কৃষ্ণকলি - ১

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ০৬/০৯/২০০৭ - ১২:২৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

তুমি কি আর স্বপ্ন বুনো আগের মত
টিনের চালের তপ্তরোদে গুমোট হাওয়া
ঘরজুড়ে এক কৃষ্ণকলি তক্তপোশে
শুধুই বসে একা।

ফাগুন হাওয়ার মাতন এনে
আম্র মুকুল ঝিঁ-ঝিঁ পোকা
পাগল পাগল আমায় বলো
বাম পাঁজরে অন্যরকম ব্যথা।

জোৎস্না রাতের মায়াভরা আকাশ পানে
দীপ্ত তোমার ফিরে আসা
পুকুর পারের তাক লাগানো ঘাসে
তুমি শোনাও আমি শুনি: যত্নেœ বোনা স্বপ্ন আঁকা কথা।

ডেকে-হেঁকে শোনাওনি গান
গুনগুনিয়ে মন্ত্র জপে যেমন-
আমার পানে দৃষ্টি হেনে, মৃদু হেসে
বুঝিয়েছিলে রাজা-রাণীর মন জুড়ানো গাঁথা।

এসব কবে সাঙ্গ হলো কেউ জানেনা
তোমার পথে ধ্রুবতারা বেশ জোরালো
স্মৃতির চাদর দুরেই থাকে পড়ে
আমি বসে রপ্ত করি দুর অতীতের একটি নকশী কাঁথা।


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

১। অন্য কোথাও ছাপা হয়েছিল?
২। নাম কোথায় আপনার?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ঈভ এর ছবি

দারুন।

ফারুক হাসান এর ছবি

এইভাবে চলে যায়
এই সব দিন আর
রাত্রি-
চলে গেলে পরে
কারো ধ্রুবতারা মেলে, কারো বা কোনো গ্রহ
আমারও কি রাত হয়
গোধুলীরও ঘরে

-----------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

হাসান মোরশেদ এর ছবি

ভালো লাগলো ।
নাম কি জানাবেন মাননীয় অতিথি?
-----------------------------------
'আমি ও অনন্তকাল এইখানে পরস্পর বিস্ময়ে বিঁধে আছি'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ ও কৃতজ্ঞতা সবাইকে।

১. সামহোয়্যারে প্রকাশ পেয়েছিল। আমার ধারণা খুব কম সংখ্যক ব্লগারের চোখে পড়েছিল তখন। তাই সাহস পেলাম এখানে পোস্ট দিতে। ইচ্ছা আছে কৃষ্ণকলিকে এগিয়ে নেওয়ার। তাই 'কৃষ্ণকলি-১' সচলে একটুখানি জায়গা দখল করলেও আশা করি মার্জনা করবেন।

২. 'প্রমিত প্রবাল' নামে লিখি।

আরিফ জেবতিক এর ছবি

অতিথিদের লেখা পড়বো কী,নাম জিজ্ঞেস করতে করতেই তো হয়রান হয়ে যাই।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।