।। যখন অহেতুক জনকের কথা মনে পড়ে যায়... ।।

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: মঙ্গল, ২১/০৪/২০০৯ - ৮:৪১অপরাহ্ন)
ক্যাটেগরি:

নিজেকে নিয়ে আমার কিছু ব্যক্তিগত হিসেব-নিকেশ ছিলো ।
বছর ২৫ শে পা দেবো উপার্জনক্ষম হয়ে - এই হিসেবটা মিলে গিয়েছিলো । ২৫তম জন্মদিনের ঠিক দু'মাস আগে হুট করে চাকরী হয়ে গেলো । সেই ২০০১ সালে পাঁচ অংকের বেতন... আমি তখন হাওয়ার নাবিক ।

আমাকে হিসেবী হতে শিখিয়েছিলো যে মানুষটার বেহিসেবী জীবন তিনি চলে গেলেন তার মাস তিনেক পর । জোতদারের ছেলে যখন ভূমিহীন হয়ে পড়ে অথবা একদা খুব বিলাসী কারো সার্বক্ষনিক পরিধেয় হয়ে উঠে কেবল খদ্দরের পাঞ্জাবী-তখন ধরে নেয়া যায় হিসেবে কিছু একটা গরমিল ছিলো ।
ঐ আপাতঃ বেহিসেবী মানুষটা শেষপর্যন্ত নিজের হিসেব চমৎকার মিলিয়ে গেলেন । তার নিজের সামান্য সঞ্চয় ছিলো, ক্লিনিকের শেষ বিলটা তার ঐ সঞ্চয় থেকেই দেয়া গেলো, পাঁচ অংকের বেতন পাওয়া একমাত্র সন্তানকে কিছুই করতে হলোনা ।

আর কি উপহাসময় নাটকীয়তা, যেমন তার জীবনজুড়ে, তেমনি মৃত্যুতে । সেদিন আমাদের ঘরে আলোকসজ্জা, বিবাহ উৎসব ।

না, তার সন্তান তার মতো এতো নাটকীয়-এতো নির্মোহ- এতোটা ব্যতিক্রম হবার সাহসী হয়ে উঠেনি অথবা সাহসের সবটুকু সে চেপে রাখে অন্তর্গত নিষ্ঠুরতায় ।

এপ্রিল ২০, সারাদিন ঘোরের মধ্যে যায় । আমি বাসায় ফোন করিনা, আম্মার সাথে কথা বলিনা । সারাবছর জুড়েই এমন হয়, আমি কাউকে বলিনা । কিন্তু এই দিন আরো বেশী করে তার ছায়া আমাকে আঁকড়ে ধরে, নড়ে এবং নাড়ায় ।

এপ্রিল ২০ এর রাতে সহ-ব্লগার জিফরান, জিফরান খালেদ টেক্সট পাঠায় -জেগে আছি কিনা? । আমার কথা বলার ইচ্ছে করেনা কারো সাথে, তবু ফোন ঘুরাই ।

২০০১ এ আমার বয়স ছিলো ২৫, ২০০৯ এ জিফরানের বয়স কতো?
২০০১ এ আমি আমার বাবাকে হারিয়েছি, ২০০৯ এ জিফরান লড়ছে তার বাবাকে বাঁচানোর জন্য ।

জিফরানের সাথে কথা হয় । ভালো না, অবস্থা ভালো না । আগামী মাসে ওর পরীক্ষা, বিদেশ বিভূঁয়ে বেঁচে থাকার লড়াই- সেই সাথে বাবা'কে বাঁচানো ।
অনুভব করি- যুদ্ধ কি করে প্রজন্মান্তরে প্রবাহিত হয় । জিফরানের বাবা এস এম খালেদ মুক্তিযোদ্ধা । জিফরানের বয়সেই হয়তো যুদ্ধে ঝাঁপিয়েছিলেন স্বজাতিকে বাঁচানোর । জিফরান ও যুদ্ধ করছে তার জনককে বাঁচিয়ে রাখতে ।

