ঘৃনার মিনার বানালে কি আমি দেশদ্রোহী হবো?

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: বিষ্যুদ, ১৭/১২/২০০৯ - ৩:২৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

এবারের বিজয় দিবসের শুরুটা ভালো হয়নি আমার। দিবসের প্রথম প্রহরেই আমার অনিচ্ছুক একটা ঘন্টা কাটাতে হয়েছে এক জামাতী টাকার কুমীরের সাথে। লেনদেনটা আর্থিক, বিষয়টা পারিবারিক, অর্পিত দায়িত্বে আমি। ফলে রাজাকারটার সাথে তর্ক করে বিজয় দিবসের ছুটিটা নষ্ট করতে হয়েছে। সকালের বিজয় র‌্যালীটাও মিস করলাম।

দুপুরে খেয়েদেয়ে ক্যামেরা ঝুলিয়ে বেরুলাম। আউটার ষ্টেডিয়ামে ধুলো মাখা বিজয় মেলা ঘুরে ঘুরে উৎসবের চেয়ে দৈন্যের চেহারাই বেশী চোখে লাগলো। অনেক বছর পর বিজয় মেলায় এসেছি। জোট সরকারের আমলে বিজয় দিবস পালনের ব্যাপারটাই তামাশায় পরিণত হয়ে গিয়েছিল। এবার তার অনেকটা উত্তরন ঘটলেও মেলার চেহারার দারিদ্রটা বেশ প্রকট ছিল। পনের বিশ বছর আগের বিজয় মেলা আর ফিরে আসবে না!!

যাই হোক, আমি ছবি তোলার জন্য ব্যাপক মানসিক প্রস্তুতি নিয়ে এসেছি। ধুমিয়ে ছবি তুলবো আজ। সকালের আত্মীয় রাজাকারটার চেহারা ভুলতে একদলা থুথু মাটিতে ফেলে বিজয় উৎসবের মেলার ছবি তোলার দিকে মনযোগী হলাম। কিন্তু ভুলে গেলাম মেমোরিতে কত ছবির লিমিট বাকী আছে। ফলে ছবির সংখ্যা তেতাল্লিশ হবার পর মেমোরিকার্ড যখন full দেখালো মেজাজটা চরম খারাপ হয়ে গেল। ধুত্তোরি, আগের সাড়ে পাঁচশো ছবি রয়ে গেছে মেমোরিতে। নামানো হয়নি একটাও। কি করা, মাঝপথে ক্ষান্ত দিয়ে চলে এলাম মেলা থেকে। ফিরে আসার পথে একটা চিন্তা খেলতে লাগলো মাথার ভেতর।

দেশব্যাপী সব মেলাতে একটা করে 'ঘৃনার মিনার' থাকলে কেমন হতো? যেখানে আমরা টাঙিয়ে রাখবো গোলাম আজম, নিজামী, মুজাহিদ সহ শীর্ষ দশজন কিংবা বিশজন রাজাকারের ছবি। বাংলাদেশের অনেক মানুষের মনে নিশ্চয়ই ঘৃনার থুথু জমা হয়ে আছে রাজাকারদের জন্য। সেই থুথুগুলো ঘৃনার মিনারে ফেলে সম্মিলিতভাবে ঘেন্না প্রকাশ করবে।

সরকার যুদ্ধাপরাধীদের বিচার কখন করবে, আদৌ পারবে কি না জানি না। কিন্তু প্রতিটি মেলায় একটা করে ঘৃনার মিনার থাকলে অনেক মানুষ রাজাকারদের প্রতি তাদের নগদ ঘৃনা প্রকাশ করতে পারতো থু থু ছিটিয়ে। বাংলাদেশের বিচার ব্যবস্থার উপর আস্থা নেই আমার, আমি তাই নগদে বিশ্বাসী। বিচার যখন ইচ্ছা হউক, কিন্তু আমি নগদ গদাম দিয়ে ঘৃনা প্রকাশ করতে চাই।

সদাশয় সরকার, আপনি পারবেন না জানি, কিন্তু আমাকে বানাতে দেবেন কি একটা ঘৃনার মিনার? নাকি ঘৃনার মিনার বানিয়ে রাষ্ট্রচক্ষুর কাছে আমি নিজেই দেশদ্রোহী হয়ে যাবো?


মন্তব্য

নিবিড় এর ছবি

আমাদের ক্যাম্পাসে এরকম ঘৃণা স্তম্ভ আছে একটা। যাওয়া আসার পথে মাঝে মাঝে থুতু মেরে যাই, আরাম লাগে বেশ হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

নীড় সন্ধানী এর ছবি

‍‌কোন ক্যাম্পাস আপনাদের? বাংলাদেশে এত দুঃসাহস কোন ভার্সিটির? স্যালুট আপনাদের কতৃপক্ষকে।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তৌফিক হাসান [অতিথি] এর ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে তো একটা "ঘৃ্না স্তম্ভ" ছিল...আছে মনে হয় এখনও। কিন্তু সেটার কথা জানে না অনেকেই। সব জায়গায়, অন্তত প্রতিটা জেলা শহরে, স্থায়িভাবে এমন "ঘৃনার মিনার" বানানোর খুবই দরকার।

বিচার যখন ইচ্ছা হউক, কিন্তু আমি নগদ গদাম দিয়ে ঘৃনা প্রকাশ করতে চাই।

একমত আমিও।

নীড় সন্ধানী এর ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছিল? এখন নেই? ওটাকে আবারো ফিরিয়ে আনা দরকার।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অনার্য সঙ্গীত এর ছবি

