।। রক্তের ভেতরে অনুভব করছি ।।

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: শনি, ১১/০৮/২০০৭ - ৯:৪৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

রক্তের ভেতরে অনুভব করছি নিঃশব্দে এগিয়ে আসছে ব্যাধ ।
না আমি সরে যাই!
বোধের ভেতরে আত্নহত্যার অনুরূপ এক প্রবণতা খেলা করে ।
না তুলে নিই কোনো বর্ম!
তোমাকে যে জেনেছে ও হারিয়ে ফেলেছে কেবল সেই এখন বুঝবে
আমার এ মনোভাব ।
চারদিকে গ্রামগুলো উজাড়,কঙ্কালে পরিনত স্বপ্নের সারস,
পড়ে আছে খড় ও পালক ।
গাভির বাথানে এখন অনবরত চলাচল করছে পিচ্ছিল সব সাপ,
ত্যাগ করছে খোলশ ।
উনোনে এখন আগুনগুলো নিভে গেছে অনেক আগেই এক ফুঁয়ে,
ভাতগুলো উপুড় এবং ভগ্ন ।
এই ঘোর কালে আমি আর কার কাছে যেতে পারি,বলো?
কেবল তুমি ও তোমার ।

**********
**********

সমুহ দুর্বিপাকে সাহস জাগিও তুমি চিরঞ্জীব হুমায়ূন আজাদ ।

কবিতার লাইনগুলো সৈয়দ শামসুল হক এর ।


মন্তব্য

অচেনা এর ছবি

সমুহ দুর্বিপাকে সাহস জাগিও তুমি চিরঞ্জীব হুমায়ূন আজাদ

মন্তব্য নিস্প্রয়োজন।

-------------------------------------------------
আমি ভালবাসি বিজ্ঞান
আমি ঘৃণা করি জামাত॥

আরিফ জেবতিক এর ছবি

কি বলতে পারি।কী -ই বা বলার আছে।

-----------------------------------
কিস্তিমাতের যুদ্ধ শেষে,সাদাকালো ঘুটিগুলো এক বাক্সেই ফেরত যাবে...

দ্রোহী এর ছবি

সমুহ দুর্বিপাকে সাহস জাগিও তুমি চিরঞ্জীব হুমায়ূন আজাদ ।

সবকিছুই বলে দ্যায় এই এক লাইন।

কি মাঝি? ডরাইলা?

ঝরাপাতা এর ছবি

এই কবিতাটা মিস করে গেলাম কিভাবে? উনার সংশয়টা বেশি মনে পড়ে আজ-

'সব নষ্টদের অধিকারে চলে যাবে' না তো!


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।