই দক্ষ। আমার প্রাধান্য হচ্ছে- মালুদা, আরশাভিন, ওজিল, মুলার, ন্যানি, স্কোলস, শোয়েনস্টাইগার, ডি রসি, এসিয়েন, বার্সেলোনার পেড্রো,মড্রিক ইত্যাদি। আর কম দামী (৫-৬ মিলিয়ন পাউন্ড) কিন্তু দলে নিয়মিত এমন ১-২ জন মিডফিল্ডার বেছে নেয়া যেতে পারে মাঝারি মানের দলগুলো থেকে।

- স্ট্রাইকার হিসাবে একজন নেয়া উচিত সেরা মানের। গ্রুপ বিচারে আমি মেসির পক্ষে। এছাড়া দ্রগবা বা রুনির কথা বিবেচনা করা যেতে পারে। দ্বিতীয় স্ট্রাইকার হিসাবে আর্সেনালের শামাখ, আয়াক্সের সুযারেজ, রিয়ালের বেনজেমা, বেয়ার্নের ওলিচ, রোমার ভুসিনিক, চেলসির আনেলকাকে বিবেচনায় রাখতে পারেন। কেউ যদি তিনজন নিতে চান তবে মার্সেই এর রেমি, রেন্জার্সের বেটি, বার্সেলোনার ক্রিকিচ, রোমার বোরিয়েল্লো, চেলসির কালু বা টটেনহ্যামের ক্রাউচের কথা ভাবতে পারেন। হাসি :)

- দল হিসাবে যাদেরই নির্বাচন করুন না কেন, ৮-১০ জনের একটি কোর গ্রুপ রাখবেন যাদের আপনি কখনোই পরিবর্তন করবেন না। বাকীদের আপনি প্রয়োজন অনুসারে ট্রান্সফার করবেন।

৫. আপনার দলের ফর্মেশন হিসাবে বেছে নিতে পারেন ৪-৩-৩, ৩-৪-৩, ৩-৫-২। এতে করে গোল করতে সক্ষম এমন খেলোয়াড়দের মাঠে উপস্থিতি আপনি বাড়াতে পারছেন। তবে প্রয়োজনমাফিক চির চেনা ৪-৪-২ এ ফেরত যেতে পারবেন। আমি ব্যক্তিগতভাবে ৩-৫-২ পছন্দ করেছি। ফর্মেশন বেছে নিতে পারেন My team>Line up এ গিয়ে।

৬. প্রতি পনের দিন অন্তর অন্তর চ্যাম্পিয়নস লীগের খেলা হবে। শেষ খেলা হবার পর আপনার দলের অর্জিত পয়েন্ট আর র‌্যাংকিং দেখতে পারবেন My team এ গেলে। দলের কে কিভাবে পয়েন্ট পেয়েছে তা দেখতে পারবেন My team>Squad stats থেকে।

৭. যদি খেলোয়াড় ট্রান্সফার করাতে চান তবে যেতে হবে My team>Transfer market এ। তবে দল গঠনের পর ভুলেও Clear Squad বা Random pick বাটনে ক্লিক করবেন না। তবে আবার নতুন করে শুরু করতে হবে।

৮. আপনি ইচ্ছা করলে নিজে একটি নতুন লীগ শুরু করতে পারেন অথবা কোন লীগে যোগ দিতে পারেন। এজন্য যেতে হবে My leagues এ। আমি সবাইকে Bangladesh UCL Fantasy League এ অংশ নিতে অনুরোধ করবো। (আমি আছি তো এ জন্য)। দেঁতো হাসি দেঁতো হাসি

