মায়ের সাথে প্রথম দেখা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ২৬/০৯/২০১২ - ১১:০৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

‘মায়ের সাথে প্রথম দেখা’ বাক্যটি পড়েই অনেকে হয়তো ভাবছেন এটা আবার কেমন কথা? জন্মের পর পরই তো মায়ের সাথে প্রতিটি সন্তানের প্রথম দেখা হয়। কিন্তু আমাদের ব্যাপারটা একটু ভিন্ন। জন্মের পরও আবার দীর্ঘ সময় পার করে মায়ের সাথে প্রথম দেখা হয়েছে আমাদের।
বাবা আমাকে আর অনিককে বললেন, তোমাদের মা তোমাদের সাথে দেখা করতে চাচ্ছেন। তোমরা কি দেখা করতে চাও? আমি আর অনিক দু’জন দু’জনের দিকে তাকালাম। আমি তখন ক্লাস এইটে পড়ি আর অনিক ফাইভে। মায়ের তেমন কোনো স্মৃতি আমাদের মস্তিষ্ক ভান্ডারে নাই। আমার তবু সামান্য কিছু যাও আছে অনিকের কিছু্ই নাই। সেজন্য অবশ্য তার দুঃখও নাই। সে বাবা অন্তপ্রাণ। তার জগৎটা বাবাকে ঘিরেই। কিন্তু মায়ের কথা ভুলতে পারি না আমি। ঝাপসা স্মৃতি তোলপাড় করে দেয় দৈনন্দিন বেঁচে থাকাকে। কেমন ছিল আমার মা? কি এমন ঝগড়া হয়েছে বাবার সাথে যে নাড়ীছেঁড়া দুটি সন্তানকে পর্যন্ত ছেড়ে যেতে হবে? হাজারটা প্রশ্নের আনাগোনা আমার ভেতরটাতে। অথচ মুখ ফুটে প্রশ্নগুলো কাউকে করার কোনো অবকাশ নেই। আমার মায়ের জন্য জমিয়ে রেখেছি আমি এক বুক অভিমান। মাঝে মাঝে তাকে খুব নির্মমও মনে হতো। আমাদেরকে ছেড়ে খুব ভাল আছে হয়তো, একথা ভেবে খুব রাগও হতো। ভাবতাম তিনি বোধ হয় আমাদের মা-ই নয়। কারণ মা তো এত নিষ্ঠুর নয়। আমার বাবা তার ছোট্ট দুটি দুধের শিশুকে বাঁচানোর জন্য দ্বিতীয় বিয়ে করলেন। বাবার দ্বিতীয় স্ত্রী আমাদেরকে মায়ের যে ভয়ঙ্কর রূপ দেখিয়েছে তাতে আর নিজের মায়ের প্রতিও আমাদের আর কোনো আকর্ষণ নেই। বরং আছে ভীতি। দ্বিতীয় মায়ের অত্যাচারে আমি আর অনিক অনেকটাই নিস্তেজ হয়ে গেছি। আমাদের কোনো কিছু বলার বা চাওয়ার অনুভূতি হয় না। আমাদের কোনো সুন্দর স্বপ্ন দেখতে ইচ্ছে করে না। সবকিছুতেই একটা সূক্ষ্ম যন্ত্রণাবোধ।
এত কিছুর পরও বাবার প্রতি রয়েছে আমাদের সীমাহীন ভালোবাসা। কারণ সেই ছোট্টবেলা থেকে আজ পর্যন্ত শুধু আমাদেরকে ভালোবেসেই বাবা মুখ বুজে হজম করে গেছেন অনেক কিছু। মাঝে মাঝে মনে হয় এই জীবনের সবকিছু ছাড়তে পারব শুধু বাবাকে ছাড়া। বাবাই আমাদের স্বপ্ন সুখের বেঁচে থাকা। তাইতো হঠাৎ করে নিজের মায়ের আগমন এবং দেখা করার আকুলতা আমাদেরকে খুব একটা স্পর্শ করছে না। কি জানি ‘মা’ শব্দটির গভীরতা, তীব্রতা, ব্যাপকতা বোঝার মতো ক্ষমতা বোধ হয় নষ্ট হয়ে গেছে আমাদের।
