তুই রাজা( কার) নেংটু

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ১৪/০২/২০১৩ - ১০:১৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

দেশপ্রেম এর এক লেবাস পড়ে ছিলেন রাজা বেশ,
নতুন লেবাস দিতে হবে গায় এখন সময় শেষ।

এখনি সময়, পাল্টাতে হবে নাহলে যে আছে ভয়,
পাছে লোকে সব দেখে ফেলে, আর তুই রাজা(কার) কয়।

কোথায় পাব এমন পোশাক যা কিনা মানাবে গায়,
সবার গায়ে মলিন পোশাক, আমাকে কি শোভা পায়।

চেয়ে দেখি আজ আশে পাশে যারা পরে আছে সাধারণ,
দেশপ্রেমের এক পুরাতন পোশাক , যত আম জনগণ।

রাজা সেজে আমি , আমি খুবই দামী, রাজার পোশাক চাই,
যত লোক হাবা, দেবে মারহাবা,আহা এর জুড়ি নাই।

হঠাত মাথায় এলো আইডিয়া সেই পুরাতন বর্ম,
নতুন মোড়কে পরে যাই যদি, পোশাকের নাম 'ধর্ম'।

পোশাকের গায়ে শত জোড়াতালি , গায়ের থেকে পড়ে যায় খালি
এ দিয়ে হবেনা কাজ,
জনগণ যদি দেখে ফেলে দেহ, ধর্মাবতার ভাবিবে না কেহ
ঢাকিবে না তব লাজ।

একদা সকালে, উঠে দেখি ভালে,কি বড় সুসংবাদ,
নতুন পোশাক পেয়ে গেছি, আর সমস্ত কিছু বাদ।
এপোশাক টা ভারী আধুনিক আর কতনা তুলনাহীন,
পরতে পরতে পঙতি'র মত জুরিয়াছি মসলিন।

সুষ্ঠু বিচার,আইনের শাসন, মনটা আমার করে চনমন,
পোশাকের গায়, জুড়ে দিয়ে তায়,ভাবে মসলিন যেন শোভা পায়,
দেখতে হয়েছে বেশ।

আরো কত জাদু আছে এই বেশে, গনতন্ত্র তার সাথে মেশে,
যুদ্ধাপরাধ এই সব বাদ, অতীতের ভুল বড় বিস্বাদ,
মসলিন এর নাই কোনো শেষ।

এপোশাক দেখে ভুলে যাবে সব,থেমে যাবে সব জনকলরব,
আশেপাশে যত হয়ে যাবে হাবা, সব ভুতে তাই দেবে মারহাবা,
একই সুরে সব গেয়ে যাবে গান, হয়েছে এটাই আন্তর্জাতিক মান,
আর কেউ দেখবে না কুত্সিত বক্ষদেশ।

খুবই মসৃন পোশাকের সুতো, দেবে না ভাবনার কোনো কাতুকুতু,
অবশ্য, তবে,কিন্তু আর যদি, সুতোগুলো যেন ফল্গুর নদী,
নিখুত পোশাক, মলিনতার নাই লেশ।

নতুন পোশাক পড়ে তাই রাজা বাহির হলেন পথে,
সভাসদ সব করে কলরব , বলে যায় একমতে।
পোশাকের গুন, কতনা দারুন,আজব পোশাক ভারী,
ভাবে পাবলিক, দেখছে কি ঠিক? তুব গুনগান গায় তারই।

এমন সময়, শিশু দেখে কয়, রাজার পোশাক কোথায়?
তুই রাজা(কার) ,বলে ওঠে তাই, নেংটু তো দেখা যায়।

হাসির বন্যা বয়ে গেল, এই শুনে চারিদিক,
রাজা(কার) বলে, বলে সক্কলে, দিয়ে যায় শত ধিক।

ভাবে রাজা শেষে, এই রাজা(কার) বেশে , চলবে না আর ঠিক,
মতুন পোশাক বুনতেই হবে, বুঝবে না আর পাবলিক।

ভেবে ভেবে সারা, পায়না কিনারা, সময় পেরিয়ে যায়,
জনগণ জাগে, নতুনের ডাকে, রাজাদের কি আসে যায়।

কন্ঠস্বর


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

তুই রাজাকার!