৯. কেউ কেউ প্রিমিয়ার লীগ ফ্যান্টাসির মত নির্ধারিত ১০০ মিলিয়ন পাউন্ড বাজেটের কিছু অংশ (৫-১০ মিলিয়ন) পরে ব্যবহারের জন্য রেখে দেবার পক্ষে থাকতে পারেন। তবে আমি এটি সমর্থন করি না কারন, চ্যাম্পিয়নস লীগ ফ্যান্টাসিতে গ্রুপ পর্বের পর বাজেট আবার নির্ধারিত হবে। আর কম বাজেটের দুর্বল দল তো বেশি পয়েন্ট আনতে পারবে না। যদি টাকা সেভ রাখতে হয় তবে পরামর্শ দেবো শুরুতে পূর্ণ বাজেট ব্যবহার করে শেষ খেলার আগে বেশ কিছু দামী খেলোয়াড় বিক্রি করে হাতে ক্যাশ টাকা রাখতে। এতে নতুন বাজেট যাই হোক না কেন আপনি তাল মেলাতে পারবেন। আর প্রিমিয়ার ফ্যান্টাসির মত খেলোয়াড়দের মূল্য এখানে পরিবর্তিত হবে না।

তো এই হল চ্যাম্পিয়নস লীগ ফ্যান্টাসির কেচ্ছা। আশা করি সচলায়তন থেকে আগ্রহী কয়েকজনকে পাবো। আসলে একা একা এত দীর্ঘ একটা লীগ কন্টিনিউ করা মুশকিল। আপনারা যোগ দিয়ে বাংলাদেশিদের দল ভারী করবেন এই আকাঙ্খা করে শেষ করছি।

আসিফ

*ছবি ইএসপিএন সকারনেট থেকে গৃহীত।


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

আমি প্রিমিয়ার লীগের ফ্যান্টাসিতে পছন্দের দলের প্রতি বিশ্বস্ত থেকে এক গাদা নিয়েছিলাম। লাভের মধ্যে তোরেস ইঞ্জুরি নিয়ে কাঁদে, জো কোল প্রথম খেলায় লাল কার্ড। বদলায় এনগগ আর ওয়ালকট নিলাম, সাথে সাথে দুই জনেই ইঞ্জুরিতে। কোলের লাল কার্ডের সাথে সাথে ওয়াইল্ড কার্ডও খরচ করে ফেলসি। এখন হাল ছেড়ে দিসি। যা হয় হবে।

এইটায়ও ঢুকলে আর ডিগ্রি পাওয়া লাগবে না। সব সিজন শুরু হলো মাত্র... কলেজ ফুটবল, এনএফএল, প্রিমিয়ার লীগ, লা লীগা, সিরি আ... টিভি সিরিয়ালগুলোর নতুন সিজন তো আর সপ্তাহ খানেকের মধ্যেই। মন খারাপ

জাহামজেদ এর ছবি

১. ম্যানুয়েল নয়ার
২. লুসিও
৩. হুয়ান
৪. নেভিল
৫. পার্ক জি সুং
৬. মেসুত ওজিল
৭. টমাস মুলার
৮. সার্জিও বুসকেটস
৯. পেদ্রো
১০. মেসি
১১. রবিনহো

এটা হচ্ছে আমার সেরা একাদশ। দেখি এবার কি হয়, আমার টিম কতটুকু কি করতে পারে।

__________________________________
মরণের পরপারে বড় অন্ধকার
এইসব আলো প্রেম ও নির্জনতার মতো
__________________________________

__________________________________
মরণের পরপারে বড় অন্ধকার
এইসব আলো প্রেম ও নির্জনতার মতো
__________________________________

আসিফ [অতিথি] এর ছবি

নেভিল, পার্ক জি সুং আর বুসকেটসকে বদলানোর কথা ভাবতে পারেন। অবশ্য পছন্দের খেলোয়াড় হলে কিছু করার নেই। চোখ টিপি

জাহামজেদ এর ছবি

আপনার টিম থেকে কিন্তু আমার টিম শক্ত আছে। আপনি কমদামি সব ডিফেন্ডার নিয়েছেন, অন্যদিকে আমি এমন সব খেলোয়ার দলে টানার চেষ্টা করেছি যারা নিয়মিত খেলে আর গোলও করায়। বুসকেটস আর পার্ক যথাক্রমে দুইদলের মাঝমাঠের প্রাণ, অন্যদিকে নেভিল কমদামে পাওয়া ভালো ডিফেন্ডার। লুসিও আর হুয়ান ডিফেন্সের পরিক্ষীত দেয়াল। গোলরক্ষক হিসেবে নোয়ারকে কম দামে পাওয়ায় বেঁচে গেছি, এবার দেখি তার দল শালকে কি করে ?