শেষ পর্যন্ত বাবা মায়ের সাথে আমাদের দেখা করিয়ে দেয়ার ব্যবস্থা করলেন। বাবার দীর্ঘদিনের সহকর্মী মামুন চাচার স্ত্রী নাহার আন্টি আমার মায়ের কাজিন। আমাদেরকে ছেড়ে যাওয়ার পর থেকে মা, মামুন চাচা আর নাহার আন্টি থেকেই আমাদের খোঁজ খবর নিতেন। মামুন চাচার সাথে আমি আর অনিক খুব অসহায়ভাবে রওনা হলাম। সুন্দর একটা তিনতলা বাড়ি। মামুন চাচার নিজের বাড়ি। বাড়ির সামনে ছোট করে একটা লন জাতীয় জায়গা। তার আশেপাশে নানারকম গাছ-গাছালি। পাশে একটা ছোট্ট খাঁচায় দুইটা খরগোশ। অনিকের দিকে তাকাতেই দেখি ওর নজর পড়েছে খরগোশের প্রতি। দোতলার দরজা খোলাই ছিল। নাহার আন্টি ভেতর থেকে অনেকটা দৌড়েই এসেছে। কেমন আছে আমার বাবুগুলো দেখি তো বলে একদম বুকের কাছে নিয়ে কপালে চুমু খেলেন। নাহার আন্টি সব সময় এমন করেই ভালোবাসেন আমাদের। আমাদের বাসায় গেলেও জড়িয়ে আদর করেন।
হঠাৎ করে ভেতরের দিকের দরজায় চোখ পড়তে দেখি তিনি দাঁড়িয়ে আছেন। সবুজ রঙের একটা জামদানি ধাঁচের শাড়ি পরনে। ইন্ডিয়ান নায়িকা শ্রীদেবীর মতো মনে হচ্ছিল। এত সুন্দর! ছোটবেলা থেকে আমার মনে মায়ের যে একটা ঝাপসা ছবি ছিল সে ছবির সঙ্গে কোনো মিল নেই। নাহার আন্টি ডাকল, এই বকুল আপা দেখো কারা এসেছে।
কতদিন পর মায়ের সাথে দেখা। তিনি যখন আমাদের সামনে এসে দাঁড়ালেন আমরা দু’ভাই বোন বুঝতেই পারছিলাম না আমরা কি করব? সম্ভবত তিনিও পারছিলেন না। সচরাচর নতুন মানুষ দেখলে যা করি সালাম দিয়ে দাঁড়িয়ে থাকি এখানেও তাই করলাম। কিন্তু সচরাচর অন্যপক্ষ থেকে যেমন হয় উত্তর দিয়ে বসতে বলে কিংবা কেমন আছ টাইপের প্রশ্ন করে। এখানে সেরকম কিছু হলো না। তিনি হঠাৎ করেই দ্রুত গতিতে ভেতরে চলে গেলেন। আমার কেন জানি মনে হলো তিনি নিজেকে হালকা করতে গেলেন। তার চোখ দুটি অসম্ভব ভারী মনে হচ্ছিল আমার কাছে।
আমরা দু’ভাই বোন খুব সংকোচ নিয়ে বসেছিলাম। নাহার আন্টি অতিথি আপ্যায়নের চূড়ান্ত ব্যবস্থা করলেন। আমরা যে এত গুরুত্বপূর্ণ অতিথি সেটা আমরা বুঝতে পারিনি। একটু পরে একজন সুদর্শন ভদ্রলোক এসে বসলেন আমাদের সামনে। নাহার আন্টি পরিচয় করিয়ে দিলেন। ইনি তোমাদের রেজা আঙ্কেল। দরজার পর্দা ফাঁক করে আরও দু’তিন জোড়া কৌতূহলী চোখ আমাদের দেখছিল। আমার কেন জানি নিজেকে খুব চিড়িয়া চিড়িয়া মনে হচ্ছিল।
