আম্নে কি ছাগল?

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ০৫/০৮/২০১১ - ১:১৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

রমজান মাসে জগাখিচুড়ি ল্যাখলে বউ বলছে খুন্তির বাড়ি দিয়া মাথা ফাটায়ে দিবে, তাই এখন বিষণ্ণ বদনে ছড়া লেখি বসে বসে।

ছাগুরাম সুলভ ছাগুরাম সুলভ ছাগুরাম সুলভ ছাগুরাম সুলভ ছাগুরাম সুলভ

খেলার সাথে রাজনীতি না
বলতে বলতে আপনি পাগল
ছক্কা মারে আফ্রিদি আর
আপনি বসে বাজান বগল
নাই বা থাকুক ছাগলা দাড়ি
আম্নে কিন্তু পুরাই ছাগল।

জাফর ইকবাল, সে কোন আবাল
কয়টা জার্নাল করেন গুগল
কোথায় ব্যাটার মৌলিক কাজ
এই চিন্তায় লাগে যে গোল
নাই বা থাকুক ছাগলা দাড়ি
আম্নে কিন্তু পুরাই ছাগল।

মেহেরজান, ভালো পান
বালুচ সেনায় মঙ্গল
কাউন্টার আর গ্র্যান্ড ন্যারেটিভ
পেঁচিয়ে ত্যানা হট্টগোল
নাই বা থাকুক ছাগলা দাড়ি
আম্নে কিন্তু পুরাই ছাগল।

পাকিস্তানের পূর্ব উধাও
৭১ এ গণ্ডগোল
এই দুঃখেতে ঘুম আসে না
ভুলতে চান অতীত সকল
এবার কিন্তু ছাগু ব্যাটাও
বলবে, যা তুই অন্যদল।

............... উদাস

জগাখিচুড়ি - ০১
জগাখিচুড়ি - ০২


মন্তব্য

মৃত্যুময়-ঈষৎ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

সাইফ জুয়েল এর ছবি

হো হো হো

তানিম এহসান এর ছবি

যাক, এইবার অন্তত কোন টেনশন তৈরী হইলোনা। আশা করি বুঝতে পারছেন চোখ টিপি লেখা চালু!

আমি রাসেল এর ছবি

ছড়াটা ভাল হয়েছে। ভাল ছন্দের মিল। তবে জাফর ইকবালকে নিয়ে যে stanza, সেটাতে আমার আপত্তি আছে। জাফর ইকবালকে নিয়ে যুক্তি আছে এমন rational কথা বললে সে কেন "ছাগল" হয়ে যাবে, এটা আমার বোধগম্য নয় - তাকে নিয়ে যদি কেউ বানোয়াট কথা বলার চেষ্টা করে, সেটা ভিন্ন প্রসংগ। মুহম্মদ ইউনুসের কথা ধরুন। তিনি মুক্তিযুদ্ধের সময়ে আমেরিকাতে জনমত গঠনের জন্য কাজ করেছেন - তখন আমেরিকাতে বসবাসরত যারা ছিলেন তাদের মধ্যে এফ আর খান ও মুহম্মদ ইউনুসের অবদানের কথা বিশেষভাবে আমি কয়েক জায়গায় পড়েছি। এখন আপনি যদি তার কোনো কাজের, গ্রামীন ব্যান্ক বা অন্য যে কোনো কাজের rational সমালোচনা করেন অথবা তাকে একজন অর্থনীতিবিদ না মনে করে ব্যাংকার হিসেবেই বেশি যুক্তিযুক্ত মনে করেন, আপনি কি "ছাগল" হয়ে যাবেন? তিনি মুক্তিযুদ্ধে অবদান রেখেছেন, তাই তাকে নিয়ে কি কোনো rational সমালোচনা করা যাবে না?

জাফর ইকবাল মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে লিখেছেন বলেই কি তাকে নিয়ে কেউ কোনো সমালোচনা করলে সে ছাগল হয়ে যাবে? ছড়ার এই অংশটা কি শুধু ছন্দের মিলের জন্যই লেখা? জাফর ইকবাল যে নিজের ঢোল নিজে পিটিয়ে, বেল ল্যাব আর ‌ক্যালটেকের নাম ভাংগিয়ে নিজেকে পপুলার ইমেজে এক সায়েন্টিষ্ট বানিয়ে রেখেছেন, সায়েন্সে বিশেষ কোনো অবদান ছাড়াই (শুধু সায়েন্স ফিকশন লিখেছেন বলেই কি?) এটা বললে কেন সে ছাগল হবে? ICDDR,B তে জাফর ইকবালের চইতে ৫০ গুন বেশি citation পাওয়া আমাদের দেশেরই অনেক সায়েন্টিষ্ট কাজ করে। আপনি আমি জানি না তাতে সত্য তো কখনো মিথ্যা হয়ে যায় না। জাফর ইকবাল একজন মেধাবী পি এইচ ডি কিন্তু অতি অতি সাধারন এক সায়েন্টিষ্ট - এ রকম rational ও সত্য কথা বলা ও বোঝা কি ছাগল হয়ে যাওয়ার নমুনা, আপনি কি সত্যিই সেটা ভাবেন? এর রকম আরেক সত্যি হল - জাফর ইকবাল, হুমায়ুন আহমেদ এরকম অনেকে ঐ সময়ে যুদ্ধে যান নি। অনেক মানুষ ঐ বয়সে সুন্দর ভবিষ্যত, ক্যারিয়ার ও সুন্দর জীবনের স্বপ্নে বিভোর থাকে - যাদের মধ্যে তথাকথিত ভাল ছাত্রদের দলই থাকে বেশি - যেমনটা ছিলেন তারা। ঠিক একই সময়ে জীবন বাজি নিয়ে ঐ একই বয়সের রুমী, বদি, শাহাদাত চৌধুরী, আজম খানরা বা নাম না জানা ঐ বয়সেরই আরো হাজারো মানুষ যুদ্ধ করেছেন। তার ভালো কাজের পাশাপাশি তাকে যথাযত সমালোচনা করার মধ্যে আমি দোষের বা ছাগল হয়ে যাওয়ার মত কিছুই দেখছি না।