তবে আপনি আমার মাঝমাঠ দেখেন, ওজিল, টমাস মুলার, বুসকেটস, পেদ্রো, বুসকেটস। অতিরিক্ত হিসেবে আছে প্রিন্স বুয়েটাং। আক্রমণভাগে আছে মেসি আর রবিনহো। রোনালদোকে মাঝমাঠে আর ভিয়াকে আক্রমণভাগে নেওয়ার পর অর্থাভাবে ছেড়ে দিয়েছি, তেমনি ডিফেন্সে ধরে রাখতে পারিনি জেরার্ড পিকে, সার্জিও রামোস, আলেসান্দ্রো নেস্তার মতো খেলোয়ারকে।

পরবর্তী রাউন্ডে গিয়ে কিছু প্লেয়ার বেঁচে দিবো, তখন দেখি কি করা যায়।

__________________________________
মরণের পরপারে বড় অন্ধকার
এইসব আলো প্রেম ও নির্জনতার মতো
__________________________________

__________________________________
মরণের পরপারে বড় অন্ধকার
এইসব আলো প্রেম ও নির্জনতার মতো
__________________________________

আসিফ [অতিথি] এর ছবি

জাহামজেদ ভাই আপনার ডিফেন্স ও মিডফিল্ড শক্তিশালী, সন্দেহ নাই। আমার কেবল পার্ক জি সুং কে নিয়ে একটু খুঁতখুঁত লাগছে। আমি ম্যান ইউ এর এই মৌসুমের খেলার একাদশগুলো আবার বের করে দেখলাম- পার্ক একটি প্রথম একাদশ আর একটি বদলি পেয়েছে। কিন্তু সমমূল্যের ন্যানি বা স্কোলস প্রতিটি ম্যাচেই খেলেছে! যদিও ন্যানি একটি খেলায় বদলি হিসাবে নেমেছিলো। রেন্জার্স এর সঙ্গে ফার্গুসন গিগস বা স্কোলসকে রাখবেনই অভিজ্ঞতার জন্য। বিশেষত স্কোলস এবার দারুণ খেলছেন, এ পর্যন্ত দুটো অ্যাসিস্ট আর একটি গোল করেছেন।

আমি ক্যাসিয়াস+মুলার+রোনালদিনহো কম্বিনেশনের বদলে সিজার+রোনালদো+এসিয়েন কম্বিনেশন শেষ পর্যন্ত বেছে নিয়েছি রোনালদোর উপর রিস্ক নিয়ে। দেখা যাক জুয়া কাজে লাগে কি না! হাসি

জাহামজেদ এর ছবি

মাঝমাঠে পার্কের বদলে বোয়েটাং আছে। বোয়েটাং এই বিশ্বকাপে জার্মানির হয়ে ভালো খেলেছে, এছাড়া সে এসি মিলানের মাঝমাঠের নিয়মিত খেলোয়ার, ডিফেন্সিভ এবং অ্যাটাকিং, মিডফিল্ডারের দুই ভুমিকা নিয়েই খেলতে পারে।

__________________________________
মরণের পরপারে বড় অন্ধকার
এইসব আলো প্রেম ও নির্জনতার মতো
__________________________________

__________________________________
মরণের পরপারে বড় অন্ধকার
এইসব আলো প্রেম ও নির্জনতার মতো
__________________________________

আসিফ [অতিথি] এর ছবি

আমিও ইএসপিএন এর বিশেষজ্ঞ (!) মতামত শুনে প্রথমে দ্রগবাকে রেখে কাকুতা, ফ্যাব্রেগাসকে রেখে উইলশায়ার, কোলকে বাদ দিয়ে ইভানোভিচকে নিয়েছিলাম। মন খারাপ
প্রিয়দলের প্রিয় তারকাকে বাদ দেওয়ার ফল পেয়েছি আমি।

