ছোটপাখী,ছোট নীলপাখী

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: সোম, ০৯/০৭/২০০৭ - ৯:১২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

. একটি পাখী,ছোট পাখী,ছোট নীল পাখী
যতনে লুকিয়ে রাখি,আমার গভীর গোপনে ।
উন্মনা পাখী তার ডানা ঝাপটায়, দুরবাসী সাদা মেঘ
তাকে ডেকে যায় । আমি বলি-'চুপ থাকো,ছোট পাখী,
ছোট থাকো ছোটপাখী,নিরাপদে থাকো তুমি এই গোপনে'

আমি তাকে ঢেলে দেই নির্জলা স্কচ,আমি তাকে পান করাই
হাভানার ধোঁয়া, তাকে নিয়ে যাই কবিতা ও গনিকা গমনে;
পানশালার বুড়ো মাতাল,অফিসের কেরানী,শয্যার রমনী
কেউ দেখেনা । সবাইকে দিয়ে ফাঁকি, আরো গোপনে রাখি
আমার সে পাখী, ছোট পাখী,নীল পাখী, ছোট নীল পাখী ।

মাঝে মাঝে বড় বেশী ডানা ঝাপ্টায়,দুরবাসী মেঘ যবে দূরে
দূরে আরো দূরে সরে যায় । আমি রেগে উঠি-'ডোবাবে নাকি?
উল্টে দেবে দাবার ছক? সাজানো সন্ন্যাস? শো-কেসের পুতুল?'

আরো বেশী ঢেলে দেই নির্জলা স্কচ,আরো বেশী ধোঁয়ায় ঢাকি
আমার সে পাখী, ছোট পাখী,নীল পাখী, ছোট নীল পাখী ।

কেবল রাতের বেলা সবাই ঘুমোলে পর,বের করে এনে তাকে
বুকের উপর জড়িয়ে ধরে বলি-'ও পাখি, ভালোবাসি তাই খুব
গোপনে তোমাকে বাঁচিয়ে রাখি'
। পাখী হাসে,খাঁচায় ফিরে যায় ।
গান শোনায় । কান্না নাকি? আমি কাঁদিনা । কে তবে কাঁদে বলো-
পাখী? মেঘবিলাসী, ছোট পাখী,নীল পাখী, ছোট নীল পাখী ।


Charles Bukowski'র 'Blue Bird' পড়ার পর


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ছোটপাখী,ছোট নীলপাখী যেনো আমাকে বললো, শুভ সকাল।

ভাস্কর এর ছবি

আরাম পাইলাম কবিতা পইড়া...

আমি তাকে ঢেলে দেই নির্জলা স্কচ,আমি তাকে পান করাই
হাভানার ধোঁয়া, তাকে নিয়ে যাই কবিতা ও গনিকা গমনে;

চমৎকার লাইনমালা...


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

শ্যাজা এর ছবি

পাখী হাসে,খাঁচায় ফিরে যায় ।
গান শোনায় । কান্না নাকি? আমি কাঁদিনা ।

মন কেমন হয়ে গেল এখানটায় এসে ...


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

কারুবাসনা এর ছবি

তার কথা বড় মনে পড়ে।

বুদ্ধদেব বসু।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।

ঝরাপাতা এর ছবি

এরকম তো চাই সাথে পানপর্বও।
_______________________________________
রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

আরশাদ রহমান এর ছবি

Charles Bukowski'র 'Blue Bird' পড়িনি তবে আপনার ছোটপাখী,ছোট নীলপাখী বেশ ভাল লাগলো।

মাশীদ এর ছবি

চমৎকার!

'চুপ থাকো,ছোট পাখী,
ছোট থাকো ছোটপাখী,নিরাপদে থাকো তুমি এই গোপনে'

আহা! এই ছোট পাখী, নীল পাখী, ছোট নীল পাখীগুলো চুপ থাকে না, ছোটও থাকে না, নিরাপদও নয়।


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

অমিত আহমেদ এর ছবি
শেখ জলিল এর ছবি

তুমিও তো পাখি একেলা সে পাখি আমার
আমার রইলো খোলা পরাণের খাঁচা...

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।