ঘৃণাস্তম্ভে জুতা নিয়ম করা যায়। আর স্তম্ভের পাশে রাখতে হবে একটা বালতি যেখানে থুথু ফেলা হবে। পরে সরকারি ভাবে সব জুতা আর থুথু'র বালতি প্রাপকদেরকে পৌঁছে দেয়া হবে...
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

নীড় সন্ধানী এর ছবি

সরকারি ভাবে সব জুতা আর থুথু'র বালতি প্রাপকদেরকে পৌঁছে দেয়া হবে

মারাত্মক বলেছেন!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সোহেল কাজ়ী এর ছবি

নীড়'দা, আসলেই এমন একটা করে ঘৃণা সৌধ বানানো যায় প্রতিটি মহল্লায়।
কিংবা প্রতিটি গনসৌচাগারে ব্যাবহৃত হতে পারে রাজাকারদের ছবি।
ভাবনায় ঝাজা

নীড় সন্ধানী এর ছবি

গনশৌচাগারের কথাটা একবার কে যেন প্রস্তাব করেছিল হাসি

.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

দ্রোহী এর ছবি

মুসা নবীর আমলে একবার গোলাম আযমের ছবির উপর ছ্যাপ ফালানোর সুযোগ পাইছিলাম!

নীড় সন্ধানী এর ছবি

দারুন করছেন!
তবে ‍‌মুসা নবীর আমলে............কোন সময়কার কথা বলছেন?

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

হিমু এর ছবি

ঘৃনা > ঘৃণা

আইডিয়ায় প্রবলভাবে সহমত।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

নীড় সন্ধানী এর ছবি

‍‌ন আর ণ নিয়া বিপদে আছি! মন খারাপ

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

সদাশয় সরকার, আপনি পারবেন না জানি, কিন্তু আমাকে বানাতে দেবেন কি একটা ঘৃনার মিনার? নাকি ঘৃনার মিনার বানিয়ে রাষ্ট্রচক্ষুর কাছে আমি নিজেই দেশদ্রোহী হয়ে যাবো?

সেইটা বলা যাবে না, রাষ্ট্রচক্ষুর কাছে দেশদ্রোহী হওয়া নির্ভর করে সরকারের মন-মর্জির উপর। তবে একটা কথা বলা যায় নিশ্চিৎভাবে, এ জাতির কাছে কখনোই আপনি দেশদ্রোহী হবেন না।
কৃতজ্ঞতা নীড়সন্ধানীদা অসাধারন সুন্দর ভবনার জন্য।

- বুদ্ধু

নীড় সন্ধানী এর ছবি

‍‌ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নাশতারান এর ছবি

রাজাকারদের ছবি সম্বলিত পাঞ্চিং ব্যাগ বাজারে আনা যায়।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

নীড় সন্ধানী এর ছবি

‍‌হা হা হা, ভালো প্রস্তাব। হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পবিত্র হজ্জ্ব এইখানে উদাহরণ হইতে পারে। শয়তানকে পাথর মারলে পূণ্য হয়। এই কনসেপ্টটা কাজে লাগানো যেতে পারে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নীড় সন্ধানী এর ছবি

নজু ভাই, ‍‌ওই হজ্জ্বের পাথর মারার ব্যাপারটা থেকেই ভাবনাটা এসেছে............ হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

"সদাশয় সরকার, আপনি পারবেন না জানি, কিন্তু আমাকে বানাতে দেবেন কি একটা ঘৃনার মিনার? নাকি ঘৃনার মিনার বানিয়ে রাষ্ট্রচক্ষুর কাছে আমি নিজেই দেশদ্রোহী হয়ে যাব?"
হলামই বা দেশদ্রোহী ,তাতেও আপত্তি নেই...দুর্দান্ত পোস্ট!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীড় সন্ধানী এর ছবি

‍‌ধন্যবাদ আপনাকে! হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শেখ নজরুল এর ছবি

উপজেলাওয়ারি একটি করে স্থায়ী ঘৃণা স্তম্ভ বানানো দরকার।
শেখ নজরুল

শেখ নজরুল

গৌতম এর ছবি

প্রতীকী অর্থে ঘৃণার মিনার বানানোর কনসেপ্টটি ঠিক আছে। সহমত।

তবে আমাদের পূর্বসূরীরা হারামজাদাদের বিচারের ব্যবস্থা করতে পারে নি। অদূর ভবিষ্যতেও করতে পারবে কি না জানি না। ওদের ওপর ভরসা হয় না। এ প্রজন্ম যদি সরাসরি কোনো ধরনের বিচারের ব্যবস্থা করতে পারে, সেই আশায় তাকিয়ে আছি।

আপনার-আমার হাজার থুথুতে হারামজাদাদের কিছু যায়-আসে না। ওদের বিচার চাই, শাস্তি চাই।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

আবির এর ছবি

আছে ! আছে এখনো। কলা ভবনের সামনের দিকে শেষ প্রান্তে (যে প্রান্ত দিয়ে সামনে এগোলে লাইব্রেরির দ্বার) কোনা বরাবর এখনো আছে ঘৃণা স্তম্ভ। চেনার আরো সহজ উপায় হল গুরু দুয়ারার পেছনের দেয়াল ঘেঁসে আছে সেটা। গেলেই দেখতে পাবেন। কয়েকবারই সেই স্তম্ভে জুতা নৈবেদ্য ঝুলতে দেখেছি।

তানবীরা এর ছবি

দাবীর সাথে সহমত জানিয়ে গেলাম।

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।