শুভ জন্মদিন গুরু (হুমায়ুন ফরীদি)

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ২৯/০৫/২০১২ - ১:৪২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আজ হুমায়ুন ফরীদি এর জন্মদিন, এই লেখাটা লিখেছিলাম যেদিন গুরু পৃথিবী ছেড়ে গেলেন ওই দিন...

কিছুদিন আগের কথা, আমার এক বন্ধুর সাথে কথা হচ্ছিলো মুভি নিয়ে, কথা প্রসঙ্গে অমিতাভ বচ্চনের কথা উঠল, আমি কইলাম, গোটা ভারতে পারলে একটা পাবলিক খুইজা বাইর কর যে আমাগো ফরিদির মত অভিনয় করতে পারে...

আমি Jack Nicholson এর ব্যাপক ফ্যান...আমার কাছে মনে হয় বাংলাদেশ এর Jack Nicholson ছিলো ফরিদি...একাত্তরের যীশু দেখে আমি বুঝতে শিখছি অভিনয় কারে বলে...Silence of the Lambs এর Anthony Hopkins কিংবা The Shinning or, One flew over the Cuckoo’s Nest এর Jack Nicholson রে দেখে বার বার ভাবছি, যদি ফরীদি এই চরিত্রগুলা পাইতো, যদি Alfred Hitchcock ফরীদিরে পাইতো, যদি একবার Psycho এর চরিত্রে দেখতে পারতাম ফরীদি কেমন করে...

যদি ফরীদি বাংলাদেশ এর মত একটা দেশে না জন্মাইয়া আমেরিকা অথবা ইউরোপে জন্মাইতো, surely he will be a legend in the world arena...

মানুষ হিসেবে তার সবচেয়ে ভালো লাগতো চরম straight forward style...একবার এক অনুষ্ঠানে তারে জিগাইলো, আপনার মত গুণী অভিনেতা বাংলা ফিল্ম এ কেনো? সে সোজা উত্তর দিলো, যখন মঞ্চ নাটক করতাম, রিকশায় চরতাম, যখন টিভি নাটক শুরু করলাম, ট্যাক্সিতে তে চরতাম, আর এখন ফিল্ম এ যাইয়া গালি গালাজ করি তাই নিজের একটা গাড়ি হইছে...আমার যদি অনেক টাকা থাকতো, আমি মঞ্চ ছাড়া অন্য কোথাও অভিনয়ই করতাম না...এই হইল আমাদের ফরীদি

সঞ্জীব যখন মারা গেছিলো, খুব খারাপ লাগছিলো...আজকে ফরীদি মারা গেলো, বিশ্বাস হচ্ছে না এখনো...এত বেশি খারাপ লাগতেছে...আর কখনোই সেই অসাধারণ পারসোনালেটি দেখবো না, আর কখনোই দেখবো না, ডান হাত দিয়ে কপালের চুলটা সরিয়ে সেই ভাবের চাহনি আর থুতনিতে হাত ডলতে ডলতে আর কখনোই কেউ বলবে না...”আমি অভিনেতা দুটো কারণে...প্রথমত, অভিনয় ছাড়া আর কিছু আমি পারি না আর দ্বিতীয়ত অভিনয় করাটা আমি এনজয় করি”

খুব বেশি রকম খারাপ লাগতেছে, যেন আমার খুব কাছের কোন মানুষ মারা গেছে ...

আমার জীবদ্দশায় কয়েকটা জিনিশ আমি দেখবোনা বলেই ধরে নিছি,

১। গডফাদার এর মত কোন মাফিয়া ফিল্ম
২। ক্যাসাব্লাঙ্কা এর মত কোন রোমান্টিক ফিল্ম
৩। 12 Angry Man এর মত courtroom film
৪। উপমহাদেশে সত্যজিৎ রায় এর মত কোন ফিল্ম ডিরেক্টর আর বাংলাদেশ এ হুমায়ুন ফরিদী এর মত কোন অভিনেতা

শুধু ঈশ্বর এর কাছে প্রার্থনা করি, যদি স্বর্গ বলে আসলেই কিছু থাকে, তারে সেইখানেই পাঠাইয়ো, কারণ সে যত পাপ ই করুক না কেনো, কত কত মানুষকে সে আনন্দ দিছে তার সীমা নাই...

এত মানুষের অন্তরে যে আনন্দ দিছে, he deserves the Heaven

গুরু যেখানেই থাকো, ভাল থেকো...আমরা আগেও তোমারে ভালবাসতাম, এখনো বাসি, ভালোবেসেই যাবো চিরটাকাল।

You and only you will remain my Hero forever!

