স্বপ্ন-কথন

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ২৭/০৬/২০১১ - ১:২৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

তোমার খুব প্রিয় তিনটি শব্দ বল...।।

- বৃষ্টি ,
একাকীত্ব
আর নীরবতা ।

আজও তোমার কথায় একটা উদাসী ভাব !
আচ্ছা ,তোমার কি স্বপ্ন দেখতে ভালো লাগেনা??
-না ।
একসময় লাগতো,
যখন লাল-নীল,সাদা-কালো অনেক স্বপ্ন দেখতাম ।
একদিন হঠাৎ করে কেঁদে কেঁদে ,স্বপ্ন গুলি কোথায় যেন হারিয়ে গেল ।
আমি ওদের আর খুঁজে পাইনি ।
ওরা কেন জানি ,কোথায় জানিনা, হারিয়ে গেল ।

কিন্তু ,স্বপ্ন ছাড়া তো মানুষ বাঁচতে পারেনা ।?তাহলে তুমি কিভাবে বেঁচে আছো ??
-বেঁচে থাকার তো আরও অনেক উপায় আছে,
আমি হয়তো তোমাদের মত করে বেঁচে নেই ।
বৃক্ষ, রোদ এরাও তো বেঁচে থাকে ।
ধরে নাও আমিও ওদের মত করে বেঁচে আছি ।
ওদের মত নিঃসঙ্গ ,একাকী বা স্বপ্নহীন হয়ে ।

ফুল,পাখি?
ওদেরকে ভালো লাগেনা তোমার ?
-পাখিদের মত নিষ্পাপ নই আমি ।ওদের মতো মুক্ত ডানা মেলে আকাশে উড়ে বেড়াতেও পারিনা আমি ।
কি করে ওদের ভালবাসবো বল ?ওদের প্রতি আমার ঈর্ষা হয় বলতে পার ।

আর,ফুল?
-ফুলের কথাটা একটু আলাদা ।
কাউকে ফুল বলে ভুল করেছিলাম আমি ।
ফুলের সাথে তার সখ্যতা আমার বেশ ভাল লাগতো ।
তাকে নানান ফুলের উপমাও দিতাম আমি ।
তার জন্য ফুলের মালা গাঁথতে আমার খুব ভাল লাগতো ।
কিন্তু সেও আমার জীবন থেকে হারিয়ে গেছে ।
এখন তাই ফুল দেখলে,আর ভালবাসতে পারিনা।
কারণ ,
ফুলের সাথে এখনও
ওর ভালোবাসাটা জড়িয়ে আছে ।

রাত, রাতকে ভালো লাগেনা তোমার ?
-রাতকে তো আমি খুঁজে পাই ,একাকীত্ব আর নীরবতার অখণ্ড মিশ্রনে ।
আমি রাতকে আজও তাই আলাদা করে ভাবতে পারিনা ।

তুমি আসলেই একটা উদাসী ফড়িং ।
ঘুম তো সবারই প্রিয় !!
ঘুম ভাল লাগেনা তোমার ??

-না, ভালো লাগেনা ।

আমি ঘুমকে ছুঁয়ে দেখতে পারিনা ।
আচ্ছা,তোমরা তো দেখেছো ।
বল তো ,
ঘুমের ছোঁয়াটা আসলে কেমন ?
নিজের নির্ঘুম রাত গুলি যদি কাউকে তুলে দিতে পারতাম,
তাহলে একবার ছুঁয়ে দেখতাম ঘুমটাকে !!
এখনও সেই সৌভাগ্য হয়নি আমার ।

আকাশ?
আকাশ ,ভাল লাগেনা তোমার?
-না, আকাশের মত এত বিশাল মন নেই আমার।
আমি আমার কষ্টগুলি আকাশের মেঘের রূপে ভাসতে দিতে পারিনা।
পারিনা বলতে ওদের বৃষ্টি হয়ে অঝোরে ঝরে যেতে ।
পারিনা আকাশের মত করে, চাঁদকে ঘিরে পূর্ণিমার স্বপ্ন দেখতে ।
আমি কিভাবে আকাশ কে ভালবাসবো বল !!

তোমার কথায় এতটা পরাজয়ের সুর কেন ?
তবে কি তুমি পরাজিত ?
জীবনের সব স্বপ্নের কাছে?
-না,
আমি স্বপ্নের জীবনটাকে নিয়ে ক্লান্ত ।

রাতের স্বপ্ন দেখার প্রহরের শেষ ঘোষণা করে দিলো
ভোরের সূর্য ।
আফ্রোদিতি ,আর কিছু বলতে চাইলনা ।
আজকের মত প্রশ্ন পর্ব শেষ ।


মন্তব্য

অতিথি লেখক(শান্তিপ্রিয়) এর ছবি

আমি কবিতা ভাল বুঝি না। কিন্তু লেখাটা পড়তে ভাল লেগেছে।

অতিথি লেখক (তাত্ত্বিক) এর ছবি

আপনার প্রশ্ন পর্ব টা ভাল লাগলো।
ছোট ছোট ফ্রেমে বেশ কিছু আবেগ নিয়ে খেলা করেছেন।

সাধুবাদ নিন।

অতিথি লেখক (তাত্ত্বিক) এর ছবি

ভাল্লাগলো আপনার প্রশ্ন পর্ব।

ছোট ছোট ফ্রেমে অনেক আবেগ নিয়ে খেলা করেছেন।

সাধুবাদ নিন।

অতিথি লেখক (তাত্ত্বিক) এর ছবি

ভাল্লাগলো আপনার প্রশ্ন পর্ব।

ছোট ছোট ফ্রেমে অনেক আবেগ নিয়ে খেলা করেছেন।

সাধুবাদ নিন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো লাগলো...
যতি চিহ্নের পরে স্পেস দিয়েন না...

______________________________________
পথই আমার পথের আড়াল

রোমেল চৌধুরী এর ছবি

পুর্নেন্দু পত্রীর 'কথোপকথন' ধাঁচের আলাপন ভালো লাগলো!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।