"ভারত" : একটি মৌন যুদ্ধের শুরু

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ২৮/০২/২০১২ - ৯:২২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

দু’দিন আগে আমার ঘুম আসছিলনা রাত চারটা পর্যন্ত, সময় কাটছিল একটা চিন্তায় মগ্ন হয়ে, যা আমাকে ঘুমের বদলে আরো সজাগ করে রাখছিল. উত্তেজনা কাজ করছিল আমার মধ্যে. আমি মনে মনে এরকম একটা বাংলা লেখা লিখে যাচ্ছিলাম, ফেসবুক কিম্বা ছদ্ননামি ব্লগের জন্য. আমি স্বপ্ন দেখছিলাম একটি মৌন আন্দোলন এর. একদমই অহিংস একটি আন্দোলন, একটি গণ জাগরণ.

দু’দিন আগে আমার ঘুম আসছিলনা রাত চারটা পর্যন্ত, সময় কাটছিল একটা চিন্তায় মগ্ন হয়ে, যা আমাকে ঘুমের বদলে আরো সজাগ করে রাখছিল. উত্তেজনা কাজ করছিল আমার মধ্যে. আমি মনে মনে এরকম একটা বাংলা লেখা লিখে যাচ্ছিলাম, ফেসবুক কিম্বা ছদ্ননামি ব্লগের জন্য. আমি স্বপ্ন দেখছিলাম একটি মৌন আন্দোলন এর. একদমই অহিংস একটি আন্দোলন, একটি গণ জাগরণ. শত্রুর প্রতি প্রতিহিংসা থেকে তাকে আক্রমণ নয়, কেবল তাকে যতটুকু সম্ভব বর্জন এর. যার পারস্পরিক ফলাফল হবে নিজেদের অগ্রগতি.

হ্যা, আমি ভারতীয় পণ্য/ পণ্য-সম বর্জনের কথা ভাবছিলাম. আর আজকেই আমি ফেসবুক এ পেলাম এরকম গণ জাগরণের আমন্ত্রণ. আরো পড়লাম এরকম কিছু ব্লগ এর লেখা. আমি আনন্দিত যে আমার নিজের সেই জাগরণ এর ডাক দেয়া লাগে নি, তার শুরুটা হয়ে গেছে.

একটু বলে নিতে চাই. একটি দেশে কোটি মানুষের বাস. কোটি মানুষের চিন্তা সর্বাংশে এক হবে না, হবার কথাও না. এমনকি এই লিখাটি পড়তে গিয়েই বিভিন্ন জনের চিন্তার মোড় কম বেশী বিভিন্ন দিকে ঘুরে যাচ্ছে. তাই আমি বলতে চাইব একজন আরেকজনের অনিভুতি কে যথেষ্ট শ্রদ্ধা করেই যেন আমরা নিজেদের অবস্থান নির্ধারণ করি. আমাদের এখন খুবই প্রয়োজন আমাদের মূল উদ্দেশ্যে এক হওয়া, আর আমাদের সেই মূল উদ্দেশ্য হল আমাদের দেশের কল্যাণ, উন্নতি, দেশের স্বার্থ রক্ষা করা. ভারতীয় কাপড় বর্জন করতে যদি আমরা বিকল্প হিসেবে দেশী কাপড় কিনি তাহলেই তো সফল হলো আমাদের মূল লক্ষ্য. যিনি এইটুকুই পারবেন তিনি যদি হিন্দী TV চ্যানেল বর্জন নাই বা করলেন তাতে তার ঐটুকু অবদানকে কেন আমরা ছোট করতে তর্ক করব? প্রিয় Lays চিপসটি কেনার বদলে যে বাংলাদেশী পটেটো ক্র্যাকার কিনে খাবেন, বাংলাদেশের অর্থনীতিতে কি তিনি এক বিন্দুও ভূমিকা রাখলেন না? অবশ্যই রাখলেন.