ব্যক্তিমানুষ আমি খুব আশাবাদী নই । তবু মানুষের সম্মিলন, মানুষের প্রত্যয় ভালো লাগে । জিফরান জানায়- সে একা নয় । ব্লগের অনেকে, ব্লগের বাইরের অনেকেই হাত বাড়িয়েছেন । পরিকল্পনা হচ্ছে সম্মিলিত হাতের পরিধি বাড়ানোর ।
তারকের সাথে কথা হয় । আরো কিছু জানা হয় । আরো বন্ধুদের যোগাযোগ- এক বন্ধুর জনককে বাঁচানোর প্রত্যয়ে ।

এই আহ্বান যাবে প্রত্যেকের কাছে । দেশে কিছু উদ্যোগ নেয়া হচ্ছে, যারা আছেন সেই সব উদ্যোগের সহযাত্রী হোন; যারা দেশের বাইরে আছি তারা ভাবি কি করে আমরা জিফরানের পাশে দাঁড়াতে পারি ।

জিফরানের বাবার কথা লিখতে গিয়ে আবারো আমার চলে যাওয়া জনক'কে মনে পড়ছে- যিনি ভাঙ্গতে ভাঙ্গতে নিঃশেষ হয়ে যাওয়ার মুহুর্তে ও মানুষের উপর ভরসা রেখেছিলেন । এবং তিনি স্বপ্ন দেখতেন ।

আমার স্বপ্নহীন চোখে এই স্বপ্ন বুনতে ইচ্ছে করছে, জিফরান খালেদ নামের আমাদের এই বন্ধুটির হাতে আমরা সবাই হাত রাখছি, আমাদের সম্মিলিত উদ্যোগ জাগিয়ে রাখছে একজন পিতার, একজন মুক্তিযোদ্ধার, একজন মানুষের বেঁচে উঠার সম্ভাবনা ।


মন্তব্য

সবজান্তা এর ছবি

সাথে আছি... যে কোন উদ্যোগে, যে কোন সময়...


অলমিতি বিস্তারেণ

হাসান মোরশেদ এর ছবি

তারেক আপডেট জানাবে এবং আপনারা যারা ঢাকা আছেন তাদের সাথে যোগাযোগ করবে ।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সবজান্তা এর ছবি

এরই মধ্যে কিছুটা কথা হয়েছে আজ বিকালে আজিজে। দেখা যাক আমাদের সাধ্যে কতটুকু কুলায়...


অলমিতি বিস্তারেণ

তারেক এর ছবি

এটাই বোধহয় আমাদের শেষ সুযোগ তাঁর জন্য কিছু করবার, আরও দেরী হয়ে গেলে সারাজীবনের জন্য অপরাধবোধে না ভুগতে হয় আমাদের।

জিফরান ভাইয়ের বাবার অবস্থা ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। এখন চলাফেরা করতে কষ্ট হয়, চোখেও ভাল দেখতে পাচ্ছেন না।

সবার কাছে বিনীত অনুরোধ, আপনারা এগিয়ে আসুন একজন পিতার জন্য, একজন মুক্তিযোদ্ধার জীবনের জন্য, যে যেভাবে পারেন।

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

হাসান মোরশেদ এর ছবি

তারেক, ঢাকায় কি কি উদ্যোগ নেয়া হচ্ছে- ব্লগাররা কিভাবে যুক্ত হতে পারেন এই বিষয়গুলো সুনির্দিষ্টভাবে জানিয়ে একটা পোষ্ট দরকার ।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

তারেক এর ছবি

কিছু কনফার্মেশনের পর খুব শিগগিরি ব্লগারদের জানানো যাবে আশা করছি।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

স্নিগ্ধা এর ছবি

হাসান মোরশেদ - এপ্রিল মাসটা আমার জন্যেও খুব বিশেষ একটা মাস, তবে আমি যেহেতু ভয়ানক অদ্ভুত একটা মানুষ, তাই চেষ্টা করি দিনটি/মাসটি আনন্দের সাথে পালন করতে।

আর, তাই, আমার পক্ষ থেকে আপনার বাবার জন্য শুভেচ্ছা পাঠালাম হাসি

জিফরানের বাবার অবস্থা আসলেই ভালো না, হাঁটতে বোধহয় আর পারছেন না ...

পোস্টটার খুব দরকার ছিলো, ধন্যবাদ আপনাকে!

