ঘৃণা অতঃপর

আশালতা এর ছবি
লিখেছেন আশালতা (তারিখ: শুক্র, ২০/০৫/২০১১ - ৯:৩০অপরাহ্ন)
ক্যাটেগরি:

মেঘেদের দস্যিপনায় কাল রাত ভর লোপাট হল জোছনার আলো । বোশেখ পূর্ণিমার মেঘরাতে চাঁদ ছিলনা । ঘোলা জোছনায় ঘর ছেড়ে জীবনের সত্যি খুঁজবার ডাক না পেয়ে আবার কোন অতীশ বুদ্ধ হয়ে উঠতে পারেনি । কলিকাল বুঝি প্রাণ পেল তাই ।

সত্যির কি এখন-তখন থাকে ? আজ যেটা সত্যি, কাল সেটা মিথ্যা হয়ে যায় কেন বলতে পার ? কালের মৃত্যুই কি কেবল অমোঘ সত্যি ? আর যদি মিথ্যাই হবে, তাহলে সেটা একবারের জন্যে হলেও সত্যিই বা হয় কি করে ?

আজ যদি অতীশ থাকতেন তবে বেশ হত । অন্তত এই প্রশ্নগুলো করা যেত । তাঁর খুঁজে পাওয়া সত্যিটার আজ কী দশা, সেটা অন্তত দেখান যেত । মিথ্যে হয়ে যাওয়া সত্যির বীভৎস রূপ দেখে তিনি কি প্রব্রজ্যের পূর্ণিমার রাতে বিদীর্ণ হাহাকার করতেন ? হয়তো তাঁর সেই হাহাকার মেশান বাতাসে নিভে যেত গাঢ় কাল জলে ভাসা প্রদীপের আলো । হয়তো সারারাত ভেসে ভেসে জ্বলত তারা, কিন্তু আলো দিতে না পেরে বয়ে যেত কোথাও ।

এই শহরে হু হু হাওয়া বয়না কোন । চারদিকের উঁচু উঁচু দালানেরা এক একটা উঁচনো আঙুল হয়ে তাকে শাসিয়ে রাখে । দমকা হাওয়া এখানে তাই আসে মৃদু মন্দার হয়ে । রাজ্যের মানুষের দীর্ঘশ্বাস মিশে ভারী হয়ে থেমে যায় সে । আর পারেনা বয়ে যেতে । আমার ভেতরের বোধটা খালি হোঁচট খায় আজকাল । উচিত-অনুচিত দূরে দাঁড়িয়ে হ্যা হ্যা করে হাসতে থাকে । আমি বিভ্রান্ত হতে থাকি ।

যে ঘৃণার পাত্র তাকে ঘৃণা করাই সাজে, নয় ? কিন্তু প্রিয় মানুষের তীব্র সত্যিটা ভয়ঙ্কর মিথ্যা হয়ে সামনে চলে এলে তখনও কি ঘৃণা করাই চাই ? তাহলে অস্তিত্বে ক্ষরণই বা হয় কেন বলতো ?

মন বলে, ঘৃণার ওপারে কি কিছু নাই ? এনে দাও, সেইটা করি ।
এ ঘৃণা নয় সারথি ।
এ ঘৃণার ওপারে অন্য কিছু ।

লেখক- আশালতা


মন্তব্য

ইশতিয়াক এর ছবি

এত সুন্দর করে শব্দ কিভাবে সাজাও? পড়ে মনে হলো জিয়ন কাঠির ছোঁয়ায় নবজীবন পেয়ে শব্দগুলো থরে থরে সেঁজেছে।

আশালতা এর ছবি

ধন্যবাদ । এত প্রশংসায় একটু বিব্রত বোধ করছি... লইজ্জা লাগে

ধৈবত(অতিথি) এর ছবি

সুন্দর হাততালি

ঘুম কুমার এর ছবি

কিন্তু প্রিয় মানুষের তীব্র সত্যিটা ভয়ঙ্কর মিথ্যা হয়ে সামনে চলে এলে তখনও কি ঘৃণা করাই চাই ? তাহলে অস্তিত্বে ক্ষরণই বা হয় কেন বলতো ?

চলুক

-ঘুমকুমার

পদ্মজা এর ছবি

ঘৃণা করা সহজ। সহজ স্বার্থপরের মত ভোগ সর্বস্ব জীবন যাপন করা'ও। ভাল সবাই বাসতে পারেনা। প্রিয় মুখটার ভালমন্দ নিজের মাঝে নিয়ে ভা্লবাসা; সবাই পারেনা।
আমার ভ্রম জাগে সব কিছুর পরেও আমি এখনো ভালবাসি কিনা?
ঘৃণার ওপারে এই ধোয়াশা, আরও অনেক কাল থাকবে। হয়তো আমৃত্যু।

আপনার লেখাটা ঝর্নার মত।

রাতঃস্মরণীয় এর ছবি

লেখাটাকে বেশ কাব্যিক লেগেছে। সুন্দর লেখা। চালিয়ে যান আশালতা। চলুক

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

কল্যাণF এর ছবি

চলুক

আশালতা এর ছবি

পুরনো এই লেখাটায় এসে দেখি কারো কমেন্টেই উত্তর দেয়া হয়নি, সম্ভবত ব্যস্ততায় ডুব দিয়েছিলাম। দেরিতে হলেও এখন সবাইকে ধন্যবাদ দিয়ে যাই। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।