আমি আর অনিক আমরা দু’জনেই মায়ের সাথে সহজ হতে পারছিলাম না। সম্ভবত মাও পারছিল না। দুপুরের পরে মায়ের সাথে পাশাপাশি বসে টিভি দেখছিলাম। নাহার আন্টি, মামুন চাচা, রেজা আঙ্কেলও ছিল। কিছুক্ষণ পর তারা ঘুমানোর কথা বলে উঠে গেলেন। এমন সময় দুটি বাচ্চা এসে বলে, আম্মু তুমি ঘুমাবে না? তুমি গল্প না বললে আমরা ঘুমাব না। মা বললেন, এরা দু’জন তোমাদের আপু আর ভাইয়া। ওরা আমাদের দিকে তাকিয়ে বলল, পপ কর্ন খাবো আম্মু। মা বোধ হয় ওদের জন্য পপ কর্ন আনতে ভেতরে যাচ্ছিলেন। ওরাও মায়ের আঁচল ধরে মায়ের সাথে সাথে গেল। ওদের দেখে নিজের মধ্যে কেমন যেন শূন্যতা, ঈর্ষা এবং কষ্ট অনুভব করছিলাম। আমাদের দু’ভাইবোনকে কেউ কোনোদিন দুপুরে মাথায় হাত বুলিয়ে ঘুম পড়িয়ে দেয়নি। মায়ের আঁচল ধরে কোনোদিন আমরা কোনো আবদার করতে পারিনি।
মায়ের ছেলে-মেয়ে দুটির নাম ইফতি এবং সেতু। রেজা আঙ্কেলের সাথে চেহারায় বেশি মিল। সে তুলনায় আমার আর অনিকের চেহারাটা মায়ের সাথে কিছুটা মিলে যায়।
সন্ধ্যার দিকে মামুন চাচা আমাদেরকে বাসায় পৌঁছে দেয়ার কথা বলতেই মা বলে উঠলেন মামুন ভাই আজকের রাতটা থাকুক না আমার কাছে।
মামুন চাচা বললেন, না, বকুল আপা। রাহাত ভাই অপেক্ষায় আছেন। উনি তো নিশ্চিন্তে বসে নেই।
নাহার আন্টি, রেজা আঙ্কেলও চেয়েছেন যেন আজকের রাতটা আমরা থাকি। কিন্তু মামুন চাচা রাজী হলেন না। আর এতে করে আমাদেরও স্বস্তি লাগল। কারণ আমার বাবার ঐ অশান্তিপূর্ণ সংসার এই নীরবতা, নিস্তব্ধতাপূর্ণ কষ্টের চেয়ে অনেক ভালো। নাহার আন্টির চাপাচাপির কারণে রাতের খাবার খেয়ে আমরা চলে আসার সময় মা আমাদের টেক্সিতে তুলে দিতে নিচে নেমে এলেন। তার আগে অবশ্য আমাকে আর অনিককে র‌্যাপিং মোড়ানো দুটো প্যাকেট দিলেন। সাথে এক বক্স চকলেট। আমরা টেক্সীতে উঠার সময় মা আমাদেরকে জড়িয়ে ধরলেন। মায়ের চোখ থেকে টপটপ করে গড়িয়ে পড়া পানিগুলো আমাদের গালে এসে পড়ছিল। আমরা মায়ের কাছ থেকে নিজেদেরকে ছাড়িয়ে নিতে যাওয়ার সময় মা আরও শক্ত করে আমাদের জড়িয়ে ধরলেন এবং হঠাৎ করে চিৎকার করে কাঁদতে শুরু করলেন। রাতের নিরবতা ভেঙে গেল মায়ের চিৎকারের শব্দে। মৃত্যুশোক ভেবেই হয়তো আশেপাশের ফ্ল্যাটের লোকজন রাতের আঁধার দূর করে ঘরের আলো জ্বালালেন। রেজা আঙ্কেল মাকে উপরে নিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন। সিএনজির এমন শব্দের পরও মনে হচ্ছিল মায়ের চিৎকারের শব্দটা কানে লেগে আছে। আমাদের চোখের পানি মুছতে মুছতে খেয়াল করলাম মামুন চাচার চোখও ভেজা। মা হঠাৎ এভাবে সিনক্রিয়েট করবে এমন করে হয়তো কেউ ভাবেনি।
