আমরা বিজ্ঞাপন ছাপাই, বিনিময়ে সংবাদ গিলে খাই

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ০৬/০১/২০১৩ - ৪:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

দোকানদারের কাছে কাস্টমার মা বাপ। পত্রিকার কাছে বিজ্ঞাপন দাতা। বিজ্ঞাপন দাতা পত্রিকার সংবাদ বদলে দিতে পারে। বিজ্ঞাপনদাতা পত্রিকার উপর পেশাব করে দিতে পারে। আমি প্রগতির ধ্বজাধারী পত্রিকা, মুক্তিযুদ্ধের ধারকবাহক, কিন্তু রাজাকারও আমার উপর উপর পেশাব করে দিতে পারে যদি সে হয় কোটি টাকার বিজ্ঞাপনদাতা।

গতকাল কক্সবাজারে ৮ জন জামাত শিবির কর্মীকে নাশকতার অভিযোগে গ্রেফতার করা হয় কোরাল রীফ প্লাজা থাকে। তার মধ্যে একজন হলো কোরাল রীফ প্রোপার্টিজের পরিচালক সাইফুল ইসলাম। সাইফুল ইসলাম সাবেক শিবির ক্যাডার, বর্তমান জামাত ক্যাডার। গতকাল তার নিজের অফিস থেকে তাকে গ্রেফতার করা হয় আরো কয়েকজন সহ। খবরটি গতকালই সবগুলো পত্রিকায় পাঠানো হয়েছিল।

কিন্তু মূলধারার কোন পত্রিকা খবরটি ছাপায়নি। কারণ কোরাল রীফ প্রোপার্টিজ কোটি টাকার বিজ্ঞাপন দাতা প্রতিষ্ঠান। যে বিজ্ঞাপনের টাকায় পত্রিকার রূপ জৌলুস বাড়ে, সাংবাদিক সম্পাদকরা লাখ টাকার বেতন পায়, পত্রিকার মালিক কোটি কোটি টাকা আয় করে। সেই বিজ্ঞাপন। ঢাকা চট্টগ্রামের সবগুলো পত্রিকায় তার বিজ্ঞাপন ঝুলে মাসের পর মাস। প্রথম আলোর ইতিহাসে ষোল কলামের পুরো দুই পাতা জুড়ে বিজ্ঞাপন ছাপা হয়েছে যে কয়েকটি মুষ্টিমেয় কোম্পানীর, কোরাল রীফ তাদেরই একজন। সুতরাং তাদের যে কোন অপকর্মের সংবাদ চেপে যাওয়া হালাল।

নীচের অখ্যাত কিছু মিডিয়ায় সংবাদটি এসেছে। যেখানে কোরাল রীফের বিজ্ঞাপন থাবা পৌঁছেনি।

http://www.cdnews24.com/?p=31322
http://www.newsbna.com/innerpage.php?id=48361
http://coxsbazarnews.net/%E0%A6%95%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B8%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%87-%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%87%E0%A6%B0-%E0%A7%AE/
http://www.chtnews24.com/2013/01/05/%E0%A6%95%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B8%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%87-%E0%A6%95%E0%A7%8B%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%B2%E0%A6%B0%E0%A7%80%E0%A6%AA%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AA/
http://www.enewsbd24.com/common_body/details_innerpage.php?Id=11844&pages=p2

কোরাল রীফের মালিক ড. ফখরুল ইসলাম বুয়েটের খনিজ সম্পদ বিভাগের সম্মানিত অধ্যাপক, বুয়েটের উজ্জ্বল ছাত্রদের একজন, জামাতের ক্যাডার, মীর কাশেম আলীর পার্টনার, যুদ্ধাপরাধীদের রক্ষা তহবিলের অন্যতম প্রদায়ক এবং বাংলাদেশে শিবিরের প্রথম জবাই তবারক হত্যার আসামী। গ্রেফতারকৃত সাইফুল ইসলাম সেই ফখরুল ইসলামের আপন ভাতিজা। তবু তার সংবাদ পত্রিকায় আলগোছে চেপে যাওয়া হয়। কারণ সে কোটি টাকার বিজ্ঞাপনদাতা। এভাবে প্রতিনিয়ত শত শত সংবাদ চেপে যায় ইশারা ইঙ্গিতের খেলায়। এভাবেই রাজাকারেরা মুতে দিয়ে যায় মুক্তিযোদ্ধাদের আঙ্গিনায়।

আপোষকামী এসব মূলধারার পত্রিকার জন্য একটি স্লোগান আদর্শ হতে পারে - আমরা বিজ্ঞাপন ছাপাই, বিনিময়ে সংবাদ গিলে খাই!!