অতিথি লেখক এর ছবি

তুই রাজাকার।
(মুহাম্মাদ সারফারাজ হুসাইন)

Guest_writer এর ছবি

নতুনের কেতন

আমি পÙা
৩০ ল¶ বাঙালীর র³ের বন¨া বইয়েছে আমার বুকে
ঐ রাজাকরা আল বদর
তাই আমি ওদের ফাঁসি চাই।

আমি যমুনা
Õ৭১-এ ৩০ ল¶ বাঙালীকে হত¨া করে
আমার জলধারাকে র³িম করেছে
আল বদর রাজাকাররা
আমি ওদের ফাঁসি চাই।

আমি মেঘনা
আমার বুকে বইছে
আমার অগনিত সন্তানের বুকের র³
ঐ র³ ঝরিয়েছে রাজাকার,
আলবদর হায়নার বেয়নেট,
আমি ঐ রাজাকারের ফাঁসি চাই।

আমি বুড়িগ½া, সুরমা, মহানন্দা,
মধুমতি, ঘাঘট, শীতল¶া, কুশিয়ারা,
রূপসা, ময়ুর, চিÎা, তি¯—া সম
হাজারও নদী- নালা
আমার বুকে যে র³ বন¨া
তা আমার কোটি সন্তানের

তাজা র³, কó, বেদনা আর অশÖ“ধারা
আমার সন্তানেরে হত¨া করেছে
ঐ নরাধম, কসাই, মানবতা বিরোধী
রাজাকার, আলবদর
আমি ঐ রাজাকার আলবদরের ফাঁসি চাই।

আমি ¶ুদিরাম
আমি বেঁচে থাকি মু³িযু×ের চেতনায়
আমি বেঁচে থাকি তারুণে¨র চেতনায়
আমি জাগরনের গান গাই তরুনের কÚে
আমি সোচ্চার থাকি নতুন পÖজনে¥র র³ে,
আমি ফিরে এসেছি নতুনের মু³ি যু×ে।
এই যু× রাজাকারমু³ বাংলাদেশের।
তাই আমি রাজাকারের ফাঁসি চাই।

আমি মাóার দ¨া সূয©¨সেন
আমি বেঁচে থাকি মু³ির চেতনায়
আমি জেগে থাকি তারুণে¨র চেতনায়
আমি ফিরে এসেছি নতুন পÖজনে¥র মু³িযু×ে
[তাই] আমি রাজাকারের ফাঁসি চাই।

আমি পÖীতিলতা
আমি আসি ফিরে বার বার
অগ্নিকন¨াদের কÚে
অন¨ায়ের পÖতিবাদে
আমি জেগে উঠি বার বার
অগ্নি কÚি লাকীদের কÚে
মানুষরূপে হায়নাদের মৃতু¨বান হয়ে
আমি তাই রাজাকারের ফাঁসি চাই।

আমি সুকান্ত
আমি যুগে যুগে ÔজাগÖত কÚÕ
আমি জাগরণ হয়ে ফিরে এসেছি
পÖতিটি বাংগালী তরুণের কÚে।
তাই আমি বাংগালীকে কলংক মু³
করতে চাই, রাজাকারের ফাঁসি চাই।

আমি নজরুল
আমি চির বিদেªাহী
আমি চির ধুমকেতু
আমি দুব©ার
আমি তরুণের মাঝে আসি ফিরে বার বার।

আমি একাËরের শহিদ জননী
আমি রাজাকারের ফাঁসি চাই।

আমি পÖজন¥ Ô৭১
আমি রাজাকারের ফাঁসি চাই।

আমি Ô৭১Õর শহীদ বু×িজীবি
আমি রাজাকারের ফাঁসি চাই।

আমি তরুণ পÖজন¥
আমি রাজাকারের ফাঁসি চাই।

আমি বীর বাঙালী
আমি রাজাকারের ফাঁসি চাই।
জয় বাংলা।

ড. হামিদুল হক
১৩ ফেবª“য়ারি ২০১৩

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।