অনেকদিন পর গতকাল বাবা বললেন, ‘তোমাদের মা দেখা করতে চাচ্ছে। এরপর একটা কার্ড দিলেন হাতে। হলমার্কের কার্ড। মা মামুন চাচাকে দিয়ে আমার আর অনিকের জন্য কার্ড, চকলেট, পেন্সিল বক্স, রংতুলির মতো সুন্দর সুন্দর গিফট পাঠাতো। এগুলো নিতে আমাদের খুবই অস্বস্তি লাগত। এবারের কার্ডটা নিয়ে আমি কিরণ চন্দ্র চৌধুরীর ‘ভারতের ইতিহাস কথা’ বইয়ের ভেতর ঢুকিয়ে রেখেছি। এখনো খুলিনি। আমি জানি ওতে কি লেখা আছে। মায়ের সাথে দেখা করে আর কষ্ট বাড়াতে চাচ্ছি না। সেই এক দেখার কষ্টটুকু আজও কাটিয়ে উঠতে পারিনি আমি। অনিক এখন ঢাকা ভার্সিটিতে পড়ে। মায়ের কোনো স্মৃতি নাকি ওর মনে পড়ে না। ও নিজেও অবশ্য মনে করতে চায় না। কিন্তু আমি যে ভুলতে পারি না আমার মায়ের মুখখানি।
মা র‌্যাপিং পেপারে মোড়ানো যে প্যাকেটটা দিয়েছিল সেখানে একটা ডায়েরি ছিল। সেই ডায়েরির প্রথম পৃষ্ঠায় লেখা ছিল-আমি সেই মা যে মা তার সন্তানের বেড়ে ওঠার স্পন্দন দেখি না , শুনি না। আমার সন্তানদের ভালো মন্দ কোনো কিছুতেই আমার কোনো অংশগ্রহণ নেই। ওরা আমার কাছে দূরের আকাশের তারার মতো। হঠাৎ হঠাৎ করে জ্বলে ওঠে। আমার সন্তানরা বেড়ে ওঠে আমার কল্পনায়। তারপরও আশা, আমার সন্তানরা তাদের সব আনন্দের ঘটনা, কষ্টের ঘটনা লিখবে এই ডায়েরিতে। আর এই ডায়েরি একদিন পৌঁছাবে আমার কাছে। আমি জানব আমার সন্তানদের বেড়ে ওঠার গল্প, যদি ওরা আমাকে জানতে দেয়।
মার জন্য মাঝে মাঝে আমার অনেক কষ্ট হয়। আমাদের ছাড়া ঐ নতুন জীবনে কি মা খুব সুখে আছে? অনেক সুখের মাঝেও তীব্র কষ্টের উপস্থিতির জন্য তো, মাকে কোথাও তাকাতে হয় না। নিজের কথা ভাবলেই তো মুহূর্তেই সব সুখ ম্লান হয়ে যায়। ঐ ডায়েরির কিছু পাতায় আমি লিখেছি কিছু কথা। যখন মার জন্য তীব্র ভালোবাসা অনুভব করেছি তখনই লিখেছি। আবার যখন তীব্র কষ্ট হতো কেন আমাদের জীবনটা এমন হলো তখন ইচ্ছে করতো ডায়েরির পাতাগুলো কুটি কুটি করে ফেলি।
আমাদের একজন মা আছেন যিনি শুধু আমাদেরই মা নন। ইফতি এবং সেতুরও মা এবং দাবিটাও ওদের বেশি। আমাদের একজন বাবা আছেন যিনি শুধু আমাদেরই বাবা নন। আবীর এবং ইমরানের বাবা। এখানেও অধিকারটুকু ওদের বেশি। আমরা আছি দু’পক্ষের মাঝামাঝি একটা প্রাচীর হয়ে। কষ্টের পাহাড়। এক জীবনে চাইলেই হয়তো সবাই ভালো থাকতে পারে না। তারপরও মনে মনে তীব্র চাওয়া তুমি ভালো থেকো মা। আমাদের কোনো অভিযোগ নেই। কিন্তু অভিমানও যে নেই সে কথা দৃঢ়তার সাথে বলতে পারি না বলেই হয়তো প্রযুক্তির এত অবিশ্বাস্য উন্নতির পরও মা কেবলই আমাদের কাছে স্মৃতি।

