চ্যাম্পিয়নস লীগ ফ্যান্টাসি: ২য় পর্ব

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ২৯/০৯/২০১০ - ১২:৪৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

চ্যাম্পিয়নস লীগ ফ্যান্টাসি নিয়ে সচলায়তনে একটি পোস্ট দিয়েছিলাম এবং অংশগ্রহণের জন্য অনুরোধ জানিয়েছিলাম। আমি আনন্দিত এই ভেবে বাংলাদেশী ইউসিএল ফ্যান্টাসি নামের লীগে সদস্য সংখ্যা এখন ১৮ জন!! ধন্যবাদ সচলায়তন।

আজ সেপ্টেম্বর ২৮ জিএমটি ১৬:৩০ থেকে চ্যাম্পিয়নস লীগের ২য় পর্ব শুরু হচ্ছে। এ পর্বে অধিকাংশ বড় দলগুলো (চেলসি ও ইন্টার মিলান বাদে) অ্যাওয়ে ম্যাচ খেলবে। ২য় পর্বের খেলার ফিক্সচার জানতে ক্লিক করুন এখানে

এ পর্ব নিয়ে একটু সংক্ষেপে বলে যাই। সাধারণত ফুটবল মৌসুম শুরুর দিকে অধিকাংশ বড় দলগুলো একটু অগোছালো থাকে। মৌসুম এগিয়ে যাবার সঙ্গে সঙ্গে দলগুলো নিজেদের গুছিয়ে নিতে থাকে। তাই কিছু ব্যতিক্রম ছাড়া নকআউট পর্বগুলোতে চিরচেনা বড়দলগুলোরই প্রাধান্য বজায় থাকে। ১ম পর্বে ম্যানচেস্টার ইউনাইটেড আর ইন্টার মিলান ছাড়া বড় দলগুলো ভালোভাবেই উৎরে গিয়েছিলো। কিন্তু পনের দিনের ব্যবধানে অনেক বড়দলকে লড়াই করতে হচ্ছে ইনজুরি, সাসপেনশন আর ফর্মহীনতার সঙ্গে।

ম্যানচেস্টার ইউনাইটেড রুনি এবং গিগসকে বাদ দিয়েছে ইনজুরির জন্য, স্কোলস সম্ভবত বিশ্রামে থাকবেন। ভঙ্গুর ডিফেন্সের জন্য প্রেরণা হতে পারে ফার্দিনান্দের উপস্থিতি। ভ্যালেন্সিয়া আছে দুর্দান্ত ফর্মে। পাঁচ খেলা শেষে প্রিমেরা লীগার শীর্ষে আছে দলটি। দুই ডেভিড, ভিয়া আর সিলভার দলত্যাগ দলটিকে দুর্বল করেনি বলেই মনে হচ্ছে। নিজেদের মাঠে ভ্যালেন্সিয়া জয়ের জন্যই খেলবে। হাসি

গ্রুপ এফ এর সম্ভাব্য দুই সেরা দল চেলসি-মার্সেই এর খেলাটা হবে আবেগের, অন্তত দুই দিদিয়ের (প্রাক্তন মার্সেই খেলোয়াড় দ্রগবা ও প্রাক্তন চেলসি খেলোয়াড় বর্তমান মার্সেই কোচ দেশম) এর জন্য, যারা আজ মুখোমুখি হবেন। এটা প্রথম আলোর ভাষ্য। কিন্তু ইএসপিএন সকারনেট জানাচ্ছে, দ্রগবা গত বছরের চ্যাম্পিয়নস লীগে চেলসির শেষ খেলায় প্রাপ্ত লাল কার্ডের জন্য দুই ম্যাচ সাসপেনশন পেয়েছিলেন, তাই দ্রগবাকে আবেগ দেখাতে হবে সাইড লাইনে বসে। হো হো হো হাসি) তবে চেলসি ল্যাম্পার্ড, কালু এবং বেনাইয়ুনকে মিস করবে ইনজুরির জন্য। ফলে আনচেলত্তিকে আজ দল নামাতে হবে রুকিদের উপর নির্ভর করে। মার্সেই নিজেদের লীগে প্রথমে খারাপভাবে শুরু করলেও ধীরে ধীরে জয়ের ধারায় ফিরছে। খেলাটা জমবে আশা করছি।

আর্সেনাল খেলবে পার্টিজান বেলগ্রেড এর মাঠে। নিয়মিত গোলকীপার অ্যালমুনিয়া আর অধিনায়ক ফ্যাব্রেগাসকে ছাড়া। অ্যালমুনিয়া ওয়েস্ট ব্রোমউইচ অ্যালবিয়নের সঙ্গে প্রিমিয়ার লীগের সর্বশেষ খেলায় পরাজয়ের জন্য দায়ী, তার বদলি হিসাবে নির্বাচিত ফ্যাবিয়ানস্কিও খেলায় ক্ষমার অযোগ্য ভুল করার জন্য কুখ্যাত। দেখা যাক দুর্বল দলের সঙ্গে আর্সেনালের পারফরমেন্স কেমন হয়। হাসি