লেখক পরিচিতিঃ The Shaikat Debnath

ছবি: 
08/24/2007 - 2:03পূর্বাহ্ন

মন্তব্য

এবিএম এর ছবি

গুরুকে জন্মদিনের শুভেচ্ছা। অনেক অনেক মিস করব গুরুকে। মন খারাপ

সাইদ এর ছবি

জীবনে যে কয়জন মানুষের মৃত্যুতে বোবা হয়ে গিয়েছিলাম তিনি তাদের মধ্যে অন্যতম। গুরুকে শ্রদ্ধা

পুতুল এর ছবি

ফরীদিকে আমরা কাজে লাগাতে পারিনি। সংসপ্তকে তাঁর অভিনয় ভুলব না কখনো। তিনি কখনো টাইপট অভিনেতা ছিলেন না।
আপনার সাথে সহমত‍‌- বাংলাদেশে জন্মে ছিলেন বলেই দুনিয়ার মানুষ ফরীদিকে পেলেন না। ভাল থাকুন গুরু, সব সময়।

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

অমি_বন্যা এর ছবি

আমার একজন প্রিয় অভিনেতা। তাকে নিয়ে লিখেছেন এজন্য অনেক ধন্যবাদ। গুরুকে সালাম আর শুভেচ্ছা তার এই জন্মদিনে।

নিশা এর ছবি

শ্রদ্ধা

বন্দনা এর ছবি

সংসপ্তক নাটকের কিছুই আমার মনে নেই, মনে আছে শুধু হুরমতির কপালে তপ্ত কয়েন দিয়ে ছাপ দিয়ে দেয়া সেই কানকাটা রমজানের কথা। ছোটবেলার অনেক প্রিয় নাটকের অভিনেতা এই মানুষটি চলে গেছে বিশ্বাস করতে মন সায় দেয়না। অজানার দেশে চলে যাওয়া আমার প্রিয় অভিনেতাকে জন্মদিনের অনেক শুভেচ্ছা।

কানা বাবা এর ছবি

কেবলই হুমায়ুন ফরীদির ভক্তদের জন্য:

সংশপ্তক Clip 1

সংশপ্তক Clip 2

* ভিডিও জোগারের ক্রেডিট আমার অনুজপ্রতিম শোয়েবের যে হাজার কষ্ট করে এটি সংগ্রহ করেছেন।

** মডারেটরকে অনুরোধঃ আমার ভিডিও দুটি সঠিকভাবে না আসলে একটু ঠিক করে দিন ভাই। অনেক চেষ্টা করেও ভিডিও এম্বেড করতে পারলাম না। অনেক রেয়ার ২টা ফাইল দিয়েছি, পাঠকরা না দেখতে পারলে মজা নষ্ট। কেউ কি দয়া করে উপরের পোস্টের লিন্ক দুটোকে এম্বেড করে দেবেন।

/----------------------------------------------------
ওইখানে আমিও আছি, যেইখানে সূর্য উদয়
প্রিয়দেশ, পাল্টে দেবো, তুমি আর আমি বোধহয়
কমরেড, তৈরি থেকো,গায়ে মাখো আলতা বরণ
আমি তুমি, আমি তুমি, এভাবেই লক্ষ চরণ।।

মেঘা এর ছবি

দেখা যাচ্ছে তো ভিডিও হাসি শেয়ার করার জন্য ধন্যবাদ। সংসপ্তক নাটকের কথা কিছুই মনে নেই আমার। এখন দেখে খুব ভালো লাগলো!

পুতুল এর ছবি

@ কানাবাবা এবং শোয়েব,
কৈ পাইলেন ভাই এই রত্ন! বাংলা ভাষায় করা শ্রেষ্ঠ ধারাবাহিক। তৎকালিন সব রথি মহারথিদের সবাই ছিলেন এই নাটকে।
পুরো নাটকটা বা একটা পুরো পর্ব যদি জোগার করে দিতে পারতেন! কী যে খুসী হতাম!!!!!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

কানা বাবা এর ছবি

বহু দিন ধরে, বহু দেশ ঘুরে তারপর পাওয়া গিয়েছে। আমাদের একটি ফেসবুক গ্রুপ আছে। ওখানে আমরা ক্লাসিক বাংলা নাটক নিয়ে আলোচনা করি আবার নাটক পো্স্টও করি। আপনি যদি খুবই ইন্টারেস্টেড হয়ে থাকেন তবে আমাকে জানান। আমি আপনাকে আমাদের ফেসবুক গ্রুপে এ‌্যাড করব।

