আইসিস এর বিরুদ্ধে বারনেস ওয়ার্সির ‘প্রতিবাদ’

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ২৬/০৮/২০১৪ - ৯:৩৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

এ মাসের শুরুর দিকে (আগস্টের ৫ তারিখ) ব্রিটিশ ধর্ম ও সমাজ বিষয়ক মন্ত্রি এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রি বারনেস সায়িদা ওয়ার্সি ক্যাবিনেট থেকে পদত্যাগ করেন ইজরায়েলের গাজায় চালানো গণহত্যার বিষয়ে তার দলের নিষ্ক্রিয়তার প্রতিবাদে। তখন এ নিয়ে বিশ্বের ও বিশেষ করে বাংলাদেশের ‘ধর্মপ্রাণ’ মুসলমানদের মধ্যে গণমাধ্যমে মাতামাতি ও উচ্ছাস দেখে সচলে প্রথমবারের মত লিখেছিলাম, এই পাকি বংশোদ্ভূত মহিলা আমাদের দেশের যুদ্ধাপরাধীদের বিচার বানচাল করার জন্য কিভাবে উঠে পড়ে লেগেছিলেন তা মনে করিয়ে দিতে। লেখাটি নিচের লিঙ্কে পাওয়া যাবেঃ

http://www.sachalayatan.com/guest_writer/52736

এদিকে মধ্যপ্রাচ্যে আরেকটি সংগঠন আরও বেশী সময় ধরে এবং আরও বড় আকারে ভয়াবহ রকমের হত্যাযজ্ঞ চালিয়ে যাচ্ছে, কিন্তু সে ব্যাপারে অনেক মুসলমানদেরই মাথাবেথা নেই। Islamic State of Iraq and Syria অথবা আইসিস (ISIS) নামের এই উগ্র ধর্মান্ধ সন্ত্রাসী দল ইরাক এবং সিরিয়াতে যে তান্ডব চালাচ্ছে তা মধ্যযুগীয় বর্বরতাকেও হার মানাবে। ইতিমধ্যেই ইরাক ও সিরিয়ার সংখ্যালঘুদের বিশেষ করে ইয়াজিদিদের গণহত্যা করে প্রায় বিলুপ্তির দিকে ঠেলে দিচ্ছে এই আইসিস।

আইসিসের সদস্যরা যে শুধু মধ্যপ্রাচ্যের নাগরিকেরা তা নয়। বিশ্বের অনেক দেশ থেকেই উগ্র এবং ধর্মান্ধ ‘মুসলমান'রা আইসিস এ যোগ দিয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য অংশ হল ব্রিটিশ নাগরিক। সম্প্রতি এক ব্রিটিশ সাংসদ খালিদ মাহমুদ দাবী করেছেন যে গত তিন বছরে অন্তত ১,৫০০ ব্রিটিশ মুসলমান তরুন/যুবক আইসিসে যোগ দিয়ে সক্রিয় সদস্য হিসেবে মধ্যপ্রাচ্যে অবস্থানরত আছে। এই সংখ্যা নাকি ব্রিটিশ সেনাবাহিনীতে কর্মরত মুসলমানের দ্বিগুণেরও বেশীঃ

http://www.newsweek.com/twice-many-british-muslims-fighting-isis-armed-forces-265865

শুধু তাই নয়, কিছুদিন আগে আমেরিকার এক বিমান আক্রমনের জবাবে এক মার্কিন সাংবাদিক জেমস ফলিকে ভিডিও ক্যামেরার সামনে নৃশংসভাবে শিরচ্ছেদ করে হত্যা করে আইসিস। যেই আইসিস সদস্য এই কাজটি সম্পন্ন করে, ভিডিওতে তার কথার টান থেকে সন্দেহ করা হচ্ছে যে সে ব্রিটিশ নাগরিকঃ

http://www.nydailynews.com/news/world/british-born-rapper-isis-jihadist-beheaded-james-foley-article-1.1915465

যেহেতু পাকি বংশোদ্ভূত হলেও বারনেস ওয়ার্সি নিজে ব্রিটিশ নাগরিক, সেদেশের রাজনীতির সাথে সম্পৃক্ত, মন্ত্রীও ছিলেন, এই খবরে তার অনেক উদ্বিগ্ন হবার কথা। হাজার হোক, এই খবর সত্যি হলে ব্রিটেনের জাতীয় নিরাপত্তাও অচিরে সঙ্কটের সম্মুখীন হতে পারে। যেই মানবতার কান্ডারি ইজরায়েলের গণহত্যার প্রতিবাদে নিজের দলের ‘কঠোর সমালোচনা’ করতে পারেন, পদত্যাগ করতে পারেন, নিশ্চয় আইসিসের মত ইসলামের ভাবমূর্তির বারোটা বাজানো এক জঙ্গি সংগঠনের বিরুদ্ধেও তার প্রতিবাদী কণ্ঠ হবে সোচ্চার...
...
...

... ওহ, এই যা। মনে হয় স্বচ্ছ, নিরপেক্ষ ও আন্তর্জাতিক মানের ‘মানবতার’ ফিল্টারে আটকালো না গো।

- ইয়ামেন

ছবি: 
24/08/2007 - 2:03পূর্বাহ্ন

মন্তব্য

মরুদ্যান এর ছবি

আপনার দেয়া ছবিতে ঝিঁ ঝিঁ পোকা ডাকে কেন? চিন্তিত

আই এস এর বিরুদ্ধে বড় বড় সুন্নি স্কলার রা সরব হলেও আম কাঠমোল্লা বা মুসুল্লিদের ভালবাসার কমতি নাই। শিয়া আর কাফির কমতেসে এই খুশিতে তারা বগল বাজাইতেসে।

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

অতিথি লেখক এর ছবি

বেগম ওয়ার্সির প্রতিবাদ এতই সরব যে ঝিঁঝিঁ পোকার ডাক ছাড়া কিছুই কানে আসে না, কি করতাম? চাল্লু

- ইয়ামেন

সাক্ষী সত্যানন্দ এর ছবি

লেজ কি কেবল মার্খোরেদের? ভোট কি কারো কেনা?
ভোটের উনি, ভোটের তিনি, লেজ দিয়ে যায় চেনা!