আমাদের মধ্যে কেউ ইন্টারনেটে হিন্দী গান শুনলেই যেন তাকে গাল মন্দ খেতে না হয়. কেননা কেউ বলতেই পারে যে কেউ যদি সংগীত শিল্পকে উপভোগ করতে চায় সে বাংলা, হিন্দী, ইংরেজি, ইতালিয়ান সংগীতএর ভক্ত হতেই পারে. তাই বলব প্রত্যেকে তার নিজের জীবনে যতটুকু সম্ভব পরিবর্তন আনতে পারেন. নিজের যুক্তির সাথে না মিললে তর্কে ঝাঁপিয়ে পরা অনেক তো হলো, ব্লগে ব্লগে বিতর্কের যুদ্ধও অনেক দেখেছি আমরা. হয়ত ভিতরে সবারই একই স্বপ্ন, একটি সুন্দর সম্বৃদ্ধ বাংলাদেশের, সোনালী ভবিষ্যতের. অথছ তুচ্ছ মনের অমিল নিয়ে আমরা লড়তে থাকি ১৭০টি থেকে ২০০ টি কমেন্ট পর্যন্ত!

আসুন আরেকবার ভাবি বাংলাদেশের এখনের অবস্থা নিয়ে. কী মনে হয় আপনাদের? এবারও তো হলো না, পরের নির্বাচনে সরকারের পরিবর্তন হবে? না হলে তার পরের বার? যেরকম অপেক্ষায় ১৯৭২ থেকে এখন চলছে ২০১২?

না. আমরা এখন ধরে নিতে পারি সরকারের দিক থেকে ভালো কিছু আসবে না. তাহলে কারা করবে ভালো কিছু? আমরা? হ্যা “আমরা”.

চলুন শুরু করি আমাদের অর্থনীতি দিয়ে.

বিদেশী পণ্য যেখানে সম্ভব বর্জন করে দেশী বিকল্পটা কিনি. কোল্ড ড্রিঙ্কস, চিপস, তেল, সাবান, শ্যাম্পু ইত্যাদি ইত্যাদি পণ্য আছে যেগুলার মধ্যে আপনি দেশী বিকল্প খুঁজে নিতে পারেন. মানের দিক থেকে আপনি সন্তুষ্ট হবেন না হয়ত আজকে, তবে বিশ্বাস করুন ভবিষ্যতে হবেন. আমরা যদি বিপুল আকারের চাহিদা তৈরী করতে পারি দেশীয় বাণিজ্যে, ঘুরে দাঁড়াবে ব্যবসায়ীরা. প্রতিযোগিতা যখন সৃষ্টি হবে দেশীয় পণ্যের মধ্যেই তখন পণ্যের মান উন্নত হবেই.

বসুন্ধরা সিটি, ইস্টার্ন প্লাজার মত ঝলমলে বিপনী বিতানে মেয়েরা ঝিকি মিকি "কাশিশ", "শিলা কি যাওয়ানি" পোশাক কিনতে না গিয়ে আড়ং, বাংলার মেলা, কে ক্র্যাফট, সাদা কালো ইত্যাদি বুটিক গুলোতে যেতে পারেন. ছেলেরা আমাদের টেক্সটাইল এর শার্ট পড়তে পারেন; টি- শার্ট, পাঞ্জাবি, ফতুয়াও আমাদের দেশী বুটিক কিম্বা দোকানগুলোতে অবশ্যই আছে. হয়ত নিজের রুচি মত খুঁজে নিতে হবে. মনের মধ্যে যদি রুচি থাকে তবে বাংলাদেশের সাধারণ সুতির শাড়িতেও তা ফুটিয়ে তোলা যায়. বিয়ে বাড়ি, দাওয়াত/ পার্টির জন্য বাংলাদেশের জামদানি, সিল্ক, কাতান যে আভিজাত্য আনতে পারে সেটা কোনো অংশে ভারতীয় নামী দামী শাড়ির চেয়ে কম হবে না যদি আপনি সেভাবে উপস্থাপন করতে পারেন.

পার্টির পোশাকটি যদি বিদেশীই হয়, তাই সই; মাসের বাকি দিন গুলোর পোশাক আমরা দেশী কাপড়ের পড়তে পারি. আমি বার বার বলব কেউ যেন আমরা নিজেদের মধ্যে প্রভেদ না তৈরী করি, যে যেটা করতে পারেনি তাকে সেটার জন্য অবগ্গা না করে তার করতে পারা কাজটির জন্য আমদের খুশি হওয়া উচিত.