রিয়াল মাদ্রিদ প্রতিপক্ষের মাঠে খেলবে অজেরের সঙ্গে। হোসে মরিনহোর এখন সবচেয়ে বড় দুশ্চিন্তা গোল খরা। প্রতিটি ম্যাচেই সুযোগের পর সুযোগ তৈরি হচ্ছে আর রোনালদো, হিগুয়াইন, ডি মারিয়া গং সেগুলো অপচয় করে যাচ্ছে। হতাশ মরিনহো এখন একসময় বিক্রির তালিকায় থাকা বেনজেমাকে রেখেছেন প্রথম একাদশে। দেখা যাক বেনজেমা কিভাবে সুযোগটা কাজে লাগান।

বার্সেলোনা ইনজুরি আক্রান্ত মেসিকে দলে রেখেছে। আমার দৃষ্টিতে মেসির প্রথম একাদশে থাকার সম্ভাবনা কম। প্রতিপক্ষ রুবিন কাজান গত বছর বার্সাকে তার মাটিতে হারিয়ে এসেছিলো। তাই তাদের হেলাফেলা করার সুযোগ কম। বার্সা কোচ পেপ মরিনহোর মতই খেলোয়াড়দের আরো গোলের জন্য তাগিদ দিয়েছেন। নিজেদের মাঠে রুবিন কাজানের জায়ান্ট বধ হল কিনা জানতে আগামীকাল রাত পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বর্তমান চ্যাম্পিয়ন ইন্টার মিলান নিজের মাঠে খেলবে ওয়ের্ডার ব্রেমেন এর সঙ্গে। ইন্টার মৌসুম শুরুর প্রাথমিক অফ ফর্ম কাটিয়ে উঠছিলো, কিন্তু সর্বশেষ খেলায় রোমার কাছে হেরে গিয়েছে। তবে ভরসার কথা, গতবারের চ্যাম্পিয়নস লীগের সেরা খেলোয়াড় দিয়েগো মিলিতো তার গোল খরা কাটিয়ে উঠেছেন। ব্রেমেন যথারীতি অধারাবাহিকতার ফর্ম ধরে রেখেছে। হো হো হো

ডেথ গ্রুপ গ্রুপ জি তে এসি মিলান খেলবে আয়াক্স এর সঙ্গে। মিলানের ইব্রাহিমোভিচ ইতালিতে ফিরে যথারীতি তার গোল করার স্বভাবজাত ক্ষমতা ফিরে পেয়েছেন। তবে ডিফেন্সিভ এরর গুলোর দিকে মিলানকে তাকাতে হবে। আয়াক্সের গোলকীপার স্টেকেলেনবার্গ আর স্ট্রাইকার সুয়ারেজ এর দিকে বিশেষ দৃষ্টি রাখতে হবে দর্শকদের। এরাই এসি মিলানের প্রত্যাশিত জয়কে বদলে দিতে পারে ড্র বা পরাজয়ে।

ইউরোপিয়ান লীগ গুলোতে বড় দলগুলোর মধ্যে বেয়ার্ন মিউনিখের অবস্থা সবচেয়ে করুণ। নিয়মিত প্লে-মেকার রোবেন আর রিবেরি এর অনুপস্থিতিতে বেয়ার্ন ইতিমধ্যে বুন্দেসলীগায় নবম স্থানে নেমে গিয়েছে। তারপরও অ্যাওয়ে ম্যাচ এ বেয়ার্ন এর উচিত হবে বাজল এর সঙ্গে খেলাটা জেতা।

অন্য খেলাগুলোর মধ্যে বেনফিকা-লিঁও, রেন্জার্স-বুরসাসপোর, টটেনহ্যাম-টোয়েন্টে আর রোমা-সিএফআর ক্লুজ এর খেলাগুলো গুরুত্বপূর্ণ পরবর্তী পর্বে উর্ত্তীর্ণেচ্ছু দলগুলোর জন্য। হাসি

চ্যাম্পিয়নস লীগ ফ্যান্টাসি ২য় পর্বের দল:

প্রথম পর্বে যারা দল নির্বাচনে কিছু ভুল করেছিলেন, আশা করি তা শুধরে নিয়েছেন। অফিস ও ব্যক্তিগত ব্যস্ততার জন্য এ পোস্টটা এক-দু'দিন আগে দিতে পারিনি। এজন্য দুঃখ প্রকাশ করছি। যাই হোক, সময় যেহেতু হাতে বেশি নেই, আমি নিজের দল নিয়েই একটু কথা বলবো।