মূলত পাঠক এর ছবি

ভালো হয়ে উঠুন তিনি এই প্রার্থনা করি।

ফারুক ওয়াসিফ এর ছবি

আচ্ছা, প্রথম আলোয় একটা লেখা বা আহ্বান যেকোনো ভাবে দেব এ সপ্তাহরে মধ্যে। তারপর ওর বেসিসে আমরা আরো কিছু জায়গায় যোগাযোগ করবো।

সব এখানে বলার দরকার নাই। সবাই বুঝছি যে, কী দরকার। তার জন্য যা করণীয় সবাই মিলে করাই এখন ফরজ।

এলিয়ট লিখেছিলেন, ক্রুরতম মাস এই এপ্রিল।

অনেক ধন্যবাদ হাসান মোরশেদ।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

সুমন সুপান্থ এর ছবি

মোরশেদ, জিফরানের সঙ্গে কাল কথা হলো ।
সময় ফুরাচ্ছে দ্রুত । আমার যারা এখানে আছি , মানে ইউ কে তে, সবাই অন্তত ভাবি , কি করা যায় । আমি রাতে ফোন দিচ্ছি তোকে । এইভাবে সবাই , সবখানে জড়ো হলে ক্রুরতম মাসেও আমারা ফুটিয়ে ফেললেও ফেলতে পারি আশ্চর্য সব ড্যাফোডিল ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অম্লান অভি এর ছবি

ভাষাহীন সময়ে দাঁড়িয়ে বলছি-আমি আমার সাধ্য নিয়ে সঙ্গে আছি।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

রণদীপম বসু এর ছবি

হাজার কিলোর পথ প্রথম পদক্ষেপেই শুরু হয়। আমরা আগুয়ান হতে চাই.....

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অনিকেত এর ছবি

আমি আছি, সাথেই আছি--শুধু জানান কি করতে হবে----

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

যদি এবার সম্মিলিতভাবে কিছু হয়... এই আশায় থাকি...

s-s এর ছবি

মনটা খুব খারাপ হলো মোরশেদ। এমনিতেই খারাপ ছিলো, আরো খারাপ হলো।

আদৌ কি পরিপাটি হয় কোনো ক্লেদ?ঋণ শুধু শরীরেরই, মন ঋণহীন??

নুরুজ্জামান মানিক এর ছবি

...

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

মৃদুল আহমেদ এর ছবি

---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

তীরন্দাজ এর ছবি

আমিও আমার সাধ্য নিয়ে সঙ্গে আছি। যা করতে জানাবেন।
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সুলতানা পারভীন শিমুল এর ছবি

প্রার্থনা করি, সবার সম্মিলিত চেষ্টা সফল হোক।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঢাকায় আমরা নানাভাবে উদ্যোগ নেওয়ার চেষ্টা করছি। নানান জায়গায় যোগাযোগ করছি। আরো কিভাবে করা যেতে পারে, পরামর্শ দিন।

শুক্রবারে আমরা ঢাকাস্থরা বসছি বৈঠকে। সেখানে অনেক পরিকল্পনা নিয়েই আলাপ হবে। যারা দেশের বাইরে আছেন আপনাদের পরামর্শ যোগ হোক সেখানে।

যার যার যা যা যোগাযোগ আছে সেগুলো ব্যবহার করার অনুরোধ রইলো।

আসলেই... এবার যদি কিছু না করতে পারি... এর পরে বোধহয় নিজেকেও ক্ষমা করতে পারবো না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জ্বিনের বাদশা এর ছবি

শুভকামনা রইলো
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

নজমুল আলবাব এর ছবি
লুৎফুল আরেফীন এর ছবি

সাথে রাখবেন আমাকেও, প্লিজ।
___________________________
বাংলাদেশ আমার বাংলাদেশ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি আজকে শান্ত-মারিয়াম ইউনিভার্সিটিতে গিয়েছিলাম। কর্তৃপক্ষের সঙ্গে কথা হলো। তাদেরকে ব্লগের কয়েকটা লেখা প্রিন্ট করে দিলাম। তারা আরো আলোচনা করে জানাবে অফিসিয়ালি তারা কী করতে পারবে না পারবে। তবে যে কোনো রকম সহযোগিতার আশ্বাস দিয়েছে।