আমার ধারনায় শৈশবের মানসিকতা না পেড়িয়ে আসতে পারাটাই জাফর ইকবালের প্রতি অন্ধভক্তির কারন। অথবা হয়তো আমাদের অবস্থা এতটাই করুন যে আমরা শুধু জাফর ইকবালের উপরই ভরসা করে থাকি জামাতিদের নিয়ে দুয়েকটা কথা লেখার জন্য, যেখানে কত কত কলামিষ্ট লিখে যাচ্ছে কোনো রকম প্রভাব হয়তো তাদের নেই।

Shazzad এর ছবি

আমি জাফর স্যারের লেখার ভক্ত।বাংলায় উনার মত সায়েন্স ফিকশান আর কেউ লিখতে পারে নাই।আর আপনি হয়ত ব্যতিক্রম কিন্তু উনাকে নিয়ে যাদের চুলকানি আছে তাদের বেশিরভাগ ই শিবির করে।

জহির  আহমাদ এর ছবি

নাই দেশে - ভেরেন্ডারে কয় বিরিক্ষ, আর হক কথা কইলে কয় মুরুক্ষ !

“জাফর ইকবাল একজন মেধাবী পি এইচ ডি কিন্তু অতি অতি সাধারন এক সায়েন্টিষ্ট - এ রকম rational ও সত্য কথা বলা ও বোঝা কি ছাগল হয়ে যাওয়ার নমুনা, আপনি কি সত্যিই সেটা ভাবেন? এর রকম আরেক সত্যি হল - জাফর ইকবাল, হুমায়ুন আহমেদ এরকম অনেকে ঐ সময়ে যুদ্ধে যান নি। অনেক মানুষ ঐ বয়সে সুন্দর ভবিষ্যত, ক্যারিয়ার ও সুন্দর জীবনের স্বপ্নে বিভোর থাকে - যাদের মধ্যে তথাকথিত ভাল ছাত্রদের দলই থাকে বেশি - যেমনটা ছিলেন তারা। ঠিক একই সময়ে জীবন বাজি নিয়ে ঐ একই বয়সের রুমী, বদি, শাহাদাত চৌধুরী, আজম খানরা বা নাম না জানা ঐ বয়সেরই আরো হাজারো মানুষ যুদ্ধ করেছেন।”--------
কীসের লগে কীসের তুলনা ! জাফর, হুমায়ুনরা যুদ্ধ করলে তো হইছিলো, তাইলে অহন বাংলার ফাকা মাঠে গোল দিত কেডায়?? !! এইরহম কতগুলা আছে বাংলা মায়ের খা মাল সন্তান, একদল মুক্তিযুদ্ধের চেতনা বেইচা খায়, আরেকদল ধর্ম নিয়া করে ধান্দা !!! আর আমরা কী দেখি, দেখি যে মুক্তিযুদ্ধ জাদুঘরে ইসলামি ব্যাংকের পয়সা গ্রহন জায়েজ হইলেও হইতে পারে চিন্তিত

কোথায় আজীবনের ফাইটার আজম খান আর কোথায় জাফর, হুমায়ুন পালায় লইয়া জান ? আমরা মতিঝিল ব্যাংক কলোনী থাকতাম, আজম খানের লগে বহু বহু বহু সময় কাটাইছি বইলাই মনে হয় এক আধডা ভন্ড, মুখোশধারী, সুশীল অথচ বিভ্রান্তি সৃষ্টিকারী এসব সাইন্টিস গো এক লহমায় চিনতে অসুবিধা হয় না ! যাক এইসব, ভাইডি, সাহস করে সত্য বলার জন্য ধন্যবাদ জানবেন ॥
যেখানকার আদর্শ বিজ্ঞানী হইল জাফর ইকবাল, সেরা লেখক হইল হুমায়ুন আহমেদ, সেখানে সেরা ব্যক্তিত্ব ইউনুস ই হইব ! মানুষজন মুফতি আমিনির কাছেই বিজ্ঞানের পাঠ নিতে যাইব, আর কামাল হোসেনের লেখা সঙ বিধান রে বাইবেল বানায়া তার ফতোয়া নিতেই দৌড়াইবো, তাতে আর কার কী অসুবিধা !! রঙ এ ভরা বঙদেশ না শুধু, সঙ এ ভরা বঙদেশও বটে !!!