ব্যস্তদের জন্য পরামর্শ হল মোটামুটি স্থিতিশীল খেলোয়াড়দের নিয়ে দল গড়া। মাঝে মাঝে একটু খবর নেয়া, এই আর কি।

তোরেস এর মত ইনজুরি প্রবণ আর জো কোল এর মত মিডিওকার খেলোয়াড়কে না নিলেই মনে হয় ভালো করতেন। ব্যক্তিগত পছন্দের উপর অবশ্য কারো হাত নেই।

জাহামজেদ এর ছবি

আমিও একটা টিম নামাইছি, দেখি কি হয় ?

__________________________________
মরণের পরপারে বড় অন্ধকার
এইসব আলো প্রেম ও নির্জনতার মতো
__________________________________

__________________________________
মরণের পরপারে বড় অন্ধকার
এইসব আলো প্রেম ও নির্জনতার মতো
__________________________________

অতিথি লেখক এর ছবি

দোয়া রাইখেন। মেসি আর দ্রগবা রে একসাথে খেলাইতেছি।

আসিফ [অতিথি] এর ছবি

সেম টু মি! দেঁতো হাসি :D

আমার একাদশ - হুলিও সিজার, দানি আলভেজ, ডেভিড লুইজ, লুইজাও, রোনালদো, মালুদা, আরশাভিন, এসিয়েন, চেরিউ (মার্সেই), মেসি, দ্রগবা। বদলি রাইজিকভ (কাজান), আতান, সেগুইন, ভাইনত্রা (সব কম দামী ডিফেন্ডার) চোখ টিপি ;)

আমি একটু রিস্ক নিলাম আর কি। যদি ক্লিক না করে তবে প্রথম খেলার পর গোলকীপার পরিবর্তন করবো।

নাবিল এর ছবি

আপনার পোস্ট পড়ে আমিও ১টা দল নামাইসি -
আমার দল - ক্যাসিয়াস,দানি আলভেজ,জন টেরি,মার্টেসেকার,লেনন,শোয়ানস্টাইগার,আলটিনটপ,ইনিয়েস্তা,নানি,মেসি,অ্যানেলকা।

দোয়া রাইখেন দেঁতো হাসি

জাহামজেদ এর ছবি

অ্যানেলকারে পাল্টান, প্রথম একাদশে অ্যানেলকার সুযোগ পাওয়ার সম্ভাবনা কম, অ্যানেলকার দামে লুইস সুয়ারেজকে পাওয়া যাচ্ছে, অ্যানেলকার বদলে আয়াক্সের সুয়ারেজকে দলে নেন। ডিফেন্স ঠিক আছে, তবে মাঝমাঠ একেবারে দুর্বল হয়ে গেছে। নানি আর লেনন দুজনেই উইঙ্গার, এই বিষয়টা খেয়াল রাখা উচিৎ ছিলো। আক্রমণভাগে মেসি ঠিক আছে, প্রয়োজনে কম দামে গোলরক্ষক দলে টানেন, অতিরিক্ত খেলোয়ারদেরকে কম দামে টানেন, চেষ্টা করেন অতিরিক্ত তালিকায় ৪ মিলিয়ন পাউন্ড দামের ডিফেন্ডার রাখার। আক্রমণভাগে মেসির পার্টনার হিসেবে ভালো কাউকে নেন, অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবেও ভালো কাউকে নিতে পারেন, আক্রমণভাগ শক্তিশালী না হলে তো পয়েন্ট পাবেন না , আর খেলার ফর্মেশন রাখেন ৩-৫-২ ।

__________________________________
মরণের পরপারে বড় অন্ধকার
এইসব আলো প্রেম ও নির্জনতার মতো
__________________________________

__________________________________
মরণের পরপারে বড় অন্ধকার
এইসব আলো প্রেম ও নির্জনতার মতো
__________________________________