ব্যক্তিগত ভাবে আমি কেবল ভারত কে আক্রমন করার জন্য এই গণ জাগরণ এর সমর্থক নই. আমার মনে প্রাণে এক এবং কেবল একটিই স্বপ্ন: একটি সুন্দর বাংলাদেশ. তাই কেবল ভারতীয় পোশাক এর কথা আমি বলব না, আমি বলব বিদেশী পোশাক এর পরিবর্তে যতটুকু সম্ভব দেশী পোশাক নির্বাচন করতে. মেয়েরা একবার চেষ্টা করুন ইন্ডিয়ান/পাকিস্তানি কামিজ এর প্রতিযোগিতায় বাংলাদেশী রুচিশীল কামিজকে এগিয়ে আনতে. প্রচন্ড গরমের সময় পাকিস্তানি ল'ন কাপড়ের পিছে না দৌড়ে বেক্সি ফেব্রিক্স এর আরামদায়ক কাপড় কিনুন.

একই চেষ্টা থাকুক দৈনন্দিন সব ধরনের পন্যের জন্য. আমাদের মার্কেট ছেয়ে গেছে প্রতিবেশী দেশের পণ্য দিয়ে. কোটি কোটি টাকা দিয়ে তাদের TV চ্যানেল আমরা উপভোগ করছি তাদের বিজ্ঞাপন দিয়ে প্রভাবিত হবার জন্য. ফলস্বরূপ আরো কোটি কোটি টাকা দিয়ে তাদের পণ্য আমদানি. এবং তার সাথে উপরি ফলাফল হচ্ছে নিজেদের সংস্কৃতি বিসর্জন, অপসংস্কৃতির আগ্রাসন. আর কত?

আসুন নিচের লিঙ্ক এর পণ্যগুলো দেখে নেই, যেগুলোর কনজিউমার আমরা না হতে সচেষ্ট হতে পারি.

https://www.facebook.com/notes/bangladesh-in-my-heart-হৃদয়ে-বাংলাদেশ/অন্য-যুদ্ধের-ডাকঃ-প্রয়োজন-আপনাকেই/351131478231147

আরো অনেক কিছু নিয়ে লিখতে ইচ্ছা ছিল. কিন্তু যা বলতে চেয়েছি তা আপাতত এর মধ্যেই উঠে আসার কথা. তাই এই লিখার এখানেই ইতি টানি.

পরিশেষে:

এই মৌন আনদোলন কারো জন্য হতে পারে ভারত কে উচিত জবাব দেয়া, কারো জন্য হতে পারে দেশের স্বার্থ রক্ষা করা- দায়িত্ব স্বরূপ/ ভালবাসা স্বরূপ, তারপরও হোক আপনার নিজের ভুমিকা.

এবার নিজেদের কাঁধে কিছু দায়িত্ব নেই. দেশকে লাভবান করি, দেশকে শক্তিশালী, আত্মনির্ভরশীল করি. সরকারের কর্তাব্যাক্তিদের আশায় বসে না থেকে নিজেরা কিছু করি. সরকার, প্রশাসন, রাজনীতিবিদ, সাংবাদিক দের গালমন্দ চলতেই থাকবে. নিজেরা কী করতে পারতাম, আর কী করলাম সেটা এখন ভেবে দেখুন সবাই.

সুন্দর আগামীর প্রত্যাশায় থাকি (নিজের ভুমিকা সহ).

অন্য ভুবন


মন্তব্য

অরফিয়াস এর ছবি

চলুক ।

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

অন্য ভুবন এর ছবি

ধন্যবাদ। আশা রাখি আমাদের ১ মার্চ এর বিশেষ প্রচেষ্টাও চলতে থাকবে।

ইফতেখার রনি এর ছবি

একদম মনের কথা! চলুক।

ইফতেখার রনি

অন্য ভুবন এর ছবি

আমাদের যাদের মনের কথা কম বেশি অভিন্ন, তারা যেন একটু মনে রাখি আমরা কী করতে চাচ্ছি- " আমাদের অভ্যাস থেকে ভারতীয় পণ্য ও সেবা কমিয়ে/সরিয়ে দিতে শুরু করব, ব্যবহার করতে চেষ্টা করব বাংলাদেশি কিছু "
দিনের শেষে একবার নিজেকে জিগ্যেস করুন আজকে কতটুকু পারলেন. এই দিয়ে শুরু হোক এখন

নীড় সন্ধানী এর ছবি

"প্রিয় Lays চিপসটি কেনার বদলে যে বাংলাদেশী পটেটো ক্র্যাকার কিনে খাবেন,"

চিপসের দেশী দুটো ব্রান্ড আছে Kean, Sun, এই দুটো Lays এর সমতূল্য কিন্তু পরিমানে বেশী।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অন্য ভুবন এর ছবি

