পড়িলে বই কি আলোকিত হই?

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ২৫/১২/২০১৪ - ১১:৩১অপরাহ্ন)
ক্যাটেগরি:

শাহবাগের পাবলিক লাইব্রেরীর মুল ফটকের ব্যানার হেডিং এ বড় করে লেখা আছে- ''পড়িলে বই আলোকিত হই, না পড়িলে বই অন্ধকারে রই৷''
কথাটা কি আদৌ সত্য? আমারতো মনে হয় বাজারে প্রচলিত বেশীর ভাগ বই আমাদেরকে বিপথগামী করে- অন্ধকারে ঠেলে দেয় । মলাটবদ্ধ পাতার পর পাতা । তাতে যা কিছু লেখা তাই আলোকের বার্তা নয় । এমনকি তা হতে পারে অন্ধকারের গোডাউন।

পাবলিক লাইব্রেরী চত্বরের বই মেলায় গিয়ছিলাম আজ । জনৈক ডাঃ বোস এর লেখা এক বিরাট পরিসরের বই । সেখানে তিনি ছবি একে, ডায়াগ্রাম দিয়ে ভগবত গীতায় যে বিগ ব্যাং, ব্ল্যাক হোল,. আইনষ্টাইনের থিউরি সব আছে তা প্রমান করে দিয়েছেন । আদিপুরুষ গোবিন্দের সমুদ্র শয়ানের উপমা থেকে কেমনে কেমনে যেন black-hole প্রমান করে ফেলছেন । পাশের একজন জোকসের বই খুজছিল । আমার বলতে ইচ্ছা করছিল ভাই এইটা লইয়া যান ।

স্কুল লাইফে আমার হোষ্টেলমেট কোথা থেকে যেন একটা ''কোন দোয়া পড়লে কি ফায়দা হয়'' -সে টাইপের বই নিয়া আসে । কোন দোয়া পড়লে সহজে ভাল রেজাল্ট করা যায়, কোন দোয়ায় জেহান(memory) শক্তি বাড়ে সে ঐ গুলি সে ঐ বই থেকে বিড় বিড় করে পাঠ করতে থাকে । একসময় তাকে লোভে পেয়ে বসে। একেক দোয়ায় এত লাভ! অঙ্ক ভূগোল বাদ দিয়ে সে শুধু দোয়া দরূদ পড়তে থাকে । একটা দোয়া ছিল তা যতবার পড়বে ততবারই সেকেন্ডের মধ্যেই আকাশ থেকে মাটি পর্যন্ত নেকীতে পূর্ন হয়ে যাবে । এত নেকীর লোভ সামলানো তার পক্ষে কঠিন হয়ে দাড়িয়েছিল। সে prayer রুমে বসে বসে বিড় বিড় করতে থাকে । তার সংস্পর্শে আমিও কিছুটা নেকীলোভী হয়ে পড়ছিলাম । পরে আমার মধ্যে প্রশ্ন জাগে নেকীর একক (Unit) কি? আমি রুমমেটকে জিগাই তুমি সেকেন্ডে সেকেন্ডে মাটি থেকে আকাশ পর্যন্ত নেকী কামাইলা আর আমি নেকী বঞ্চিত রইলাম । তাতে তুমি কিভাবে লাভবান হইলা, আর আমার লোকসানটা কই? আমরা ভাবি কিন্ত উত্তর খুজে পাইনা । পরে প্রিটেষ্ট পরীক্ষায় যখন দুজনেই ভয়াবহ রেজাল্ট খারাপ করলাম- আমাদের মধ্যে সম্বিৎ ফিরে এলো। দুজনে যখন 'বোধিপ্রাপ্ত' হলাম তখন দুয়ে মিলেই ঐ অভিশপ্ত বইটা হোষ্টেলের পাশের রানীর দিঘীতে ছুড়ে ফেলে দিয়ে আসি । ঐ বইয়ের লেখক ছিলেন ফার্ষ্ট ক্লাশ ফার্ষ্ট পাওয়া সর্বোচ্চ ডিগ্রীধারী ব্যাক্তি । দেখুন দুটি কিশোরের ধ্বংসের দিকে ঠেলে দেয়ার মুলে ছিল একটা বই !
বই মানেই কি শুধুই আলোক? অন্ধকার নয়?

