অনাগত সন্তানের প্রতি…

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ২১/০৬/২০১১ - ৫:০৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রকৃতির শৃঙ্খলা টিকিয়ে রাখার জন্য মনুষ্য সমাজের স্বাভাবিক নিয়মগুলো মেনে চললে একদিন তোমার মুখ আমাকে দেখতেই হবে। তুমি ছেলে হবে নাকি মেয়ে হবে আমি তা জানি না । এটা নিয়ে আমার খুব একটা মাথা ব্যথাও নেই । আমি শুধু জানি তুমি হবে আমার অস্তিত্ব থেকে সৃষ্টি হওয়া আমারই পৃথিবীর সবচেয়ে ক্ষমতাধর অংশ । তুমি হবে আমার স্নেহের, মমতার, আদরের, ভালবাসার সন্তান ।
হে আমার অনাগত সন্তান, আমি শুধু তোমার জন্মদাতা পিতা হতে চাই না । আমি তোমার বন্ধু হবো, তোমার স্বপ্নদ্রষ্টা হবো, তোমার পথের শেষে দাঁড়িয়ে থাকবো আলো হাতে । আমি তোমার বাবা হবো । তুমি মনে কোরো না, এই চিন্তাটা একদিনে আমার মাথায় এসেছে । একদিন একটি প্রজাপতির মত মেয়ে আমায় বলেছিল, ‘বাবা নামের লোকটাকে আমি স্রেফ ঘৃণা করি । আমি পাঁচ বছর ধরে ঐ লোকটাকে বাবা ডাকি না । উনি শুধুই আমার জন্মদাতা পিতা । একজন বাবা থেকেও তাকে বাবা ডাকতে না পারা কী যে কষ্টের কী করে বোঝাব ।’
আমি সেদিন থেকে একটু একটু বুঝতে শিখছি সোনা আমার । তুমি আমার পৃথিবীকে রাঙিয়ে দেওয়া লুব্ধক হবে । আর আমি হবো তোমার পাশে নির্ঘুম দাঁড়িয়ে থাকা স্বেচ্ছাসেবী । তোমার অস্তিত্বের সঙ্কট নিরাপদ রাখতে তোমার পাশেই থাকবো অতন্দ্র প্রহরীর মত । আমি তোমার সমগ্র পৃথিবীজুড়ে ছড়িয়ে থাকা সবটুকু আলো নিজের হাতে একটু একটু করে জ্বালিয়ে দেবো সন্ধ্যাপ্রদীপের মত । আমি তোমার তোমার সুরে ।
আমার প্রত্যেকটা দিন শুরু হবে তোমার মায়াবী, নিস্পাপ মুখটা দেখে । তুমি হবে আমার সকাল বেলার সূর্য । আবার তোমায় দেখেই আমার একেকটা দিন শেষ হয়ে রাত্রি নামবে সমস্ত চরাচরে । তখন তুমি আমার সামনে আলো ছড়াবে কোজাগরী পূর্ণিমা রাতের ভরা চাঁদের মত । তোমার সাথে আমার দেখা হওয়া কোনো বিশেষ দিন যেন না হয় । বরং তোমার সাথে আমার দেখা না হওয়ার দিনটাই যেন হয় একটা বিশেষ দিন । তুমি হবে আমার পরিবারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ । তোমায় দিয়েই পূর্ণতা আসবে আমার পরিবারে । আমি তোমায় ভালোবাসবো, শাসন করবো । তোমায় সত্য আর মিথ্যার পার্থক্য বোঝাব । যদ্দুর পারি তোমার জন্য পৃথিবীটাকে আমি তৈরি করে যাবো নিরাপদ আর বাসযোগ্য করে । আমি তোমার আনন্দের জন্য অবিশ্রান্ত জেগে থাকবো । তোমার সুখের জন্য বিসর্জন দেবো আমার সবটুকু সুখ । তোমায় একটি নতুন দিনের সূর্য উপহার দেবো বলে আমি কাজ করে যাবো নিরলস ।
হে অনাগত সন্তান, আমি কখনোই তোমায় ছেড়ে যাবো না ভীরু-কাপুরুষের মতন । আমার শরীরের সবটুকু রক্তের এক ফোঁটাও যতক্ষণ উষ্ণ থাকবে, আমি ততক্ষণ তোমায় আগলে রাখবো সব অনিশ্চয়তা থেকে । আমি তোমার বন্ধুর পথের সহযাত্রী হবো । আমি তোমার বন্ধু হবো, স্বপ্নদ্রষ্টা হবো । হে অনাগত সন্তান, আমি শুধু তোমার জন্মদাতা পিতা নই, আমি তোমার বাবা হবো ।