আমি মেসি আর দ্রগবা দুজনকেই দল থেকে বাদ দিয়েছি!!!!!!!!!!!
ইনজুরড মেসি আর সাসপেন্ড দ্রগবা দলে রাখিনি, সঙ্গে বাদ দিয়েছি বেনফিকা গোলরক্ষক হুলিও সিজারকে। নতুন নিয়েছি রেন্জার্স এর কেনি মিলার, স্পার্তাক মস্কো এর ওয়েলিটন আর ইন্টার মিলান এর স্যামুয়েল ইতু কে, তিনজনই স্ট্রাইকার। আমার দল খেলবে ৩-৪-৩ পদ্ধতিতে। আমার একাদশ হচ্ছে-

রাইজিকভ, দানি আলভেজ, লুইজাও, ভাইনত্রা, মালুদা, এসিয়েন, আরশাভিন, রোনালদো, মিলার, ইতু, ওয়েলিটন।

আমার প্রধান বিবেচনা ছিল নিজের মাঠে কারা কম শক্তির দলের বিপক্ষে খেলছে। হাসি
আর মাত্র কয়েক ঘন্টা। দেখা যাক কি হয়।

আসিফ

অফ টপিক: ব্লগে লেখাটা খুব ক্লান্তিকর কাজ। তাই পাঠকদের রেসপন্সটাও নিজের উদ্দীপনা ধরে রাখার জন্য জরুরী। যারা চ্যাম্পিয়নস লীগ ফ্যান্টাসিতে অংশ নিচ্ছেন, দয়া করে একটু জানান দেবেন। তাহলে হয়তো আরো ভাল বিশ্লেষণ নিয়ে আসতে চেষ্টা করবো। অন্তত পাঁচ-সাত জন সাথী পেলে ভালো লাগতো। হাসি

[মুছিতব্য হাসি
মডারেটরদের প্রতি: ব্যস্ততার জন্য লেখাটা তৈরি করতে একটু দেরি হয়ে গেলো। আজ বাংলাদেশ সময় রাত ১০.৩০ এ ২য় পর্বের প্রথম খেলা শুরু হবে। তার আগে লেখাটা প্রকাশিত হলে ভালো হবে মনে হয়। ভালো থাকবেন।

আসিফ (ashif3228@yahoo.com)]


মন্তব্য

অদ্রোহ এর ছবি

আলুপত্রিকার ক্রীড়া সং-বাদ আসলে নির্মল আনন্দের খোরাক। যে মার্শেই দ্রগবা পাঁচ বছর আগেই ছেড়েছে, সেখানে এই ম্যাচটি আবেগের কী করে হয় তা উটপালের শিষ্যরাই ভাল বলতে পারবে, তার ওপর দ্রগবা এই ম্যাচেই নেই দেঁতো হাসি

--------------------------------------------

আজি দুঃখের রাতে, সুখের স্রোতে ভাসাও তরণী
তোমার অভয় বাজে হৃদয় মাঝে হৃদয় হরণী।

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

অতিথী এর ছবি

বারোবার ট্রান্সফার করা যাবে, কথাটা ভুল বুঝেছিলাম।

আমি দ্বিতীয় ম্যাচ-ডে'র অনেক আগেই দুইবার করে ফেলেছি। ভেবেছিলাম, প্রতি ম্যাচ-ডে'র আগে যতবারই ট্রান্সফার করিনা কেন, একবারই দেখাবে। কিন্তু উলটো লস! মেসি ইনজুরিতে পড়ার পরও তাই তাকে আর দল থেকে বাদ দিতে পারিনি।

অবশ্য আজ স্কোর খারাপ আসেনি।

অতিথি লেখক এর ছবি

নিয়মটি হচ্ছে প্রতি পর্বে প্রথম খেলা শুরু হবার আগে আপনাকে দল নির্বাচন করতে হবে। প্রথম খেলা শুরু হবার পর দল পাল্টালে লাভ হবে না।

আপনার মতো আমিও আমার দল থেকে মেসিকে বাদ দিয়েছি। তবে আমার ধারণা পেপ আজ মেসিকে খেলাবেন।

আসিফ

অতিথি লেখক এর ছবি

অদ্রোহ লিখেছেন:
আলুপত্রিকার ক্রীড়া সং-বাদ আসলে নির্মল আনন্দের খোরাক।

প্রথম আলোর খেলার পাতা রিপোর্টগুলি অসাধারণ সাহিত্যমানসম্পন্ন। আপনি ইচ্ছা করলে যেকোন একটা রিপোর্ট কপি করেই সাহিত্য রচনা করতে পারবেন। উদাহরণ দেখিয়েছিলেন নাফিস ইফতেখারহো হো হো