আগে যেখানে সাপ্তাহিক প্রেক্টিস করতে যেতাম এলাকার তরুনরা এসে ধরলো তারা একটা লাইব্রেরী করবে । আমিও যাতে অবদান রাখি । খুশী হয়েই রাজী হলাম । এর চেয়ে জনহিতকর আর কি হয়? অনেকদিন পর তারা আমাকে লাইব্রেরী দেখাতে নিয়ে যায় । গিয়ে দেখি ইয়ং পোলাপান 'জাকির নায়েকের লেকচার সিরিজ' পড়তেছে। সেলফে মুকসুদুল মুমীনিন ।একটা বিশেষ বই দেখে আমার পিলে চমকে উঠে । মুহুর্তেই সেই রুমমেটের স্মৃতি মনে ভেসে উঠে । আমি বইটির ভিতরবাহির ছবি তুলে নিয়ে আসি । বইটার নাম ''সেকেন্ডে সেকেন্ডে লক্ষ কোটি নেকী ।''
বইটাতে একটা প্রশ্ন এরকম: 'কোন মহিলাকে কাবা শরীফ ঝাড়ু দেবার নেকী দেয়া হবে? উত্তরে বলা হয়েছে 'যে মহিলা জিকিরের সহিত ঘর ঝাড়ু দিবে ।'
পুরুষের জন্য কিন্ত এ সওয়াবের ব্যাবস্হা নাই! কারন পুরুষ জাতির ইচ্ছা হইছে ঝাড়ুটা সে নিজে দিবেনা মেয়েদের দিয়ে দেওয়াবে । এসব আমরা বই থেকেই শিখি ।
বই আর লাইব্রেরী মানেই কি আলোক? অন্ধকার নয় ?
''পড়িলে বই আলোকিত হই, না পড়িলে বই অন্ধকারে রই৷'' -একথা সর্বাঙ্গে সত্য নয় ।
=============
আমিনুল ইসলাম


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

তারপরও বই বেশী করে পড়া উচিৎ। যথেষ্ট পরিমান বই পড়তে থাকলে সেলফ কারেক্ট হবার কথা।

অতিথি লেখক এর ছবি

সে সৌভাগ্য সবার হয়না । তার আগেই অনেকে মগজ ধোলাই হয়ে বেপথু হয়ে যায়।
================
'আলোর স্রোতে পাল তুলেছে হাজার প্রজাপতি'

স্পর্শ এর ছবি

মজার লেখা। কিছুটা সত্যিও। আমি একজনকে চিনি যে দীর্ঘ্য ছুটিতে বাড়ি গিয়ে দেখে জাকির নায়েক সমগ্র ছাড়া আর কিছু নেই। সেটাই পড়তে শুরু করলো। ফোনে জানতে পেরে একবার নিষেধ করবো ভাবলাম। তারপর ভাবলাম না, সেন্সর করবো কেন? পড়তে পড়তে নিজেই শুধরে নেবে।

ফলাফল, এই বই পড়তে পড়তেই পৃথিবীর অন্য আর সব বই পড়ার আগ্রহ-ইনিশিয়েটিভ সবকিছু খুইয়ে হিজাবটিজাব জড়িয়ে একাকার...


ইচ্ছার আগুনে জ্বলছি...

ত্রিমাত্রিক কবি এর ছবি

কথা সত্য। আমি অনেক বাসায় গিয়ে বিশাল বইয়ের আলমারি দেখেছি, ফাজায়েলে আমল, জাকির নায়েক, বুখারি ইত্যাদি বই দিয়ে ভর্তি। ফুটপাথে বইয়ের মার্কেট বাংলাদেশে পুরাপুরই ইসলামি বইয়ের দখলে। কিছুদিন আগে প্রথম বারের মতো কলকাতা যাওয়া হলো। দুঃখজনক ভাবে লক্ষ্য করলাম ওখানকার ফুটপাথের বই আর আমাদের এখানকার ফুটপাথের বইয়ের ট্রেন্ডটা একই রকম। ধর্মীয় বইয়ে ভরপুর।

তারপরেও বই পড়তে হবে। অন্ধকারটাও জানা জরুরি। না হলে আলোকে অনুভব করা কঠিন। জাকির নায়েকের বইয়ের পাশে কার্ল সাগানের বইটা থাকুক, হুমায়ূন আজাদ আর আরজ আলী থাকুক। ফাজায়েলে আমলের পাশে থাকুক গড ডিলিউশান বা সঞ্চয়িতা। অন্ধকারে হাঁটতে হাঁটতেই হয়ত আলোর খোঁজ পেয়ে যাব।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