মন্তব্য

guest_writer এর ছবি

অনেক শুভকামনা বাবুটার জন্য । আপনার আশাও পূর্ণ হোক ।
nawarid nur saba

বন্দনা- এর ছবি

এত মায়ায় ভরা লিখা। মনে হচ্ছে যদি আমি আপনার সন্তান হয়ে জন্ম নিতাম।

রোমেল চৌধুরী এর ছবি

বাহ, কি অসাধারণ শুভ্র কামনা। লেখাটার বুকে শেফালীর মত একঝুড়ি তারাফুল ছিটিয়ে দিলুম।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

guest_writer প্রকৌশলী আতিক এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

উচ্ছল এর ছবি

অনেক অনেক শুভ কামনা রইল।

শায়ের আমান এর ছবি

সুন্দর! ভালো লেখা সবসময় ভালো লাগে!

guesr_writer rajkonya এর ছবি

ইচ্ছে হয়ে ছিলি মনের মাঝারে

খুব ভাল লাগল আপনার অনুভূতি।
-----------------------------------------------------------------------------------------------------
http://www.somewhereinblog.net/blog/eijeduniya/29393529
------------------------------------------------------------------------------------------------------
http://www.prothom-aloblog.com/posts/18/126608

ক খ গ  এর ছবি

লেখাটা পড়ে মন ভালো হয়ে গেলো।
এই লেখাটা সেইসব মানুষের পড়া উচিত যারা যুক্তি আর কু-যুক্তির জালে নিজের সন্তানকে হত্যা করে।

Syeda Benajir Fouzi এর ছবি

Hridoy sporsho kore jawa ekti lekha. Shuvokamona roilo apnar onagoto sontan ar apnar jonno.

টিটো রহমান এর ছবি

আপনার সন্তানকে বোধ হয় শাসন করতে হবে না।। অন্যায় কিছু করলে এই লেখাটা পড়াবেন...ব্যাস।। হাসি
ব্যক্তিগত অনুভূতি নিয়ে যে লেখা সেটা মাপার যোগ্যতা কোনোদিনই হবে না আমার...এই দোষে দুষ্ট হতেও আপত্তি থাকবে না কোনোদিন। শব্দসীমায় শুধু এইটুকু বলতে পারি । অসাধারণ
উত্তম জাঝা!

অতিথি লেখক(শান্তিপ্রিয়) এর ছবি

মন ভরে গেল। শুভ কামনা আপনাকে আর আপনার অনাগত সন্তানকে। খুব সুন্দর করে লিখেছেন আপনার আবেগের কন্ঠস্বরকে। গুরু গুরু

মৌনকুহর. এর ছবি

সহজ কথায় কী সাবলীল উপস্থাপনা!! চলুক

আয়নামতি1 এর ছবি

কিন্তু এই অসাধারণ বাবাটির নামই তো জানা হলো না! শুভকামনা থাকলো।

guest_writer এর ছবি

সচলায়তনে এটি আমার প্রথম লেখা । আমার আন্তরিক ইচছা ছিল সবার মন্তব্যের আলাদা আলাদা জবাব দেয়ার । এখনও ব্লগের অনেক কিছু বুঝতে পারছি না বলে সেটা করতে পারলাম না ।
আমি কেবল মাস্টার্স পরীক্ষা দিচ্ছি । বাবা হওয়ার হয়তো এখনো অনেক দেরী । এই লেখাটি আমার কতগুলো অগোছালো আর অগভীর চিন্তা ভাবনার ফসল । লেখাটি পড়ার জন্য এবং মন্তব্য করার জন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ ।
জুয়েল দেব
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ।

অপছন্দনীয় এর ছবি

হাসি

মর্ম এর ছবি

আপনার ইচ্ছেগুলো পূরণ হোক, এ কামনা রইল।

আপনার লেখা আগে পড়েছি, সচলায়তনে স্বাগতম, লিখতে থাকুন চলুক

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুন্দর

______________________________________
পথই আমার পথের আড়াল

মামণি এর ছবি

হৃদয় ছুঁয়ে যায়।

মামণি এর ছবি

মন ছুঁয়ে যায়।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।