মোহছেনা ঝর্ণা


মন্তব্য

নরাধম এর ছবি

আপনার লেখাটা পড়ে চোখে পানি চলে এল। সবসময় ভাল থাকুন এই প্রার্থনা করি।

অতিথি লেখক এর ছবি

লেখাটা পড়ার জন্য ধন্যবাদ।
আপনি ও ভালো থাকুন সবসময়।
মোহছেনা ঝর্ণা

এক জোনাকি এর ছবি

এতো চমৎকার লেখায় মন্তব্য করার উপযোগী শব্দ পাচ্ছি না। চোখের পানিও আটকে রাখা গেল না।
পৃথিবীর কোন সন্তান, কোন মাকে যেন এমন তীব্র যন্ত্রণার মুখোমুখি হতে না হয়।

অতিথি লেখক এর ছবি

যা বললেন তা আপনার উদারতা।
এই উদারতার কাছে আমি কৃতজ্ঞ।
আমিও চাই পৃথিবীর কোনো সন্তান কিংবা কোনো মাকে যেন এমন তীব্র যন্ত্রণার মুখোমুখি হতে না হয়।
ধন্যবাদ আপনাকে।
মোহছেনা ঝর্ণা

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

বুকে খুব ব্যাথা অনুভব করছি। চোখ দুটোও জ্বলছে।

ট্যাগে গল্প লিখেছেন দেখছি। প্রার্থনা করি, এই পোস্টটি যেন গল্পই হয়।

অতিথি লেখক এর ছবি

রাজা ভাই, এটা গল্পই।
তবে গল্পগুলো তো জীবন থেকেই হয়।
তাই হয়তো কোথাও না কোথাও কারও না কারও জীবনের সংগে মিলেই যায়।
ভালো থাকবেন।
মোহছেনা ঝর্ণা

নিবিড় এর ছবি

চমৎকার একটা গল্প। আমাদের চারপাশে কান পাতলে কত গল্প শোনা যায় কিন্তু আমাদের তা আর শোনা হয় না। গল্পটা পড়ে আমার সেরকম এক পরিচিত কাহিনী মনে পড়ে গেল।

আপনার লেখার হাত ভাল। আপনার আরো নতুন গল্প পড়ার অপেক্ষায় থাকলাম

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ নিবিড়।
মানুষ তার স্বপ্নের সমান বড় ,একথা বিশ্বাস করতে আমি সুখ অনুভব করি।
নতুন গল্প তো আমাকে লিখতেই হবে।
কারণ নিবিড় নামে একজন পাঠক যে আমার গল্পের অপেক্ষায় আছে।
ভালো থাকুন সবসময়।
মোহছেনা ঝর্ণা

অমি_বন্যা এর ছবি

চোখের পানি শেষ অবধি ধরে রাখতে পারিনি , ঝর্ণা । আপনার কষ্টগুলো আমাকে গভীরভাবে ছুঁয়ে গেছে। আপনি ভালো থাকবেন সবসময় , সব অবস্থায় সেই কামনায় করছি ।

সচলে আপনার এটা হয়তো প্রথম লেখা। আপনার লেখা কেমন তা বলে ছোট করবো না শুধু বলবো অনেক খানি ছুঁয়ে গেলেন আপনার লেখা দিয়ে।

অতিথি লেখক এর ছবি

গল্পটা পড়ার জন্য ধন্যবাদ।
সচলে এটা আমার দ্বিতীয় লেখা এবং দ্বিতীয় গল্প।
ভালো থাকবেন।
মোহছেনা ঝর্ণা