নাবিল এর ছবি

আবার নতুন করে সাজাইলাম। এবার আমিও মেসি দ্রগবা রে একসাথে খেলাইতেসি।

নতুন দল -
নিউয়ার
আলভেজ
টেরি
লুইসাও
ওজিল
পেদ্রো রদ্রিগুয়েজ
স্কোলস
আর্শাভিন
পিয়ানিচ (লিও)
মেসি
দ্রগবা

জনৈক [অতিথি] এর ছবি

আমিও ১টা দল নামাইসি -
৪-৩-৩ এ প্রথম একাদশঃ
১। পিটার চেক [চেলসি]

২। সিগরাইনন্সকি [শাখতার দানেস্ক]
৩। বকরি সানিয়া [আরসেনাল]
৪। হুবসম্যান [শাখতার দানেস্ক]
৫। পিকে [বারসা]

৬। এভার বানেগা [ভ্যালেন্সিয়া]
৭। আরশাভিন [আরসেনাল]
৮। হুগো ভিয়ানা [ব্রাগা]

৯। মেসি [বারসা]
১০। ভিয়া [বারসা]
১১। ভুসিনিক [রোমা]

অতিরিক্তঃ
১। কাসায়েভ [রূবিন কাজান]
২। জোভানোভিচ [পারটিজান বেল্গ্রেড]
৩। ভারমালিন [আরসেনাল]
৪। খুদজামভ [শাখতার দানেস্ক]

আসিফ [অতিথি] এর ছবি

খেলা শুরু হয়ে গিয়েছে! দেঁতো হাসি

ফার্গুসন দুর্বল দল নামিয়েছেন রেন্জার্সের বিপক্ষে। ডিফেন্সে স্মলিং আর ফ্যাবিও কে নামিয়েছেন! ফন ডার সার এর বদলে কুজ্যাক, পার্ক, ভ্যালেন্সিয়া, গিবসন, হার্নান্দেজ প্রথম একাদশে! ন্যানি না থাকুক, স্কোলস নেই ভাবতে পারছি না। ফার্দিনান্দ আর রুনি যদিও আছে তবুও কেমন যেন লাগছে। অঘটন ঘটলেও ঘটতে পারে।

বেনফিক হুলিও সিজারকে বেঞ্চে রেখেছে, তবে রুবিন কাজান এর রিজকায়েভ প্রথম একাদশে আছেন। তাই আমার পয়েন্ট মার যাবে না চোখ টিপি

বার্সেলোনার খেলা দেখছি, বল সারাক্ষণ প্যানাথিনাইকোস এর ডি বক্স এর সামনে!
লিখতে না লিখতেই প্যানাথিনাইকোস এর গোভু কাউন্টার এটাকে গোল দিলো!!!!!!!!!!!!!!!

নাহ খেলা জমবে এবার।

আসিফ [অতিথি] এর ছবি

হাফ টাইম! হাসি

যারা বার্সেলোনার খেলা দেখছেন না, তারা বুঝতে পারছেন না কি মিস করছেন!!!
আমি মরিনহো/রিয়াল এর ভক্ত। কিন্তু মেসির একজন ব্লাইন্ড সাপোর্টার! তাই মেসিকে বানিয়েছি আমার দলের ক্যাপ্টেন। মেসি ফিরিয়ে দিয়েছেন আমাকে দুহাতে!! দেঁতো হাসি

এরই মাঝে দু'গোল!! ভিয়ার আরেকটা সহ বার্সা খেলায় ফিরে এসেছে চমৎকারভাবে।

বেনফিকার লুইজাও একটি গোল দিয়ে আমাকে এনে দিয়েছে বাড়তি ১০ পয়েন্ট!!!!!! এখন বেনফিকা ক্লীন শিট রাখতে পারলেই হয়।

অন্য খেলাগুলোতে ইন্টার স্নাইডার আর ইতুর সৌজন্যে পিছিয়ে পড়া খেলায় ২-২ এ সমতা এনেছে। মিলিতোও গোল করেছে, তবে নিজেদের জালে। চোখ টিপি