ধন্যবাদ নীড় সন্ধানী. আমিও চাচ্ছিলাম ইন্ডিয়ান প্রডাক্ট গুলোর সমতুল্য কিছু বাংলাদেশি প্রডাক্ট এর তালিকা করতে। তবে খুব বেশি জ্ঞান না থাকায় তা আর করা হয়নি. আশা করি এরকম কিছু বিকল্প বেশিরভাগ পণ্যের ক্ষেত্রেই আমরা খুঁজে পাব।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ভারত বনধ সফল হোক।

অন্যকেউ এর ছবি

সাথে আছি। চলুক

_____________________________________________________________________

বরং দ্বিমত হও, আস্থা রাখো দ্বিতীয় বিদ্যায়।

প্রৌঢ় ভাবনা এর ছবি

সাথে সাথে চলবো।

উচ্ছলা এর ছবি

সুন্দর লিখেছেন।
সাথে আছি।

মেঘ-বৃষ্টি-জল এর ছবি

সাথে আছি হাসি

সাবেকা এর ছবি

সুন্দর এবং মোটামুটি গুছিয়েই লিখেছেন । এখন সময় এসেছে শুধু সরকারকে গাল মন্দ করে কাটিয়ে না দিয়ে নিজের নিজের অবস্থানে থেকে আমরা যে যার মত পারি নিজের ভূমিকাটুকু যেন পালন করতে সচেতন হই । এখানে কথাটি অপ্রাসাঙ্গিক হবে না, বেশ কয়েক বছর আগে একবার একজনের ব্যক্তিগত অভিজ্ঞতার কথা পড়ছিলাম (হয়তবা সেটা আনিসুল হকের লেখায়ও হতে পারে, নিশ্চিত নই) উনি লিখেছিলেন ভারতীয়দের দেশপ্রেম নিয়ে, এক ভারতীয় ট্রাক ড্রাইভার বাংলাদেশে এসে এক দোকানে সাবান কিনতে গিয়ে নাকি অন্যান্য সব সাবান রেখে ভারতীয় কি সাবান আছে জানতে চাইছিলেন এবং অন্য কোন সাবানের দিকে ভ্রক্ষেপ না করে নিজের দেশের সাবানই কিনেছিলেন ।

এম্নিতে ব্যাপারটা হয়ত তুচ্ছ, কিন্তু এর থেকে কি শেখার কিছু নেই? আমরা ওদের থেকে এই দেশপ্রেমটা শিখতেই পারি ।

অন্য ভুবন  এর ছবি

"নিজের নিজের অবস্থানে থেকে আমরা যে যার মত পারি নিজের ভূমিকাটুকু যেন পালন করতে সচেতন হই ।"
এইটুকুই দরকার....................কম হোক, বেশি হোক...... হোক...... তবু হোক !

মর্ম এর ছবি

ডেভ হোয়াটমোর, বাংলাদেশ ক্রিকেট দলের কোচ ছিলেন যখন, একটা কথাই বলতেন কেবল, "ব্যক্তিগত উন্নতি সাধন!" ভদ্রলোক বিশ্বাস করতেন তাঁর খেলোয়ারেররা যখন নিজের নিজের খেলাটা ঠিকমত খেলতে শিখবে তখন দল এমনিতেই ভাল করবে।

অপ্রাসঙ্গিক উদাহরণ হয়ে গেল হয়ত, কিন্তু ব্যাপারটা কাছাকাছি কিন্তু!

অনেক অনেক মানুষ আমরা। অনেক আমাদের কাজ। অনেক আমাদের দায়িত্ব। সেটাই যদি ঠিকমত করা হয়, দেশের প্রতি আমাদের দায়িত্বটা তখনই পালন করা হয়।

লেইস চিপস না কিনে পটেটো ক্র্যাকার্স কেনাটা একেবারেই আমার ব্যাপার, কারোর কিছু বলার নেই, কিন্তু একটু সচেতন থাকলেই আমরা জানব, এটাই ঠিক। এটাই করার কথা। এটাই হওয়া উচিত।

আপনি যেমন বললেন, ভারতের প্রতি ঘৃণা থেকে নয়, বাংলাদেশের প্রতি আমাদের মমতা থেকে, দায়িত্ববোধ থেকে।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অন্য ভুবন  এর ছবি

" খেলোয়ারেররা যখন নিজের নিজের খেলাটা ঠিকমত খেলতে শিখবে তখন দল এমনিতেই ভাল করবে। "

এটাই আসল সত্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।