জোহরা ফেরদৌসী এর ছবি

আমি সেই মা যে মা তার সন্তানের বেড়ে ওঠার স্পন্দন দেখি না , শুনি না। আমার সন্তানদের ভালো মন্দ কোনো কিছুতেই আমার কোনো অংশগ্রহণ নেই। ওরা আমার কাছে দূরের আকাশের তারার মতো। হঠাৎ হঠাৎ করে জ্বলে ওঠে। আমার সন্তানরা বেড়ে ওঠে আমার কল্পনায়।

আমরা আছি দু’পক্ষের মাঝামাঝি একটা প্রাচীর হয়ে। কষ্টের পাহাড়। এক জীবনে চাইলেই হয়তো সবাই ভালো থাকতে পারে না। তারপরও মনে মনে তীব্র চাওয়া তুমি ভালো থেকো মা। আমাদের কোনো অভিযোগ নেই। কিন্তু অভিমানও যে নেই সে কথা দৃঢ়তার সাথে বলতে পারি না

জীবনতো আসলেই সবার এক রকম না...ভাল লাগল । মন ছূঁয়ে গেল ।

একটাই দাবী রাখব লেখার স্ট্রাকচারের দিকে নজর দেবেন । প্যারা গুলো আরেকটু ছোট করবেন, তাতে পড়তে আরাম হয় । আশা করি এই অযাচিত উপদেশ দেয়ার কারনে কিছু মনে করেন নি । শুভ কামনা করছি আপনার ।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

অতিথি লেখক এর ছবি

আপু আপনার উপদেশগুলো এরপর থেকে মনে রাখব।
আপনার কয়েকটি লেখা আমি পড়েছি সচলে।
ভীষণ ভালো লেগেছে। হাসি
ভালো থাকবেন।
মোহছেনা ঝর্ণা

অতিথি লেখক এর ছবি

দেবা ভাই
-----------------------------------------
'দেবা ভাই' এর ব্লগ

শাব্দিক এর ছবি

আপু অসাধারণ লেখা, অনেকের মত আমিও চোখের পানি আটকাতে পারিনি।
আমার দুটা কাজিন আছে যাদের ছোটবেলায় মা মারা গেছে, অনেকটা এমন পরিস্থিতি।
ভীষণ কষ্টের সে জীবন-------------

আমরা আছি দু’পক্ষের মাঝামাঝি একটা প্রাচীর হয়ে। কষ্টের পাহাড়। এক জীবনে চাইলেই হয়তো সবাই ভালো থাকতে পারে না।

একদম সত্যি।

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ আপনাকে ,লেখাটা পড়ার জন্য।
আপনার কাজিনদের কষ্টের দিনের অবসান হোক এই দোয়া করি।
ভালো থাকবেন।
মোহছেনা ঝর্ণা

রংতুলি এর ছবি

অসাধারণ জীবন্ত একটা লেখা! অর্ধেকও যেতে পারি নাই, তাতেই চোখ ভেসে গেলো... বাকিটা ভেজা চোখেই পড়লাম!

আমিও আশা করি এটা যেন শুধুই গল্প হয়... আপনার জন্যে অনেক শুভকামনা!

মোহছেনা ঝর্ণা এর ছবি

ভেজা চোখেই গল্পটা পড়েছেন জেনে গল্পটা লেখার সুখ অনুভব করলাম।
এটা আমার জন্য গল্পই।কিন্তু গল্প গুলো তো কারো কারো জন্য সত্যিই।
হয়তো সত্যের ধরণটা ভিন্ন।কারণ ব্রোকেন ফ্যামিলি তো এখন খুব বেশি দুর্লভ নয়।
ভালো থাকবেন।

ধুসর জলছবি এর ছবি

আমরা আছি দু’পক্ষের মাঝামাঝি একটা প্রাচীর হয়ে। কষ্টের পাহাড়। এক জীবনে চাইলেই হয়তো সবাই ভালো থাকতে পারে না। তারপরও মনে মনে তীব্র চাওয়া তুমি ভালো থেকো মা