জহির  আহমাদ এর ছবি

এইরকম প্রশ্ন তোলাও পাপ ! সব বেইল এর ঘবেষনাগারে ( বেল ল্যাবরেটরী ) পাইবেন !! আর ঘবেষনা ছাকছেছ হইলে আমনেরে নো-বেইল দেওয়া হইবে !!!

udash এর ছবি

ওঁয়া ওঁয়া

মৌনকুহর এর ছবি

আক্ষরিক অর্থেই জগাখিচুড়ি হয়েছে!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
ফেসবুক -.-.-.-.-.- ব্যক্তিগত ব্লগ

অনার্য সঙ্গীত এর ছবি

ভালো লাগেনি। ছন্দে আটকেছি। [আমাদের স্বপ্নাহতকে মনে পড়ছে!]

তবে মূল কথা সেটি নয়। বলতে চাচ্ছি জাফর স্যারকে নিয়ে কেউ যৌক্তিক তর্ক করলে অথবা ওনাকে কেউ পছন্দ না করলেই সে মন্দ হয়ে যায় না।

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

Udash এর ছবি

স্বপ্নাহতকে আমিও মিস করি, সেই সাথে আখতার ভাইকেও। কয়েক জায়গাতে ছন্দ মিলাতে আমিও আটকেছি। পরে কিছু ঠিক করা হয়েছে কিন্তু অতিথি বলে এডিটের সুযোগ নেই।
আর জাফর স্যার এর ব্যাপার টা ওভাবে ভেবে লেখা হয়নি। যে কেউ যে কারও যৌক্তিক সমালোচনা করতে পারে। যেমন উপরে রাসেল এর অনেক কথাই যৌক্তিক মনে হয়েছে (আবার প্রতিটা ব্যাপার এ পাল্টা যুক্তি ও দেয়া যায়, কিন্তু সে শুধু কথাই বাড়াবে)। আসলে তার কয়টা জার্নাল, কয়টা citation এই প্রশ্ন শুনতে শুনতে বিরক্ত। কথায় যুক্তি আছে কিন্তু দেখা যায় বেশীরভাগ সময় সেই যুক্তিগুলো একটা বিশেষ শ্রেণীর লোক বিশেষ কারনে ব্যবহার করছে। যাই হোক আপনার পোষ্টেই সেসব নিয়ে অনেক কথা হয়েছে। এটা একটা জগাখিচুড়ি ছড়া, অতো গুরুত্ব দেয়া ঠিক হবে না।

দুর্দান্ত এর ছবি

জাফর ইকবালের আমলনামা নিয়ে প্রশ্ন তুললে ছাগল হবে কেন?

জহির  আহমাদ এর ছবি

এটার জবাব আমি দিয়া দিছিলাম---“ এইরকম প্রশ্ন তোলাও পাপ ! সব বেইল এর ঘবেষনাগারে ( বেল ল্যাবরেটরী ) পাইবেন !! আর ঘবেষনা ছাকছেছ হইলে আমনেরে নো-বেইল দেওয়া হইবে !!!”--- এভাবে,,,

আম......... এর ছবি

ভালই .........।
কিন্তু স্রদ্ধা ভক্তি একটু কম আছে............।।!!!
রাসেল ভাই এর লিখা টি জাফর ভাই কে পোস্ট করা উছিত.........।।
অনার ও জানা উছিত ৭১ কি............
১৯৪৭-১৯৭১= ২৪
এই ২৪ বছরে পাকিস্তান আমাদের বড়ই ভুগিয়েছে......।।
কিন্তু.........
১৯৭১-২০১১= ৪০
এই ৪০ বছেরে ভারত আমাদের কতই না ভুঘাইতাছে তা নিয়ে কারও মাথা বেথা নেই............।

মানুষ কে এখন দেশ নিয়ে ভাবা উচিত.........।

অনার্য সঙ্গীত এর ছবি

ছাগুরাম সুলভ

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সাইফ জুয়েল এর ছবি

ভাই ছাগল দেখায়া লাভ নাই। যারা প্রথম আলো নামক পত্রিকার মত কইরা স্টাবলিশমেন্ট এর পক্ষে সাফাই গায় এগোরে ধিক শত ধিক। ধন্যবাদ আমি রাসেলকে, জাফর ইকবালের স্বরুপ উম্মচেন্ করার জন্য। সেরা মন্তব্য।

অকুতোভয় বিপ্লবী এর ছবি

ছাগুরাম সুলভ ছাগুরাম সুলভ

------------------------------------
সময় এসেছে চল ধরি মোরা হাল,
শক্ত কৃপাণে তুলি বরাহের ছাল।

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

খিচুড়ি চাই, জগাখিচুড়ি...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।