শাওন পাভেল
বাজারঘাটা, কক্সবাজার


মন্তব্য

ব্যাঙের ছাতা এর ছবি

চলুক

আলভি এর ছবি

এই হলো আমাদের তথাকথিত প্রগতিশীল মিডিয়ার সুশীলপনার নমুনা। যুদ্ধাপরাধী বিচারের ইস্যুতে টকশোর আসরে গলায় ফেনা তুলে কিন্তু নিজের পত্রিকায় চলে বিজ্ঞাপন আপোষ। আওয়ামী সরকারের আমলেই এদের এত দাপট, বিএনপি ক্ষমতায় আসলে কি অবস্থা হবে?

ডিজিটাল সন্ন্যাসী এর ছবি

এই ব্যাপারগুলো সাধারন মানুষের সরল বুদ্ধিতে ধরেনা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক

______________________________________
পথই আমার পথের আড়াল

রাব্বানী এর ছবি

খনিজ সম্পদ বিভাগে ফখরুল ইসলামকে খুঁজে পেলাম না, মনে হয় ম্যাটেরিয়ালস এন্ড মেটালার্গিক্যাল বিভাগের হবে
http://www.buet.ac.bd/mme/teachers/md-fakhrul-islam/

আব্দুল্লাহ আল মাহমুদ এর ছবি

ভাই, এরকম একটা ব্যাপারে সচলায়তনের সবাই এরকম চুপ কেন? আপনারা একটু সচল হন আর পারলে সবাইকে জানান। এটা তো ভয়ংকর ব্যাপার।

ত্রিমাত্রিক কবি এর ছবি

খুব দরকারী লেখা, এর সাথে মন্তব্যে আরও কিছু যোগ হলে কাজের একটা জিনিস দাঁড়াবে। সাঈদীলিক্সের ব্যাপারে দেশের সব পত্রিকার নীরবতাও একটা লজ্জাজনক অধ্যায় হয়ে থাকবে।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

স্যাম এর ছবি

চলুক চলুক

সাফিনাজ আরজু এর ছবি

এই বিষয়টা নিয়ে আরও বিস্তারিত আলোচনার অপেক্ষায় রইলাম।
সত্য উন্মোচিত হোক।

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

অতিথি লেখক এর ছবি

গুরুত্বপূর্ণ এই বিষয়টি সামনে হাজির করার জন্যে ধন্যবাদ। জাতীয় দৈনিক বা প্রচলিত গণমাধ্যমগুলোর চরিত্র এখানে প্রকাশ্য। নীতি বা আর যা কিছু তা শুধু কথার কথা। বিজ্ঞাপনদাতা বা কর্পোরেট হাউসগুলোর সাথে যে আপোষ রফা এটা নতুন কিছু না। আগে কালো টাকা সাদা করার একটা জনপ্রিয় ক্ষেত্র ছিল সিনেমায় লগ্নি করা। এখন এটা বিস্তৃত হয়ে গোটা গণমাধ্যমকে গ্রাস করেছে। আর এটা কে না জানে যে, মালিকের চরিত্রই তার প্রতিষ্ঠানের চারিত্রিক বৈশিষ্টের নির্ধারক। তার উপর আমাদের সম্পাদকদের, আরো বড়ভাবে বল্লে বুদ্ধিজীবিদের সত্যিই এখন বুদ্ধিই জীবিকা। তারা বৌদ্ধিক হাট বসিয়েছেন। বেচা-কেনা চলছে দেদার।

স্বয়ম

অতিথি লেখক এর ছবি

চলুক

ফারাসাত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।