কালো আমার কালো ওগো কালো ভূবন ভরা

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: মঙ্গল, ২৬/০১/২০১০ - ৫:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

একদিন সবকিছুই ধূসর হয়ে যায়। মানুষ, গাড়ী, বাড়ী, উদ্ভিদ, প্রানী, সম্পর্ক, অনুভুতি সবকিছুই। ধূসরতার গভীরতা বাড়তে বাড়তে কৃষ্ণগহবরে হারায় সকল বর্নচ্ছটা। কৃষ্ণগহ্ব থেকে কখনো কি আলোর উত্থান ঘটে? যে আঁধার আলোর অভাবে ঘটে, সেখানে আবারো বর্ন দেখার সম্ভাবনা থাকে। কিন্তু যে আঁধার কেবলই আঁধার, সেখানে নিকষ কালো বাদে অন্য কোন বর্ন নেই।

অন্ধকারের রং কি? কালো কি একটা রং নাকি আলোর অভাব? কালোতে আলো ছিটোলেই কি রংধনু হেসে ওঠে? রংধনুতে সব রঙের সমাহার থাকলেও কালোর স্থান নেই কেন? কালো কি অচ্ছ্যুত? আলোর অভাবই কালো যদি মেনে নেই তাহলে প্রশ্ন জাগে আলোর অভাব কেবল কালো হয় কেন? নীল বা সবুজ নয় কেন? জগতের আদি রং কি তাহলে কালো?

মহাশূন্যের বর্ন কি? মহাশূন্য বা মহাবিশ্বের কোন বর্ন নেই। বর্নহীন নিঃসীম অন্ধকার এক জগত। বিশাল অন্ধকারের মাঝে মাঝে ছিটেফোটা নীহারিকা-নক্ষত্র জগত আলোর ফুটকি হয়ে মাঝে মাঝে বর্ন ছড়ায়। সেই আলোর সীমানার বাইরে পুরো বিশ্বব্যপী নিকষ কালো অন্ধকার। ফলে যখন আলো সত্যি না অন্ধকার সত্যি - সেই বিতর্কটা আসে, তখন অন্ধকারেরই জয়জয়কার হয়।

যেহেতু অন্ধকারের রং কালো, জগতে কালোই সত্য, অন্ধকারই স্থায়ী। স্থান কাল ভেদে এর কোন ব্যতিক্রম নেই। কালো সত্য, কালো অবিনশ্বর, কালো ছড়িয়ে আছে জগতময়। সেই কালোতেই হারিয়ে যায় সকল অনাদিকাল।

কালো আমার কালো ওগো কালো ভূবন ভরা... কালো নয়ন ধোয়া আমার কালো হৃদয় হরা।


মন্তব্য

রেশনুভা এর ছবি

আমি মধ্যপন্থী।
সেজন্যই শ্যামলা মেয়ে বেশি ভালো লাগে ঠিক যেন মোম আর মাটির মিশ্রণ। দেঁতো হাসি

নীড় সন্ধানী এর ছবি

‍‌শ্যামলা মেয়ে আমারও পছন্দের,
কিন্তু এখানে শ্যামলা মেয়ে আসলো কি হিসেবে চোখ টিপি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

"তাকেই বলি আমার কৃষ্ণচূড়াঞ্জলী... কৃষ্ণকলি বলবে যারা দূরের লোক/
যেমন সেই রবীন্দ্রনাথ; কালো মেয়ের ভালোবাসায় ব্যর্থ হয়ে বলেছিলেন/
কালো, তা সে যতই কালো হোক..."
লেখা ভাল্লাগেছে!!

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীড় সন্ধানী এর ছবি

‍‌রবীন্দ্রনাথ কালো মেয়ের প্রেমে ব্যর্থ হয়েছিলেন??? হা হা

মন্তব্যের জন্য ধন্যবাদ।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রানা মেহের এর ছবি

ইহা কি সচল হবার আনন্দে লেখা?
(আপনি আগে সচল হয়েছেন কিনা জানিনা। আমি এইমাত্র দেখলাম )
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নীড় সন্ধানী এর ছবি

না ভাই সচল হয়েছি আরো তিনমাস আগে,
কিন্তু ভাবছি লেখাটা আনন্দের মনে হলো কেন আপনার?

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তানবীরা এর ছবি

নীড়দা, কোন কারনে কি মন খারাপ?
*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নীড় সন্ধানী এর ছবি

‍মনের দরজায় তালা দিয়ে চাবি হারিয়ে ফেলেছি টাইপ মন খারাপ ছিল। চাবি পাওয়া গেছে অবশেষে হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তুলিরেখা এর ছবি

"ওগো অনন্ত কালো
ভীরু এ দীপের আলো
এরই ছোটো ভয় করিবারে জয়
অগণ্য তারা জ্বালো।"

সে ছিলো এক খুব গরম দুপুর। আর ছিলো ক্লান্তি খিদে তৃষ্ণা আর হতাশা। খুব উল্টাপাল্টা সময়, মনে হচ্ছিলো সব কিছুই শুধু ভেঙেচুরে যায়, ভালো কিছুই হয় না। সেই সময়ে পাতালরেলের স্টেশনে নেমে দেখি দেয়ালে আরো অনেক কবিতার লাইনের সঙ্গে এই লাইনক'টা। কথাগুলো জুড়িয়ে দিলো মন, দৃষ্টিতে দিলো চন্দনছোঁয়া।

বাড়ী ফিরে এসে রাতে খাওয়াদাওয়ার পরে ছাদে গিয়ে মাদুর বিছিয়ে শুয়ে পড়লাম এক আকাশ তারার নিচে। "ওগো অনন্ত কালো-----"

-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

নীড় সন্ধানী এর ছবি

‍‌চমৎকার লেগেছে মন্তব্যটা, প্রান জুড়িয়ে গেল হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আশরাফ মাহমুদ এর ছবি

লেখাটা চিন্তার প্রাথমিক অবস্থা মনে হলো। আরো বিস্তারিত হতে পারে।
আমি সবকিছু ভালো পাই। কালো, নীল, সবুজ। সব ধরনের মেয়ে। চোখ টিপি

==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।