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অতিথি লেখক এর ছবি

হো হো হো

- ইয়ামেন

মাসুদ সজীব এর ছবি

গাজায় পশুদের হাতে (ইসরাইলিদের) নিহত ফিলিস্তিনিদের জন্য ফেসবুকিদের কষ্ট পাওয়ার আওয়াজ এবং ছিন্ন ভিন্ন লাশের ছবি আমাকে অস্থির করে তুলে ছিল, অথচ গত কয়েক দিনে ইরােক সুন্নিদের দ্বারা প্রায় ৯০০ ইয়াজিদি (নিরীহ নারী ও শিশু) হত্যায় উঁনাদের কষ্টের কোন expression নাই, মনে হচ্ছে ইয়াজিদিরা গুলি খেলে ব্যাথা পায়না, অথবা মুসলমানদের মানুষ হত্যা ব্যাপারটা সম্পূর্ন মানবিক।

তাই মুসলমান-রা কাউকে হত্যা করলে সেটা নিয়ে কথা বলার কি আছে? স্বচ্ছ ও নিরপেক্ষ এবং আর্ন্তজাতিক মান বজায় রেখে ইসলামের লাইনে আসুন চোখ টিপি

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

অতিথি লেখক এর ছবি

সজীব ভাই, লাইনে আসারই তো চেস্টা করছি, দেখেন না বেগম ওয়ার্সিকে তো মানবতার 'কমপ্লান লেডি' মানলাম। খাইছে

- ইয়ামেন

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

হুমম। মনে হচ্ছে শুধু অন্য ধর্মীদের হাতে মুসলমানেরা খুন হলে সেটা নিয়ে হাউকাউ বাধানো জায়েজ, নিজেদের হাতে নিজেরা খুন হলে (সিরিয়ায় যেমন হচ্ছে) বা মুসলমানদের হাতে অন্য ধর্মীরা খুন হলে (আইসিস) সেদিকে চোখ বন্ধ করে থাকাই যা্য! জয় মুসলিম মানসিকতা!! জোরসে বলুন - আমিন!!!

____________________________

মন মাঝি এর ছবি

আরে, এইসব কি বলেন! আইসিসের কর্মকাণ্ড অত্যন্ত 'স্বচ্ছ, নিরপেক্ষ ও আন্তর্জাতিক মানের'। ব্যড়ুনেস ওয়ার্সি্র পেতিবাদ করার কোনই কারন নাই।

স্বচ্ছ - আইসিস প্রকাশ্য দিবালোকে সারা দুনিয়ার চোখে সামনে বীর বিক্রমে তাদের গণহত্যাগুলি চালাচ্ছে। ১৭০০ শিয়া পিওডাব্লিউ লাইন ধরে মিছিল করে নিয়ে ব্রাশ করে সেই ভিডিও আবার সারা দুনিয়ার এন্টারটেন্মেন্টের জন্য ইউট্যূবে আপ্লোড করে দিয়েছে। একই ব্যপার সাংবাদিক ফোলিসহ অন্য অনেকের ক্ষেত্রেও। কি করছে, কেন করছে, কিভাবে করছে - সবই জানাচ্ছে। কোন রাখঢাক লুকোছাপা নেই। সবই সদম্ভে ও সদর্পে "স্বচ্ছ"!!

নিরপেক্ষ - মুসলমান, খৃষ্টান, অ-কিতাবি (যেমন ইয়াজিদিরা) - মারার বেলায় কারও মধ্যেই প্রভেদ করছে না। সুতরাং সম্পূর্ণ "নিরপেক্ষ"!

আন্তর্জাতিক মান - এদের কাছে বর্ডার-টর্ডার কোন ব্যাপার না। ইতিমধ্যে সিরিয়া-ইরাক দুটো দেশের বর্ডারই উড়িয়ে দিয়েছে। আল্টিমেটলি দুনিয়াত অন্যসব বর্ডারের বেলাতেও তাদের একই লক্ষ্য। ইউরোপ-আম্রিকাকে আলরেডি সাবধান করে দিয়েছে। সুতরাং "আন্তর্জাতিক মানের" তো বটেই।

ব্যারনেস ওয়ার্সির আর কি চাই! এখন সবচেয়ে ভাল হবে উনি যদি ব্রিটেন ছেড়ে এসে আইএস অর্থাৎ এই 'ইসলামিক স্টেটের' নাগরিকত্ব গ্রহণ করেন। তখন ওনাকে আমরা 'বিবি ওয়ার্সি' বলে মাথা তুলে নাচতে পারব।

****************************************

অতিথি লেখক এর ছবি

সেইরকম ব্যাখ্যা দেখি, it all makes perfect sense now! গড়াগড়ি দিয়া হাসি

- ইয়ামেন

এক লহমা এর ছবি

চলুক

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

এক লহমা এর ছবি

চলুক

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অভিমন্যু . এর ছবি

চলুক

________________________
সেই চক্রবুহ্যে আজও বন্দী হয়ে আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।