/----------------------------------------------------
ওইখানে আমিও আছি, যেইখানে সূর্য উদয়
প্রিয়দেশ, পাল্টে দেবো, তুমি আর আমি বোধহয়
কমরেড, তৈরি থেকো,গায়ে মাখো আলতা বরণ
আমি তুমি, আমি তুমি, এভাবেই লক্ষ চরণ।।

পুতুল এর ছবি

আমাকে আপনাদের দলে ভিড়ান।

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

ত্রিমাত্রিক কবি এর ছবি

আমিও অনুরোধ রেখে গেলাম হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

রংধনুর কথা এর ছবি

শ্রদ্ধা

অতিথি লেখক এর ছবি

সেদিন একটা টেলিফিল্ম দেখছিলাম "আজ নিতুর বিয়ে"। তাতে খুব ছোট একটা চরিত্রতে অভিনয় করেছিলেন ফরিদী। কিন্তু কি অসামান্য অভিনয়। এমন অভিনেতা হাজার বছরে একটা জন্মায়।
শ্রদ্ধা

মৃত্যুময় ঈষৎ এর ছবি

উনাকে ভুলতে পারি না................ মন খারাপ


_____________________
Give Her Freedom!

অতিথি লেখক এর ছবি

আমার অনেক পছন্দের অভিনেতা। মিস ইউ ফরিদি।

মনের রাজা টারজান

দ্রোহী এর ছবি

শুভ জন্মদিন গুরু!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মন খারাপ

______________________________________
পথই আমার পথের আড়াল

বুনোফুল এর ছবি

আমাদের সময়ের সেরা অভিনেতা।

_______
বুনোফুল

ইয়াসির এর ছবি

লেখা খুব অগোছালো মনে হল, ভাসা ভাসা কিছু মন্তব্যের মধ্য দিয়ে হঠাৎ শেষ হয়ে গিয়েছে। প্রমিত ভাষা ব্যবহার করা হলে আরো ভালো হত লেখাটি, এমন মনে হয়েছে। কিছু অপ্রয়োজনীয় ইংরেজী বাক্য/শব্দ দৃষ্টিকটু লেগেছে। পাঠকের কথা ভেবে আরেকটু যত্নবান হবেন আশা করি। ভালো থাকবেন

অটঃ নামের আগে the এর ব্যবহার কি কোন ইতিহাস বহন করছে নাকি এটা শুধুই আপনার খেয়াল?

আশরাফুল কবীর এর ছবি

#এতো তাড়াতাড়ি লেখাটি শেষ হয়ে গেল!

>আপনাকে ধন্যবাদ হুমায়ুন ফরীদিকে নিয়ে লেখার জন্য, আরো স্বাস্থ্যবান লেখা পড়তে মুঞ্চায়- বাঘের বাচ্চা

তানিম এহসান এর ছবি

..................

প্রৌঢ় ভাবনা এর ছবি

হুমায়ুন ফরীদির প্রতি শ্রদ্ধা
আপনার প্রতি কৃতজ্ঞতা।

মন মাঝি এর ছবি

ছোট বেলায় বিটিভির যুগে আমার বন্ধুদের মধ্যে বিতর্ক হত কে সেরা - আফজাল, নূর, না ফরীদি। আমার প্রিয় ছিলেন ফরীদি। মনে পড়ে তার টেলিনাটক/সিরিয়ালগুলি - মহুয়ার মন, আয়না (সিরিয়াল), আমি-তুমি-সে (সিরিয়াল; ফরীদি ছিলেন কিনা নিশ্চিত মনে পড়ছে না), হুমায়ুনের কিছু টেলিনাটকে গৃহশিক্ষকের চরিত্রে, আজ রবিবার (?), সংশপ্তক (এটাকে একটু মেলোড্রামাটিক মনে যদিও তখন), ইত্যাদি। ফরীদি সিনেমায় চলে যাওয়ায় খুব দুঃখ পেয়েছিলাম তখন।

****************************************

অতিথি লেখক এর ছবি

শ্রদ্ধা

কড়িকাঠুরে

রোমেল চৌধুরী এর ছবি

শ্রদ্ধা

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

অতিথি লেখক এর ছবি

The Shaikat Debnath বলেছেন,

সকলের মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ। জানি না, গুরু এখন বেহেস্তে যাইয়া কি করতেছেন, হিচকক এর সাথে মিলে কোন ফিল্ম ও হয়ে যেতে পারে, আফসোস, সেই ফিল্ম তো আর ৃথিবীতে মুক্তি পাবে না!!