মাসুদ সজীব এর ছবি

বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং আর বায়োকেমেষ্ট্রি থেকে পাশ করা আমার কলিগবৃন্দের বাসায় গিয়ে দেখি জোকার নায়েকে একাকার, কাজের ফাঁকে ফাঁকে এরা জোকার নায়েকের লেকচার শুনে। আর আমারে বলে অাপনি কি ভাই জাকের নায়েকের চেয়ে বেশি বুঝেন? অ্যাঁ

বিষয় হলো প্রত্যেক মানুষের উপর তার পরিবার আর সহপাঠীদের প্রভাব সবচেয়ে বেশি পড়ে। বিজ্ঞান পড়েও এরা পরিবার থেকে পাওয়া আষাঢ়ে গল্পকে ফেলে দিতে পারে না। তারপরও কিছু মানুষ যারা প্রশ্ন করতে জানে, সবকিছুকে বিনা উত্তরে মেনে নেয়না তারাই ধর্মের অন্ধকার থেকে মুক্তি পায়। নিকোষ কালো অন্ধকার যেমন বইতে থাকে তেমননি আলোর সন্ধানও সেই বইয়ে থাকে। তাই বই ছাড়া আলোকিত হওয়ার অন্য কোন পথ নেই।

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

জিপসি এর ছবি

চলুক দরকারি লেখা। পোস্টের বক্তব্বের সাথে আংশিক একমত কিন্তু তারপরও বই পড়তে হবে, দ্বার বদ্ধ করে ভ্রমটাকে রুখা ঠিক নয়।

------------------------------------------------------------------------------
জিপসিরা ঘর বাঁধে না,
ভালবাসে নীল আকাশ

ধ্রুব আলম এর ছবি

বাঙালি বিজ্ঞান পড়ে না, অংক করতে চায় না। সস্তা জ্ঞান(ভুল/অপবিজ্ঞান) ও পুণ্যের লোভে সে পড়ে জোকার নায়েক আর মকছুদুল মোমেনিন।

মেঘলা মানুষ এর ছবি

'দুগ্ধপান স্বাস্থ‌্যের জন্য ভালো', কিন্তু ওতে ভেজাল থাকলে কি হবে? স্বাস্থ্যেের উপকার না হয়ে বরং স্বাস্থ্যহানি ঘটবে।

তেমনি, বাই ডিফল্ট (এর বাংলা মাথায় আসছে না), বই জিনিসটা ভালো হবার কথা। এখন বই যদি মনের ঘরে ঢুকে জানালা বন্ধ করা শুরু করে তবে তো মুশকিল।

লেখার টপিক আর দৃষ্টিভঙ্গি -দুটোই মজা লেগেছে।

শুভেচ্ছা হাসি

অতিথি লেখক এর ছবি

চলুক

রাসিক রেজা নাহিয়েন

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

বেঁচে থাকার জন্য খেতেই হবে, এর কোন বিকল্প নেই। কিন্তু খাবার মানেই মানসম্পন্ন পুষ্টিকর নয়, বাজারে ভাল খাদ্যের পাশাপাশি হরেক রকম অখাদ্য কুখাদ্যও আছে, তাঁর থেকে ভালটা বেছে নেয়া আমাদের দায়িত্ব। বইয়ের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য, ভাল বই পড়ে উন্নত মানুষ হয়ে উঠবো, নাকি হাবিজাবি পড়ে ছাগু হয়ে যাব, সেটাও আমাদেরই ঠিক করতে হবে।

মেঘলা মানুষ এর ছবি

সেটাই। ডাক্তার যদি ডায়রিয়া রোগীকে প্রচুর তরল খেতে বলেন, আর রোগী যদি তরল হিসেব মদ খাওয়া শুরু করে, তবে ডাক্তার কি করবেন ইয়ে, মানে...

সুবোধ অবোধ এর ছবি
সত্যপীর এর ছবি

হো হো হো

..................................................................
#Banshibir.

মরুদ্যান এর ছবি

লোল হো হো হো খাইছে

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

Sohel Lehos এর ছবি

'পড়িলে বই আলোকিত হই, না পড়িলে বই অন্ধকারে রই৷''- এই কথাটার সাথে আমি একমত। বই না পড়লে বইটা ভাল না মন্দ বুঝব কি করে? বই ভাল হলে আলোকিত হব আর না পড়লে বইটা ভাল নাকি মন্দ ছিল সে ব্যাপারে পুরাই অন্ধকারে থেকে যাব দেঁতো হাসি

সোহেল লেহস
-------------------------------------------------------
এইটা কি লেখলেন ভাই! গল্পের ট্যুইস্ট দেইখা পেটে কেমন জানি একটু মোচড় দিল হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।