মন খারাপ
আপনার লেখার হাত খুব ভাল, মন ছুয়ে যায়। ভাল থাকুন। আরও লিখুন।

মোহছেনা ঝর্ণা এর ছবি

অসংখ্য ধন্যবাদ আপনাকে লেখাটা পড়ার জন্য। হাসি

সাত্যকি এর ছবি

মাকে নিয়ে লিখা সব গল্পই কি এমন মন ছুয়ে যায়?
জানিই তো সেই মমতাময়ী মায়ের কথাই লিখা হবে, তবু এত আগ্রহ নিয়ে পড়ি কেন, কে জানে !
আরো লিখুন। ভালো লাগলো অনেক।

মোহছেনা ঝর্ণা এর ছবি

আপনি কী চমৎকার করে বললেন সাত্যকি, জানিই তো সেই মমতাময়ী মায়ের কথাই লিখা হবে, তবু এত আগ্রহ নিয়ে পড়ি কেন, কে জানে !
মা মা মা করেই যেন কেটে যায় এমন হাজারটা জীবন।
মা শব্দটার গভীরতা বোধ হয় এমনই।সুসন্তান ছাড়া এই গভীরতা আর কে টের পায় বলুন।
কৃতজ্ঞতা এত আগ্রহ নিয়ে পড়ার জন্য।

তারেক অণু এর ছবি

শক্তিশালী লেখনী, মন ভার করে দিল।

মোহছেনা ঝর্ণা এর ছবি

ধন্যবাদ তারেক।

অতিথি লেখক এর ছবি

মন-খারাপ করা চমৎকার লেখা। এমন গল্প কারো জীবনে বাস্তব না হোক।

মোহছেনা ঝর্ণা এর ছবি

ধন্যবাদ লেখা পড়ার জন্য।
আমিও চাই এমন গল্প কারো জীবনে বাস্তব না হোক।

অতিথি লেখক এর ছবি

বুকটা কেন যানি চাপ ধরে গেল। অসম্ভব সুন্দর লেখেন আপনি

--বেচারাথেরিয়াম

মোহছেনা ঝর্ণা এর ছবি

কৃতজ্ঞতা আপনার সুন্দর মন্তব্যের জন্য।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো লাগলো গল্পটা

______________________________________
পথই আমার পথের আড়াল

মোহছেনা ঝর্ণা এর ছবি

ভালো লেগেছে জেনে খুশি হলাম নজরুল ভাই। হাসি
ধন্যবাদ আপনাকে।

জুন এর ছবি

মন খারাপ করা বিকেল মানেই
মেঘ করেছে
দূরে কোথাও দু-এক পশলা
বৃষ্টি হচ্ছে।

ঘর আবছায়া আর ভিজে ভিজে
হাওয়ায় মাখা
মাথার ওপর মিছিমিছি
ঘুরছে পাখা।

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

মোহছেনা ঝর্ণা এর ছবি

ধন্যবাদ ।
সুন্দর কবিতা। হাসি

জুন এর ছবি

কবিতা না। গান। অবশ্য সুর দাওয়ার আগে সব গানই বোধহয় কবিতা থাকে।

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

মোহছেনা ঝর্ণা এর ছবি

কার গান ? আমিতো কবিতাই ভেবেছিলাম।
কথাগুলো কী চমৎকার,"মন খারাপ করা বিকেল মানেই মেঘ করেছে,দুরে কোথাও দু'এক পশলা বৃষ্টি হচ্ছে।"

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ছুঁয়ে গেলো কষ্টগুলো...

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মোহছেনা ঝর্ণা এর ছবি

কষ্টগুলো অনুভব করার জন্য অসংখ্য ধন্যবাদ শিমুল।
ভালো থাকবেন।

অতিথি লেখক এর ছবি

অফিসে বসে পড়ার উপযোগী নয় - চোখের পানি লুকানোর জন্য এক দৌড়ে বাথরূমে যেতে হয়।

-অয়ন

মোহছেনা ঝর্ণা এর ছবি

গল্পটার জন্য এত ভালোবাসা ধারণ করেছেন বলে আমি কৃতজ্ঞ।
ভালো থাকবেন।

তিথীডোর এর ছবি

আমরা আছি দু’পক্ষের মাঝামাঝি একটা প্রাচীর হয়ে।

দীপু নাম্বার টু উপন্যাস+মুভিটার কথা মনে করিয়ে দিলেন।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।