। । 'ডানা ভাংইগা পড়লাম আমি বৈদেশের উপর ' । ।

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: সোম, ১০/০৯/২০০৭ - ৬:০২অপরাহ্ন)
ক্যাটেগরি:
Get this widget | Share | Track details

আরিফ জেবতিক সমীপেষু

----------------------
নির্মলেন্দু চৌধুরীছিলেন সুনামগঞ্জের জমিদারপুত্র । আর কলকাতায় গিয়ে তিনি জগৎ জয় ও করেছিলেন, লোক সংগীতের এই রাজা উপাধি পেয়েছিলেন সুরমা গাঙ্গের গাংচিল

তবু 'দেখার হাওড়' এর আদিগন্ত বিস্তার পিছুর ছাড়েনি তার । এতো খ্যাতি, এতো অর্জন তবু মনে হতো নগর কলকাতায় তাঁর ডানা ভেংগে পড়া

আমরা কেউ (অন্ত:ত আমি ) জমিদারপুত্র নই , জগৎ জয় করা র কোনো মহৎ লক্ষ্য ও আমাদের নেই । কেবল বেঁচে থাকার প্রয়োজনে , একটু ভালো করে বাঁচা, একটু বেশী রোজগারের জন্য ছুটে আসা পাসপোর্ট ভিসার দুরত্বে ।

নির্মলেন্দু চৌধুরী খুব স্মৃতিকাতর হতেন হাওরের পানি, তাজা মাছ, জলের বুকে ডানা মেলা হিজল গাছ, হবিগঞ্জের জালালী কইতর, সুনামগঞ্জের কোরা' র জন্য । ফেলে আসে মানচিত্রে আমাদের তেমন উল্লেখযোগ্য কোনো সুখ স্মৃতি নেই ।

বরং এখানে উপচে ভরা খাবার, আরো বেশী নীল আকাশ, আরো বেশী সজীব নি:শ্বাস, চারপাশে সব আনন্দময় মানুষ জন । তবু,
তবু কি এক আর্শ্চয্য বিপন্নতা ।
তবু কেবলই মনে হয়, মনে হতেই থাকে ডানা ভাংইগা পড়লাম আমি বৈদেশের উপর


মন্তব্য

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

এই গানটা সম্ভবত: স্বাগত:-র কণ্ঠে।
নির্মলেন্দুর আদি রেকর্ডিং পাওয়া যায় কি?
-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

হাসান মোরশেদ এর ছবি

আমি ও খুঁজছি ।
-----------------------------------
মানুষ এখনো বালক,এখনো কেবলি সম্ভাবনা
ফুরোয়নি তার আয়ু

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

অমিত এর ছবি

উড়তে ভুলিনি, পাশে দেখি ছিড়ে পরা ডানা।
আর্শ্চয্য বিপন্নতা

______ ____________________
suspended animation...

আরিফ জেবতিক এর ছবি

ধন্যবাদ জনাব।
আপনি সদাই দয়াশীল ছিলেন বটে।

ফেলে আসা মানচিত্রে আমার কিছু সুখস্মৃতি রয়ে গেছে।
সেটি কোন বিশেষ স্থান বা বস্তুর উপর নয়।
সেই মানচিত্রে হেটে বেড়ানো ক্লান্ত কিশোরের কথা কেন যেন মনে পড়ে হঠাৎ হঠাৎ।আয়নায় সেই কিশোরের প্রতিবিম্ব আর খুজেঁ পাই না।

মাস কয়েকের বিরতিতে ফিরে যাই সেখানে,কিন্তু সেই আমাকে কিংবা আমাকে ঘিরে থাকা সেই আদি চারপাশটাকে আর খুজে পাইনা কখনো।

আজ কয়েক বছর ধরে ভাবছি একটু স্কুলে যাবো,সেই যাওয়া হয়ে উঠে না।কলেজ ক্যন্টিনে যাবো ভেবেছি গত একযুগ ধরে,..হয়ে ওঠে না।

হাসান মোরশেদ এর ছবি

স্বপন মরে গেলো,আশার আলো'র সাইনবোর্ড বদলে গেছে, মোল্লাভাই-ওসমান ভাইয়েরা বেঁচে আছে নাকি এখনো?
-----------------------------------
মানুষ এখনো বালক,এখনো কেবলি সম্ভাবনা
ফুরোয়নি তার আয়ু

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

দ্রোহী এর ছবি

সব পাখি ঘরে ফিরে
ফেরা হয় না কেবল আমার!


কি মাঝি? ডরাইলা?

সৌরভ এর ছবি

বস, আপনার ইস্নিপস কালেকশন থেকে শুনেছি আগে।
কৃতজ্ঞতা।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

হাসান মোরশেদ এর ছবি

ধন্যবাদের সাথে গৃহীত হইলো,প্রিয় সৌরভ ।
কিন্তু লেখালেখি হচ্ছে না কেনো?
-----------------------------------
মানুষ এখনো বালক,এখনো কেবলি সম্ভাবনা
ফুরোয়নি তার আয়ু

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

ফারুক হাসান এর ছবি

গানটা ভাল লাগছে খুব

-----------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

দ্রোহী এর ছবি

নির্মলেন্দু'র গান শোনা হয়নি। স্বাগত'র গানগুলো শুনেছি- খুবই ভালো লেগেছিলো।


কি মাঝি? ডরাইলা?

অমিত আহমেদ এর ছবি

অসাধারণ লাগলো!

স্বাগতঃ বিষয়ে একটু জানতে চাচ্ছি।
আর নির্মলেন্দুর অরিজিনাল রেকর্ড পেলে তো খুব ভাল হয়।


একটা ঝলসে যাওয়া বিকেল বেলা, একটা লালচে সাগরের জলে
যায় ভেসে যায় স্বপ্ন বোঝাই, নৌকা আমার কাগজের...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।