আর ইয়াসির, আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ, আর নামের আগে দি এর কোন মাজেজা নাই, সৈকত দেবনাথ খালি পাচ্ছিলাম না, তাই ই আগে দি লাগায়ে দিছি!!

বি। দ্রঃ আমি কোন কমেন্ট ই করতে পারছি না,যা ই লিখি দেখায়, Your comment has triggered the spam filter। কেউ কি অনুগ্রহ করে এই ব্যাপারে সাহায্য করতে পারবেন?

অতিথি লেখক এর ছবি

মন্তব্যের জন্য সকলকে ধন্যবাদ, জানি না, গুরু বেহেস্তে গিয়ে এখন কি করছেন, হয়তো হিচককের সাথে মিলে নতুন কোন ফিল্ম ও হতে পারে, তবে আফসোস, সেই ফিল্ম তো আর দুনিয়ায় মুক্তি পাবে না!!

পি।এসঃ আমি কোন কমেন্টি আমার নামে করতে পারছি না, আমার আইডি The Shaikat Debnath দিয়ে কমেন্ট করলেই এইটা দেখায়, Your comment has triggered the spam filter!

 মেঘলা মানুষ এর ছবি

একাত্তরের যীশু সিনেমায় ওঁর করা বুড়ো মানুষের অভিনয় দেখে থ হয়ে গিয়েছিলাম। "কাল সকালে মোরগ ডাকিবার পূর্বে তিনবার তুমি আমাকে অস্বীকার করিবে.... "