অদ্রোহ লিখেছেন:
যে মার্শেই দ্রগবা পাঁচ বছর আগেই ছেড়েছে, সেখানে এই ম্যাচটি আবেগের কী করে হয় তা উটপালের শিষ্যরাই ভাল বলতে পারবে, তার ওপর দ্রগবা এই ম্যাচেই নেই।

তাহলে ফন ডার ভার্ট, এল হাজি দিউফ বা আনেলকার জন্য প্রতি মৌসুমে অনেকগুলো আবেগের ম্যাচ থাকবে। হাসি এর খুব ঘন ঘন দল পাল্টান।

আসিফ

অতিথি লেখক এর ছবি

নানি কে বাদ দিয়ে নিলাম এন্টনিও ভ্যালেন্সিয়াকে, মেসির বদলে ডেভিড ভিয়া কে। গতকাল এক "জন টেরি"(কাপ্তান) দুহাত ভরে দিয়েছেন আমাকে...২৮।

আজ যে চেঞ্জগুলো করলাম সেগুলোর পয়েন্ট কি পাব? (ভিয়া,ভ্যালেন্সিয়া)??

..................
শ্যামল

আসিফ [অতিথি] এর ছবি

প্রতি পর্বের প্রথম খেলা শুরুর আগে পর্যন্ত ট্রান্সফারের ডেডলাইন থাকে। এর পর পরিবর্তন করলে তা পরবর্তী পর্বের জন্য প্রযোজ্য হবে। তাই আপনি যদি ভিয়া বা ভ্যালেন্সিয়াকে প্রথম খেলা শুরু হবার পর নিয়ে থাকেন তবে এ পর্বের খেলাগুলোতে কোন প্রভাব ফেলবে না।

তবে আপনি চাইলেই অক্টোবর ১৯, জিএমটি ১৮:৪৫ এর আগে এদের পরিবর্তন করে পরবর্তী পর্বের জন্য নতুন খেলোয়াড় নিতে পারবেন, কোন ট্রান্সফার কাউন্ট হবে না।

আসিফ [অতিথি] এর ছবি

গতকাল বাসায় ফিরেছিলাম অনেক ক্লান্ত হয়ে। তাই ২য় পর্ব নিয়ে লিখতে চেয়েও লেখা হয়নি।

২য় পর্বে যাদের জেতা উচিত ছিলো তার মোটামুটি সবাই জিতেছে। ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যানইউ এর জেতাটাকে বরং অঘটন বলা যায়। ম্যান ইউ অনেক বাজে খেলেছে। বার্সা রুবিন কাজান এর সঙ্গে ড্র করেছে, মেসি দ্বিতীয়ার্ধে নেমেছিলো (প্রথম হাফ খেলা দেখেছিলাম, ভালো লাগেনি)। এসি মিলান ড্র করেছে আয়াক্স এর সঙ্গে, ইব্রাহিমোভিচ গোলের কল্যাণে। শালকে আর ইন্টার নিজেদের মাটিতে জিতে জয়ের ধারায় ফিরেছে। টটেনহাম এর ফন ডার ভার্ট গোল করেছেন, পেনাল্টি মিস করেছেন আর লাল কার্ড দেখেছেন। হাসি তার পেনাল্টি মিস সত্ত্বেও আরো দুটি পেনাল্টির কল্যাণে টটেনহাম নিজের মাঠে জিতেছে। এছাড়া প্যানাথিনাইকোস নিজের মাটিতে হেরেছে কোপেনহ্যাগেন এর সঙ্গে। এ নিয়ে গ্রুপের সম্ভাব্য দুর্বল দল কোপেনহ্যাগেন দুটো খেলাতেই জয়ী হয়ে গ্রুপের শীর্ষে অবস্থান করছে (অন্য দুটো দল বার্সা আর রুবিন কাজান)!

আমার দলের ইতু হ্যাট্রিক করেছে। আরশাভিন একটি গোল করলেও পেনাল্টি মিস করেছেন। বেনফিকা, প্যানাথিনাইকোস খেলা হেরে যাওয়ায় আর বার্সা-কাজান খেলা ড্র হওয়ায় গোলকীপার আর ডিফেন্ডার চারজন মিলে আমাকে পয়েন্ট দিয়েছে মাত্র ৩টি!! যাই হোক এটি খেলারই অংশ।

সবাই ভালো থাকবেন। চ্যাম্পিয়নস লীগের পরবর্তী পর্ব অক্টোবর ১৯ এ। দেখা হবে আশা করি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।