১. আপাতত তাদের ক্যাম্পাসগুলোতে ব্যানার টানিয়ে বক্স বসিয়ে টাকা সংগ্রহ করা।
২. নোটিশ দিয়ে স্টুডেন্টদেরকে বিষয়টা সম্পর্কে সচেতন করে তোলা।
৩.ফ্যাশন টেক্সটাইল বিভাগের ছাত্রছাত্রীদের পাঠ্য হিসেবে উনার বইগুলো কিনতে বলা

এই কথাগুলো আপাতত হয়েছে।

এছাড়া এই উদ্যোগের যে কোনো কর্মসূচি শান্ত-মারিয়াম ইউনিভার্সিটিতে ব্যাপক প্রচারের ব্যবস্থা তারা করবেন।

সেখানকার একদল ছেলে মেয়ে এই উদ্যোগের সঙ্গে নিজেদের একাত্মতার ইচ্ছা পোষণ করেছে। তারা নিজেরা আলোচনা করে কিছু উদ্যোগ নেবে। আর আমরা যা যা উদ্যোগ নেবো, তার সঙ্গে থাকবে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমরা বিভিন্ন জায়গায় বেশ কিছু ফিল্ম শোর উদ্যোগ নিয়েছি।
উত্তরায় একটা ভেনু ফ্রি পাওয়া গেছে। সেখানে সপ্তাহব্যাপী বা দশদিনব্যাপী ফিল্ম শো করা যাবে আরামে। প্রায় ২০০ দর্শক বসানো যাবে। তারেক উদ্যোগ নিচ্ছে বুয়েটে একটা ফিল্ম শো করার। আরো অনেক জায়গাতেই করবো আশা করছি

প্রজেক্টর ফ্রি পাওয়ার বন্দোবস্তো কারো জানা থাকলে আওয়াজ দেন।
আর সব মিলিয়ে সাদাকালো কিছু পোস্টার টিকিট এগুলো ছাপতে হতে পারে। ফ্রি প্রেস থাকলেও আওয়াজ দেন। আর টিকিট ছাপলে নিশ্চিতই পুশিং সেল করবো। ফিল্ম শোর পুশ সেল করার মতো জায়গার খোঁজ সম্পর্ক জানা থাকলেও আওয়াজ দেন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মির্জা এর ছবি

Pelase accept my apology-can't type Bangla in this machine.

1. Morshed: 20 April er kotha sharajibon bhulbo naa. . . amrai ha puzzled chhilam, lost, aar tumito.......aunek
kotha mone koriye dile.....

2. aar koto ''all the best'' porbo, eibar all the best kori Zifran er babar jonne?

3. keu akta bank account bolun (UK te UKr, USA te USAr, Deshe desher) amra fund transfer korte thaki.

4. UK te akta charity chai jara RAZAKAR chairty naa kintu credit/debit card theke officially taka neyar experienc and permission achhe, kichhuto kora jaabe nishchoye....
.

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মির্জা ভাই,

A. J. S. M. Khaled
Account no: 1510 2004 7077 5001
Swift Code: BRAKBDDH
Bank: BRAC Bank, Uttara Branch, Dhaka

এটা জিফ্রানের বাবার নিজস্ব ব্যাঙ্ক একাউন্ট। টাকা পয়সা এখানে পাঠালেই ভালো।
আর প্যা পেল মারফত টাকা পাঠানোর বন্দোবস্ত সহ অন্যান্য খবর পাবেন এখানে
http://www.facebook.com/group.php?gid=110744530692

আপনি কবে আসছেন দেশে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মির্জা এর ছবি

Thanks.
porshu pouchhbo, officer kaajer baire jekono shomoy aami achhi, amake paaben, Arif+Najmul Albab-er kachhe amar shob contact detail thakbe.

তারেক এর ছবি

শুভকামনা রইলো। দেখা হবে নিশ্চয়। হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

হাসান মোরশেদ এর ছবি

তোমার দেশযাত্রা শুভ হোক রনি( ওহহো মির্জা সাহাব হাসি )
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

মির্জা এর ছবি

amar je naamei daako- amieto-achhi

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।