টটেনহ্যাম ২-১ এ, ভ্যালেন্সিয়া ২-০ এ আর লিঁও ১-০ তে এগিয়ে আছে। ম্যান ইউ-রেন্জার্স আর কোপেনহেগেন-রুবিন কাজান এর খেলা গোল শূণ্য আছে।

জাহামজেদ এর ছবি

মেসি আমাকেও দুই হাতে দিছে, পেদ্রো দিছে আর বেনফিকার খেলোয়াররাও দিছে। আমার ডিফেন্স পুরোটাই বেনফিকার। ৬২ পয়েন্ট পেয়েছি প্রথম দিনের খেলা শেষে। রেন্কিংয়ে উপরের দিকে আছি, দেখা যাক আজ কি হয় ?

__________________________________
মরণের পরপারে বড় অন্ধকার
এইসব আলো প্রেম ও নির্জনতার মতো
__________________________________

__________________________________
মরণের পরপারে বড় অন্ধকার
এইসব আলো প্রেম ও নির্জনতার মতো
__________________________________

জনৈক [অতিথি] এর ছবি

শাখতার দানেস্ক থেকে ৩ জন কেই নিলাম। ওদের য়্যুরোপিয়ান অভিজ্ঞতা ভাল এবং নিজেদের মাঠে ডিফেন্সিভলিও মন্দ না। ওদের গ্রুপিংটাও খুব শক্ত না। এবং শস্তা। ভুল করেছি ভুসিনিক কে নিয়ে। ভেবেছিলাম, ডেভিড সিল্ভা আর ডেভিড ভিয়া চলে যাবার পর ভুসিনিক নিয়মিত একাদশে থাকবে, সেটা তো দুরের কথা, এমনকি বেঞ্চেও ছিল না। এভার বানেগা এর ও একই অবস্থা। ইনজ্যুরড কি না কে জানে। যা আশংকা করেছিলাম, দানি আল্ভেজ তো গোল ই দিয়ে বসল, এখন মাথার চুল ছিড়ছি পিকে এর পরিবরতে ওকে না নেয়ার জন্য। পরেরবার আরো চিন্তা করতে হবে দল নামানোর আগে।

আসিফ [অতিথি] এর ছবি

দেঁতো হাসি :D

মেসি যদি পেনাল্টি মিস না করতো!!!!!!!!
বাপের ব্যাটা একখান।

রুবিন কাজানের গোলকীপার আর তিনটা মিনিট ঠেকিয়ে রাখতে পারলেই হয়ে যেতো! যাক ব্যাপার না, পুষিয়ে দিয়েছে দানি আলভেজ গোল করে।

আমার দলের পাঁচটা মিডফিল্ডার আর একটা স্ট্রাইকারের খেলা আজকে। কত পয়েন্ট আশা করবো?

আসিফ [অতিথি] এর ছবি

হাফ টাইম!! দেঁতো হাসি :D

আর্সেনাল আর চেলসি উভয়েই ৩-০ তে এগিয়ে। এসিয়েন এবং আরশাভিন গোল করেছে আর মালুদার একটি অ্যাসিস্ট! দেঁতো হাসি যদিও দ্রগবা নেই। যেভাবে মুড়ি-মুড়কির মত গোল শুরু হয়েছে দ্রগবাকে চরমভাবে মিস করছি মন খারাপ

মাদ্রিদ ১-০ তে এগিয়ে আছে কিন্তু অন্তত ৩-০ হওয়া উচিত ছিল। সব ফালতু মিস। ডি মারিয়া আর ওজিল খুব ফালতু খেলছে। রোনালদোও তেমন ভালো না। হিগুয়াইনের গোলটা ভাগ্যক্রমে হয়ে গিয়েছে।

সিএফআর ক্লুজ ২-১ এ এগিয়ে আছে। অন্য খেলাগুলো গোলশূণ্য আছে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।