selim anwar এর ছবি

হুমায়ূন ফরীদি একজন বড় মনের বড় মাপের মানুষ।একটি প্রতিভা।বাংলাদেশের সংস্কৃতি ধারন করেছিলেন।লালন করেছিলেন।মধ্যবিত্ত,দরিদ্র কিংবা ধনকূবের চরিত্রে;নায়ক কিংবা প্রতিনায়ক প্রতিটি চরিত্র ফুটিয়ে তুলতেন।অসামান্য দক্ষতায়।তিনি অভিনয় খেয়ে হজম করে ফেলেছিলেন। তিনি নিজেই অভিনয় হয়ে গিয়েছিলেন।
অভিনয়ের মানদন্ড হয়ে গেলেন ফরীদি।এবং সেটা যে কোন অভিনয়।এই রকম বহুমূখী প্রতিভা বিরল।বলতে গেলে অপ্রাপ্য।তিনি ছিলেন সেরা কমেডিয়ান,ট্র্যাজেডি কিং,রুমান্টিক হিরো,মন্দ চরিত্রে অপ্রতিদন্দ্বী।পার্শ্বচরিত্র আর মূলচরিত্র বলে কিছু নেই তার কাছে।তিনি যা করেন তাই মূখ্য হয়ে যায়।ফরীদির উপস্থিতিতে সবকিছুই ফরীদিময়।তার অট্টহাসি।শরীরের লোম দাড়িয়ে যায়।তার কন্ঠস্বর ইউনিক।তার চেহারা ব্যতিক্রমী।ফরীদির পিঠটা অভিনয় করতো।হাত,পা,চোখ সব।তার উপস্থিতিতে অন্যরা ম্লান।ফরীদি ওয়ান পিছ।তিনি একজনই।
সকল অভিনেতার উন্নততর বিকল্প ফরীদি হতে পারেন।ফরীদির বিকল্প কে?এত বড় অভিনেতা। এত বড় মানুষ।কিন্তু বিনয়ী।একজন মুক্তিযোদ্ধা।আসলে স্বাধীনতাউত্তর বাংলাদেশের অভিনয় শিল্পটা এগিয়ে নেয়ার কান্ডারী কিছু বুদ্ধিদীপ্ত মেধাবী দেশপ্রেমিক।তাদের ছিল দেশের জন্য কিছু করার আকূতি আর প্রত্যয়।শেকড়ের টান। তাদের মধ্য থেকেই একজন হুমায়ূন ফরীদির সৃষ্টি ।
হুমায়ূন আহমেদ স্বনামধন্য লেখক।মেয়ের বান্ধবীকে বিয়ে করে কূতসিত দৃষ্টান্ত রাখলেন।আর ফরীদিকে তার স্ত্রী তালাক দিল।ফরীদি আর বিয়ে করেননি। তার সাবেক স্ত্রীর বিরুদ্ধে অসম্মানজনক কিছু বলেন নি।সঙ্গীহীন একাকিত্বের দংশনে জর্জরিত।অসুস্থ।বৃদ্ধ।এমতাবস্থা​য় বৃদ্ধার ভীমরতি। ফরীদিকে তালাক দিয়ে পুতুলবালককে বিয়ে করে মধুচন্দ্রিমায় ব্যস্ত।পুতুলবালক এক বন্ধ্যা নারিকে বিয়ে করেছেন।মিডিয়ার আলোচিত জুটি।একজন পাঙ্কু আর একজন কামুকি বৃদ্ধা। বৃদ্ধার মৃত্যু সংবাদ্ও অনেক রসালো হবে।ফরীদির অনেক বন্ধু। অনেক কাছের মানুষ।আফজাল,মামুনুর রশিদ,পিযুষ,আসাদ,নূর,শিমুল,মিমি​…………..। ফরীদির মৃত্যু হলো।সবাই কাদলেন।রাক্ষুসীটাও।তারপর সবাই কি ফরীদিকে ভুলে গেলেন?কার ও অনুপস্থিতিতে দোষ তার ঘারে পরা জগতের রীতি।ফরীদি নন্দঘোষ আর রাক্ষুসী নির্দোষ হলো নাকি? ফরীদিকে নিয়ে আর লেখালেখি হয়না।তার বন্ধুমহল এখন সুবর্ণাময়।সাথে সেই পাঙ্কু।তার বক্তব্য “আমি আর সুবর্ণা খালা রাতে একসঙ্গে থাকি”।সত্যি মিডিয়ার মানুষ মানুষ নন।তাদের ব্যক্তিগত ব্যপারে কথা বলা যাবে না।বা কি দারুন চারিত্রিক দৈন্যতা।নাকি দুই একজন তাদের পচিয়ে দিচ্ছে।তারা কি সমাজের উর্দ্ধে?সামাজিক,সাংস্কৃতিক দায়িত্ববোধ তাদের নেই? আফজাল মারা গেলে ফরীদি কি করতেন? আফজাল কি কখনো ভেবেছেন?
ফরীদি যত বড় মাপের অভিনেতা সেই অনুযায়ী সুযোগ পেলেন কোথায়?দেবদাস চরিত্রে তিনি কেমন অভিনয় করতেন?শ্রাবণ মেঘের দিনে গায়েন এর চরিত্রে?এরকম অনেক উদাহারণ দেয়া যেতে পারে।পার্শ্ববর্তীদেশ ভারতে তারকা তৈরী করা হয়।একজন অমিতাভ, একজন আমির খান হয়ে উঠেন।আমাদের দেশে তাদের দশগুণ প্রতিভা নিয়েও ফরীদি কি পেলেন?
হুমায়ূন আহমেদকে নিয়ে মাতামাতি চলছে।তিনি কি বাংলাদেশের শ্রেষ্ঠ্য সাহিত্যিক?কখনই নন। হুমায়ূন ফরীদি জীবিত এবং মৃত সকল অভিনেতার মধ্যে্ শ্রেষ্ঠ্।এতে সন্দেহ নাই।কয়শত বছরে একজন হুমায়ূন ফরীদি জন্মায়?আসলে কি জন্মায়?একজন রবীন্দ্রনাথ কিংবা একজন নজরুল। জন্মায়? একজন হুমায়ূন ফরীদি ?তার অভিনয় আমাদের আনন্দ দিত।নির্মল আনন্দ।ছোট্ট একটি চরিত্রকে মূল আকর্ষন বানিয়ে ফেলার ক্ষমতা আর কার আছে?কিংবদন্তীর অভিনেতা।তার আত্মার মাগফেরাত কামনা করি। সকালবেলা ঘুম ভাঙলেই ভাবি ফরীদি নাই।কষ্ট অনুভব করি।সুবর্ণাকে অভিশপ্ত মনে হয়।
হুমায়ূন ফরীদি থাকবেন নিরবে।আমাদের হৃদয়ে।বাংলাদেশ যতদিন থাকবে।বাংলাভাষা যতদিন থাকবে।মၒ নাটক যতদিন থাকবে । অভিনয় শিল্পটা যতদিন থাকবে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।